কম্পিউটার

এআর রিফ্যাশন ই-কমার্স কেমন হবে?

স্মার্টফোনের সূচনার সাথে, ই-কমার্স ঐতিহ্যবাহী খুচরা দোকানের তুলনায় যথেষ্ট সাফল্য পেয়েছে। একটি বাস্তব বিশ্বের উদাহরণ হল Amazon. অনলাইন ই-কমার্স জায়ান্ট ইতিমধ্যে আয়ের দিক থেকে বিশ্বের বৃহত্তম খুচরা চেইন ওয়ালমার্টকে ছাড়িয়ে গেছে। যদিও, অনলাইন রিটেইলিং এর নিজস্ব সুবিধার সাথে আসে কিন্তু এখনও কিছু চ্যালেঞ্জ রয়েছে যা কাঙ্খিত রূপান্তর হার পূরণে বাধা হয়ে দাঁড়াতে পারে, যেমন ব্যবহারকারীদের রূপান্তর করা যারা আপনার সাইটটি শুধুমাত্র একজন অর্থপ্রদানকারী গ্রাহকের কাছে ব্রাউজ করে।

গবেষণার পরে, এটি অনুমান করা হয়েছে যে এই সমস্যার কারণ সংবেদনশীল সীমা। গ্রাহকরা ব্যক্তিগতভাবে কী স্পর্শ করতে, অনুভব করতে, দেখতে এবং মূল্যায়ন করতে পারেন তার উপর নির্ভর করে। একটি নির্দিষ্ট চুক্তি বা অনলাইন তালিকার উপর একজন গ্রাহকের বিশ্বাস অবশ্যই একটি প্রধান কারণ যা বিক্রয় নির্ধারণ করে। ই-কমার্স ইতিমধ্যেই এই সমস্যার সমাধান নিয়ে এসেছে এবং তা হল অগমেন্টেড রিয়ালিটি (এআর), ভার্চুয়াল রিয়েলিটির (ভিআর) চাচাতো ভাই। AR একটি রূপান্তরকারী উপাদান হবে এবং আমরা আগামী বছরগুলিতে কেনাকাটা করার উপায় পরিবর্তন করতে প্রস্তুত। চিন্তা করার দিকটি হল কিভাবে তারা "অগমেন্টেড" কে "বাস্তবতায়" পরিণত করবে?

কীভাবে AR আপনার সামনে ভার্চুয়াল জীবন নিয়ে আসবে?

যখনই আমরা ইকমার্স ওয়েবসাইটে একটি পণ্য ব্রাউজ করি, তখনই আমাদের মনে প্রচুর প্রশ্ন আসে

'এই বালিশের কভারগুলি কি বেডরুমের অভ্যন্তরের সাথে ভাল দেখাবে?', 'এই জিন্স জোড়া কি আমার সাদা শার্টের সাথে মিলবে? ', 'এই শোপিস কি আমার কোণার ফুলদানির সাথে ভাল যাচ্ছে?'.

এই প্রশ্নগুলি নিয়ে আপনার সময় নষ্ট করার পরিবর্তে, AR গ্রাহকদের একটি স্মার্টফোন বা ট্যাবলেট ক্যামেরা ব্যবহার করে একটি ভার্চুয়াল পণ্য প্রজেক্ট করে পণ্যগুলি ঘনিষ্ঠভাবে মূল্যায়ন করার সুযোগ দেবে৷

বিভিন্ন ই-কমার্স জায়ান্ট যেমন Amazon, eBay, Alibaba AR হেডসেটগুলি বিকাশের জন্য প্রযুক্তি সংস্থাগুলির সাথে বিনিয়োগ করছে এবং হাত মেলাচ্ছে যা একজনের আশেপাশের পরিবেশে এই অনুমানগুলি রেন্ডার করতে পারে৷

iOS 11 প্রকাশের সাথে সাথে, Apple একটি ARKit তৈরি করেছে যা সমস্ত iPhone ব্যবহারকারীদের জন্য উপলব্ধ হবে। অ্যাপল দাবি করে যে ARKit আমাদের স্ক্রিনের বাইরে চলে যাবে এবং ডিজিটাল বস্তুগুলিকে বাস্তব জগতে মিশ্রিত করবে। অ্যাপলের বিকাশকারীরা এর ব্যবহারকারীদের যেমন

আরও বাস্তবসম্মত অভিজ্ঞতা দিতে অনেক কাজ করেছে৷
  • ট্রু ডেপথ ক্যামেরা (দৃঢ় মুখ শনাক্তকরণ এবং সুনির্দিষ্ট অবস্থানের জন্য)
  • দৃশ্য ম্যানিপুলেশন এবং আলোর অনুমান (ARKit একটি ঘরে অনুভূমিক এবং উল্লম্ব সমতলগুলি বোঝে এবং বস্তুগুলিকে ছোট বৈশিষ্ট্য পয়েন্টগুলিতে রাখে এবং হালকা অনুমান ভার্চুয়াল বস্তুগুলিতে সঠিক আলো প্রয়োগ করতে সক্ষম করে)
  • ভিজ্যুয়াল ইনর্শিয়াল ওডোমেট্রি (এআরকিট তার চারপাশের বিশ্বে ডিভাইসের গতি বোঝার জন্য VIO ব্যবহার করে স্পষ্ট ক্রমাঙ্কনের প্রয়োজনীয়তা দূর করে)
  • হাই পারফরম্যান্স হার্ডওয়্যার এবং রেন্ডারিং অপ্টিমাইজেশান (দ্রুত-দৃশ্য বোঝার সক্ষম করে এবং বিস্তারিত ভার্চুয়াল সামগ্রী ডিজাইন করা)
এআর রিফ্যাশন ই-কমার্স কেমন হবে?

এছাড়াও পড়ুন :  চিকিৎসা বিজ্ঞানের ক্ষেত্রে অগমেন্টেড রিয়েলিটির প্রয়োগ

এআর কীভাবে ই-কমার্স প্ল্যাটফর্মকে উপকৃত করবে?

AR-এর "আপনি কেনার আগে চেষ্টা করুন" বৈশিষ্ট্যটি আজ প্রতিটি ই-দর্জির মুখোমুখি হওয়া সমস্যাগুলিকে স্থিতিশীল করবে।

অ্যাপ পুনরুত্থান

অ্যাপের প্রচুর ব্যবহারের পরেও ওয়েবসাইটগুলি একটি ই-কমার্স প্ল্যাটফর্মে পণ্য ব্রাউজ করার জন্য আরও পছন্দের মোড। AR এর ক্ষমতাগুলি অ্যাক্সেস করার জন্য অ্যাপগুলির জন্য নতুন ব্যবহারের ক্ষেত্রে লেখা হবে। এর সাথে গ্রাহকরা বিভিন্ন ইন-স্টোর ডিসকাউন্ট পেতে পারেন এবং যেকোনো ভিন্ন বিপণন প্ল্যাটফর্মের অ্যাপ ব্যানিশিং প্রয়োজনীয়তার মধ্যে বিশেষ ডিল আনলক করতে পারেন, যা ব্যবসার ক্ষেত্রে শেষ পর্যন্ত লাভজনক হবে।

বড় চেকআউট

AR প্রয়োগ করার পরে, ই-কমার্স তাদের আগের চেয়ে বেশি চার্জ করতে সক্ষম হবে এবং সমীক্ষা অনুসারে গ্রাহকরা বাস্তবে জিনিসগুলি দেখতে পেলে আরও বেশি অর্থ দিতে ইচ্ছুক। এটি অন্যান্য পণ্যের বিক্রিও বাড়িয়ে দেবে কারণ একটি নতুন পোশাক কিনতে ইচ্ছুক ব্যক্তি সম্ভবত সেখানে চেষ্টা করে একটি ম্যাচিং নেকলেস কিনবেন৷

কদাচিৎ রিটার্ন

রিটার্ন ঘন ঘন হয় কারণ অনেক গ্রাহক পণ্যটিকে তাদের প্রত্যাশা অনুযায়ী উপযুক্ত খুঁজে পান না যেমন 'রঙ সঠিক ছিল না', 'ফিট ছিল নিখুঁত ছিল না' বা বিতরণ করার সময় এটি অন্যরকম দেখায়। পলিসি হওয়ায় গ্রাহক টাকা ফেরত পাবেন। কিন্তু রিটার্ন পরিচালনা করার সময় এটি একটি ঝামেলা হয়ে দাঁড়ায়। এটি বাজারে একটি ব্র্যান্ড অনুসরণ করে বিশ্বাস বা আনুগত্যের ফ্যাক্টরকেও ক্ষতি করে।

AR প্রতিটি পণ্যের আরও বাস্তবসম্মত দৃষ্টিভঙ্গি দেবে এবং একজন গ্রাহকের আস্থা অর্জন করবে কারণ পণ্যটি হবে প্রচুর মূল্যায়নের উপর ভিত্তি করে এবং অবশেষে এটি রিটার্নের ফ্রিকোয়েন্সি কমিয়ে দেবে।

এটি কীভাবে গ্রাহকদের উপকৃত করবে?

সমস্ত প্রতিশ্রুতি সত্ত্বেও, একটি প্রযুক্তি বিক্রেতা এবং ব্র্যান্ডের প্রতি সম্পূর্ণ বন্ধুত্বপূর্ণ হতে পারে না। এবং তাই, প্রকৃতপক্ষে বাজারে বিপ্লব ঘটাতে গ্রাহকদের জন্য উপকারী হতে হবে। গ্রাহকদের জন্য এআর প্রযুক্তির কিছু সুবিধা নীচে তালিকাভুক্ত করা হল।

  • মালিকানার বোধকে উন্নত করা – এটা স্পষ্ট যে ভোক্তারা যখন বাস্তবে পণ্যের ডিজিটাল মডেলের সাথে জড়িত হয় তখন তারা এর সাথে ঘনিষ্ঠ সম্পর্ক রাখবে। তারা বরং এটি প্রায়শই অর্জন করার চেষ্টা করবে।
  • সমৃদ্ধ কেনাকাটার অভিজ্ঞতা – খুচরা দোকানে কেনার চেয়ে AI সক্ষম অ্যাপগুলির সাথে কেনাকাটা করা আরও মজাদার হবে৷ এই প্ল্যাটফর্মটি আপনাকে শুধুমাত্র একটি ক্লিকে বিভিন্ন চেহারা চেষ্টা করতে দেবে। একটি কেস বিবেচনা করুন যেখানে আপনি একটি লিপস্টিকের মতো একটি সৌন্দর্য পণ্য কিনতে চান, একটি দোকানে বা কিয়স্কে আপনাকে প্রতিটি শেড ব্যক্তিগতভাবে চেষ্টা করে দেখতে হবে যে এটি দেখতে ভাল বা খারাপ কিনা, কিন্তু পরিবর্ধিত বাস্তবতার মাধ্যমে আপনি প্রয়োগ না করেও একই কাজ করতে পারেন এবং মেকআপ অপসারণ করা যতক্ষণ না আপনি সঠিকটি খুঁজে পাচ্ছেন।

এছাড়াও পড়ুন: চিকিৎসা বিজ্ঞানের ক্ষেত্রে অগমেন্টেড রিয়েলিটির প্রয়োগ

সঠিকভাবে করা হলে, রিটেলের ভবিষ্যত পুনর্নির্মাণ করার জন্য AR হবে সবচেয়ে প্রতিশ্রুতিশীল ধারণা। এই পরিবর্তিত সময়ে কতগুলি ইকমার্স ওয়েবসাইট এই প্রযুক্তির সাথে মানিয়ে নেবে তা আকর্ষণীয় হবে। ক্রেতাদের অবশ্যই এই নতুন বর্ধিত কেনাকাটার অভিজ্ঞতা সম্পর্কে সত্যিই উত্তেজিত হতে হবে। ডেভেলপারদের ক্রমাগত আপডেট বজায় রাখার জন্য কঠোর পরিশ্রম করতে হবে কারণ গ্রাহকরা তাদের চাহিদা পূরণ করতে ব্যর্থ হলে ধারণাটি বাতিল করে দেবেন।


  1. কীভাবে 3D প্রিন্টিং আমাদের জীবনে বিপ্লব ঘটাবে?

  2. কিভাবে জ্ঞানীয় অসঙ্গতি সনাক্তকরণ জিনিসগুলির শিল্প ইন্টারনেটকে প্রভাবিত করবে?

  3. কিভাবে উইন্ডোজ 11 পুনরায় ইনস্টল করবেন?

  4. কিভাবে উইন্ডোজ 11 পিসি আপডেট করবেন