কম্পিউটার

কোয়ান্টাম কম্পিউটিং কি কৃত্রিম বুদ্ধিমত্তার চেয়ে ভয়ঙ্কর?

এলন মাস্ক, স্টিফেন হকিং এবং আরও অনেকে কৃত্রিম বুদ্ধিমত্তা যে ক্ষতি করতে সক্ষম সে সম্পর্কে আমাদের সতর্ক করার জন্য তাদের অংশ করেছেন, কিন্তু আপনি কি জানেন যে আরও একটি প্রযুক্তি আছে, সমান শক্তিশালী যা মানবতার জন্য হুমকি হতে পারে? ভাবছেন এটা কি? কোয়ান্টাম কম্পিউটিং! আচ্ছা, এখন ওদের দুজন আমাদের বিরুদ্ধে!

যদি আমরা ঘনিষ্ঠভাবে দেখি, কোয়ান্টাম কম্পিউটারগুলি সরাসরি সিনেমা থেকে আসে বলে মনে হয় এবং কৃত্রিম বুদ্ধিমত্তার ধারণাটিও তাই। একটি কম্পিউটার যা মানুষকে ছাড়িয়ে যেতে সক্ষম এবং একটি বুদ্ধিমত্তা যা মানুষের দক্ষতাকে ছাড়িয়ে যাবে! আপনারা অনেকেই হয়তো ভাবছেন যে আমরা একভাবে নিজেদের কবর খুঁড়ছি, কিন্তু আপনার চিন্তা বাস্তবতার থেকে কতটা আলাদা? আরও পড়ুন এবং আলোকিত হন!

কোয়ান্টাম কম্পিউটিং কি কৃত্রিম বুদ্ধিমত্তার চেয়ে ভয়ঙ্কর?

যেকোন উপসংহারে পৌঁছাতে, প্রথমে আমাদের জানতে হবে কেন আমরা এই আশ্চর্যজনক প্রযুক্তিগুলি দখল করতে ভয় পাই!

  কৃত্রিম বুদ্ধিমত্তা এবং কোয়ান্টাম কম্পিউটিং

কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পর্কে কথা বললে, আমরা ভীত যে তাদের বুদ্ধিমত্তা নিয়ন্ত্রণের বাইরে চলে যাবে এবং তারা আমাদের কাছ থেকে নিয়ন্ত্রণ নিতে দ্রুত নিজেদের প্রতিলিপি করবে। মূলত, আমরা আমাদের চেয়ে বেশি বুদ্ধিমান মেশিনের দাস হতে ভয় পাই! কোয়ান্টাম কম্পিউটিং এ, আমাদের মালিকানাধীন গোপনীয় তথ্য RSA অ্যালগরিদম দ্বারা সুরক্ষিত যা দুটি বড় মৌলিক সংখ্যা এবং প্রচুর গণনা ব্যবহার করে। আমাদের ঐতিহ্যবাহী সিস্টেমের সাথে, RSA সুরক্ষিত ডেটা ডিকোড করতে কয়েক বছর সময় লাগবে, কিন্তু কোয়ান্টাম কম্পিউটিং যদি একই গতিতে বৃদ্ধি পায়, তবে এটি কয়েক মিনিটের মধ্যে ডিকোড হয়ে যাবে। ঠিক আছে, এটা নিরীহ মনে হয়, কিন্তু তারপর কোয়ান্টাম কম্পিউটিং এর কারণে সব সময় হ্যাকিং এর জন্য ঝুঁকিপূর্ণ হওয়ার পরিণতি কল্পনা করুন! একটু বিরক্তিকর!

আমাদের কি এই দুটিকে ভয় করা উচিত?

আপাতত না! যদি এইগুলির উপর গবেষণাগুলি বিশ্বাস করা হয়, তাহলে কোয়ান্টাম কম্পিউটিং বাজারে আসতে আরও এক দশক সময় লাগতে পারে এবং কৃত্রিম বুদ্ধিমত্তাও বাস্তবায়িত হতে একই পরিমাণ সময় নেবে৷

কোয়ান্টাম কম্পিউটিং কি কৃত্রিম বুদ্ধিমত্তার চেয়ে ভয়ঙ্কর?

বলা হয়েছিল যে ম্যাট্রিক্স যদি কখনও বাস্তবে পরিণত হয়, তবে এটি AI এর মেশিন লার্নিং অ্যালগরিদমগুলি বাস্তবায়নকারী কোয়ান্টাম কম্পিউটারগুলিতে চলবে। আমাদের এখন এই দুটিকে পৃথকভাবে ভয় পাওয়ার দরকার নেই! প্রস্তুত হওয়ার জন্য আমাদের এখনও একটি কঠিন দশক আছে। তবে এখনও এই দুটি প্রত্যাশার মতো ভীতিকর হবে না, তবে কিছু নিশ্চিত হবে!

আমাদের কি ভয় দেখানো উচিত?

এই দুটি প্রযুক্তি, ব্যক্তিগতভাবে আমাদের ক্ষতি করতে পারে কিন্তু শীঘ্রই নয়! এই দুইয়ের সমন্বয় এই মুহুর্তে আমাদের বাগ করা উচিত। এটি পাওয়া গেছে যে কৃত্রিম বুদ্ধিমত্তা আমাদের কোয়ান্টাম কম্পিউটার তৈরি করতে পরিচালিত করবে৷

বিজ্ঞানীরা বলেছেন যে, "কোয়ান্টাম সিস্টেমগুলি বিভিন্ন কনফিগারেশনে সক্ষম, কিন্তু যখন অধ্যয়ন করা হয় তখন তারা শুধুমাত্র একটিতে পড়ে।" আমরা অন্যান্য কনফিগারেশন বিশ্লেষণ করতে পেতে, পরীক্ষা এবং পরিমাপ বারবার নিতে হবে। এটি গবেষকদের জন্য সবচেয়ে কঠিন কাজ ছিল, আছে এবং থাকবে! কিন্তু AI এর সম্পৃক্ততার সাথে, এটি আর একটি কঠিন কাজ হবে না কারণ মেশিন লার্নিংয়ের সাথে, কোয়ান্টাম সিস্টেমগুলি পুনর্গঠন করা যেতে পারে! এমনকি সীমিত ডেটা সহ।

কোয়ান্টাম কম্পিউটিং কি কৃত্রিম বুদ্ধিমত্তার চেয়ে ভয়ঙ্কর?

যদি তাই হয়, তাহলে এটি একটি কোয়ান্টাম কম্পিউটার তৈরি করার সময়কে উল্লেখযোগ্যভাবে কমিয়ে দেবে। পরবর্তীকালে, আমাদের সমস্ত সিস্টেম ব্যর্থ হতে পারে কারণ আমরা কোয়ান্টাম কম্পিউটিং এর জন্য প্রস্তুত হব না!

এই সত্যটি অস্বীকার করার উপায় নেই যে ভাল আবহাওয়ার পূর্বাভাস, আর্থিক বিশ্লেষণ, লজিস্টিক পরিকল্পনা, গ্রহগুলির সন্ধান এবং ওষুধের পরীক্ষা-নিরীক্ষার মতো অনেক ভাল জিনিস করা যেতে পারে এবং কী না! কিন্তু এটি নিরাপত্তা সংক্রান্ত সমস্যার জন্য সম্পূর্ণ নতুন দিগন্ত উন্মুক্ত করবে! সবচেয়ে খারাপ দিক হল, আমরা এখনও নিশ্চিত নই যে এর জন্য আমাদের প্রস্তুত থাকতে হবে বা যুদ্ধের ব্যবস্থা তৈরি করতে হবে!

উদীয়মান প্রবণতাগুলির সাথে মানিয়ে নিতে, আমাদের অনেক কিছু আপগ্রেড করতে হবে! যাইহোক, আমরা অস্বীকার করতে পারি না যে এই প্রযুক্তিগুলি আমাদের জীবনকেও উন্নত করবে। যেহেতু আমরা এখন সিদ্ধান্তে পৌঁছানোর কোনো অবস্থানে নেই, তাই আমরা যা করতে পারি তা হল এই প্রযুক্তিগুলি সাধারণ ব্যবহারের জন্য উপলব্ধ হওয়ার জন্য অপেক্ষা করা৷

ততক্ষণ পর্যন্ত, আমরা মেশিনের দখল নিয়ে চিন্তিত না হয়ে আমাদের বিবেককে আলিঙ্গন করতে পারি!


  1. Facebook F8 2019, দিন 2:কেন Facebook কে কৃত্রিম বুদ্ধিমত্তা পুনরায় উদ্ভাবন করতে হবে?

  2. উইন্ডোজ 10 এর জন্য সেরা কৃত্রিম বুদ্ধিমত্তা সফ্টওয়্যার

  3. Google কোয়ান্টাম শ্রেষ্ঠত্ব :ব্যাখ্যা করা হয়েছে

  4. কীভাবে কৃত্রিম বুদ্ধিমত্তা সোশ্যাল মিডিয়া মার্কেটিংকে উন্নত করে:বিপণনকারীদের কি জানা দরকার?