কম্পিউটার

কোনও বুটযোগ্য ডিভাইসে ত্রুটি পাওয়া যায়নি কিভাবে ঠিক করবেন?

প্রশ্ন:বুটযোগ্য ডিভাইসে কোন ত্রুটি পাওয়া যায়নি তা কিভাবে ঠিক করবেন?

আমি কয়েক বছর ধরে আমার ল্যাপটপ ব্যবহার করছি, কিন্তু সম্প্রতি যখন আমি আমার সিস্টেম রিবুট করেছিলাম, সাধারণভাবে বুট করার পরিবর্তে, আমি দেখতে পাই PXE-MOF: Exiting PXE ROM. No bootable device – insert boot disk and press any key.”  এই কারণে, আমি আমার সিস্টেম ব্যবহার করতে অক্ষম; দয়া করে আমাকে সাহায্য করুন।

ঠিক করুন :

কোনো বুটযোগ্য ডিভাইস পাওয়া যায়নি একটি বিরল ত্রুটির বার্তা, কিন্তু আপনি যখন এটি পান, এর মানে হল যে SSD, HDD, DVD, CD, ফ্ল্যাশ ড্রাইভ ইত্যাদির মতো স্টোরেজ ডিভাইস খুঁজে পাওয়া যাচ্ছে না Windows যা সিস্টেম বুট করতে সাহায্য করে। অতএব, উইন্ডোজ বুট করার জন্য, আমাদের অবশ্যই তা অবিলম্বে ঠিক করতে হবে।

কোনও বুটযোগ্য ডিভাইসে ত্রুটি পাওয়া যায়নি কিভাবে ঠিক করবেন?

বেশিরভাগ ক্ষেত্রে, ব্লু স্ক্রিন অফ ডেথ (BSOD) এর পরে পিসি রিস্টার্ট করা, বুটযোগ্য ডিভাইস খুঁজে পাওয়া ত্রুটি দেখায় না। এছাড়াও, কখনও কখনও এটি কোথাও ঘটে না। তাই, হার্ডওয়্যার সংযোগ পরীক্ষা করা, বুট অর্ডার সঠিক কিনা তা নিশ্চিত করা এবং অন্যান্য ক্রিয়াকলাপগুলি করা গুরুত্বপূর্ণ৷

আমরা কীভাবে এই সমস্ত কাজ সম্পাদন করব এবং ঠিক করব তা বিস্তারিত করার আগে, কোনও বুটযোগ্য ডিভাইসে কোনও ত্রুটি পাওয়া যায়নি। এখানে আপনার জন্য কিছু গুরুত্বপূর্ণ।

কখনও কখনও ডিস্ক ফ্র্যাগমেন্টেশন বা ডিস্ক ত্রুটির কারণে, আপনি কোনও বুটযোগ্য ডিভাইস ত্রুটির সম্মুখীন হতে পারেন না। অতএব, এই বার্তার সম্মুখীন হওয়া এড়াতে, আপনার ডিস্কটি অপ্টিমাইজ করা উচিত এবং সময়ে সময়ে ত্রুটি পরীক্ষা করা উচিত। এর জন্য, আমাদের কাছে আপনার জন্য একটি টুল আছে, এবং এটিকে বলা হয় অ্যাডভান্সড সিস্টেম অপ্টিমাইজার। এই সেরা পিসি অপ্টিমাইজেশান এবং ক্লিনআপ টুল ব্যবহার করে, আপনি কেবল ত্রুটিগুলির জন্য ডিস্কটিকে অপ্টিমাইজ এবং পরীক্ষা করতে পারবেন না। তবে অবৈধ রেজিস্ট্রি ত্রুটিগুলিও ঠিক করতে পারে, ড্রাইভার আপডেট করতে পারে, প্রোগ্রাম আনইনস্টল করতে পারে, মেমরি অপ্টিমাইজ করতে পারে এবং আরও অনেক কিছু করতে পারে। টুলটি ব্যবহার করতে এবং ডিস্কের ত্রুটিগুলি ঠিক করতে, নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

1. অ্যাডভান্সড সিস্টেম অপ্টিমাইজার ডাউনলোড, ইনস্টল এবং চালু করুন৷

কোনও বুটযোগ্য ডিভাইসে ত্রুটি পাওয়া যায়নি কিভাবে ঠিক করবেন?

2. ডিস্ক ক্লিনার এবং অপ্টিমাইজার

ক্লিক করুন

কোনও বুটযোগ্য ডিভাইসে ত্রুটি পাওয়া যায়নি কিভাবে ঠিক করবেন?

3. সিস্টেম ক্লিনার দিয়ে শুরু করুন> স্ক্যান চালান এবং ত্রুটিগুলি পরিষ্কার করুন৷

4. এর পরে, ডিস্ক অপ্টিমাইজার ক্লিক করুন এবং যতক্ষণ না আপনি ডিস্ক ক্লিনার এবং অপ্টিমাইজারগুলির অধীনে সমস্ত মডিউল স্ক্যানিং এবং পরিষ্কার করার কাজ চালান না।

এখন চলুন জেনে নিই কিভাবে Windows 10 এ কোন বুটেবল ডিভাইস খুঁজে পাওয়া যায় না।

কোন বুটযোগ্য ডিভাইস পাওয়া যায়নি সমাধানের উপায়

1. হার্ডওয়্যার উপাদান সংযোগ বিচ্ছিন্ন করুন এবং পুনরায় সংযোগ করুন

আপনার সিস্টেম বন্ধ করুন এবং তারপর সমস্ত হার্ডওয়্যার ডিভাইস আনপ্লাগ করুন। এটি সঠিকভাবে পুনরায় সংযোগ করার পরে, এটি বুঝতে সাহায্য করবে যে সংযোগ হারানোর কারণে সমস্যাটি হয়েছিল কিনা যার ফলে কোনও বুটযোগ্য ডিভাইস বার্তা নেই৷ যাইহোক, যদি এটি সাহায্য না করে, তাহলে পরবর্তী ধাপে যান।

2. বুট অর্ডার চেক করুন

অনুপযুক্ত বুট অর্ডার আপনার কম্পিউটারকে ভুলভাবে বুটযোগ্য ড্রাইভ পড়তে পারে। তাই, আমাদের নিশ্চিত করতে হবে যে হার্ড ড্রাইভ বা SSD ড্রাইভে OS ইনস্টল করা আছে সেটি প্রথম বুট অর্ডার হিসেবে সেট করা আছে। এটি করতে, নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

1. আপনার সিস্টেম পুনরায় চালু করুন এবং Esc, Del, F2, F10, বা F8 কী টিপুন। এটি BIOS এ প্রবেশ করতে সাহায্য করবে। (BIOS-এ প্রবেশের নির্দেশাবলী এক সিস্টেম থেকে অন্য সিস্টেমে পরিবর্তিত হয়।)

2. বুট ট্যাব নির্বাচন করতে এবং সিস্টেম হার্ড ড্রাইভটিকে বুট অর্ডার তালিকার শীর্ষে নিয়ে যেতে তীরচিহ্নগুলি ব্যবহার করুন৷

দ্রষ্টব্য: এছাড়াও আপনি নীচে বা ডান প্যানে দেওয়া নির্দেশাবলী অনুসরণ করতে পারেন৷

কোনও বুটযোগ্য ডিভাইসে ত্রুটি পাওয়া যায়নি কিভাবে ঠিক করবেন?

3. পরিবর্তনগুলি সংরক্ষণ করুন, BIOS থেকে প্রস্থান করুন এবং সিস্টেমটি পুনরায় বুট করুন৷

3. প্রাথমিক পার্টিশন সক্রিয় হিসাবে পুনরায় সেট করুন

যে হার্ডডিস্ক পার্টিশনে OS ইনস্টল করা আছে তাকে প্রাইমারি পার্টিশন বলে। এটি সক্রিয় হওয়া প্রয়োজন যাতে OS বুট করতে পারে। সুতরাং, যদি এটি নিষ্ক্রিয় হয়, তাহলে আপনি কোন বুট ডিভাইস খুঁজে পাওয়া যাবে না। অতএব, এটি সক্রিয় হিসাবে সেট করা নিশ্চিত করা অপরিহার্য। এটি করতে, নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. উইন্ডোজ ইন্সটলেশন ডিভিডি ঢোকান অথবা বুটেবল ইউএসবি আক্রমণ করুন এবং এটি থেকে বুট করুন।
  2. ভাষা নির্বাচন করুন> কীবোর্ড লেআউট> আপনার কম্পিউটার মেরামত করুন
  3. Windows 10 ব্যবহারকারীদের ট্রাবলশুট> কমান্ড প্রম্পটে ক্লিক করতে হবে
  4. এখন এলিভেটেড কমান্ড প্রম্পটে, নিম্নলিখিত কমান্ডটি লিখুন। নিশ্চিত করুন যে আপনি প্রতিটি কমান্ডের পরে এন্টার কী টিপুন:
  • লাইট ডিস্ক
  • ডিস্ক 0 নির্বাচন করুন: 0 হল সিস্টেম হার্ড ডিস্কের ডিস্ক নম্বর।
  • তালিকা বিভাজন
  • পার্টিশন 1 নির্বাচন করুন: 1 আপনার সিস্টেম পার্টিশনের সংখ্যা উপস্থাপন করে।
  • সক্রিয়

4. অভ্যন্তরীণ ড্রাইভ স্থিতি পরীক্ষা করুন

যদি অভ্যন্তরীণ হার্ড ডিস্কে একটি ত্রুটি থাকে তবে আপনি কোনও বুটযোগ্য ডিভাইস ত্রুটির সম্মুখীন হতে পারেন না। এর জন্য, আপনি CHKDSK কমান্ড চালাতে পারেন। অথবা আলোচনা অনুযায়ী অ্যাডভান্সড সিস্টেম অপ্টিমাইজার ব্যবহার করতে পারেন। CHKDSK কমান্ড ম্যানুয়ালি চালানোর জন্য, আপনাকে Windows ইনস্টলেশন ডিস্ক ব্যবহার করতে হবে> ট্রাবলশুট> কমান্ড প্রম্পটে ক্লিক করুন।

এখন কালো উইন্ডোতে, chkdsk c: /f /x /r. টাইপ করুন কমান্ডটি চলতে দিন এবং ত্রুটিগুলি ঠিক করুন৷

5. বুট তথ্য ঠিক করুন (BCD এবং MBR)

একটি উচ্চ ভোল্টেজ, ভাইরাস আক্রমণ, খারাপ সেক্টরগুলি BCD বা MBR এর সাথে বুট তথ্যের ক্ষতি করতে পারে যার কারণে আপনি "কোন বুটযোগ্য ডিভাইস খুঁজে পাননি" সম্মুখীন হন। এই ধরনের ক্ষেত্রে মেরামত বা পুনর্নির্মাণ এই ধরনের গুরুত্বপূর্ণ তথ্য প্রয়োজন. এর জন্য, আপনাকে কমান্ড প্রম্পট অ্যাক্সেস করতে হবে এবং তাদের দেওয়া ক্রমে নিম্নলিখিত কমান্ডটি চালাতে হবে। প্রতিটি কমান্ডের পরে এন্টার কী টিপুন এবং এটি প্রক্রিয়া করতে দিন।

  • Bootrec /fixmbr
  • Bootrec /fixboot
  • Bootrec /scanos
  • Bootrec /rebuildbcd

একবার হয়ে গেলে, সিস্টেমটি পুনরায় চালু করুন এবং পরীক্ষা করুন যে আপনি আর Windows 10-এ পাওয়া কোনও বুটযোগ্য ডিভাইসের মুখোমুখি হবেন না। আমরা আশা করি উপরে বর্ণিত পদক্ষেপগুলি ব্যবহার করে, আপনি যে সমস্যার মুখোমুখি হচ্ছেন তা সমাধান করতে পারবেন। এগুলি ছাড়াও, এই ধরনের ত্রুটি বার্তা থেকে নিরাপদ থাকার জন্য, আমরা ত্রুটিগুলির জন্য ডিস্কটি পরীক্ষা করার এবং সময়ে সময়ে এটিকে অপ্টিমাইজ করার পরামর্শ দিই৷ আমরা বুঝতে পারি ম্যানুয়ালি করা সহজ হবে না; তাই আমরা অ্যাডভান্সড সিস্টেম অপ্টিমাইজার ব্যবহার করার পরামর্শ দিই। এই মজবুত পিসি ক্লিনিং টুলটি আপনাকে উইন্ডোজের এই ধরনের সমস্ত ত্রুটি থেকে এক ধাপ এগিয়ে থাকতে সাহায্য করবে। আপনি যদি এই 24-ঘন্টা সম্পূর্ণ কার্যকরী সংস্করণটি ব্যবহার করে দেখতে চান তবে এটি এখান থেকে ডাউনলোড করুন


  1. Windows 11 এ ইভেন্ট আইডি 1001 ত্রুটি কীভাবে ঠিক করবেন

  2. Windows 11 এ সিস্টেম রিস্টোর ত্রুটি 0x800700b7 কিভাবে ঠিক করবেন

  3. Windows 10 এ ডিস্ক স্পেস ত্রুটি কোড 0x80780119 কিভাবে ঠিক করবেন

  4. উইন্ডোজ 10, 8.1 এবং 7-এ কোনও বুট ডিভাইসের ত্রুটি পাওয়া যায়নি তা কীভাবে ঠিক করবেন