কম্পিউটার

কিভাবে অ্যাক্রোব্যাট ছাড়াই একটি পূরণযোগ্য পিডিএফ ফর্ম তৈরি করবেন

যখন পিডিএফ ডক্স পরিচালনার কথা আসে, তখন Adobe Acrobat এর চেয়ে ভাল আর কোন টুল নেই। এটি পিডিএফ ফাইল এবং নথিগুলি নির্ভরযোগ্যভাবে দেখার, মুদ্রণ এবং সম্পাদনা করার জন্য আমাদের যাওয়ার জায়গার মতো। আমাদের ডক্স এবং ফর্মগুলিকে PDF ফরম্যাটে রূপান্তর করা সর্বদা সঠিক পদ্ধতি হিসাবে বিবেচিত হয়, বিশেষ করে পেশাদার ক্ষেত্রে। এটি করা নিশ্চিত করে যে ফাইলের বিষয়বস্তুটি সঠিকভাবে নির্ধারিত ফর্ম্যাটে থাকে যখন আপনি এটি অন্য প্রাপকের কাছে পাঠান, বা অন্য কোনও ডিভাইস বা অপারেটিং সিস্টেমে ফাইলটি খুলবেন। টেক্সট ফরম্যাটিং থেকে শুরু করে ইমেজ বসানো পর্যন্ত, ডকুমেন্ট পিডিএফ (পোর্টেবল ডকুমেন্ট ফরম্যাট) ফর্মে রূপান্তরিত হলে সবকিছু একই থাকে।

কিভাবে অ্যাক্রোব্যাট ছাড়াই একটি পূরণযোগ্য পিডিএফ ফর্ম তৈরি করবেন

অ্যাডোব অ্যাক্রোব্যাট রিডার সবসময়ই আমাদের "গডফাদার" যা আমাদের পিডিএফ ফাইলের সাথে কাজ করতে সাহায্য করে। এটি আমাদের ফাইল ফরম্যাট কভার করতে, ফর্ম তৈরি করতে, পিডিএফ ফাইল সম্পাদনা করতে এবং কী না করতে সাহায্য করেছে৷ কিন্তু আপনি যদি অ্যাক্রোব্যাট ব্যবহার না করে একটি ফাইল বা ফর্ম তৈরি করতে চান? আমরা কি Adobe Acrobat ছাড়া অন্য কোন টুলের উপর নির্ভর করতে পারি? চিন্তা করবেন না। আমাদের কাছে অফার করার জন্য কয়েকটি অ্যাক্রোব্যাট বিকল্প থাকতে পারে যা আপনাকে সহজে পূরণযোগ্য ফর্ম তৈরি করতে সহায়তা করবে।

অনলাইনে উপলব্ধ কিছু শক্তিশালী টুলের সাহায্যে অ্যাক্রোব্যাট ছাড়া কীভাবে একটি পূরণযোগ্য পিডিএফ ফর্ম তৈরি করা যায় তার একটি দ্রুত নির্দেশিকা এখানে রয়েছে।

চলুন শুরু করা যাক।

একটি পূরণযোগ্য ফর্ম কি?

কিভাবে অ্যাক্রোব্যাট ছাড়াই একটি পূরণযোগ্য পিডিএফ ফর্ম তৈরি করবেন

আমরা এগিয়ে যাওয়ার আগে, আসুন একটি পূরণযোগ্য পিডিএফ ফর্ম ঠিক কী তা দ্রুত বোঝা যাক। সুতরাং, একটি পূরণযোগ্য পিডিএফ ফর্ম হল নির্দিষ্ট সম্পাদনাযোগ্য ক্ষেত্র এবং কিছু ধ্রুবক উপাদানের সমন্বয়। বলুন, আপনি ব্যবহারকারীদের জন্য একটি প্রশ্নাবলী বা একটি প্রতিক্রিয়া ফর্ম তৈরি করতে চান। সুতরাং, এই ক্ষেত্রে, একটি পূরণযোগ্য পিডিএফ ফর্ম ব্যবহার করা আদর্শ। আপনি একটি ফর্ম তৈরি করতে পারেন যেখানে সমস্ত প্রশ্ন এবং পাঠ্য বিন্যাস স্থির থাকে এবং যে ব্যবহারকারী বা প্রাপক ফর্মটি পূরণ করেন তারা সহজেই তাদের ডিভাইসে উপলব্ধ যেকোনো PDF ওপেনার বা সম্পাদক সফ্টওয়্যার টুলের সাহায্যে তাদের প্রতিক্রিয়া বা উত্তর ইনপুট করতে পারেন।

Adobe Acrobat ছাড়া একটি পূরণযোগ্য পিডিএফ ফর্ম তৈরি করার সরঞ্জামগুলি

এখানে একগুচ্ছ কার্যকরী সরঞ্জাম রয়েছে যা শালীন অ্যাক্রোব্যাট বিকল্প হিসাবে কাজ করতে পারে এবং ন্যূনতম ঝামেলা সহ ফর্মগুলি তৈরি এবং পরিচালনা করতে আপনাকে সহায়তা করতে পারে।

পিডিএফ উপাদান

কিভাবে অ্যাক্রোব্যাট ছাড়াই একটি পূরণযোগ্য পিডিএফ ফর্ম তৈরি করবেন

PDF উপাদান হল অনলাইনে উপলব্ধ সবচেয়ে শক্তিশালী এবং নির্ভরযোগ্য টুলগুলির মধ্যে একটি। এই টুলটিকে একটি বিশাল সাফল্যের কারণ হল এটি ওয়েব, অ্যান্ড্রয়েড এবং iOS সহ সমস্ত প্ল্যাটফর্ম জুড়ে এর সমর্থন এবং প্রাপ্যতা প্রসারিত করে৷ PDF এলিমেন্টে আপনি সহজেই পিডিএফ ফাইল তৈরি, সম্পাদনা, পড়তে, টীকা, রূপান্তর করতে পারেন। আপনি এই টুলটি ব্যবহার করতে পারেন ইতিমধ্যেই বিদ্যমান একটি পূরণযোগ্য ফর্মটিকে PDF ফরম্যাটে রূপান্তর করার জন্য, শুধুমাত্র একটি ক্লিকে। PDFelement হল একটি চূড়ান্ত PDF সমাধান যা আপনার সমস্ত ফর্ম, তৈরি এবং সম্পাদনার প্রয়োজনীয়তা পূরণ করতে পারে।

ApowerPDF

ApowerPDF আপনাকে একটি ইন্টারেক্টিভ স্পেস অফার করতে পারে যেখানে আপনি সহজে কিছু ক্লিকে PDF নথি তৈরি, সম্পাদনা, রূপান্তর, সংকুচিত, সাইন এবং মার্জ করতে পারেন। এই শক্তিশালী টুলটি কিছু উন্নত কিন্তু সহজে ব্যবহারযোগ্য ডকুমেন্ট এডিটিং ফাংশন অফার করে যা আপনি আপনার প্রয়োজনের ভিত্তিতে সর্বোত্তম ব্যবহার করতে পারেন। শুধু তাই নয়, আপনি ApowerPDF টুলের সাহায্যে অনেকগুলি ছবি যোগ করতে পারেন, একটি ওয়াটারমার্ক বা কোম্পানির লোগো সন্নিবেশ করতে পারেন, আপনার PDF নথিগুলির সম্পূর্ণ চেহারা এবং অনুভূতি পরিবর্তন করতে পারেন৷

কিভাবে অ্যাক্রোব্যাট ছাড়াই একটি পূরণযোগ্য পিডিএফ ফর্ম তৈরি করবেন

এই টুলে একটি পূরণযোগ্য পিডিএফ ফর্ম তৈরি করতে, প্রথমে, আপনার সিস্টেমে এই টুলটি ডাউনলোড করুন এবং ইনস্টল করুন। স্ক্রিনের উপরের-বাম কোণে "তৈরি করুন" বোতামে আলতো চাপুন এবং তারপরে "খালি নথি" নির্বাচন করুন। এখন শুরু করতে, "ফর্ম" ট্যাবে স্যুইচ করুন, কারণ সেখানে আপনি সমস্ত সঠিক সরঞ্জাম এবং ফাংশন পাবেন যা আপনাকে সহজে একটি পূরণযোগ্য PDF ফর্ম ডিজাইন করতে সাহায্য করবে৷

জট ফর্ম

জট ফর্ম হল আরেকটি কার্যকর অনলাইন ফর্ম নির্মাতা টুল যা অ্যাক্রোব্যাট বিকল্প হিসাবে খুব ভালভাবে কাজ করতে পারে। এবং আপনি জানেন জট ফর্ম ব্যবহার করার সেরা অংশ কি? আপনাকে আপনার সিস্টেমে কোনও অতিরিক্ত সফ্টওয়্যার ডাউনলোড বা ইনস্টল করতে হবে না, কারণ আপনি অল্প সময়ের মধ্যে একটি পূরণযোগ্য ফর্ম তৈরি করতে জট ফর্ম অনলাইন টুল ব্যবহার করতে পারেন।

কিভাবে অ্যাক্রোব্যাট ছাড়াই একটি পূরণযোগ্য পিডিএফ ফর্ম তৈরি করবেন

আপনাকে কেবল Jot ফর্মের অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে, শুরু করতে আপনার Google, Facebook বা ইমেল দিয়ে সাইন আপ করতে হবে। জট ফর্ম পিডিএফ-এ পূরণযোগ্য ফর্ম তৈরি করার জন্য একটি সহজ ব্যবহার প্ল্যাটফর্ম অফার করে।

আপনি অ্যাডোব অ্যাক্রোব্যাট ব্যবহার না করেই পূরণযোগ্য পিডিএফ ফর্ম তৈরি করার জন্য উপরে উল্লিখিত যে কোনও সরঞ্জাম বেছে নিতে পারেন। এবং হ্যাঁ, কোন টুলটি আপনি সবচেয়ে বেশি পছন্দ করেছেন তা আমাদের জানাতে আপনার প্রতিক্রিয়া জানাতে ভুলবেন না৷

এছাড়াও পড়ুন:একটি ফাইল PDF ফরম্যাটে রূপান্তর করতে হবে? এই লিঙ্কে যান.

শুভকামনা!


  1. কিভাবে একটি পাসওয়ার্ড সুরক্ষিত PDF ফাইল তৈরি করবেন

  2. থার্ড-পার্টি অ্যাপস ব্যবহার না করে পিডিএফ থেকে পৃষ্ঠাগুলি কীভাবে বের করবেন

  3. কিভাবে একাধিক ছবি থেকে পিডিএফ তৈরি করবেন

  4. কীভাবে একটি পিডিএফ থেকে পৃষ্ঠাগুলি নকল করবেন এবং একটি নতুন তৈরি করবেন?