কম্পিউটার

BlogVault ব্যাকআপ এবং পুনরুদ্ধার:একটি সম্পূর্ণ নির্দেশিকা

একটি ব্যাকআপ হল আপনার ওয়েবসাইটের একটি অনুলিপি যা আপনার লাইভ সাইটটি বন্ধ হয়ে গেলে আপনি পুনরুদ্ধার করতে চাইতে পারেন। একটি 'ভাল' ব্যাকআপ এর চেয়ে অনেক বেশি!

এই নিবন্ধে, আমরা একটি ভাল ব্যাকআপের জন্য কী তৈরি করে, কেন ওয়েব হোস্ট ব্যাকআপগুলি যথেষ্ট নয় এবং কীভাবে আপনার মনের শান্তির জন্য সঠিক প্লাগইন বেছে নেওয়া যায় সে সম্পর্কে কথা বলি৷

TL;DR: BlogVault দিয়ে আপনার ওয়ার্ডপ্রেস সাইটের জন্য বুলেটপ্রুফ ব্যাকআপ তৈরি করুন। আপনাকে আপনার হোস্ট দ্বারা প্রদত্ত অবিশ্বস্ত ব্যাকআপগুলির জন্য বা ম্যানুয়াল ব্যাকআপগুলি সংরক্ষণ করার জন্য অতিরিক্ত ক্লাউড স্টোরেজের জন্য অর্থ প্রদান করতে হবে না। BlogVault একটি ব্যাকআপ সমাধান অফার করে যা নির্ভরযোগ্য এবং পুনরুদ্ধার সহজ এবং দ্রুত করে।

কেন একটি ব্যাকআপ প্লাগইন বেছে নিন?

আমরা যখন আমাদের ওয়েবসাইট তৈরি করি, তখন আমরা জানতাম যে ওয়ার্ডপ্রেস ব্যাকআপ প্রয়োজনীয়। সবচেয়ে সহজ এবং সবচেয়ে সুস্পষ্ট রুট ছিল আমাদের ওয়েব হোস্টদের দেওয়া ব্যাকআপ সমাধানগুলি ব্যবহার করা:WP Engine, Bluehost এবং GoDaddy।

যাইহোক, আমরা আমাদের ওয়েবসাইটগুলির ব্যাক আপ এবং পুনরুদ্ধার করার মধ্য দিয়ে গিয়েছিলাম, কিছু স্পষ্ট সমস্যা দেখা দিয়েছে। এটি একটি সময়সাপেক্ষ প্রক্রিয়া যা ছিল অবিশ্বস্ত এবং তাই শেষ পর্যন্ত অর্থহীন।

সুতরাং, আমরা ব্যাকআপ প্লাগইনগুলি পরীক্ষা করার সিদ্ধান্ত নিয়েছি। নীচে তালিকাভুক্ত আমাদের মানদণ্ডের পাশাপাশি, BlogVault কিছু অতিরিক্ত ঘণ্টা এবং শিস দিয়ে এসেছে:স্টেজিং, পরীক্ষা পুনরুদ্ধার, স্থানান্তর এবং ওয়েবসাইট পরিচালনা৷

পরবর্তী বিভাগে, আমরা আপনাকে দেখাব কিভাবে ব্যাকআপ এবং পুনরুদ্ধারের জন্য BlogVault ব্যবহার করতে হয়, এবং আমাদের অভিজ্ঞতার বিষয়ে বিস্তারিতভাবে কথা বলব৷

ব্লগভল্ট ব্যবহার করে কিভাবে আপনার ওয়েবসাইট ব্যাকআপ করবেন

BlogVault ব্যাকআপগুলি নির্ভরযোগ্য কারণ তাদের একটি ভাল ব্যাকআপের সমস্ত বৈশিষ্ট্য রয়েছে৷ এগুলি হল আপনার সম্পূর্ণ সাইটের ব্যাকআপ, অফসাইটে এনক্রিপ্ট করা আকারে সংরক্ষিত, যেটি আপনি যখন প্রয়োজন তখন দ্রুত সম্পূর্ণ বা আংশিকভাবে পুনরুদ্ধার করতে পারেন৷

নীচের আমাদের অভিজ্ঞতা যেমন প্রদর্শন করবে, এই প্লাগইনের সাথে এক টন দক্ষতা ছিল। সময়ের পরিপ্রেক্ষিতে সবেমাত্র কোনো ওভারহেড ছিল না, এবং ম্যানুয়াল ব্যাকআপ এবং পুনরুদ্ধারের চাপ সম্পূর্ণ অনুপস্থিত ছিল।

আমাদের পরীক্ষার প্রক্রিয়ার একটি দ্রুত শব্দ

এই নিবন্ধটির উদ্দেশ্যে, আমরা তিনটি সাইট - ছোট, মাঝারি এবং বড় -এর সাথে ব্লগভল্ট পরীক্ষা করেছি৷ আমরা BlogVault ব্যবহার করেছি, ব্যাকআপ তৈরি করতে এবং তাদের প্রত্যেকের জন্য পুনরুদ্ধার করতে। 174 MB ডাটাবেস সহ আমাদের বৃহত্তম সাইটটি ছিল 10 GB৷

আমাদের অভিজ্ঞতায়, এই আকারের একটি সাইট ম্যানুয়ালি পুনরুদ্ধার করা সহজ নয়। যখন আমরা cPanel ব্যবহার করে ব্যাকআপ তৈরি করি, উদাহরণস্বরূপ, আকারের সীমাবদ্ধতা এবং প্রযুক্তিগত সমস্যার কারণে আমরা সেগুলি আবার পুনরুদ্ধার করতে পারিনি৷

শুরু করা

ভিতরে যাওয়ার আগে, আমরা আমাদের তিনটি সাইটের জন্যই ব্যাকআপ নিয়েছিলাম। তারপরে, আমরা একটি BlogVault অ্যাকাউন্ট তৈরি করেছি এবং তখনই জিনিসগুলি সত্যিই বন্ধ হয়ে যায়।

কয়েক মিনিটের মধ্যে, সাইট সংযুক্ত করা হয়. এবং যে আক্ষরিক ছিল সব আমরা করতে ছিল. সম্পূর্ণ সাইট ব্যাকআপগুলি প্রতিদিনের ভিত্তিতে স্বয়ংক্রিয়ভাবে তৈরি হয়। এমনকি আমাদের এই ব্যাকআপগুলি চালু করতে হয়নি৷

কোনো কনফিগারেশনের প্রয়োজন ছিল না এবং ক্লাউড স্টোরেজ অ্যাকাউন্ট সংযোগ করার কোনো প্রয়োজন ছিল না, ম্যানেজড ওয়ার্ডপ্রেস সার্ভিস বা অন্যান্য ব্যাকআপ টুল যা আমরা ব্যবহার করেছি। BlogVault সত্যিই স্বয়ংক্রিয়!

ব্লগভল্টের সাথে সম্পূর্ণ সাইট ব্যাকআপ

ওয়েব হোস্ট ব্যাকআপের সাথে আমাদের পরীক্ষার সাথে, আমাদের আলাদাভাবে ফাইল এবং ডাটাবেস ব্যাক আপ করতে হয়েছিল। আমরা 2টি ভিন্ন টুল ব্যবহার করেছি, এবং আমাদের নিশ্চিত করতে হয়েছিল যে আমরা জানি যে কোন ফাইল ব্যাকআপটি কোন ডাটাবেস ব্যাকআপের সাথে মিলে যায়।

BlogVault এর সাথে, এটি ছিল বিরামহীন। তৈরি করা ব্যাকআপে একটিতে উভয় উপাদান ছিল। তাই মোকাবেলা করা অনেক সহজ.

দ্রুত ব্যাকআপ

আরেকটি বিষয় আমরা লক্ষ্য করেছি যে সাধারণত ছোট সাইটগুলি আমাদের (10 জিবি) এর মতো একটি বড় সাইট যা নেয় তার একটি ভগ্নাংশ সময় নেয়। অন্যান্য সরঞ্জাম বা ম্যানুয়াল cPanel ব্যাকআপের সাথে, সময় একটি প্রধান সমস্যা ছিল, কারণ ওয়েবসাইটের আকার ব্যাকআপের জন্য প্রয়োজনীয় সময়ের পরিমাণ বাড়িয়ে দিয়েছে।

Blogvault আমাদের সাইট ব্যাক আপ করতে মাত্র কয়েক মিনিট সময় নিয়েছে. এমনকি আমাদের বৃহত্তম সাইট (10 GB) মাত্র দুই মিনিটের মধ্যে সিঙ্ক হয়ে গেছে।

BlogVault ব্যাকআপ এবং পুনরুদ্ধার:একটি সম্পূর্ণ নির্দেশিকা

ব্যাকআপ প্রক্রিয়া আমাদের ওয়েবসাইটকে ধীর করে দিচ্ছে কিনা তাও আমরা পরীক্ষা করে দেখেছি। আমরা আগে ব্যবহার করা বেশিরভাগ ব্যাকআপ সমাধানগুলি ব্যাকআপ তৈরি করার সময় আমাদের ওয়েবসাইটের গতি এবং কর্মক্ষমতা প্রভাবিত করেছিল৷

যাইহোক, BlogVault ওয়েবসাইটের আকার নির্বিশেষে দ্রুত সাইটগুলির ব্যাক আপ করে৷ সুতরাং, প্রক্রিয়াটি সাইটের গতিকে মোটেও প্রভাবিত করেনি। এটা চিত্তাকর্ষক ছিল!

অন-ডিমান্ড ব্যাকআপ

আমরা আমাদের প্রতিটি সাইটের জন্য অন-ডিমান্ড ব্যাকআপ নিয়েছি। প্লাগইনটি ব্যাকগ্রাউন্ডে কাজ করার কারণে, আমরা আমাদের সমস্ত সাইটের জন্য ব্যাকআপ প্রক্রিয়া শুরু করতে পারি এবং আমাদের অবহিত করার জন্য এটি ফিরে পেতে পারি।

আমাদের তালিকার পরবর্তী পরীক্ষা হল অন-ডিমান্ড ব্যাকআপগুলি চেষ্টা করা। আমরা নিশ্চিত করতে চেয়েছিলাম যে যখন আমরা ওয়েবসাইটে পরিবর্তন করতে চাই, আমরা একটি নতুন ব্যাকআপ নিতে পারি।

ব্যাকআপ একটি ব্যর্থ সেফ মনে রেখে, আমরা চাই অন-ডিমান্ড ব্যাকআপ দ্রুত এবং ব্যথাহীন হোক। আমাদের করার জন্য আরও কিছু জিনিস ছিল!

ওয়েব হোস্টের সাথে, আমাদের ম্যানুয়ালি প্রক্রিয়াটির মধ্য দিয়ে যেতে হয়েছিল, এবং cPanel এর সরঞ্জামগুলি ব্যবহার করতে হয়েছিল। প্রক্রিয়াটি সময়সাপেক্ষ এবং ক্লান্তিকর ছিল এবং প্রায়শই আমাদের হতাশ করে ফেলে। যাইহোক, BlogVault-এর সাথে, আমরা একক ক্লিকের মাধ্যমে অন-ডিমান্ড নিতে সক্ষম হয়েছি।

cPanel ম্যানুয়াল ব্যাকআপ এবং BlogVault অন ডিমান্ড ব্যাকআপের মধ্যে পার্থক্য ছিল বিশাল। যদিও cPanel একটি ত্রুটির প্রবণ ছিল এবং অনেক সময় এবং প্রচেষ্টা নেয়, BlogVault ম্যানুয়াল ব্যাকআপগুলি অনায়াসে ছিল৷

এটি আমাদের ব্যাকআপ তৈরি হওয়ার পরে নির্ধারিত কাজগুলিতে দ্রুত এগিয়ে যেতে সাহায্য করেছে।

একটি বাদ দিয়ে, যেহেতু আমরা একটি প্লাগইন আপডেট করতে চেয়েছিলাম, আমরা ব্লগভল্ট ড্যাশবোর্ডে আপডেট বিকল্পটি চেষ্টা করেছি। প্লাগইন নিজেই আপডেটের আগে আমাদের অতিরিক্ত ব্যাকআপ তৈরি করতে অনুরোধ করেছিল। যে একটি বোনাস ছিল!

BlogVault ব্যাকআপ এবং পুনরুদ্ধার:একটি সম্পূর্ণ নির্দেশিকা

ব্যাকআপ স্টোরেজ

আপনি যদি মাস আগে থেকে একটি ফাইল বা ডাটাবেস আইটেম পুনরুদ্ধার করতে চান তবে পুরানো ব্যাকআপগুলি খুব গুরুত্বপূর্ণ। আদর্শভাবে, আমরা আমাদের সাইটগুলির জন্য 90 দিনের ব্যাকআপ এবং WooCommerce সাইটগুলির জন্য 365 দিনের ব্যাকআপ রাখতে চাই৷ এর জন্য পর্যাপ্ত স্টোরেজ স্পেস প্রয়োজন৷

অন্যান্য সরঞ্জামগুলির সাথে, আমরা সাধারণত অন-ডিমান্ড ব্যাকআপ তৈরি করা এড়িয়ে যাই কারণ তাদের 30 ব্যাকআপের স্টোরেজ সীমা রয়েছে বা আমাদের অতিরিক্ত ক্লাউড স্টোরেজের জন্য অর্থ প্রদান করতে হবে। আপনার ওয়েবসাইট যখন অনেক পরিবর্তনের মধ্য দিয়ে যাচ্ছে সেই দিনগুলিতে কিছু অতিরিক্ত ব্যাকআপের অর্থ হল কিছু পুরানো ব্যাকআপ হারানো৷

অন্যদিকে, BlogVault আমাদের 90 দিনের ব্যাকআপ অফার করেছে, WooCommerce সাইটগুলির জন্য 365 দিন পর্যন্ত বাড়ানো যায়, এবং সেগুলি তার নিজস্ব সার্ভারে সংরক্ষণ করে৷ সুতরাং, প্রথমত, আমাদের স্টোরেজ স্পেস এবং অতিরিক্ত খরচ নিয়ে চিন্তা করতে হবে না।

দ্বিতীয়ত, এটি আমাদের সাইটের কর্মক্ষমতা প্রভাবিত করেনি কারণ ব্যাকআপগুলি ওয়েব হোস্ট স্পেস ব্যবহার করছে না। এবং অবশেষে, পুরানো ব্যাকআপগুলি অন-ডিমান্ড ব্যাকআপ দ্বারা প্রভাবিত হয়নি।

আংশিক ব্যাকআপ

BlogVault আংশিক ব্যাকআপের অনুমতি দেয় না। যদিও এমনটি হয়, আমরা লক্ষ্য করেছি যে এটি সঙ্গত কারণে।

  1. যদিও আপনি একটি নির্দিষ্ট ফাইল বা ডাটাবেস টেবিলের ব্যাকআপ তৈরি করতে চান তাহলেও সম্পূর্ণ ব্যাকআপ থাকা সবসময়ই ভালো। যদি কিছু ভুল হয়ে যায়, আপনার যা প্রয়োজন তা সহ আপনার কাছে সবকিছু থাকবে।
  2. একটি আংশিক ব্যাকআপ তৈরি করতে, আপনাকে অবশ্যই জানতে হবে ভবিষ্যতে আংশিকভাবে পুনরুদ্ধার করতে আপনার কী প্রয়োজন হবে৷ এটি স্পষ্টতই অসম্ভব, এবং প্রয়োজনও নেই। BlogVault আপনাকে একটি নির্দিষ্ট ব্যাকআপ থেকে আপনি যা চান তা ডাউনলোড করার অনুমতি দেয়। তাই আপনি সর্বদা BlogVault সার্ভারে সম্পূর্ণ ব্যাকআপ সঞ্চয় করতে পারেন, এবং আংশিকভাবে শুধুমাত্র আপনার যা প্রয়োজন তা ডাউনলোড করুন।

BlogVault ব্যাকআপ এবং পুনরুদ্ধার:একটি সম্পূর্ণ নির্দেশিকা

  1. আপনি BlogVault প্লাগইন ব্যবহার করে একটি আংশিক পুনরুদ্ধার করতে পারেন। আপনাকে যা করতে হবে তা হল একটি ব্যাকআপ সংস্করণ নির্বাচন করুন এবং নির্বাচনী পুনরুদ্ধারের জন্য আপনি যে ফাইল বা ডাটাবেস টেবিলগুলি চান তা নির্বাচন করুন৷ BlogVault এর মাধ্যমে পুনরুদ্ধার করা খুবই সহজ!

ব্লগভল্টের সাথে পুনরুদ্ধার - আমাদের ফলাফলগুলি

আপনার ওয়েবসাইটের স্বাস্থ্য সবসময় আপনার নিয়ন্ত্রণে থাকা উচিত। যদি এটি ডাউন হয়ে থাকে, তাহলে ডেভেলপার খোঁজার ঝামেলা ছাড়াই, অথবা কীভাবে আপনার ওয়েবসাইট পুনরুদ্ধার করবেন সে সম্পর্কে উত্তর পাওয়ার জন্য অপেক্ষা না করে আপনি নিজেই এটি পুনরুদ্ধার করতে সক্ষম হবেন।

আমরা BlogVault ড্যাশবোর্ডকে স্বজ্ঞাত বলে খুঁজে পেয়েছি। আমরা আপনাকে কী করতে হবে তা বলার দরকার নেই এবং তবুও আপনার আক্ষরিক অর্থে এটি আপনার নখদর্পণে থাকবে। আমাদের যা করতে হয়েছিল তা হল সাইট পৃষ্ঠায় পুনরুদ্ধার বোতাম টিপুন। এটাই!

এটি ওয়েব হোস্ট পুনরুদ্ধারের সম্পূর্ণ বিপরীতে ছিল। সত্যি বলতে, পুনরুদ্ধার প্রক্রিয়াটি বেদনাদায়ক ছিল, বিশেষ করে FTP ব্যবহার করে বড় ডাটাবেসের সাথে। অভিজ্ঞতাটি এতটাই ভয়ানক ছিল যে শুরুতে আমাদের মান কম ছিল। কিন্তু BlogVault পুনরুদ্ধার একটি আনন্দদায়ক অভিজ্ঞতা ছিল!

সম্পূর্ণ পুনরুদ্ধার

আমরা প্রথমে একটি সম্পূর্ণ সাইট পুনরুদ্ধার কিভাবে চেক আউট. আমরা পুনরুদ্ধার প্রক্রিয়ার জন্য তিনটি - ছোট, মাঝারি এবং বড় - সাইটগুলি পরীক্ষা করতে চেয়েছিলাম।

আবার, পুনরুদ্ধারের জন্য কোন কনফিগারেশন প্রয়োজন ছিল না। আমাদের যা করতে হয়েছিল তা হল পুনরুদ্ধার করার জন্য একটি ব্যাকআপ সংস্করণ নির্বাচন করা। এই সিদ্ধান্তটি আরও সহজ করা হয়েছিল, কারণ আমরা ড্যাশবোর্ডে বিভিন্ন ব্যাকআপ ফাইলের পার্থক্য দেখতে পাচ্ছি। ফাইল এবং ডাটাবেস পরিবর্তন স্পষ্টভাবে তালিকাভুক্ত করা হয়.

দ্রুত পুনরুদ্ধার

পুনরুদ্ধার প্রক্রিয়া সত্যিই দ্রুত ছিল. অন্যান্য সরঞ্জাম এবং পদ্ধতির সাথে পুনরুদ্ধার প্রক্রিয়া চলাকালীন আমাদের কিছু খারাপ অভিজ্ঞতা হয়েছে। আমরা অবশ্য ব্লগভল্টের দেওয়া এক-ক্লিক পুনরুদ্ধারের বৈশিষ্ট্যে বেশ মুগ্ধ হয়েছি। অনেক টুল যা আমরা ব্যবহার করেছি শুধুমাত্র ব্যাকআপ প্রদান করে। কিন্তু একটি ব্যাকআপ যতটা সহজে পুনরুদ্ধার করা যায় ততই ভালো৷

আমরা কোনো না কোনো কারণে ম্যানুয়াল পুনরুদ্ধার ব্যর্থ হওয়ার বিষয়ে ফোরামে অনেক অভিযোগ পেয়েছি। এটি একটি ব্যাকআপ সমাধান থাকা সত্ত্বেও ওয়েবসাইট মালিকদের হারিয়ে গেছে। এটি আমাদের অভিজ্ঞতার সাথেও সামঞ্জস্যপূর্ণ ছিল। পুনরুদ্ধারগুলি কেবল ভয়ঙ্কর ছিল, এবং ব্যর্থতার প্রবণ ছিল৷

সুতরাং, পার্থক্য দেখতে আমাদের সাইটগুলিকে ম্যানুয়ালি পুনরুদ্ধার করার চেষ্টা করতে হয়েছিল। বেশিরভাগ সমস্যা বড় সাইটগুলির সাথে দেখা দেয়, তাই আমরা প্রথমে এটি পরীক্ষা করেছি। 174 MB ডাটাবেস সহ আমাদের সাইটের আকার ছিল 10 GB৷

ম্যানুয়ালি পুনরুদ্ধার করার জন্য, আমাদের cPanel-এ দুটি ভিন্ন টুলের মাধ্যমে ফাইল এবং ডাটাবেস আলাদাভাবে আপলোড করতে হয়েছিল।

আমরা প্রথমে ফাইল ম্যানেজারের মাধ্যমে ফাইলগুলি আপলোড করার চেষ্টা করেছি। যাইহোক, ফাইল ম্যানেজারের সীমা ছিল 500 MB, এবং তাই আপলোড ব্যর্থ হয়েছে৷ আমরা FTP এর মাধ্যমে ম্যানুয়ালি এটি করার জন্য অন্য একটি পদ্ধতি খুঁজে পেয়েছি। যাইহোক, এটি একটি ক্লান্তিকর প্রক্রিয়া ছিল।

একবার আমাদের ফাইলগুলি পুনরুদ্ধার করা হলে, আমরা phpMyAdmin-এ চলে যাই। এখানে আমরা ডাটাবেস আপলোড করার চেষ্টা করেছি, কিন্তু টুলটি ক্র্যাশ হয়ে গেছে। phpMyAdmin এর মাধ্যমে ডাটাবেস আপলোড করার জন্য সর্বোচ্চ আকারের সীমা হল 50 MB৷

আমরা ইতিমধ্যে আমাদের পুরানো ডাটাবেস মুছে ফেলেছি এবং তাই আমাদের সাইট হারিয়েছি। এমনকি যদি আমরা সফল হতাম, প্রক্রিয়াটির কারণে সৃষ্ট ডাউনটাইম খুব বেশি ছিল। একটি ব্যবসার জন্য, এটি গ্রাহক, আদেশ এবং খ্যাতির পরিপ্রেক্ষিতে ক্ষতির সম্মুখীন হতে পারে৷

ভাল জিনিস ছিল, আমরা ইতিমধ্যে Blogvault ইনস্টল করা ছিল! আমরা আগে থেকে তৈরি করা ব্যাকআপগুলির একটি দিয়ে আমাদের সাইট পুনরুদ্ধার করেছি। প্রক্রিয়াটি এতই মসৃণ এবং দ্রুত ছিল যে আমরা অন্য কোনও উপায় বেছে নেব না। আমাদের বড় সাইটটি 8 মিনিটের মধ্যে পুনরুদ্ধার করা হয়েছিল৷

আংশিক পুনরুদ্ধার

কখনও কখনও, আপনাকে পুরো সাইটের একটি অংশ পুনরুদ্ধার করতে হতে পারে। উদাহরণস্বরূপ, আপনি যখন পোস্ট বা পৃষ্ঠাগুলি যোগ করছেন এবং ব্যাকগ্রাউন্ডে চলমান একটি অ্যাড-অন আপডেট আপনার সাইটটিকে ভেঙে ফেলবে৷

এই ক্ষেত্রে পুরো সাইট পুনরুদ্ধার করার অর্থ হল আপনি আপনার শেষ ব্যাকআপের পরে যোগ করা সমস্ত নতুন সামগ্রী হারাবেন৷ যাইহোক, আপনি যদি প্লাগইন ফাইলটি প্রতিস্থাপন করতে পারেন তবে সবকিছু ঠিক হয়ে যাবে।

তাই আমরা BlogVault এ কিভাবে আংশিক পুনরুদ্ধার কাজ করবে তা পরীক্ষা করতে চেয়েছিলাম। প্রক্রিয়াটি বেশ সহজবোধ্য ছিল। পুনরুদ্ধার সেটিংসে, আমাদের নির্বাচনী পুনরুদ্ধার প্রসারিত করতে হয়েছিল এবং তারপরে, আমরা যে আইটেমগুলি পুনরুদ্ধার করতে চেয়েছিলাম তা নির্বাচন করুন৷

এটি আমাদের পাওয়া সবচেয়ে সহজ আংশিক পুনরুদ্ধারের পদ্ধতি ছিল। বেশিরভাগ সরঞ্জামের সাথে আংশিক পুনরুদ্ধার উপলব্ধ নয়৷

এমনকি আমরা ম্যানুয়ালি এটি করার চেষ্টা করেছি, যার জন্য অনেক মাথা ঘামাচির প্রয়োজন ছিল এবং কোন ফলাফল নেই। cPanel এর মাধ্যমে একটি ম্যানুয়াল আংশিক পুনরুদ্ধার করার জন্য, আমাদের আংশিক ব্যাকআপ থাকতে হবে।

কি ভুল হবে এবং কোন টুল দিয়ে প্রথমে আংশিক ব্যাকআপ তৈরি করতে হবে তার ভবিষ্যত অন্তর্দৃষ্টি কারও কাছে নেই। তাই ম্যানুয়াল পদ্ধতি আমাদের এখানেও ব্যর্থ হয়েছে, যখন BlogVault কোদাল দিয়ে এসেছে।

অতিরিক্ত বৈশিষ্ট্যগুলি

আমরা BlogVault এর সাথে কিছু অতিরিক্ত বৈশিষ্ট্য খুঁজে পেয়েছি যা বেশ কার্যকর ছিল। এর মধ্যে কয়েকটি নীচে বর্ণনা করা হল:

পরীক্ষা পুনরুদ্ধার: এমন সময় হতে পারে যখন আপনি নিশ্চিত নন যে কোন সংস্করণটি পুনরুদ্ধার করতে হবে। পরীক্ষা পুনরুদ্ধারের মাধ্যমে, আপনি লাইভ সাইটে পুনরুদ্ধার করার আগে একটি স্টেজিং সাইটে একটি ব্যাকআপ লোড করতে পারেন এবং তারপর এটি প্রত্যাশিতভাবে কাজ করে কিনা তা নিশ্চিত করতে৷

মঞ্চায়ন:৷ আপনাকে মাঝে মাঝে কিছু জিনিস পরীক্ষা করতে হতে পারে, যেমন একটি প্লাগইন আপডেট বা একটি নতুন থিম। আপনি সর্বদা এটি আপনার লাইভ সাইটে করবেন না এবং তারপর যদি জিনিসগুলি কাজ না করে তবে এটি পুনরুদ্ধার করুন। BlogVault এর সাহায্যে, আপনি জিনিসগুলি পরীক্ষা করার জন্য একটি স্টেজিং এলাকা তৈরি করতে পারেন৷

মাইগ্রেশন: এমন সময় হতে পারে যখন আপনি একটি নতুন ডোমেনে একটি সাইট পুনরুদ্ধার করতে চান। মাইগ্রেশন হল যাওয়ার পথ। আপনি আপনার বর্তমান সাইটটিকে অন্য হোস্ট বা সার্ভারে স্থানান্তর করতে এই বৈশিষ্ট্যটি ব্যবহার করতে পারেন৷

ব্লগভল্ট ব্যাকআপ এবং পুনরুদ্ধারের সমস্যা সমাধান করা

ক্র্যাশ হওয়া ওয়েবসাইট পুনরুদ্ধার করা হচ্ছে: একটি ক্র্যাশ হওয়া ওয়েবসাইট পুনরুদ্ধার করার জন্য, আপনার সাইটের FTP বিবরণের প্রয়োজন হতে পারে। আপনি আপনার ওয়েব হোস্টের cPanel-এর মাধ্যমে FTP বিবরণ খুঁজে পেতে পারেন। সুখবর হল, BlogVault একটি নতুন বৈশিষ্ট্য চালু করেছে যা FTP ছাড়াই ক্র্যাশ হওয়া সাইট পুনরুদ্ধার করতে সাহায্য করবে৷

স্টেজিং থেকে পুনরুদ্ধার করা হচ্ছে: স্টেজিং থেকে লাইভ সাইটে পরিবর্তনগুলি পুশ করতে, আপনাকে কেবল স্টেজিং বিভাগে যেতে হবে এবং মার্জ বোতামে ক্লিক করতে হবে। আপনি সমস্ত পরিবর্তন বা শুধুমাত্র নির্বাচিত একত্রিত করতে চয়ন করতে পারেন৷

নির্বাচিত পুনরুদ্ধার:৷ আপনার সাইটের নীচে পুনরুদ্ধার বোতামে ক্লিক করুন। পুনরুদ্ধার সেটিংসে, ব্যাকআপ সংস্করণ নির্বাচন করুন যেখান থেকে আপনাকে ফাইল বা টেবিল নির্বাচন করতে হবে। Then, expand selective restore and select the items from files and/or the database for restore.

Choosing the correct backup version: Click on the number of backups that your backup section shows. A ‘History’ page for your backups will open. You will see details for each of the backups. You can check the files and database to see what they contain. Furthermore, you can also give a unique name to your backups to help identify them easily in the future.

Uploading backup to cloud: You can upload your backup to Dropbox if you would like. To do so, click on backups count. On the History page, click on upload. Here you can sync your Dropbox account. Once authenticated, your backup will be saved on the cloud.

BlogVault ব্যাকআপ এবং পুনরুদ্ধার:একটি সম্পূর্ণ নির্দেশিকা

Other issues: You can reach out to the customer support of BlogVault 24/7 for any issue. We read quite a few great things site owners and agencies said on forums about the BlogVault support team. They will help you resolve your queries in such a way that doesn’t let you or your site down.

How to choose a reliable backup solution?

When choosing a plugin, we want to make sure that the backups fulfill certain criteria. Your sites are important and so your backup solution should be one which never lets it down. While choosing a backup solution, you need to keep a few things in mind. :

Complete backup – A WordPress site consists of two components – files and database. Your files contain your source code for your site and add-ons (plugins and themes). Your database contains all the content (posts, pages, comments, tags etc.) in the form of tables. In order for your site to work properly, you must have both of these components. That’s why it is important to back up both of them.

When trying out web host backups, we needed to back up the files and databases separately for each site. We then named each of them semantically to understand what was in them, plus which file backup went with which database backup. The margin for error was too high for comfort, not to mention how tedious it was.

Secure storage – Your backups need to be stored securely, encrypted, and at an offsite location, i.e. not with your host. Most solutions store backups on your site server or with one of the popular cloud storage services. Both of these solutions are not secure.

With web host backups, if anything goes wrong with your server, you will end up losing both your site and your backup. Some web hosts do store backups offsite, but as per our testing, this is largely the exception, not the rule.

On the other hand, storing backups on the cloud entails manual work most of the time. Unless you are able to encrypt your backups, they are not secure. In the event of a hack, your entire website could be laid bare through your backups.

Easily restorable – Backups are only one half of the process, when something goes wrong. Too often, we’ve seen customers forget to test restores till they need them and then realise to their horror that they don’t work.

It is vital that backups are easy and fast to restore. If they are not, then your backup solution doesn’t serve its purpose.

Again, during web host backup restores, we faced numerous hassles:files and databases needed to be restored separately; databases needed to be deleted before restores were possible; large databases usually failed to restore via cPanel; and much more besides. Some restores took half a day to complete, and all the while the site was down.

Automated backups – Any solution that doesn’t provide automatic backups is not a good backup solution. Creating manual backups is not only a tedious task, but also not feasible all the time.

উপসংহার

BlogVault provided us with a 360° solution for backups and restores. The tool works fast for sites of all sizes up to 100 GB. Besides the automatic daily backups that it offers in all its plans, WooCommerce website can opt for real-time backups. The backups are stored for 90 days. You can easily restore any of these backups anytime you want.


  1. উইন্ডোজে রেজিস্ট্রি কীভাবে ব্যাকআপ এবং পুনরুদ্ধার করবেন

  2. Windows 10 এ ডিভাইস ড্রাইভারগুলিকে কীভাবে ব্যাকআপ এবং পুনরুদ্ধার করবেন

  3. কিভাবে উইন্ডোজ রেজিস্ট্রি ব্যাকআপ এবং পুনরুদ্ধার করবেন

  4. কিভাবে উইন্ডোজ রেজিস্ট্রি ব্যাকআপ এবং পুনরুদ্ধার করবেন