কম্পিউটার

আপনার CPU ঠান্ডা রাখার বিকল্প উপায়

আপনার প্রসেসর কি অতিরিক্ত গরম হচ্ছে? বা খারাপ পারফরম্যান্সে ক্লান্ত? ঠিক আছে, এটি একটি চিহ্ন যে আপনার সিস্টেমের কিছু যত্নের প্রয়োজন হতে পারে। অতিরিক্ত গরম আপনার সিস্টেমকে ধীর করে দিতে পারে এবং খারাপ কার্যক্ষমতার দিকে নিয়ে যেতে পারে।

সাধারণত, সিস্টেমগুলি অতিরিক্ত গরম হয় কারণ প্রসেসরের মেয়াদ শেষ হয়ে যাচ্ছে এবং ব্যবহারকারীর কাছ থেকে বেশি নির্দেশনা নিতে পারে না। অথবা, আপনি হার্ডকোর গেমিং এবং অন্যান্য উদ্দেশ্যে আপনার সিস্টেম কঠোর এবং দ্রুত ব্যবহার করছেন। এটি আপনার প্রসেসরের ক্ষতির কারণ হতে পারে৷

এই ব্লগে, আমরা সমাধান, ডিভাইস এবং সফ্টওয়্যার ব্যবহার করে আপনার CPU ঠান্ডা রাখার উপায় সম্পর্কে কথা বলব। তালিকাটি দেখুন এবং এই সমাধানগুলি ব্যবহার করে আপনার সিস্টেমকে মসৃণভাবে চালান৷

1. থার্মাল পেস্ট

আপনার CPU ঠান্ডা রাখার বিকল্প উপায়

মানুষের তৈরি কোনো যন্ত্রপাতিই নিখুঁত নয়। সিপিইউর ক্ষেত্রেও তাই, একটি সিপিইউ একত্রিত করার পরে, বিন্দুতে এয়ার স্পেসগুলি অপূর্ণ রাখা হয়। এখানেই থার্মাল পেস্ট ভূমিকায় আসে। তাপীয় পেস্টকে তাপীয় জেল, তাপ যৌগ এবং তাপীয় গ্রীসও বলা হয়। থার্মাল পেস্ট তাপ সিঙ্ক এবং সিপিইউ-এর মধ্যে অবশিষ্ট বায়ু ফাঁক পূরণ করতে ব্যবহৃত হয় যা উন্নত কর্মক্ষমতা এবং সামগ্রিক ঠাণ্ডা করে। ধাতু ভিত্তিক পেস্ট, সিরামিক, সিলিকন এবং কার্বন-ভিত্তিক বিভিন্ন ধরণের তাপীয় পেস্ট রয়েছে। এটি CPU-তে ফাঁকের সীমানা সিল করে, যার মাধ্যমে আমরা নিম্ন তাপমাত্রা অর্জন করি এবং আমাদের সিস্টেমকে অতিরিক্ত গরম থেকে ঠান্ডা রাখতে পারি।

2. হিট সিঙ্ক

আপনার CPU ঠান্ডা রাখার বিকল্প উপায়

এটি এমন একটি ডিভাইস যা সিপিইউর মাইক্রো প্রসেসিং চিপের সাথে সংযুক্ত থাকে। হিট সিঙ্ক একটি হিট এক্সচেঞ্জার হিসাবে কাজ করে যা প্রসেসরের তাপ শোষণ করে এবং তাপকে বাতাসে ছেড়ে দেয়। তাপ সিঙ্কগুলি অ্যালুমিনিয়াম বা তামা দিয়ে তৈরি, যা উত্তাপের ভাল শোষণকারী। বিভিন্ন ধরনের হিট সিঙ্ক আছে। অ্যাক্টিভ হিট সিঙ্ক এবং প্যাসিভ হিট সিঙ্ক দুটি তাপ নষ্ট করার জন্য সবচেয়ে বেশি ব্যবহৃত হয়। যখনই তাপমাত্রা বেশি হয়, তাপ সিঙ্ক তাপ শোষণ করে এবং তাপমাত্রা কমিয়ে দেয় যা উন্নত কর্মক্ষমতা এবং অতিরিক্ত উত্তাপের সমস্যার জন্য সেরা ফলাফল দেয়। যদি আপনার প্রসেসর অতিরিক্ত গরমের কারণে ধীর হয়ে যায়, তাহলে আপনার তাপ সিঙ্ক অবিলম্বে পরিবর্তন করা উচিত।

3. CPU কুলার

আপনার CPU ঠান্ডা রাখার বিকল্প উপায়

আপনার CPU ঠান্ডা রাখার জন্য সবচেয়ে বেশি ব্যবহৃত উপায় হল CPU কুলার ব্যবহার করা যা একটি সক্রিয় কুলিং সলিউশন, যা চালানোর জন্য শক্তি প্রয়োজন। কুলারগুলি তাপ পাইপ এবং পাখনার কাঠামোর সাথে আসে। এগুলি তাপ সিঙ্কের উপরে ইনস্টল করা হয়, যাতে এটি নিশ্চিত করে যে প্রসেসরের তাপমাত্রা কম করার মধ্য দিয়ে বাতাস যেতে পারে। CPU কুলারগুলি উন্নত বৈশিষ্ট্যগুলির সাথে আসে যেমন সুষম কুলিং কর্মক্ষমতা, কম শব্দ সহ আল্ট্রা-কম্প্যাক্ট এবং আদর্শ পরিবাহনের জন্য তাপ পাইপ রয়েছে৷

4. স্পিডফ্যান

আপনার CPU ঠান্ডা রাখার বিকল্প উপায়

SpeedFan হল একটি সফটওয়্যার যা তাপমাত্রা নিয়ন্ত্রণ, ফ্যানের গতি এবং ভোল্টেজ নিরীক্ষণের জন্য তৈরি করা হয়। এটি ডিজিটাল তাপমাত্রা সেন্সর ব্যবহার করে ডিস্কের তাপমাত্রা অ্যাক্সেস করতে পারে এবং অতিরিক্ত গরমের সময় কম শব্দ প্রসেসরের জন্য ফ্যানের গতি পরিবর্তন করতে পারে। এই সফ্টওয়্যারটি প্রতিটি ফ্যানের গতি রিপোর্ট করতে সক্ষম এবং প্রসেসরের বর্তমান তাপমাত্রার উপর ভিত্তি করে ফ্যানের গতি পরিবর্তন করতে পারে। যারা কম প্রসেসর এবং মাদারবোর্ডে ভারী গেম খেলে তাদের জন্য SpeedFan সহায়ক হতে পারে।

5. সুপার কম্পিউটার বা সার্ভার রুমের জন্য নিমজ্জন কুলিং

আপনার CPU ঠান্ডা রাখার বিকল্প উপায়

নিমজ্জন কুলিং এমন একটি কৌশল যা অতিরিক্ত শক্তি ব্যবহার না করেই আপনার সিস্টেমকে ঠান্ডা করে। In this technique, the systems are immersed in the dielectric liquid that is thermally conductive, which has a lower boiling point than water. After immersing, the system heat generated is transferred directly to the liquid, therefore making the temperature of the components low and reducing heat. The heat circulation is passive here because of the evaporation process. This process uses less electricity and cost to cool down the processor as compared to other methods of cooling down the system.

By using these things, you can cool down your processor and can make your system run smoother.

If you liked this article, please let us know. You can also comment and give us your feedback in the comment section below.


  1. আপনার পুরানো কম্পিউটার ডিসপোজ-অফ করার ৭টি পদ্ধতিগত উপায়

  2. আপনার অ্যালেক্সাকে নিরাপদ ও সুরক্ষিত রাখার 5টি কার্যকর উপায়

  3. ড্রাইভারের প্রতিভা – আপনার পিসি ড্রাইভারদের আপ-টু-ডেট রাখুন

  4. আপনার ধীরগতির Wi-Fi এর গতি বাড়ানোর ৭টি কার্যকরী উপায়