কম্পিউটার

JavaScript Shift এবং JavaScript Unshift:একটি সম্পূর্ণ গাইড

JavaScript shift() একটি নির্দিষ্ট অবস্থানে একটি উপাদানকে সরিয়ে দেয় এবং অবশিষ্ট উপাদানগুলিকে উপরে স্থানান্তর করে। JavaScript unshift() ফাংশন বিপরীত কাজ করে। unshift() একটি নির্দিষ্ট অবস্থানে একটি নতুন উপাদান যোগ করে এবং অবশিষ্ট উপাদানগুলিকে তালিকার নিচে স্থানান্তরিত করে৷


আপনি সিদ্ধান্ত নিতে পারেন যে আপনি একটি তালিকার শুরুতে একটি আইটেম যোগ করতে বা সরাতে চান। ধরা যাক আপনি শীর্ষ বিক্রয় ব্যক্তিদের একটি তালিকা তৈরি করুন। আপনি তালিকার শুরুতে এক নম্বর শীর্ষ বিক্রেতা সন্নিবেশ করতে চান।

সেখানেই JavaScript shift() এবং unshift() ফাংশন আসে। shift() এবং unshift() যথাক্রমে তালিকার শুরুতে আইটেমগুলি সরাতে এবং যোগ করতে ব্যবহৃত হয়। এই ফাংশনগুলি push() ফাংশন এবং pop() এর মত ফাংশন, যদিও shift() এবং unshift() শুধুমাত্র একটি তালিকার শুরুতে আইটেমগুলি সরানো এবং যোগ করা সমর্থন করে৷

এই টিউটোরিয়ালটি কিভাবে shift() ব্যবহার করতে হয় তা অন্বেষণ করবে এবং unshift() একটি অ্যারের শুরুতে আইটেমগুলি সরাতে এবং যোগ করতে। উপরন্তু, আমরা একটি জাভাস্ক্রিপ্ট প্রোগ্রামে এই ফাংশনগুলির প্রতিটির একটি উদাহরণ দিয়ে হেঁটে যাব৷

জাভাস্ক্রিপ্ট শিফট

shift() একটি অন্তর্নির্মিত জাভাস্ক্রিপ্ট ফাংশন যা একটি অ্যারে থেকে প্রথম উপাদান সরিয়ে দেয়। shift() ফাংশন সরাসরি জাভাস্ক্রিপ্ট অ্যারে পরিবর্তন করে যার সাথে আপনি কাজ করছেন। shift() আপনি যে আইটেমটি অ্যারে থেকে সরিয়েছেন তা ফেরত দেয়।

shift() ফাংশন ইনডেক্স পজিশন 0 এ আইটেমটিকে সরিয়ে দেয় এবং ভবিষ্যত সূচক সংখ্যার মানগুলিকে এক করে নিচে নামিয়ে দেয়। আপনি যদি shift() এর উদ্দেশ্য মনে রাখতে সংগ্রাম করছেন ফাংশন, নিজেকে এটি বলুন:

shift() বদল একটি অ্যারেতে সূচকের মানগুলি এক করে নিচে।

shift() অনির্ধারিত ফেরত দেয় যদি আপনি shift() ব্যবহার করেন একটি খালি তালিকায় ফাংশন৷

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় কাটিয়েছে।

এখানে JavaScript shift()-এর সিনট্যাক্স রয়েছে ফাংশন:

array_name.shift()

JavaScript অ্যারে shift() ফাংশন কোন পরামিতি লাগে না. এর কারণ হল shift() শুধুমাত্র একটি ফাংশন সম্পাদন করে। shift() একটি অ্যারের শেষ থেকে একটি আইটেম সরিয়ে দেয়। যদি shift() আপনাকে যেকোন অবস্থান থেকে একটি আইটেম অপসারণ করতে দেয়, একটি প্যারামিটার প্রয়োজন হবে৷

জাভাস্ক্রিপ্টের উদাহরণ শিফট করুন

কিভাবে shift() তা ব্যাখ্যা করার জন্য একটি উদাহরণ দিয়ে চলুন পদ্ধতি কাজ করে।

ধরুন আপনি একটি ফার্মাসিউটিক্যাল সেলস টিমের ম্যানেজার। আপনি এই মাসের শীর্ষ বিক্রয় ব্যক্তিদের একটি তালিকা রচনা করতে চান। শুরু করার জন্য, আপনার কাছে গত মাসের শীর্ষ বিক্রয় ব্যক্তিদের একটি তালিকা রয়েছে। আপনি তালিকার শুরু থেকে মার্ক সরাতে চান। মার্ক গত মাসে তালিকা তৈরি করেননি কারণ তিনি দুই সপ্তাহের জন্য ছুটিতে ছিলেন।

আমরা shift() ব্যবহার করতে পারি তালিকার শুরুতে মার্কের নাম সরানোর ফাংশন। এখানে shift() এর একটি উদাহরণ শীর্ষ বিক্রেতা তালিকার শুরুতে হিদার যোগ করতে ব্যবহৃত হচ্ছে:

let top_salespeople = ['Mark', 'Lucy', 'Graham', 'Carol', 'Ann'];
top_salespeople.shift();

console.log(top_salespeople);

আমাদের কোড রিটার্ন করে:

['Lucy', 'Graham', 'Carol', 'Ann']

আমাদের কোডে কী ঘটছে তা ব্যাখ্যা করা যাক। প্রথম লাইনে, আমরা “top_salespeople নামে একটি অ্যারে ঘোষণা করি যা ফার্মাসিউটিক্যাল সেলস টিমের শীর্ষ বিক্রেতাদের সঞ্চয় করে। তারপর, আমরা shift() ব্যবহার করি তালিকা থেকে প্রথম মান মুছে ফেলার জন্য ফাংশন। অবশেষে, আমরা console.log() ব্যবহার করি কনসোলে সংশোধিত তালিকা প্রিন্ট করতে।

আপনি দেখতে পাচ্ছেন, shift() ফাংশন তালিকা থেকে মার্ককে সরিয়ে দিয়েছে, যারা প্রথম অবস্থানে উপস্থিত হয়েছিল।

শীর্ষ_বিক্রয় ব্যক্তি অ্যারে আর মার্ক ধারণ করে না। এর কারণ হল shift() ফাংশন মূল অ্যারে পরিবর্তন করে। এটি আমাদের করা পরিবর্তনগুলির সাথে একটি নতুন অ্যারে তৈরি করে না৷

জাভাস্ক্রিপ্ট আনশিফ্ট

জাভাস্ক্রিপ্ট অ্যারে unshift() ফাংশন একটি অ্যারের শুরুতে এক বা একাধিক উপাদান যোগ করে। unshift() ফাংশন অ্যারে পরিবর্তন করে এবং নতুন অ্যারের দৈর্ঘ্য প্রদান করে।

এখানে unshift()-এর সিনট্যাক্স রয়েছে ফাংশন:

array_name.unshift(item_one, item_two, …)

unshift() ফাংশন আপনার নির্দিষ্ট হিসাবে অনেক পরামিতি লাগে। এই প্যারামিটারগুলি অ্যারের শুরুতে যোগ করা হবে।

আনশিফ্ট জাভাস্ক্রিপ্ট উদাহরণ

আসুন একটি উদাহরণের মাধ্যমে চলুন এবং আলোচনা করি কিভাবে unshift() ফাংশন কাজ করে।

হান্না নামে একজন কর্মচারীর আমাদের বিক্রয় দলে একটি আশ্চর্যজনক মাস ছিল। তিনি শীর্ষ বিক্রেতাদের তালিকায় 1ম অবস্থানে উঠে এসেছেন। আমরা হান্নাকে আমাদের শীর্ষ_বিক্রয় ব্যক্তিদের মধ্যে ১ম অবস্থানে যোগ করতে চাই অ্যারে আমরা এই কাজটি সম্পন্ন করতে নিম্নলিখিত কোড ব্যবহার করতে পারি:

let top_salespeople = ['Lucy', 'Graham', 'Carol', 'Ann'];
top_salespeople.unshift('Hannah');

console.log(top_salespeople);

যখন আমরা আমাদের কোড চালাই, নিম্নলিখিত প্রতিক্রিয়াটি কনসোলে ফিরে আসে:

['Hannah', 'Lucy', 'Graham', 'Carol', 'Ann']

আপনি দেখতে পাচ্ছেন, হান্নার নাম আমাদের তালিকার শুরুতে যোগ করা হয়েছিল। unshift() ফাংশন shift() এর মতই কাজ করে ফাংশন কিন্তু দুটি পার্থক্য সহ:unshift() একটি তালিকার শুরুতে একটি আইটেম যোগ করে এবং সেই আইটেমটিকে একটি প্যারামিটার হিসেবে গ্রহণ করে।

আমাদের বিক্রয় দল প্রসারিত হয়েছে. আমাদের দুজন নতুন কর্মচারী মাত্র এক মাসে বিক্রয়ের পরিপ্রেক্ষিতে বিক্রয় দলের শীর্ষে উঠতে সক্ষম হয়েছেন। আমরা এই কর্মচারীদের আমাদের শীর্ষ_বিক্রয় ব্যক্তিদের সাথে যুক্ত করতে চাই তালিকা জিওফ তালিকার শুরুতে উপস্থিত হওয়া উচিত, এবং পিটার দ্বিতীয় স্থানে উপস্থিত হওয়া উচিত।

এই কোডটি শীর্ষ বিক্রেতাদের তালিকা আপডেট করে:

let top_salespeople = ['Hannah', 'Lucy', 'Graham', 'Carol', 'Ann'];
top_salespeople.unshift('Geoff', 'Peter');

console.log(top_salespeople);

আমাদের কোড রিটার্ন করে:

['Geoff', 'Peter', 'Hannah', 'Lucy', 'Graham', 'Carol', 'Ann']

এই দ্বিতীয় উদাহরণ কোড আমাদের প্রথম উদাহরণ হিসাবে একই ভাবে কাজ করে. একটি পার্থক্য আছে. দ্বিতীয় উদাহরণে, আমরা unshift()-এ দুটি প্যারামিটার নির্দিষ্ট করেছি একটির পরিবর্তে ফাংশন৷

আপনি দেখতে পাচ্ছেন, এই পরামিতিগুলি আমাদের তালিকার শুরুতে আমাদের নির্দিষ্ট করা ক্রমে যুক্ত করা হয়েছে। জিওফ প্রথম এবং পিটার দ্বিতীয় উপস্থিত হয়৷



উপসংহার

shift() ফাংশন আপনাকে অ্যারের শুরু থেকে একটি আইটেম অপসারণ করতে দেয়। unshift() ফাংশন একটি অ্যারের শুরুতে এক বা একাধিক আইটেম যোগ করে।

এই টিউটোরিয়ালে আলোচনা করা হয়েছে কিভাবে shift() উভয়ই ব্যবহার করতে হয় এবং unshift() জাভাস্ক্রিপ্টে অ্যারে ম্যানিপুলেট করার ফাংশন। আমরা এই প্রতিটি ফাংশনের জন্য জাভাস্ক্রিপ্ট ব্যায়ামের মধ্য দিয়ে চলেছি।


  1. জাভাস্ক্রিপ্ট ফাংশন সংজ্ঞা

  2. জাভাস্ক্রিপ্ট ফাংশন কল

  3. জাভাস্ক্রিপ্ট ফাংশন প্রয়োগ করুন

  4. জাভাস্ক্রিপ্টে ডিস্ট্রাকচারিং এবং ফাংশন প্যারামিটার