কম্পিউটার

নেটওয়ার্ক নিরাপত্তা বিশেষজ্ঞের জন্য শিক্ষাগত প্রয়োজনীয়তা কি?

আমি কীভাবে একজন নেটওয়ার্ক নিরাপত্তা বিশেষজ্ঞ হব?

নেটওয়ার্ক সিকিউরিটি স্পেশালিস্ট পদের জন্য যেকোনো প্রার্থীকে কম্পিউটার সায়েন্স, ইনফরমেশন টেকনোলজি, টেলিকমিউনিকেশন, ইলেকট্রনিক্স এবং/অথবা ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং-এ স্নাতক ডিগ্রি থাকতে হবে। কোর্সে নথিভুক্ত পেশাদাররা শিখবেন কীভাবে নীতি তৈরি করতে হয় এবং প্রযুক্তিগত নিরাপত্তা সমস্যাগুলি সমাধান করতে হয়।

নেটওয়ার্ক নিরাপত্তার জন্য কি ধরনের শিক্ষার প্রয়োজন?

কমপক্ষে একটি স্নাতক ডিগ্রী, বিশেষত একটি আইটি-সম্পর্কিত ক্ষেত্রে, যেমন কম্পিউটার বিজ্ঞান বা প্রোগ্রামিং, সাধারণত নেটওয়ার্ক নিরাপত্তা অবস্থানের জন্য প্রয়োজন৷

একজন নিরাপত্তা বিশেষজ্ঞের প্রয়োজনীয়তা কী?

তথ্য নিরাপত্তা বিশেষজ্ঞদের সাধারণত কম্পিউটার বিজ্ঞান বা নিরাপত্তা শিল্পের সাথে সম্পর্কিত ক্ষেত্রে একটি স্নাতক ডিগ্রী প্রয়োজন। শিক্ষা ছাড়াও, কিছু পেশাদারদের নির্দিষ্ট প্রযুক্তি, প্রোগ্রামিং ভাষা, বা পেশাদার তথ্য সুরক্ষা মানগুলিতে সার্টিফিকেশন প্রয়োজন৷

সাইবার সিকিউরিটি স্পেশালিস্ট হওয়ার জন্য আপনার কি ডিগ্রী দরকার?

অনেক নিয়োগকর্তা কম্পিউটার সায়েন্স, ইনফরমেশন টেকনোলজি বা সাইবার সিকিউরিটিতে স্নাতক ডিগ্রী পছন্দ করেন, যদিও তারা যথেষ্ট কাজের অভিজ্ঞতার সাথে ডিগ্রি গ্রহণ করেন।

আমি কীভাবে একজন নেটওয়ার্ক নিরাপত্তা বিশেষজ্ঞ হব?

আপনার কম্পিউটার সায়েন্স, ইনফরমেশন টেকনোলজি বা সিস্টেম ইঞ্জিনিয়ারিং-এ ডিগ্রি থাকতে হবে। ঘটনা সনাক্তকরণ এবং প্রতিক্রিয়া এবং ফরেনসিক তদন্ত সহ সাইবার-সম্পর্কিত দায়িত্ব পালনের আমার দুই বছরের অভিজ্ঞতা রয়েছে। ফায়ারওয়াল এবং এন্ডপয়েন্ট সিকিউরিটির বিভিন্ন প্রকারের জ্ঞান, যেগুলি কীভাবে পরিচালনা, ইনস্টল এবং রক্ষণাবেক্ষণ সহ।

নেটওয়ার্ক নিরাপত্তা কি একটি ভালো পেশা?

নেটওয়ার্কের একটি ক্রমবর্ধমান সংখ্যা মোবাইল যাচ্ছে, যা নেটওয়ার্ক নিরাপত্তা বিশেষজ্ঞদের জন্য বৃহত্তর চাহিদা অনুবাদ করে. 2016-2026 সময়কালে, BLS ডেটা অনুসারে, 28% তথ্য নিরাপত্তা বিশ্লেষকদের পদ বৃদ্ধির আশা করা হচ্ছে৷

একজন নেটওয়ার্ক নিরাপত্তা বিশেষজ্ঞ কত উপার্জন করেন?

ZipRecruiter-এর মতে, নেটওয়ার্ক নিরাপত্তা বিশেষজ্ঞদের বার্ষিক বেতন মার্কিন যুক্তরাষ্ট্রে $153,500 থেকে $38,000 হতে পারে, তবে বেশিরভাগের আয় $78,500 থেকে $125,000 (25 তম থেকে 75 তম পার্সেন্টাইল), যার মধ্যে শীর্ষ দশ শতাংশ $ 143,500 উপার্জন করে৷

আমি কীভাবে একটি নেটওয়ার্ক নিরাপত্তা হব?

আপনার কম্পিউটার সায়েন্স, ইনফরমেশন টেকনোলজি বা সিস্টেম ইঞ্জিনিয়ারিং-এ ডিগ্রি থাকতে হবে। ঘটনা সনাক্তকরণ এবং প্রতিক্রিয়া এবং ফরেনসিক তদন্ত সহ সাইবার-সম্পর্কিত দায়িত্ব পালন করার দুই বছরের অভিজ্ঞতা রয়েছে।

নেটওয়ার্ক সিকিউরিটি হতে আপনার কোন দক্ষতার প্রয়োজন?

একটি সুরক্ষিত নেটওয়ার্কের আর্কিটেকচার। দুর্বলতা সনাক্ত করতে পরীক্ষা. একটি হুমকি সিমুলেশন. এই প্রযুক্তিটি ভার্চুয়ালাইজেশন নামে পরিচিত। মেঘের নিরাপত্তা। ফায়ারওয়াল আছে। ডেটা এনক্রিপ্ট করার সমাধান। নিরাপত্তার কথা মাথায় রেখে কোড।

একজন নিরাপত্তা বিশেষজ্ঞ কী করেন?

একটি প্রতিষ্ঠানের স্বয়ংক্রিয় নিরাপত্তা ব্যবস্থা এবং কর্মচারী সনাক্তকরণ ব্যবস্থা একজন নিরাপত্তা বিশেষজ্ঞ দ্বারা রক্ষণাবেক্ষণ করা হয়। একজন কর্মচারী যিনি একজন নিরাপত্তা বিশেষজ্ঞ, নিরাপত্তা ব্যবস্থার বৈশিষ্ট্য এবং কার্যাবলী সম্পর্কে কর্মচারীদের প্রশিক্ষণ প্রদান করেন। সে নিরাপত্তা সিস্টেম-সম্পর্কিত সমস্যার জন্য যোগাযোগের বিন্দু হিসেবে কাজ করে।

আইটি নিরাপত্তা বিশেষজ্ঞ কি ভালো চাকরি করেন?

একটি প্রতিষ্ঠানের তথ্য ব্যবস্থা রক্ষা করা আইটি নিরাপত্তা বিশেষজ্ঞের দায়িত্ব। মার্কিন যুক্তরাষ্ট্রের শ্রম পরিসংখ্যান ব্যুরো দ্বারা দেখানো একটি প্রতিবেদনে, 2018 থেকে 2028 সাল পর্যন্ত আইটি নিরাপত্তা বিশেষজ্ঞের ক্যারিয়ার 32% হারে বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে, যা সমস্ত পেশার 5% গড় থেকে অনেক দ্রুত। এটি আইটি নিরাপত্তা বিশেষজ্ঞদের দেশের দ্রুততম ক্রমবর্ধমান ক্যারিয়ারের পথগুলির মধ্যে একটি করে তোলে৷

সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ হতে আপনার কোন শিক্ষার প্রয়োজন?

বেশিরভাগ মধ্য-স্তরের সাইবারসিকিউরিটি পদের জন্য সাধারণত স্নাতক ডিগ্রি প্রয়োজন। চার বছরের অধ্যয়ন সহ ডিগ্রীগুলি সাইবারসিকিউরিটি ক্যারিয়ারের জন্য দুর্দান্ত প্রস্তুতি। কম্পিউটার সায়েন্স, ইনফরমেশন টেকনোলজি, ইঞ্জিনিয়ারিং বা সংশ্লিষ্ট বিষয়ে স্নাতক ডিগ্রি প্রায়ই নিয়োগকারীদের প্রয়োজন হয়।

সাইবারসিকিউরিটি বিশেষজ্ঞ হওয়ার জন্য আপনার কী দরকার?

কম্পিউটার সায়েন্স, ইনফরমেশন টেকনোলজি, সাইবার সিকিউরিটি বা সংশ্লিষ্ট ক্ষেত্রে ব্যাচেলর অব সায়েন্স অপরিহার্য। সমতুল্য কাজের অভিজ্ঞতা ছাড়াও প্রাসঙ্গিক শিল্প সার্টিফিকেশন অর্জন বিবেচনা করুন। আইটি বা এন্ট্রি লেভেলে সিকিউরিটির ক্যারিয়ার বাঞ্ছনীয়। আপনি মধ্য-স্তরের অবস্থানে একজন নিরাপত্তা প্রশাসক, বিশ্লেষক, প্রকৌশলী বা নিরীক্ষক হতে পারেন।


  1. নেটওয়ার্ক নিরাপত্তায় অ্যাক্সেস কন্ট্রোলের ধাপগুলো কি কি?

  2. নেটওয়ার্ক নিরাপত্তা প্রয়োজনীয়তা কাজ কি?

  3. at&t এর জন্য নেটওয়ার্ক নিরাপত্তা কি?

  4. নেটওয়ার্ক নিরাপত্তার জন্য আটটি নিরাপত্তা ব্যবস্থা কী কী?