কম্পিউটার

গ্রাফিক্সের জন্য ইন্টেল আধুনিক উইন্ডোজ ড্রাইভার কি?

মাইক্রোসফ্ট শুধুমাত্র ইউনিভার্সাল উইন্ডোজ অ্যাপস চালু করেনি, এটি ড্রাইভারদের কাছেও একই ধারণা নিয়ে এসেছে। এটি অডিওর জন্য ক্লাস ড্রাইভার আর্কিটেকচারকে মানসম্মত করার জন্য ইউনিভার্সাল অডিও আর্কিটেকচার দিয়ে শুরু হয়েছিল। আজ দ্রুত এগিয়ে, অনেক OEM এখন তাদের গ্রাফিক্স ড্রাইভারদের জন্যও এটি গ্রহণ করেছে। এই পোস্টে, আমরা Intel Modern Windows Drivers সম্পর্কে কথা বলব গ্রাফিক্সের জন্য।

Windows 10 অক্টোবর 2018 আপডেট দিয়ে শুরু করে, Microsoft একটি নতুন ইউনিভার্সাল ড্রাইভার আর্কিটেকচারে চলে যাচ্ছে। এই আধুনিক ড্রাইভারগুলিকে ইউনিভার্সাল উইন্ডোজ ড্রাইভার বা UWDও বলা হয়। এটি Windows 10 (ভোক্তা এবং এন্টারপ্রাইজ) এবং Microsoft Windows Server 2019 উভয় ক্ষেত্রেই প্রযোজ্য।

গ্রাফিক্সের জন্য ইন্টেল আধুনিক উইন্ডোজ ড্রাইভার কি?

ইউনিভার্সাল উইন্ডোজ ড্রাইভার বা UWD-এর সুবিধা

  • এটি ডেভেলপারদের একটি একক ড্রাইভার প্যাকেজ তৈরি করতে সক্ষম করে।
  • এগুলি সর্বজনীন ড্রাইভার। এর মানে হল তারা একাধিক বিভিন্ন ধরনের ডিভাইস জুড়ে চলতে পারে। এম্বেড করা সিস্টেম থেকে ট্যাবলেট এবং ডেস্কটপ পিসিতে।

ইউনিভার্সাল উইন্ডোজ ড্রাইভার প্যাকেজে এখনও একটি INF ফাইল এবং বাইনারি রয়েছে যা ইউনিভার্সাল উইন্ডোজ প্ল্যাটফর্মে (UWP) ইনস্টল এবং চালানো হয়। যাইহোক, এটি ইন্টারফেসের একটি সাধারণ সেট শেয়ার করে। উইন্ডোজের বিভিন্ন সংস্করণের মধ্যে।

গ্রাফিক্সের জন্য ইন্টেল মডার্ন উইন্ডোজ ড্রাইভার কি

ইন্টেল নভেম্বর থেকে শুরু হওয়া পণ্যগুলির জন্য আধুনিক উইন্ডোজ ড্রাইভার সরবরাহ করবে। এই ড্রাইভারগুলি Windows 10 এবং Windows Server 2019 এর জন্য ব্যবহার করা হবে এবং বিদ্যমান ড্রাইভারগুলিকে প্রতিস্থাপন করবে৷

যদি আমাকে সহজ কথায় বলতে হয়,  এই ড্রাইভারগুলি Windows 10-এর ইউনিভার্সাল উইন্ডোজ প্ল্যাটফর্ম (UWP) ভিত্তিক সংস্করণে ইনস্টল করবে এবং চলবে। মাইক্রোসফ্ট অ্যাপের জন্য ইউনিভার্সাল উইন্ডোজ প্ল্যাটফর্ম তৈরি করেছে, এটি ড্রাইভারদের জন্য।

আমি যদি ইন্টেল গ্রাফিক্স ব্যবহার করি তাহলে এটি কি আপনার পিসিকে কোনোভাবে প্রভাবিত করে?

সংক্ষিপ্ত উত্তর হল না। যাইহোক, আপনি যখন আধুনিক ড্রাইভার ইনস্টল করবেন, তখন তারা একটি পরিবর্তনের মধ্য দিয়ে যাবে। ড্রাইভারদের লিগ্যাসি থেকে ইউনিভার্সাল ড্রাইভার প্ল্যাটফর্মে স্থানান্তরিত করা হবে। ইন্টেল এবং মাইক্রোসফ্টের মতে এটি আপনার দৈনন্দিন অভিজ্ঞতার উপর কোন প্রভাব ফেলবে না।

উত্তরাধিকার থেকে আধুনিক ড্রাইভারে রূপান্তরের সময় আপনাকে একটি সতর্কতা অবলম্বন করতে হবে। আপনার শুধুমাত্র ইন্টেল বা আপনার কম্পিউটার প্রস্তুতকারকের দেওয়া ইনস্টলার ব্যবহার করা উচিত। ইন্টেল অন্য কোনো ইনস্টলেশন পদ্ধতি ব্যবহার না করার জন্য সতর্ক করেছে যেমন  'INF/Have disk ইনস্টলেশন'। ফলাফল বিপর্যয়কর হতে পারে।

আধুনিক উইন্ডোজ ড্রাইভারের জন্য ইন্টেল গ্রাফিক্স কন্ট্রোলারের তালিকা

শুধুমাত্র একটি নির্বাচিত গ্রাফিক্স কার্ড এই আপডেট পাবেন। আপনি ডিভাইস ম্যানেজারে এইগুলির কোনোটি ব্যবহার করছেন কিনা তা পরীক্ষা করুন৷

  • Intel® UHD গ্রাফিক্স 620/630 (আগের কোডনাম কফি লেক)
  • Intel® Iris™ Plus গ্রাফিক্স 655 (আগের কোডনাম কফি লেক)
  • Intel® UHD গ্রাফিক্স 600/605 (আগের কোডনাম জেমিনি লেক)
  • Intel® HD গ্রাফিক্স 620/630 (আগের কোডনাম কাবি লেক)
  • Intel® Iris® Plus গ্রাফিক্স 640/650 (আগের কোডনাম কাবি লেক)
  • Intel® HD গ্রাফিক্স 610/615 (আগের কোডনাম জেমিনি লেক)
  • Intel® HD গ্রাফিক্স 500/505 (আগের কোডনাম অ্যাপোলো লেক)
  • Intel® HD গ্রাফিক্স 510/515/520/530 (আগের কোডনাম Skylake)
  • Intel® Iris™ Pro Graphics 580 (আগের কোডনাম Skylake)
  • Intel® Iris™ গ্রাফিক্স 540 (আগের কোডনাম Skylake)

কিভাবে আপনার ইন্টেল গ্রাফিক্স কন্ট্রোলার সনাক্ত করবেন

আপনি এখনও নিশ্চিত না হলে, আপনার কম্পিউটারে Intel গ্রাফিক্স কন্ট্রোলার সনাক্ত করতে Intel Driver &Support Assistant সফ্টওয়্যার ডাউনলোড করতে ভুলবেন না। যদি একটি আপডেট থাকে, এটি ডাউনলোড করা শুরু হবে৷

বিকল্পভাবে, আপনি নিজেও আপনার ইন্টেল গ্রাফিক্স কন্ট্রোলার সনাক্ত করতে পারেন।

আপনার Windows 10 ডেস্কটপের যেকোনো জায়গায় ডান-ক্লিক করুন এবং ডিসপ্লে সেটিংস বেছে নিন। অ্যাডভান্সড ডিসপ্লে সেটিংস> ডিসপ্লে অ্যাডাপ্টারের বৈশিষ্ট্যে ক্লিক করুন। এখন অ্যাডাপ্টার ট্যাবের অ্যাডাপ্টার টাইপ বিভাগে প্রদর্শিত গ্রাফিক্স কন্ট্রোলার শনাক্তকারী পরীক্ষা করুন৷

  • যদি আপনি Microsoft Basic Display Adapter বা স্ট্যান্ডার্ড VGA অ্যাডাপ্টার হিসাবে তালিকাভুক্ত অ্যাডাপ্টার দেখতে পান, তাহলে এর মানে হল যে Windows পূর্ব-লোড হওয়া জেনেরিক এবং মৌলিক ভিডিও ড্রাইভারগুলির সাথে কাজ করছে৷
  • যদি আপনি কোনো সংখ্যাসূচক শনাক্তকারী ছাড়াই অ্যাডাপ্টারটিকে শুধুমাত্র ইন্টেল এইচডি গ্রাফিক্স হিসাবে তালিকাভুক্ত দেখেন, তাহলে আপনার প্রসেসরের জন্য ম্যানুয়ালি ইন্টেল ওয়েবসাইটে অনুসন্ধান করুন এবং এর স্পেসিফিকেশন যাচাই করুন৷

28শে নভেম্বর 2018 থেকে রোলআউট শুরু হয়েছে। আপনি এখানে ইন্টেল ডাউনলোড সেন্টারে যেতে পারেন বা IDSA অর্থাৎ Intel® ড্রাইভার এবং সহায়তা সহকারী (IDSA) ব্যবহার করে দেখতে পারেন। এই টুলটি নিম্নলিখিত বিষয়গুলি পরীক্ষা করে:

  1. মেশিনের কনফিগারেশন সনাক্ত করুন।
  2. বর্তমান Intel® ড্রাইভার সনাক্ত করুন।
  3. আপডেট করার প্রয়োজন এমন যেকোনো ড্রাইভারের বিষয়ে অবহিত করুন।
  4. ওই ড্রাইভারগুলিকে আপডেট করার সুযোগ দিন।

এই টুলটি বর্তমানে উইন্ডোজ সার্ভারের জন্য কাজ করে না। যাইহোক, আপনি Intel ডাউনলোড কেন্দ্র থেকে ম্যানুয়ালি ড্রাইভার ডাউনলোড করতে পারেন।

আধুনিক উইন্ডোজ ড্রাইভার ইনস্টল করার পরে রোল ব্যাক সম্ভব নয়

লিগ্যাসি ড্রাইভারদের কাছে রোলব্যাক করা সম্ভব বা সুপারিশ করা হয় না। একবার আপনি Intel Modern Windows Driver ইন্সটল করলে, এটির সাথে লেগে থাকুন কারণ এটি সময়ের সাথে সাথে উন্নতি করতে থাকে। যাইহোক, যদি আপনি একটি জটিল ভিত্তিতে রোল ব্যাক করতে চান, তাহলে সাহায্যের জন্য অনুগ্রহ করে Intel সাপোর্ট টিমের সাথে যোগাযোগ করুন। যদিও সময় লাগতে পারে।

ইনস্টলেশনের পরে, নিশ্চিত করুন যে আপনার কাছে আধুনিক ড্রাইভার রয়েছে। ড্রাইভার ভার্সন নম্বর খুঁজতে DxDiag এবং MSInfo32 এর মত টুল ব্যবহার করুন। এটিকে Intel এর ওয়েবসাইটে উপলব্ধ সংস্করণের সাথে মিলিয়ে নিন।

অবশেষে, আপনি এখনই আপডেট করার মত অনুভব করতে পারেন, আমি আপনাকে কিছু সময়ের জন্য অপেক্ষা করার সুপারিশ করব। যদি কোন বাগ থাকে, আশা করি, পরবর্তী ছোট আপডেটটি সমস্ত বাগগুলিকে ঠিক করে দেবে, এবং তারপরে আপনি এগিয়ে যেতে পারবেন৷

গ্রাফিক্সের জন্য ইন্টেল আধুনিক উইন্ডোজ ড্রাইভার কি?
  1. উইন্ডোজ 10-এ প্রশাসনিক সরঞ্জামগুলি কী কী?

  2. Windows 10-এ ওয়েবসাইটগুলির জন্য অ্যাপগুলি কী কী?

  3. উইন্ডোজ 10 ইনস্টল করার জন্য সর্বনিম্ন প্রয়োজনীয়তাগুলি কী কী?

  4. Microsoft Windows PowerToys কি?