কম্পিউটার

সেরা নির্দেশিকা:Mac OS X-এ পেজ আপ এবং পেজ ডাউন

একটি Windows কম্পিউটারে, সমস্ত কীবোর্ড পেজ আপ/পেজ ডাউন কীগুলির সাথে আসে, সেগুলি হয় আলাদা কী বা Fn (ফাংশন) কীগুলির মধ্যে তৈরি হয়। পৃষ্ঠা উপরে এবং পেজ ডাউন কীগুলি সময় সাশ্রয় করে, এবং আপনি যখন অনেক পৃষ্ঠার সাথে ডকুমেন্ট সম্পর্কিত কাজগুলি পড়ছেন, সম্পাদনা করছেন বা করছেন তখন এটি খুব কার্যকর – এই কীগুলি আপনাকে দ্রুত পরবর্তী/পূর্ববর্তী পৃষ্ঠাগুলিতে যেতে দেয়৷
সম্পূর্ণ ম্যাক কীবোর্ডে, আপনার কাছে পেজ আপ/পেজ ডাউন কী থাকবে। অন্যান্য ম্যাক কীবোর্ডে, এই কার্যকারিতা অর্জন করতে আপনাকে Fn কী + আপ/ডাউন তীর কীগুলি ব্যবহার করতে হবে।

সেরা নির্দেশিকা:Mac OS X-এ পেজ আপ এবং পেজ ডাউন

তবে, এই কীগুলির আচরণ Windows-এর মতো নয়। Windows এবং Linux সিস্টেমে, যখন আপনি Page Up ব্যবহার করেন অথবা পেজ ডাউন একটি নন-এডিটিং ভিউ পোর্টে কীগুলি, উইন্ডোটি একটি স্ক্রীন দ্বারা উপরে বা নীচে স্ক্রোল করবে কিন্তু যখন আপনি সম্পাদনাযোগ্য ভিউপোর্টে কীগুলি ব্যবহার করেন, যেমন (শব্দ, পাঠ্য সম্পাদক) ইত্যাদি. ভিউপোর্ট স্ক্রীন এবং কার্সার সরানো হবে।

একটি ম্যাকে, আপনি যখন পৃষ্ঠার উপরে বা পৃষ্ঠা ডাউন কীগুলিতে আঘাত করেন, (fn + নিচের তীর বা fn + আপ তীর), এটি শুধুমাত্র স্ক্রীনকে সরবে, কার্সারকে নয়। আপনি যদি কার্সার এবং স্ক্রীন উভয়ই সরাতে চান তাহলে আপনাকে অপশন কী + পেজ আপ বা পেজ ডাউন বা (বিকল্প কী + Fn + উপরে তীর/নিচের তীর) ব্যবহার করতে হবে।

সম্পূর্ণ কীবোর্ড ম্যাকবুক কীবোর্ড ক্রিয়া
পেজ আপ fn-আপ তীর স্ক্রিন উপরে সরান
পেজ ডাউন fn-নিচে তীর স্ক্রিন নিচে সরান
অপশন-পেজ আপ fn-Option-Up Arrow কারসার/স্ক্রিন উপরে সরান
অপশন-পেজ ডাউন fn-অপশন-ডাউন অ্যারো কারসার/স্ক্রীন নিচে সরান

  1. উইন্ডোজ এবং ম্যাকের জন্য 10টি সেরা অ্যান্ড্রয়েড এমুলেটর

  2. ম্যাক এবং লিনাক্সের জন্য 15 সেরা আইআরসি ক্লায়েন্ট

  3. উইন্ডোজ এবং ম্যাকের জন্য 9 সেরা বিটডিফেন্ডার অ্যান্টিভাইরাস বিকল্প

  4. উইন্ডোজ এবং ম্যাকের জন্য পিডিএফ কনভার্টার থেকে 10 সেরা এক্সেল