কম্পিউটার

4K এবং আল্ট্রা HD এর জন্য একটি নির্দেশিকা

সিআরটি থেকে এলসিডি এবং এলইডি পর্যন্ত টেলিভিশনের যাত্রা আকর্ষণীয় হয়েছে। ঠিক আছে, প্রযুক্তির একটি অংশ হিসাবে, এটি একটি অন্তহীন গবেষণা এবং উন্নয়ন প্রক্রিয়া। বর্তমানে, বাজারে HD, FHD, আল্ট্রা HD এবং 4K এর মতো এলোমেলো শব্দগুলি নিয়ে প্রচার করা হয়েছে যা একই সাথে শোভিত এবং বিভ্রান্তিকর শোনায়। যাইহোক, 4K এবং আল্ট্রা এইচডি হল সবচেয়ে বেশি আলোচিত টিভি প্রযুক্তি যা লোকেরা খোঁজে। আপনি যদি ডেস্কটপের জন্য একটি নতুন টিভি বা স্ক্রিন খুঁজছেন, তাহলে আপনি হয়ত জানতে চাইতে পারেন যে একটি অন্যটির থেকে ভালো কিনা।

4K এবং আল্ট্রা HD এর জন্য একটি নির্দেশিকা

আজ, আমরা ভোক্তা পর্যায়ে 4K এবং আল্ট্রা এইচডি টেলিভিশন দ্বারা অফার করা পার্থক্যগুলি ব্যাখ্যা করতে যাচ্ছি:

4K টিভি

4K হল একটি অতি-হাই ডেফিনিশন স্ক্রীন যা 4096 x 2160 রেজোলিউশন নির্গত করে পিক্সেল 4K হল একটি সিনেমার মানক পণ্য যা পেশাদার ব্যবহারের জন্য তৈরি করা হয়েছিল। '4K' শব্দটি DCI (ডিজিটাল সিনেমা ইনিশিয়েটিভস) থেকে উদ্ভূত হয়েছে, মোশন পিকচার স্টুডিওগুলির একটি গ্রুপ যা 4K সামগ্রীর উত্পাদন এবং ডিজিটাল প্রজেকশনের জন্য একটি নির্দিষ্টকরণের মানদণ্ড নির্ধারণ করে। এই 4K প্রজেকশনে, এটা বোঝায় যে অনুভূমিকভাবে পিক্সেলের সংখ্যা প্রায় চার হাজার।

সহজ কথায় বলতে গেলে, 4K স্ক্রিন মানে আরও ভালো এবং পরিষ্কার ছবি, যা প্রায় 82,94,400 পিক্সেল। এই অতিরিক্ত প্রচুর পিক্সেল একটি তীক্ষ্ণ ছবি নির্গত করে যা আরও তথ্য বহন করে। আপনি যদি এটিকে 4K বলার পিছনে কারণ জানতে চান, কারণ এখানে দেখানো ছবিটি 4000 পিক্সেল চওড়া। যদিও, টিভি ইন্ডাস্ট্রি এটির নামকরণের সময় রেজোলিউশনের উচ্চতা ব্যবহার করে (যেমন 1080) কিন্তু তারা এবার একঘেয়েমি ভেঙে দিয়েছে।

আল্ট্রা এইচডি

যদিও, একটি 4K এবং UHD এর মধ্যে কোন বড় পার্থক্য নেই, কিন্তু রেজোলিউশন। আপনি প্রায়শই লোকেদের দেখতে পাবেন যে 4K এবং UHD একই, কিন্তু এটি এমন নয়। উভয় পণ্যের মধ্যে প্রধান পার্থক্য হল পিক্সেলের রেজোলিউশন। একটি 4K 4096 X 2160 রেজোলিউশন নির্গত করে, যেখানে একটি আল্ট্রা হাই ডেফিনিশন 3840 X 2160 নির্গত করে . এর মানে, 4K এবং UHD বিনিময়যোগ্য নয়৷ এবং উভয়ের মধ্যে কার্যকরী পার্থক্য না বোঝা একটি ভুল।

4K এবং আল্ট্রা HD এর জন্য একটি নির্দেশিকা

একটি 4K স্ক্রীন কতটা ভালো?

4K স্ক্রিন উত্সাহীদের জন্য, যারা তাদের চলচ্চিত্রগুলি আরও ভাল রেজোলিউশনে দেখতে পছন্দ করে৷ এটা স্পষ্ট যে এই অতিরিক্ত পিক্সেলগুলির জন্য আপনার অতিরিক্ত টাকা খরচ হতে চলেছে, কিন্তু বিনিময়ে আপনি যা পাবেন তা হল একটি ভাল ছবি দেখার সন্তুষ্টি। এই পিক্সেলগুলির মাধ্যমে অতিরিক্ত রেজোলিউশন আরও সংজ্ঞা যোগ করে এবং আপনার টিভিতে একটি জীবনের মতো ছবি তৈরি করে। এটা বোঝা সহজ যে প্রতি ইঞ্চিতে আরও বেশি পিক্সেল একটি ভাল মানের রেন্ডার করবে এবং আপনি কল্পনা করতে পারেন যে এই অতিরিক্ত 82,94,400 এটিতে কী করতে পারে৷

আপনি যখন আপনার 4K স্ক্রীন উপভোগ করছেন, তখন নিশ্চিত করুন যে আপনি টেলিভিশনের কাছাকাছি বসে আছেন। 4K স্ক্রিন আরও পিক্সেল এবং তাদের মধ্যে আরও ভাল ঘনত্বের সাথে আসে, যা আপনাকে পৃথক পিক্সেলগুলি না দেখে স্ক্রিনের কাছাকাছি বসতে দেয়। যখন আপনি কাছাকাছি বসেন, তখন আপনি সেই স্থানগুলিকে আরও ভাল সংজ্ঞা দিয়ে পূরণ করে সেই পিক্সেলগুলি উপভোগ করতে পারেন এবং আরও নিমগ্ন অভিজ্ঞতা পেতে পারেন৷

সামগ্রিকভাবে, ছবির গুণমান এবং রেজোলিউশনের ক্ষেত্রে 4K এবং UHD-এর মধ্যে পার্থক্য রয়েছে। যাইহোক, 4K 8 মিলিয়ন বেশি পিক্সেল সহ একটি সাধারণ UHD টিভির চেয়ে অনেক এগিয়ে। আপনি যদি একজন টিভি উত্সাহী হন, যিনি জীবনের মতো ছবির গুণমানে সিনেমা উপভোগ করতে পছন্দ করেন, 4K টিভি আপনার জন্য।


  1. মোবাইল হার্ডওয়্যারের জন্য একটি নির্দেশিকা:চিপসেট, SoCs এবং আরও অনেক কিছু

  2. এইচটিএমএল এবং সিএসএসের জন্য শিক্ষানবিস গাইড

  3. সেরা নির্দেশিকা:Mac OS X-এ পেজ আপ এবং পেজ ডাউন

  4. WooCommerce এবং Elementor – The Beginner's Guide