কম্পিউটার

5 কারণ কেন ফায়ারফক্স কোয়ান্টাম গুগল ক্রোমের চেয়ে ভাল

যখন ওয়েব ব্রাউজিংয়ের কথা আসে, তখন ফায়ারফক্স এবং ক্রোমই আমাদের মনকে আঘাত করার প্রথম নাম। এক দশক আগে তারা ছবিতে কোথাও ছিল না এবং ইন্টারনেট এক্সপ্লোরার সম্পর্কে আমরা জানতাম একমাত্র ওয়েব ব্রাউজার। কিন্তু উন্নত প্রযুক্তিগত উন্নতির সাথে ফায়ারফক্স এবং ক্রোম গতি বজায় রাখতে সক্ষম হয়েছে যেখানে IE ব্যবহারকারীদের জন্য কিছুটা অপ্রচলিত হয়ে পড়েছে।

তারপর থেকে, এই দুটি প্রধান ওয়েব ব্রাউজার - মজিলা ফায়ারফক্স এবং গুগল ক্রোমের মধ্যে একটি অত্যাধুনিক প্রতিযোগিতা চলছে। এই দুটির মধ্যে বাছাই করা সবসময়ই কঠিন ছিল!

সম্প্রতি, মোজিলা ফায়ারফক্স তাদের সর্বশেষ আপডেট প্রকাশ করেছে যা "ফায়ারফক্স কোয়ান্টাম" নামে পরিচিত যা আপনার সামগ্রিক ব্রাউজিং গতিকে আগের মতো উন্নত করার প্রতিশ্রুতি দেয়। ফায়ারফক্স কোয়ান্টাম একটি বিদ্যুত দ্রুত মাল্টিপ্রসেসর ব্রাউজার যার একটি সম্পূর্ণ নতুন ডিজাইন এবং ইন্টারফেস। আপনি যদি প্রথাগত ফায়ারফক্স ডিজাইনের বড় অনুরাগী না হন, তাহলে আমার বন্ধু কোয়ান্টামই আপনার প্রয়োজন!

এছাড়াও পড়ুন: Met the All New Mozilla Browser:Firefox Quantum

ফায়ারফক্স কোয়ান্টাম কেন ক্রোমের চেয়ে ভালো পছন্দের কয়েকটি কারণ জেনে নেওয়া যাক।

1. দ্রুত, দ্রুত, দ্রুততম

দ্রুত নয় কিন্তু দ্রুততম! ফায়ারফক্স কোয়ান্টাম ব্যবহার করা সত্যিই এক ধরনের অভিজ্ঞতা হবে। আপনি বিদ্যুতের গতি দেখে অবাক হবেন যা আগের Firefox সংস্করণের চেয়ে 2X দ্রুত। এমনকি পরীক্ষাগুলি দেখিয়েছে যে কীভাবে এই মাল্টিটাস্কিং ব্রাউজার সহজেই একই সময়ে তার সমস্ত কাজ এবং ক্রিয়াকলাপ সম্পাদন করে। কোম্পানির বেঞ্চমার্ক ফলাফল অনুযায়ী কোয়ান্টাম ক্রোমের থেকেও দ্রুততর।

5 কারণ কেন ফায়ারফক্স কোয়ান্টাম গুগল ক্রোমের চেয়ে ভাল

ফায়ারফক্স ব্যবহারকারী এরিক বার্লিন তার ফলাফল টুইট করেছেন। “সমস্ত গুরুত্ব সহকারে, আমি ফায়ারফক্স কোয়ান্টাম ব্যবহার করে দিনটি কাটিয়েছি এবং এটি সত্যিই ক্রোমের চেয়ে দ্রুত, একটি ছোট মেমরি ফুটপ্রিন্ট এবং কম ব্যাটারি ড্রেন সহ। চেষ্টা করার মতো!”

2. কম মেমরি ব্যবহার

ফায়ারফক্স গবেষকরা বেশ গর্বের সাথে প্রমাণ করেছেন যে কোয়ান্টামের মেমরি খরচ ক্রোমের চেয়ে 30 শতাংশ কম। Chrome, Windows 10 এবং Linux-এর তুলনায় এটি Firefox-এর একটি লক্ষণীয় উন্নতি। একটি মাল্টিপ্রসেসর ব্রাউজার হওয়া সত্ত্বেও, কোয়ান্টামের মেমরি ব্যবহার একই সময়ে সর্বাধিক চারটি প্রক্রিয়া পরিচালনা করা অন্যান্য ওয়েব ব্রাউজারগুলির তুলনায় তুলনামূলকভাবে কম৷

3. আপনার আঙুলের ঝাঁকুনি দিয়ে ট্যাবগুলি পরিচালনা করুন

কোয়ান্টাম একটি শক্তিশালী ওয়েব ব্রাউজার হওয়ায় এটি একই সময়ে একাধিক ওয়েব পেজ লোড করে। মাল্টিটাস্কিং যেমন সহজ, ট্যাবগুলির মধ্যে পরিচালনা করাও দ্রুত। রিপোর্ট অনুযায়ী, কোয়ান্টাম মাত্র 15 সেকেন্ডের মধ্যে প্রায় 1,700টি আলাদা ব্রাউজার ট্যাব খুলতে সক্ষম হয়েছিল৷

এছাড়াও পড়ুন: ম্যাকের জন্য 10টি সেরা ব্রাউজার

4. আকর্ষণীয় ইউজার ইন্টারফেস

5 কারণ কেন ফায়ারফক্স কোয়ান্টাম গুগল ক্রোমের চেয়ে ভাল

কোয়ান্টাম ব্যবহার করার পর আপনি প্রথাগত ফায়ারফক্স ডিজাইনের কথা পুরোপুরি ভুলে যাবেন। এটি মাঝখানে একটি বিস্তৃত অনুসন্ধান বার সহ শীর্ষে সমস্ত অবরুদ্ধ ট্যাব বৈশিষ্ট্যযুক্ত। শুধু এই নয়! কোয়ান্টাম থেকে বেছে নেওয়ার জন্য বিভিন্ন আকর্ষণীয় থিমও অফার করে। কোয়ান্টাম একটি নতুন টুলও চালু করেছে যা স্ক্রিনশট ক্যাপচার করা আগের চেয়ে অনেক সহজ করে তোলে।

5. Google এর অন্তর্নির্মিত অনুসন্ধান

এর আগে ফায়ারফক্স ইয়াহুকে তার ডিফল্ট ওয়েব সার্চ ইঞ্জিন হিসেবে ব্যবহার করে আসছে। যাই হোক না কেন, কোয়ান্টামের প্রেরণের সাথে এটি শেষ হয়েছিল। তাই নতুন প্রোগ্রামটি Google Chrome-এর জন্য একটি দ্ব্যর্থহীন প্রতিযোগী হওয়া সত্ত্বেও, Mozilla এখনও তার ক্লায়েন্টদের অসাধারণভাবে পরিচিত Google অনুসন্ধানে ডিফল্ট অ্যাক্সেস দিতে বেছে নিয়েছে।

এছাড়াও পড়ুন:Windows 10 এর জন্য সেরা ব্রাউজার

ফায়ারফক্স কোয়ান্টাম এখন পর্যন্ত ওয়েবের সবচেয়ে জনপ্রিয় ওয়েব ব্রাউজার - এটির অর্থের জন্য একটি দৌড়। তাই বন্ধুরা, এখানে 5টি কারণ রয়েছে যা প্রমাণ করে যে ফায়ারফক্স কোয়ান্টাম গুগল ক্রোমের চেয়ে অনেক ভাল। আমাদের বিশ্বাস করবেন না? এটি নিজে দেখুন, একবার চেষ্টা করুন এবং আপনি এটি কতটা পছন্দ করেছেন সে সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে নির্দ্বিধায়!


  1. গুগল ক্রোমের উপর মোজিলা ফায়ারফক্স বেছে নেওয়ার ৫টি কারণ

  2. কীভাবে Chrome থেকে ফায়ারফক্স কোয়ান্টামে আপনার সমস্ত ডেটা আমদানি করবেন

  3. কোনটি দ্রুত? IE 11 VS Firefox VS Google Chrome Vs Opera

  4. কেন হাইবারনেট/স্লিপ মোড শাটডাউনের চেয়ে ভাল