কম্পিউটার

অতিরিক্ত সফ্টওয়্যার ইনস্টল না করেই কীভাবে স্ব-নিষ্কাশন সংরক্ষণাগার তৈরি করবেন

অতিরিক্ত সফ্টওয়্যার ইনস্টল না করেই কীভাবে স্ব-নিষ্কাশন সংরক্ষণাগার তৈরি করবেন

যখন আপনার বন্ধু আপনাকে 7z, bz2 ইত্যাদির মতো তুলনামূলকভাবে অজানা বিন্যাসের সাথে একটি সংকুচিত ফাইল পাঠায়, তখন আর্কাইভ থেকে বিষয়বস্তু বের করতে সক্ষম হওয়ার জন্য আপনাকে অতিরিক্ত টুল ইনস্টল করার প্রয়োজন হলে আপনি কি এটি ঘৃণা করেন না? এখানেই স্ব-নিষ্কাশন সংরক্ষণাগার দরকারী। এটি আপনাকে অতিরিক্ত সফ্টওয়্যার ছাড়াই সংরক্ষণাগারগুলি বের করতে দেয়। আপনাকে যা করতে হবে তা হল সংরক্ষণাগারটিতে ডাবল ক্লিক করুন এবং এটি স্বয়ংক্রিয়ভাবে ফাইলগুলিকে বের করে নেবে। স্ব-নিষ্কাশন সংরক্ষণাগার তৈরি করার জন্য আপনার জন্য প্রচুর অ্যাপ্লিকেশন রয়েছে, এখানে আপনার OS-এ আসা নেটিভ টুল রয়েছে।

দ্রষ্টব্য :

1. আপনি উইন্ডোজ এবং লিনাক্সে স্ব-নিষ্কাশন সংরক্ষণাগার তৈরি করতে পারলেও, তৈরি করা সংরক্ষণাগার ক্রস-প্ল্যাটফর্ম সামঞ্জস্যপূর্ণ নয়। আপনি উইন্ডোজে একটি স্ব-নিষ্কাশন সংরক্ষণাগার তৈরি করতে পারবেন না এবং এটি লিনাক্সে কাজ করবে বলে আশা করতে পারেন। এমনকি লিনাক্সেও, সংরক্ষণাগারটি প্রতিটি ডিস্ট্রোর সাথে সামঞ্জস্যপূর্ণ নাও হতে পারে। আপনি যদি আপনার বন্ধুকে সেলফ-এক্সট্র্যাক্টিং আর্কাইভ পাঠানোর পরিকল্পনা করেন, তাহলে নিশ্চিত করুন যে আপনি তার/তার মতো একই OS প্ল্যাটফর্ম ব্যবহার করছেন।

2. যদি আপনি এর মধ্যে থাকা বিষয়বস্তু সম্পর্কে নিশ্চিত না হন তবে স্ব-অর্থাৎ সংরক্ষণাগার একটি ঝুঁকি আরোপ করতে পারে। যদি না আপনি একটি বিশ্বস্ত উত্স থেকে একটি স্ব-নিষ্কাশন সংরক্ষণাগার পাওয়ার আশা না করেন, কোনো স্ব-নিয়ন্ত্রক সংরক্ষণাগার খুলবেন না, বিশেষ করে যেগুলি আপনি কিছু জঘন্য ওয়েবসাইট থেকে ডাউনলোড করেছেন৷

Windows-এ স্ব-নিষ্কাশন সংরক্ষণাগার তৈরি করা

উইন্ডোজ এই বিল্টইন টুলের সাথে আসে - iexpress.exe যা আপনাকে স্ব-নিষ্কাশন ইনস্টলার তৈরি করতে দেয়। মাইক্রোসফ্টের সমস্যা হল যে এটি এই দরকারী নিফটি সরঞ্জামগুলি জনসাধারণের কাছ থেকে লুকিয়ে রাখতে পছন্দ করে, তাই এটি অবাক হওয়ার মতো নয় যে খুব কম লোকই এই সরঞ্জামটির কথা শুনেছে।

উইন্ডোজে (XP থেকে Windows 10 পর্যন্ত), "রান" মেনু খুলুন এবং "iexpress" টাইপ করুন। "iexpress" প্রোগ্রাম নির্বাচন করুন৷

অতিরিক্ত সফ্টওয়্যার ইনস্টল না করেই কীভাবে স্ব-নিষ্কাশন সংরক্ষণাগার তৈরি করবেন

প্রথম স্ক্রিনে, "নতুন সেলফ-এক্সট্রাকশন ডাইরেক্টিভ ফাইল তৈরি করুন" নির্বাচন করুন এবং পরবর্তী ক্লিক করুন৷

অতিরিক্ত সফ্টওয়্যার ইনস্টল না করেই কীভাবে স্ব-নিষ্কাশন সংরক্ষণাগার তৈরি করবেন

পরবর্তী স্ক্রিনে, "শুধুমাত্র ফাইল এক্সট্র্যাক্ট করুন" নির্বাচন করুন। এটি একটি ইনস্টলারের পরিবর্তে একটি স্ব-নির্মিত সংরক্ষণাগার তৈরি করবে৷

অতিরিক্ত সফ্টওয়্যার ইনস্টল না করেই কীভাবে স্ব-নিষ্কাশন সংরক্ষণাগার তৈরি করবেন

পরবর্তী ক্লিক করতে চালিয়ে যান এবং সংরক্ষণাগার তৈরি করতে উইজার্ড অনুসরণ করুন। একবার সম্পূর্ণ হয়ে গেলে, আপনার কাছে একটি EXE ফাইল থাকবে যেখানে আপনি এর বিষয়বস্তু বের করতে ডাবল-ক্লিক করতে পারবেন।

অতিরিক্ত সফ্টওয়্যার ইনস্টল না করেই কীভাবে স্ব-নিষ্কাশন সংরক্ষণাগার তৈরি করবেন

উবুন্টুতে স্ব-নিষ্কাশন সংরক্ষণাগার তৈরি করা হচ্ছে

উবুন্টু একটি আর্কাইভ ম্যানেজারের সাথে আসে যা আপনাকে ফাইলগুলিকে সংকুচিত করতে দেয়, কিন্তু এটি আপনাকে একটি স্ব-নির্মিত সংরক্ষণাগার তৈরি করতে দেয় না। এটি করার জন্য, আমাদের unzipsfx ব্যবহার করতে হবে আদেশ।

এই উদাহরণের জন্য, ধরে নেওয়া যাক যে আমরা "test.txt" ধারণ করে একটি সেলফ-এক্সট্র্যাক্টিং আর্কাইভ "পরীক্ষা" তৈরি করতে চাই।

1. প্রথমে, জিপ ফরম্যাটে (আর্কাইভ ম্যানেজার ব্যবহার করে) "test.txt" কম্প্রেস করুন। আপনার এখন একটি "test.zip" ফাইল থাকা উচিত যাতে "text.txt" রয়েছে৷

2. একটি টার্মিনাল খুলুন এবং টাইপ করুন:

cat /usr/bin/unzipsfx /path/to/test.zip > /path/to/test

এই কমান্ডটি যা করে তা হল “test.zip”-এর শুরুতে “unzipsfx” কে প্রিপেন্ড করা এবং এটিকে একটি নতুন ফাইল “test” হিসেবে সংরক্ষণ করা।

3. এর পরে, আমরা ফাইলের অনুমতি পরিবর্তন করতে যাচ্ছি এবং স্ব-নিষ্কাশন সংরক্ষণাগারের সাথে সামঞ্জস্য করতে যাচ্ছি:

chmod 755 /path/to/test
zip -A /path/to/test

এটাই. যখনই আপনি "পরীক্ষা" ডাবল-ক্লিক করুন, এটি স্বয়ংক্রিয়ভাবে নিজের মধ্যে থাকা ফাইলগুলিকে বের করে নেবে।

ম্যাক-এ স্ব-নিষ্কাশন সংরক্ষণাগার পরিচালনা করা

ম্যাক-এ স্ব-নিষ্কাশন সংরক্ষণাগার তৈরি করার জন্য আপনার জন্য কোনও নেটিভ টুল নেই, কারণ এটির কোনও প্রয়োজন নেই৷ macOS সংকুচিত ফাইলগুলি খুব ভালভাবে পরিচালনা করে। ডিফল্ট অ্যাপ্লিকেশন - আর্কাইভ ইউটিলিটি - যখন আপনি সংরক্ষণাগারে ডাবল ক্লিক করেন তখন সংকুচিত ফাইলগুলি বের করে। এছাড়াও, আনআর্চিভার অ্যাপটি প্রচুর কম্প্রেশন ফর্ম্যাট সমর্থন করে, তাই আপনাকে ম্যাকের সামঞ্জস্যের সমস্যা নিয়ে চিন্তা করতে হবে না।

যদিও সেলফ-এক্সট্র্যাক্টিং আর্কাইভ ভাইরাস ছড়ানোর প্রধান উৎস হওয়ার জন্য একটি বদনাম অর্জন করেছে, তার মানে এই নয় যে এটি সব খারাপ এবং কিছুই ভালো নয়। সঠিকভাবে ব্যবহার করা হলে, এটি একটি দরকারী টুলও হতে পারে। বেশিরভাগ ক্ষেত্রেই, উইন্ডোজ ব্যবহারকারীরা স্ব-নিষ্কাশন সংরক্ষণাগার থেকে সবচেয়ে বেশি উপকৃত হবেন যেহেতু বিভিন্ন কম্প্রেশন ফরম্যাটের সমর্থন এখনও উইন্ডোজে নেই। যাইহোক, যারা নিরাপত্তার বিষয়ে খুব সচেতন তাদের জন্য স্ব-নিষ্কাশন সংরক্ষণাগারের জন্য EXE ফাইল বিন্যাস একটি বড় বন্ধ হতে পারে।

ইমেজ ক্রেডিট:জিপ করা ফোল্ডারটি DepositPhotos দ্বারা হলুদ পটভূমিতে দাঁড়িয়ে আছে


  1. কিভাবে অ্যাক্রোব্যাট ছাড়াই একটি পূরণযোগ্য পিডিএফ ফর্ম তৈরি করবেন

  2. কিভাবে উইন্ডোজ 10, 8, 7 ডিফ্র্যাগ করবেন:ডিফ্র্যাগমেন্টেশন সফ্টওয়্যার ব্যবহার না করেই

  3. ওকুলাস সফ্টওয়্যার উইন্ডোজ পিসিতে ইনস্টল হচ্ছে না তা কীভাবে ঠিক করবেন

  4. Windows 11 এ কিভাবে অ্যাপস আর্কাইভ করবেন?