কম্পিউটার

Google Play Store এ সাবস্ক্রিপশন কিভাবে বাতিল করবেন

গুগল প্লে স্টোর অ্যান্ড্রয়েড ব্যবহারকারী বেসের জন্য অনলাইনে উপলব্ধ সবচেয়ে বড় অ্যাপ্লিকেশন বাজার। এটি সেই কয়েকটি অ্যাপের মধ্যে যা আপনার অ্যান্ড্রয়েডে আগে থেকে ইনস্টল করা আছে। অজস্র অ্যাপ্লিকেশন এবং ই-বুক সহ, Google Play Store এছাড়াও আপনার Android এ শীর্ষ লঞ্চ করা অ্যাপ্লিকেশনগুলির মধ্যে একটি। বিনামূল্যের অ্যাপগুলি ছাড়াও, এমন অনেক অ্যাপ রয়েছে যা আপনাকে কিছু আউট দ্য ওয়ে পরিষেবা সরবরাহ করে এবং এর বিপরীতে কিছু পরিমাণ চার্জ করে। যেখানে কিছু অ্যাপ্লিকেশান আপনাকে একবারে চার্জ করে, কিছু অ্যাপ্লিকেশান তাদের অফার করা পরিকল্পনার উপর ভিত্তি করে আপনাকে মাসিক বা ত্রৈমাসিক চার্জ করে। এই নির্ধারিত অর্থপ্রদানগুলি সাবস্ক্রিপশন করে।

Google Play Store এ সাবস্ক্রিপশন কিভাবে বাতিল করবেন

আপনি যখন অ্যাপটি স্যুইচ করার সিদ্ধান্ত নেন, বা এটি ব্যবহার বন্ধ করতে চান, তখন সেই অ্যাপটি আনইনস্টল করা আপনার ক্রেডিট কার্ডের সময়সূচীতে চার্জ করা বন্ধ করে না। সেই অ্যাপে সাইন আপ করার সময় আপনার নেওয়া পরিকল্পনার ভিত্তিতে অর্থপ্রদান স্বয়ংক্রিয়ভাবে ডেবিট হয়ে যাবে। সেই অ্যাপটির প্রতি আর কোনো অর্থ প্রদান বন্ধ করতে, আপনাকে অবশ্যই Google Play Store-এ আপনার সদস্যতা বাতিল করতে হবে। আজ, আমরা আপনাকে বিভিন্ন মেশিনে সাবস্ক্রিপশন বাতিল করার উপায়গুলি সাজেস্ট করতে যাচ্ছি:

Android-এ Google Play সদস্যতা বাতিল করুন:

  1. আপনার Android-এ Google Play Store অ্যাপ চালু করুন।
  2. বাম দিকের উপরের কোণায় মেনু বোতামে আলতো চাপুন এবং মেনুর তালিকা থেকে সদস্যতা নির্বাচন করুন। Google Play Store এ সাবস্ক্রিপশন কিভাবে বাতিল করবেন
  3. এখন আপনি যে সাবস্ক্রিপশনটি বাতিল করতে চান সেটি নির্বাচন করুন৷
  4. সাবস্ক্রিপশন বাতিল করুন আলতো চাপুন এবং স্ক্রীন ভিত্তিক নির্দেশাবলী অনুসরণ করুন।

iPhone এবং iPad-এ Google Play সদস্যতা বাতিল করুন:

যেহেতু Google Play Store iPhone এবং iPad এ একটি অ্যাপ্লিকেশন হিসাবে উপলব্ধ নয়, তাই আপনাকে এটি একটি ওয়েব ব্রাউজারে চালু করতে হবে। লঞ্চ করার পরে, আপনি ডেস্কটপে অনুসরণ করার মতো সহজ পদক্ষেপগুলি নিয়ে এগিয়ে যেতে পারেন৷

  1. আপনার ডিভাইসে যেকোনো ওয়েব ব্রাউজার (Google Chrome বা Safari ইত্যাদি) চালু করুন।
  2. play.google.com এ রিডাইরেক্ট করুন।
  3. বাম মেনু থেকে আমার সাবস্ক্রিপশনে ক্লিক করুন।
  4. আপনি যে সাবস্ক্রিপশনটি বাতিল করতে চান সেটি খুঁজুন এবং পরিচালনা করুন ক্লিক করুন৷
  5. সাবস্ক্রিপশন বাতিল ক্লিক করে এগিয়ে যান।

ডেস্কটপে Google Play সদস্যতা বাতিল করুন:

  1. যেকোন ওয়েব ব্রাউজার চালু করুন এবং play.google.com-এ এগিয়ে যান।
  2. স্ক্রীনের বাম পাশে অবস্থিত মেনু থেকে আমার সাবস্ক্রিপশনে ক্লিক করুন।
  3. আপনি যে সাবস্ক্রিপশনটি বাতিল করতে চান সেটি খুঁজুন এবং ম্যানেজ এ ক্লিক করুন।
  4. সাবস্ক্রিপশন বাতিল ক্লিক করতে এগিয়ে যান।
    Google Play Store এ সাবস্ক্রিপশন কিভাবে বাতিল করবেন

এটা জানা গুরুত্বপূর্ণ যে আপনি বাতিল করলেও, আপনি এখনও আপনার সাবস্ক্রিপশনে অ্যাক্সেস পাবেন বাকি সময়ের জন্য যার জন্য আপনি ইতিমধ্যেই অর্থ প্রদান করেছেন। উদাহরণস্বরূপ, আপনি যদি 1 জানুয়ারী একটি অ্যাপ বা পরিষেবার জন্য $20 এক বছরের জন্য সাইন আপ করেন এবং আপনি 1 জুলাই সাবস্ক্রিপশন বাতিল করার সিদ্ধান্ত নেন, তারপরও আপনি 31 ডিসেম্বর পর্যন্ত আপনার সদস্যতা অ্যাক্সেস করতে পারবেন।

সামগ্রিকভাবে, Google Play Store-এ সাবস্ক্রিপশন বাতিল করার জন্য আপনাকে প্রযুক্তিবিদ হতে হবে না। আপনি যে অ্যাপটি আর ব্যবহার করতে চান না তার জন্য আপনার সদস্যতা বাতিল করতে আপনি উপরের পদক্ষেপগুলি অনুসরণ করতে পারেন। এটা জানা গুরুত্বপূর্ণ যে সাবস্ক্রিপশন বাতিল করলে ভবিষ্যতের পেমেন্ট চার্জ করা বন্ধ হয়ে যাবে, কিন্তু আপনার দেওয়া পেমেন্ট ফেরত দেওয়া যাবে না। নির্ধারিত তারিখ পড়ার আগে একটি সাবস্ক্রিপশন বাতিল করা সর্বদা ভাল।


  1. Google Play Store ত্রুটি 963 কিভাবে ঠিক করবেন

  2. Google Play Store এ দেশ কিভাবে পরিবর্তন করবেন

  3. Google Play Store এ 'ডাউনলোড মুলতুবি' ত্রুটি কীভাবে ঠিক করবেন

  4. Windows 11 এ Google Play Store কিভাবে পাবেন