কম্পিউটার

কৃত্রিম বুদ্ধিমত্তা এবং মেশিন লার্নিং কি আমাদের প্রাকৃতিক দুর্যোগ থেকে বাঁচাতে পারে?

কৃত্রিম বুদ্ধিমত্তা এবং মেশিন লার্নিং ভূমিকম্প, বন্যা এবং ভূমিধসের মতো বড় আকারের বিপর্যয়ের পূর্বাভাস এবং প্রতিক্রিয়া জানাতে সাহায্য করতে পারে। একসাথে, তারা জরুরী সময়ে জীবন রক্ষাকারী হাতিয়ারে পরিণত হতে পারে এবং দুর্যোগ ব্যবস্থাপনার প্রচেষ্টাকে সমর্থন করতে পারে। AI এবং মেশিন লার্নিং এর উপর ভিত্তি করে রোবট, সেন্সর এবং ড্রোন একটি বিপর্যয়ের সময় সঠিক তথ্য প্রদানকারী একটি প্রাসঙ্গিক প্রোটোটাইপ হয়ে উঠতে পারে। প্রকৃতপক্ষে, বেশ কয়েকটি ত্রাণ সংস্থা এবং সরকারও প্রতিকূল পরিস্থিতি মোকাবেলা করতে এবং দুর্যোগ ত্রাণ কর্মসূচির সময় দক্ষতার সাথে সমন্বয় করতে এই স্মার্ট বিশ্লেষণ সরঞ্জামগুলি ব্যবহার করতে পারে৷

প্রযুক্তির অগ্রগতির সাথে, আমরা সহজে বড় ডেটাতে অ্যাক্সেস পাচ্ছি, আমাদের দক্ষতার সাথে তথ্য বিশ্লেষণ করার সুযোগ দিচ্ছে। ডেটা অ্যানালিটিক্সের মতো প্রযুক্তিগুলিকে যখন AI এবং ML-এর সাথে একত্রিত করা হয়, তখন এটি AI-এর একটি নতুন সংস্করণ তৈরি করে, যা নির্দিষ্ট প্রকৃতির এবং ব্যবহারকারী-ভিত্তিক। এই সিস্টেমগুলি ব্যবহারকারীদের প্রাসঙ্গিক এবং টু-দ্য-পয়েন্ট প্রশ্ন জিজ্ঞাসা করার অনুমতি দেয় এবং পরিবর্তে, বর্তমানে উপলব্ধ জটিল ডেটাসেট থেকে দরকারী উত্তর প্রদান করে।

ভূমিকম্প

এআই ভিত্তিক সতর্কীকরণ ব্যবস্থা আমাদের ভূমিকম্পের পূর্বাভাস দেওয়ার পদ্ধতিকে ব্যাপকভাবে উন্নত করতে পারে। বিল্ডিং এবং কাছাকাছি এলাকায় সেন্সর ইনস্টল করার মাধ্যমে, আমরা P-তরঙ্গ সনাক্ত করতে পারি এবং নাগরিকদের আগে থেকেই সতর্ক করতে পারি।

AI ভিত্তিক সতর্কতা ব্যবস্থা কম্পিউটারে ইনস্টল করা প্রাসঙ্গিক ডেটার উপর ভিত্তি করে তৈরি করা হয়, যা তত্ত্ব এবং মডেল প্রদান করে। এখানে, বাড়ি নির্মাণের জন্য ব্যবহৃত সামগ্রীর গুণমান, কখন সেগুলি তৈরি করা হয়েছিল এবং একবার ভূমিকম্প হলে সেগুলি ভেঙে যাওয়ার সম্ভাবনা সম্পর্কে তথ্য ইনস্টল করা আছে। আমরা আশেপাশের পরিবেশ সম্পর্কে ডেটাও ফিড করতে পারি যে এলাকাটি সিসমিক জোনে আছে কিনা, উচ্চতা, মাটির গুণমান এবং আর্দ্রতার পরিমাণ সম্পর্কে।

কৃত্রিম বুদ্ধিমত্তা এবং মেশিন লার্নিং কি আমাদের প্রাকৃতিক দুর্যোগ থেকে বাঁচাতে পারে?

উপরন্তু, আমরা ভূমিকম্প-জোন এলাকায় ট্র্যাফিক, মোট অ্যাম্বুলেন্স, হাসপাতাল, ফায়ার ডিপার্টমেন্ট ইত্যাদির প্রাসঙ্গিক ডেটা সহ আমাদের সিস্টেম আপডেট করতে পারি। অবশেষে, কম্পিউটার বিপদের অঞ্চল এবং হতাহতের সংখ্যা সম্পর্কে আগাম তথ্য দেবে। যে এলাকায় আশা. কম্পিউটার মেশিন লার্নিং প্রযুক্তির সাহায্যে তত্ত্ব এবং মডেল প্রদান করবে। এটি ভূমিকম্পের প্যাটার্ন এবং সম্ভাবনা নির্ধারণ করতে অ্যালগরিদম ব্যবহার করে এবং নিয়মিত নতুন মডেল নিয়ে আসে।

যেহেতু, দুর্যোগের সময় যোগাযোগ ব্যবস্থা সম্পূর্ণভাবে ব্যাহত হয়, তাই সঠিক সময়ে দরিদ্রদের সাহায্য পাঠানো একটি চ্যালেঞ্জিং কাজ হয়ে ওঠে। এখানে, AI ভিত্তিক সেন্সরগুলি ক্ষতিগ্রস্থদের সনাক্ত করতে সহায়তা করতে ব্যবহার করা যেতে পারে।

বন্যা এবং ভূমিধস

এসই এশিয়া বর্তমানে নিয়মিত বন্যা ও পানি সংকটের সাথে জলবায়ু পরিবর্তনের ক্রোধের সম্মুখীন হচ্ছে। নাগরিকরা বন্যা বা জলের সংকট সম্পর্কিত টুইটারে হ্যাশট্যাগ ব্যবহার করতে পারে এবং এই টুইটগুলি IFIS-এ সূচীভুক্ত করা হবে। একইভাবে, আমরা উচ্চতা নির্ধারণ করতে ড্রোন ব্যবহার করতে পারি এবং ভূমিধসের সম্ভাবনা আগে থেকেই শনাক্ত করা যায়।

কৃত্রিম বুদ্ধিমত্তা এবং মেশিন লার্নিং কি আমাদের প্রাকৃতিক দুর্যোগ থেকে বাঁচাতে পারে?

বৃহত্তর-স্কেল আচরণ এবং চলাচলের ডেটার সাহায্যে, আমরা কর্মকর্তাদের সঠিক জায়গায় ক্ষতিগ্রস্থদের সরবরাহ বিতরণে সহায়তা করার জন্য ভবিষ্যদ্বাণীমূলক মেশিন লার্নিং মডেল ব্যবহার করতে পারি। যদিও ভবিষ্যদ্বাণীমূলক প্রোগ্রামিং এখনও প্রাথমিক পর্যায়ে রয়েছে তবে এটি দুর্যোগ ত্রাণের জন্য একটি প্রতিশ্রুতিশীল ভবিষ্যত প্রস্তাব করে৷

একটি উদ্বেগ

কৃত্রিম বুদ্ধিমত্তা এবং মেশিন লার্নিং কি আমাদের প্রাকৃতিক দুর্যোগ থেকে বাঁচাতে পারে?
একটি উদ্বেগের লক্ষ্য হল উদ্ধার অভিযানের সময় প্রয়োজনীয় সংস্থান সরবরাহ করে জরুরি অপারেশন কেন্দ্রগুলিকে সহায়তা করা। তারা জীবনের মতো বিপর্যয়ের প্রতিলিপি করে প্রশিক্ষণের উদ্দেশ্যে মডিউল পরিকল্পনা করে। এইভাবে তারা অপারেশন চলাকালীন ভাল পারফর্ম করার জন্য উদ্ধারকারীদের প্রশিক্ষণ দিতে পারে। তারা কৃত্রিম বুদ্ধিমত্তা এবং মেশিন লার্নিং এর উপর ভিত্তি করে এই অঞ্চলের মানচিত্র ব্যবহার করছে, যাতে মানুষ প্রাকৃতিক দুর্যোগের ক্ষেত্রে সতর্ক ও প্রস্তুত থাকে।

ব্লুলাইন গ্রিড

কৃত্রিম বুদ্ধিমত্তা এবং মেশিন লার্নিং কি আমাদের প্রাকৃতিক দুর্যোগ থেকে বাঁচাতে পারে?
ব্লুলাইন গ্রিড হল একটি মোবাইল যোগাযোগ প্ল্যাটফর্ম যা যেকোনো দুর্যোগের সময় উদ্ধার প্রচেষ্টায় সহায়তা করার জন্য তৈরি করা হয়েছে। এটি সমস্ত ব্যবহারকারীকে টেক্সট, ভয়েস, অবস্থান এবং গ্রুপ পরিষেবার মাধ্যমে নিরাপত্তা দল, প্রথম প্রতিক্রিয়াশীল এবং আইন প্রয়োগকারী সংস্থাগুলির একটি স্বীকৃত গ্রুপের সাথে লিঙ্ক করে। এই প্ল্যাটফর্মটি নির্ভরযোগ্য কারণ এটি ব্যবহারকারীদের এলাকা, প্রক্সিমিটি বা এজেন্সির উপর ভিত্তি করে দ্রুত পাবলিক কর্মীদের খুঁজে বের করতে দেয়। এটি কার্যকর সংযোগ, যোগাযোগ এবং সহযোগিতাকেও লালন করে।

প্রাকৃতিক দুর্যোগ দেখায় যে মা প্রকৃতি কতটা শক্তিশালী। মানবতার দ্বারা সৃষ্ট যেকোন কিছুই প্রকৃতিতে ধ্বংসাত্মক এবং প্রকৃতির দ্বারা সেকেন্ডের মধ্যে ধ্বংস হয়ে যেতে পারে। সংক্ষেপে, প্রাকৃতিক দুর্যোগ অনিবার্য এবং আমরা যতই চেষ্টা করি না কেন, আমরা তাদের থামাতে পারি না। তবে তাদের দ্বারা সৃষ্ট ধ্বংস এড়াতে আমরা প্রযুক্তির সাহায্য নিতে পারি। জীবন এবং সম্পত্তি বাঁচাতে AI এবং ML একসাথে ব্যবহার করা যেতে পারে। কিন্তু আমরা কি সম্পূর্ণরূপে এই প্রযুক্তির উপর নির্ভর করতে পারি? উত্তরটি এখনো পাওয়া যায়নি।


  1. বিগ ডেটা, ডেটা মাইনিং এবং মেশিন লার্নিংয়ের মধ্যে পার্থক্য বোঝা

  2. আমি কি আমাদের আরও ভাল ঘুমাতে সাহায্য করতে পারি?

  3. শিক্ষায় কৃত্রিম বুদ্ধিমত্তার ভূমিকা

  4. Sling TV বনাম DirecTV Now:কোন কেবল টিভি বিকল্প সেরা এবং আপনার অর্থ বাঁচাতে সাহায্য করবে