কম্পিউটার

উইন্ডোজ 10 ইনস্টল করার জন্য সর্বনিম্ন প্রয়োজনীয়তাগুলি কী কী?

Windows 10 হল Microsoft দ্বারা প্রদত্ত উইন্ডোজ অপারেটিং সিস্টেমের লাইনের সর্বশেষ সংস্করণ। অ্যাপ্লিকেশান এবং সিস্টেম স্পেসিফিকেশনে নিয়মিত আপগ্রেডের সাথে, কম্পিউটার সিস্টেমে ক্র্যাশ ছাড়াই বিভিন্ন Windows 10 টুল, অ্যাপ্লিকেশন এবং সফ্টওয়্যার ফাংশন সুচারুভাবে কাজ করে তা নিশ্চিত করতে Windows 10 নিয়মিত আপডেট করা হয়। কিন্তু, নেটওয়ার্ক সংযোগে উচ্চ নির্ভরযোগ্যতা এবং ভাইরাস সুরক্ষা এবং সিস্টেম সমস্যা সমাধানের জন্য অতিরিক্ত বৈশিষ্ট্যগুলির কারণে, ইনস্টলেশনের জন্য Windows 10 প্রয়োজনীয়তাও সময়ের সাথে পরিবর্তিত হয়েছে। এটা বোঝা গুরুত্বপূর্ণ যে প্রতিটি সিস্টেম কার্যকরভাবে Windows 10 চালাবে না। Windows 10 আপডেট এবং ইনস্টলেশনের জন্য ন্যূনতম প্রয়োজনীয়তা রয়েছে যা সংশ্লিষ্ট সিস্টেম পূরণ করবে।

উইন্ডোজ 10 ইনস্টল করার জন্য সর্বনিম্ন প্রয়োজনীয়তাগুলি কী কী?

আপনি আপনার সিস্টেমে উইন্ডোজ 10 চালাতে পারেন কিনা তা পরীক্ষা করুন। এখন, যে কোনও নতুন সিস্টেম সর্বশেষ সংস্করণ সহ একটি পূর্বে ইনস্টল করা Windows 10 সহ আসে। তাই ধরে নিচ্ছি আপনি এখনও উইন্ডোজ অপারেটিং সিস্টেমের পূর্ববর্তী সংস্করণগুলিতে আটকে আছেন, এই পয়েন্টগুলি আপনার জন্য সত্যিই কার্যকর হবে:

Windows 10 ইনস্টলেশনের জন্য সিস্টেমের প্রয়োজনীয়তা

Windows 10 সিস্টেমের প্রয়োজনীয়তাগুলির মধ্যে রয়েছে হার্ডওয়্যার প্রয়োজনীয়তা এবং সেইসাথে একটি দ্রুত এবং নির্ভরযোগ্য গতিতে একটি সিস্টেমে Windows 10 চালানোর জন্য প্রয়োজনীয় গ্রাফিক্স এবং প্রদর্শনের প্রয়োজনীয়তা। Windows 10 ইনস্টল করার জন্য প্রাথমিক প্রয়োজনীয়তাগুলি হল:

  • প্রসেসর: 1 GHz বা দ্রুত
  • RAM: 1GB (32-বিট) বা 2GB (64-বিট)
  • গ্রাফিক্স: ডাইরেক্টএক্স 9 বা তার পরের WDDM 1.0 ড্রাইভারের সাথে
  • হার্ড ডিস্ক: 16 জিবি (32-বিট) বা 20 জিবি (64-বিট)
  • প্রদর্শন: 800×600

এই Windows 10 প্রয়োজনীয়তাগুলি পূরণ করার সাথে, আপনি OS ইনস্টল করতে পারেন এবং এটি আপনার প্রয়োজনীয় সিস্টেমে চালানোর জন্য পেতে পারেন। কিন্তু এটি কি সমস্ত সিস্টেম কার্যকারিতা এবং ব্যবহারকারীর পছন্দের সাথে সামঞ্জস্যপূর্ণ হবে?

কি রেন্ডার করতে পারে Windows 10 আপডেট আপনার সিস্টেমে অকেজো?

উপরে উল্লিখিত স্পেসিফিকেশনগুলি হল Windows 10 ইনস্টল করার জন্য ন্যূনতম প্রয়োজনীয়তা৷ কিন্তু আপনি যদি মনে করেন যে শুধুমাত্র এই বৈশিষ্ট্যগুলির সাথে আপনার সিস্টেম প্রস্তুত করা আপনাকে সঠিকভাবে Windows 10 চালাতে সাহায্য করবে, তাহলে আপনি ভুল করছেন৷ Windows 10 ক্র্যাশ এবং অবাঞ্ছিত থামা ছাড়াই আপনার সিস্টেমে সমস্ত অ্যাপ্লিকেশন সমর্থন করে তা নিশ্চিত করতে, আপনাকে সেই অনুযায়ী আপনার সিস্টেম প্রস্তুত করতে হবে। এটি ছাড়া, Windows 10 খারাপভাবে কাজ করবে এবং আপনার কম্পিউটারে আপনার দৈনন্দিন কাজ এবং অভিজ্ঞতাকে ব্যাপকভাবে ব্যাহত করবে, অন-স্ক্রীনে বিভিন্ন ত্রুটি দেবে।

উইন্ডোজ 10 ইনস্টল করার জন্য সর্বনিম্ন প্রয়োজনীয়তাগুলি কী কী?

সুতরাং, আপনার সিস্টেমে কোনো ঝামেলা ছাড়াই Windows 10 চালানোর জন্য আপনার ব্যাকআপ বিকল্পগুলি কী কী? উত্তর আপনার ব্যবহার এবং একটি কম্পিউটার সিস্টেম ব্যবহার করার উদ্দেশ্য উপর নির্ভর করে। আপনার ব্যবহার যত বেশি, আপনার সিস্টেমের চশমা তত ভাল হওয়া উচিত। আসুন এটিকে তিনটি বিভাগে ভাগ করি, এবং আপনি কোনটিতে পড়বেন তা পরীক্ষা করতে পারেন:

সাধারণ ব্যবহার

সাধারণ ব্যবহারের অর্থ হল নেটওয়ার্ক সংযোগের ন্যূনতম ব্যবহার এবং আপনার সিস্টেমকে প্রধানত আপনার মিডিয়া ফাইল, অফিসিয়াল নথি এবং অন্যান্য পেশাদার/ব্যক্তিগত জিনিসগুলির জন্য স্টোরেজ ইউনিট হিসাবে ব্যবহার করা। সাধারণ ব্যবহারকারীরা বেশিরভাগ সময় তাদের সিস্টেম ব্যবহারকে MS-Office অ্যাপ্লিকেশনগুলি অ্যাক্সেস করতে এবং বেশিরভাগ সময় অফলাইনে থাকার মধ্যে সীমাবদ্ধ রাখে, এছাড়া মেল চেক করা এবং ক্লাউডে ড্রাফ্ট আপলোড করা।

উইন্ডোজ 10 ইনস্টল করার জন্য সর্বনিম্ন প্রয়োজনীয়তাগুলি কী কী?

এই ধরনের ব্যবহারকারীদের জন্য Windows 10 প্রয়োজনীয়তাগুলি দ্রুত গতি অর্জনের জন্য একটি ভারী প্রসেসরের প্রয়োজন হয় না। একটি 4GB RAM সেটআপ সহ একটি মৌলিক 1GHz প্রসেসর এই ক্ষেত্রে ভাল কাজ করবে। একটি 4GB র‍্যাম নিশ্চিত করবে যে অন্যান্য অ্যাপ্লিকেশনগুলি ক্র্যাশ না করে বা সিস্টেমকে ধীর করে না দেয় এবং আসন্ন Windows 10 আপডেটগুলি লোড করার জন্য যথেষ্ট। হার্ড ড্রাইভ ব্যবহারকারীর পছন্দ অনুযায়ী পরিবর্তিত হতে পারে এবং প্রয়োজনে পরিবর্তন করা যেতে পারে।

ভারী ইন্টারনেট ব্যবহার

এই বিভাগে পড়া ব্যবহারকারীদের দুটি বিভাগে বিভক্ত করা হয়েছে। কিছু পেশাদার অফিসের কাজে ইন্টারনেট ব্যবহার করেন। উদাহরণস্বরূপ, বিষয়বস্তু গবেষণার জন্য ওয়েব ব্যবহার করা লেখক, ওয়েবে সম্পর্কিত সফ্টওয়্যার অ্যাপ্লিকেশন চালান এমন বিক্রয় কর্মী, আইটি পেশাদার, সোশ্যাল মিডিয়া বিশেষজ্ঞ ইত্যাদি৷ তারপর কিছু লোক YouTube, Netflix এবং VEVO-এর মতো প্ল্যাটফর্মে উচ্চ-সম্পন্ন ভিডিও স্ট্রিমিংয়ে রয়েছে৷ . এই সমস্ত ক্ষেত্রে, ব্রাউজারগুলি ভারী সাইট এবং একাধিক পৃষ্ঠা দিয়ে লোড করা হয়, যা শেষ পর্যন্ত সেই লোডটি সিস্টেম র‌্যামে রাখে। যদি RAM ওভারলোড হয়, তাহলে সবসময় সিস্টেম ক্র্যাশ বা প্রোগ্রাম চালানোর ক্ষেত্রে ত্রুটির সম্ভাবনা থাকে। তাছাড়া, ব্রাউজারে চলমান ট্যাবগুলি গতি, ওয়েবপেজ লোডিং এবং স্টার্ট-আপ সময়ের পরিপ্রেক্ষিতে Windows 10 কার্যক্ষমতাকেও প্রভাবিত করে৷

উইন্ডোজ 10 ইনস্টল করার জন্য সর্বনিম্ন প্রয়োজনীয়তাগুলি কী কী?

অনলাইন স্ট্রিমিংয়ের জন্য ধ্রুবক নেটওয়ার্ক সংযোগ চলমান সিস্টেমগুলির জন্য ন্যূনতম Windows 10 প্রয়োজনীয়তার মধ্যে একটি 2.0 GHz প্রসেসর দ্বারা চালিত একটি 8GB RAM সেটআপ অন্তর্ভুক্ত থাকবে। যেহেতু ওয়েব পৃষ্ঠাগুলির ক্যাশে মেমরির জন্য স্টোরেজ প্রয়োজন, তাই 500GB হার্ড ড্রাইভ অপরিহার্য। স্টোরেজের জন্য অন্যান্য ভারী ফাইল থাকা ব্যবহারকারীদের জন্য, হার্ড ড্রাইভের ক্ষমতা 1TB পর্যন্ত বাড়ানো যেতে পারে। আপনি যদি উচ্চ-রেজোলিউশনে স্ট্রিমিং করেন, তাহলে আসল Windows 10 গ্রাফিক্স স্পেক্স আপনার সিস্টেমকে ধীর গতিতে রেন্ডার করতে পারে। 2GB-4GB মেমরি সহ একটি ডেডিকেটেড গ্রাফিক্স কার্ড আপনার আসল Windows 10 প্রয়োজনীয়তাগুলির জন্য একটি নিখুঁত অ্যাড-অন হবে৷

গেমিং:অনলাইন এবং অফলাইন উভয়ই

ভারী গেমিংয়ের প্রতি নিবেদিত কম্পিউটার সিস্টেমগুলির Windows 10 আপডেটকে সমর্থন করার জন্য চূড়ান্ত চশমা থাকতে হবে এবং সিস্টেমটিকে এর সর্বশেষ OS সংস্করণে ভাল অবস্থায় রাখতে হবে। একটি গেমিং পিসি এবং একটি অসাধারণ ভোক্তা-শেষ পিসির মধ্যে সবচেয়ে মৌলিক এবং প্রযুক্তিগতভাবে একমাত্র পার্থক্য হল বিচ্ছিন্ন GPU। Windows 10 এর প্রয়োজনীয়তা পূরণ করতে এবং গেমিং-ডেডিকেটেড পিসিতে OS-এর মসৃণ কার্যকারিতা নিশ্চিত করতে, ন্যূনতম 4GB হাই-এন্ড GPU প্রয়োজন। তা ছাড়া, CPU-তে ন্যূনতম 1TB হার্ড ড্রাইভ সহ 8GB+ RAM সেটআপ থাকা প্রয়োজন৷

উইন্ডোজ 10 ইনস্টল করার জন্য সর্বনিম্ন প্রয়োজনীয়তাগুলি কী কী?

গেমিং পিসিগুলির জন্য এই চশমাগুলি একটি দ্রুত এবং ঝামেলা-মুক্ত গেমিং অভিজ্ঞতা নিশ্চিত করে না। গেম নির্মাতাদের দ্বারা নির্দিষ্ট করা আরও ভারী প্রয়োজনীয়তা সহ গেম রয়েছে৷ যাইহোক, বেশিরভাগ গেমিং পিসিতে পর্যাপ্ত স্টোরেজ এবং মেমরি রয়েছে যা সর্বশেষ Windows 10 সংস্করণের জন্য যথেষ্ট। সুতরাং, আপনি যদি এমন একটি পিসি কেনার পরিকল্পনা করেন, তাহলে আপনাকে Windows 10 ইনস্টলেশনের কোনো সমস্যা নিয়ে চিন্তা করতে হবে না।

অন্যান্য প্রয়োজনীয়তা

অন্যান্য Windows 10 এর প্রয়োজনীয়তাগুলি সাধারণত হার্ডওয়্যার স্পেসিফিকেশন নিয়ে গঠিত, যা প্রতিটি ব্যবহারকারী এবং তার সিস্টেম ব্যবহার অনুযায়ী পরিবর্তিত হয়। উদাহরণস্বরূপ, ইন্টারনেটে একটানা চলমান একটি সিস্টেমের জন্য Windows 10 ব্যাকগ্রাউন্ড ট্রাবলশুট এবং অন্যান্য প্রক্রিয়া সমর্থন করার জন্য একটি উচ্চ-গতির সংযোগ প্রয়োজন। এটি ছাড়াও, একটি গেমিং পিসি উইন্ডোজ 10 আপডেট এবং অন্যান্য ফাংশনগুলিকে সর্বোত্তম সমর্থন করবে যদি এটির সাথে একটি উচ্চ-রেজোলিউশন মনিটর সংযুক্ত থাকে। এটা সিস্টেমের উপর লোড পরেন. বাহ্যিক আনুষাঙ্গিক যেমন বায়ু প্রবাহের জন্য বায়ু ভেন্ট এবং তাপ-সম্পর্কিত সমস্যাগুলি প্রতিরোধের জন্যও বিবেচনা করা উচিত।

Windows 10 এ ড্রাইভার আপডেট

Windows 10-এর অন্যতম প্রধান কাজ হল নিয়মিতভাবে OS এবং সহায়ক ড্রাইভার আপডেট করা অন্যথায় আপনার সিস্টেমের স্পেসিফিকেশন কোন কাজে আসবে না। মাইক্রোসফ্ট বাগগুলি ঠিক করতে এবং দ্রুত প্রক্রিয়াকরণের জন্য ক্রমাগত Windows 10 আপডেট অফার করে। অন্যদিকে, সিস্টেমে রেজোলিউশন সেটিংস, ভিডিও স্ট্রিমিং, অডিও এবং নেটওয়ার্ক সংযোগ সুবিধাগুলিকে সমর্থন করার জন্য সিস্টেম ড্রাইভারগুলিকে আপডেট করতে হবে৷

এই ড্রাইভার আপডেট করা একটি প্রয়োজনীয় প্রক্রিয়া এবং নিয়মিত বিরতিতে পুনরাবৃত্তি করা উচিত। কিন্তু এই সমস্ত ড্রাইভার আপডেট করা ব্যস্ত এবং সময়সাপেক্ষ হতে পারে। ড্রাইভার-আপডেট প্রক্রিয়াটি স্বয়ংক্রিয় করা এবং সমস্ত ঝামেলা থেকে নিজেকে বাঁচানো ভাল।

অ্যাডভান্সড ড্রাইভার আপডেটার (ADU) ড্রাইভার আপডেট করার সেরা সফ্টওয়্যার যা আপনাকে ড্রাইভার আপডেট প্রক্রিয়া স্বয়ংক্রিয় করতে সাহায্য করতে পারে। ADU আপনাকে সেই সমস্ত ড্রাইভারকে চিনতে সক্ষম করে যেগুলির আপডেটের প্রয়োজন হয় এবং আপনাকে সেগুলিকে এক ক্লিকে আপডেট করার অনুমতি দেয়৷

উইন্ডোজ 10 ইনস্টল করার জন্য সর্বনিম্ন প্রয়োজনীয়তাগুলি কী কী?

একবার আপনি অ্যাডভান্সড ড্রাইভার আপডেটার ইনস্টল করলে, আপনি আপনার সিস্টেমে সমস্ত সম্ভাব্য ড্রাইভার আপডেটের জন্য স্ক্যান করবেন। স্ক্যানিং প্রক্রিয়াটি সমস্ত ড্রাইভারের তালিকা করবে যেগুলির আপডেট উপলব্ধ রয়েছে। এরপর, আপনাকে যা করতে হবে তা হল সব আপডেট করুন -এ ক্লিক করুন৷ বোতাম এবং ADU এর কাজ করতে দিন। একবার আপনার ড্রাইভার আপডেট হয়ে গেলে, সফ্টওয়্যারটি পূর্ববর্তী ড্রাইভার সংস্করণগুলির ব্যাক-আপ করার দিকে এগিয়ে যায়, যা প্রয়োজন হলে রোল-ব্যাক পরিবর্তনের জন্য প্রদান করে। ইনস্টলেশন সমাপ্ত হওয়ার সাথে সাথে আপনার পিসি পুনরায় চালু করুন এবং আপনি যেতে পারবেন।

উইন্ডোজ 10 ইনস্টল করার জন্য সর্বনিম্ন প্রয়োজনীয়তাগুলি কী কী?

সাধারণ Windows 10 প্রয়োজনীয়তা শুধুমাত্র এটির ইনস্টলেশনের জন্য যোগ্যতা নির্দেশ করে৷ এটিকে সর্বোত্তমভাবে কার্যকর করার জন্য প্রয়োজনীয় প্রয়োজনীয়তাগুলি আরও বিস্তৃত এবং প্রসারিত। Windows 10 OS-এ নিয়মিত পরিবর্তনের সাথে, সর্বশেষ OS সংস্করণগুলিতে আরও ভাল সমর্থনের জন্য সিস্টেম হার্ডওয়্যার আপগ্রেড করা প্রয়োজন। তাছাড়া, Windows 10 ড্রাইভার আপডেটগুলি আরও গুরুত্বপূর্ণ হয়ে ওঠে যখন আপনার সিস্টেমের ব্যবহারগুলি তার সাধারণ ক্ষমতার বাইরে চলে যায়। অ্যাডভান্সড ড্রাইভার আপডেটারের সাথে, এই সমস্যাটি সমস্ত ব্যবহারকারীর জন্য সম্পূর্ণরূপে সমাধান করা হয়েছে।


  1. গ্রাফিক্সের জন্য ইন্টেল আধুনিক উইন্ডোজ ড্রাইভার কি?

  2. উইন্ডোজ 10 এর জন্য ন্যূনতম সিস্টেম এবং হার্ডওয়্যার প্রয়োজনীয়তা

  3. Windows 10-এ ওয়েবসাইটগুলির জন্য অ্যাপগুলি কী কী?

  4. উইন্ডোজ 11 চালানোর জন্য ন্যূনতম সিস্টেমের প্রয়োজনীয়তাগুলি কী কী?