কম্পিউটার

আপনার পিসি আপগ্রেড করছেন? দাম কম রাখার পাঁচটি উপায়

আপনার পিসি আপগ্রেড করার জন্য পদক্ষেপ নেওয়া যে কোনও গীকের জন্য উত্তেজনাপূর্ণ। প্রায় সবসময়ই বড় বা দ্রুত কিছু পাওয়া যায় - যদি আপনি আরও পঞ্চাশ টাকা খরচ করেন। এটি একটি ধীর বাজেটের ক্রীপ হতে পারে যা আপনার কাছে লুকিয়ে থাকে এবং তারপরে, BAM! আপনি যা চেয়েছিলেন তার চেয়ে অনেক বেশি খরচ করছেন।

এটা ঘটতে হবে না। স্মার্ট কেনাকাটা এবং ইচ্ছাশক্তির সংমিশ্রণের মাধ্যমে আপনি একটি উল্লেখযোগ্য কর্মক্ষমতা আপগ্রেড অর্জনের সাথে সাথে খরচ কমিয়ে রাখতে পারেন। এখানে আপনার পিসির পরিবর্তে আপনার ওয়ালেটে টাকা রাখার পাঁচটি উপায় রয়েছে৷

আপনার প্রসেসরের সাথে একটু কম লক্ষ্য রাখুন

আপনার পিসি আপগ্রেড করছেন? দাম কম রাখার পাঁচটি উপায়

কোনো নির্দিষ্ট প্রসেসর লাইনের জন্য সাধারণত অনেক মডেল থাকে। ইন্টেলের জনপ্রিয় Core i5 quads, উদাহরণস্বরূপ, Core i5-3330 দিয়ে শুরু করুন $189 এবং তারপরে $215 Core i5-3570 পর্যন্ত।

আপনি যদি ন্যূনতম বাজেট খুঁজছেন তবে নিম্ন-সম্পন্ন প্রসেসরের জন্য যাওয়া খারাপ ধারণা নয়। কার্যক্ষমতা পার্থক্য সাধারণত বাস্তব-বিশ্বের ব্যবহারে লক্ষ্য করা খুব ছোট। আপনি কোনো খারাপ দিক ছাড়াই কিছু টাকা সঞ্চয় করবেন।

তবে এটিকে খুব বেশি দূরে নেবেন না। একটি পণ্য লাইন থেকে অন্য পণ্য লাইনে ডাউনগ্রেড করার ফলে কার্যক্ষমতার পার্থক্য হবে। একটি Core i3 এর সাথে কোনও ভুল নেই তবে এটি একটি Core i5 এর মতোই বলে বিভ্রমের অধীনে এটি কিনবেন না৷

আপনার মাদারবোর্ডে ওভারবোর্ডে যাবেন না

আপনার পিসি আপগ্রেড করছেন? দাম কম রাখার পাঁচটি উপায়

একটি নতুন মাদারবোর্ড কেনা প্রায়ই একটি নতুন প্রসেসর কেনার একটি অংশ। সেগুলির একটি বিস্তৃত নির্বাচন উপলব্ধ রয়েছে এবং সেগুলির দাম $50 থেকে $400 বা একটু বেশি। হাই-এন্ড মাদারবোর্ডগুলিকে প্রায়ই ফর্মুলা, স্নাইপার বা র‍্যাম্পেজের মতো উত্তেজনাপূর্ণ নাম দেওয়া হয়।

প্রতারিত হবেন না। কার্যক্ষমতার উপর মাদারবোর্ডের প্রায় কোন প্রভাব নেই। তারা আরও ভিডিও কার্ড বা র‌্যাম সমর্থন করে আপনার পিসির সম্ভাবনা বাড়াতে পারে, কিন্তু এটাই।

প্রদত্ত প্রসেসরের জন্য $100 থেকে $150 পরিসরে অনেকগুলি ভাল বিকল্প রয়েছে এবং, বাজেট যদি আপনার উদ্বেগের হয়, তবে সেগুলি থেকে খুব বেশি দূরে না যাওয়াই বুদ্ধিমানের কাজ। ASUS, Gigabyte এবং MSI-এর মতো শীর্ষ ব্র্যান্ডগুলি বাজেট ক্রেতাদের জন্য প্রচুর পছন্দ অফার করে৷

একটি শেষ প্রজন্মের SSD কিনুন

আপনার পিসি আপগ্রেড করছেন? দাম কম রাখার পাঁচটি উপায়

আপনি একটি সলিড স্টেট ড্রাইভ না কিনলে আপনি অবশ্যই অর্থ সাশ্রয় করবেন। তারা একটি বিশাল পারফরম্যান্স বুস্ট অফার করে, তাই আমি মনে করি এটি সম্পূর্ণরূপে এড়িয়ে যাওয়ার সুপারিশ করা আমার পক্ষে বোকামি হবে। এটি একটি সার্থক আপগ্রেড।

খরচ কম রাখতে আপনি কম চিত্তাকর্ষক বিকল্পগুলির একটি বা একটি পুরানো পণ্যের জন্য লক্ষ্য রাখতে পারেন। ক্রুশিয়াল এম 4, যাকে একসময় অত্যাধুনিক বলে মনে করা হত, এখন এটি বেশ জাগতিক। এবং এর মানে হল আপনি মাত্র $99 এ 128GB মডেল কিনতে পারবেন।

পুরানো মডেলের সাথে কিছু ভুল নেই। এসএসডিগুলি তাদের অ্যাক্সেসের কম সময়ের কারণে দুর্দান্ত আপগ্রেড এবং বাজারে প্রায় যে কোনও বিকল্প আপনাকে এটি সরবরাহ করতে পারে। আপনি ডাটা ট্রান্সফারের গতিতে কোনো পার্থক্যও লক্ষ্য করবেন না যদি না আপনি নিয়মিতভাবে বড় ফাইলগুলিকে ড্রাইভে বা বন্ধ না করেন।

আপনি যদি গেম না করেন তবে একটি ভিডিও কার্ড কিনবেন না

আপনার পিসি আপগ্রেড করছেন? দাম কম রাখার পাঁচটি উপায়

ভিডিও কার্ডগুলি ধীরে ধীরে তবে অবশ্যই গড় পিসির জন্য কম প্রয়োজনীয় হয়ে উঠেছে। কয়েক দশক আগে এটি একটি ছাড়া গ্রাফিক্স উপভোগ করা সম্ভব ছিল না। আজ, একটি AMD বা Intel প্রসেসরের সমন্বিত গ্রাফিক্স মাল্টিমিডিয়া ব্যবহার এবং 2D গেমগুলিকে সমস্যা ছাড়াই পরিচালনা করতে পারে৷

একটি ভিডিও কার্ড শুধুমাত্র তাদের জন্য প্রয়োজন যারা শালীন বিস্তারিত সেটিংসে 3D গেম খেলতে চান। বাকি সবাই পর্যাপ্ত আইজিপি খুঁজে পাবে। একাধিক মনিটর সহ ব্যবহারকারীরা এর একমাত্র ব্যতিক্রম৷

আজকের বেশিরভাগ প্রসেসর একটি আইজিপি সহ - তবে সব নয়। এএমডির এফএক্স লাইনে এই বৈশিষ্ট্যটির অভাব রয়েছে, যেমন কয়েকটি ইন্টেল পণ্য রয়েছে। কেনার আগে এটিকে দুবার চেক করতে ভুলবেন না।

যখন সম্ভব তখন বিদ্যমান উপাদান ব্যবহার করুন

আপনার পিসি আপগ্রেড করছেন? দাম কম রাখার পাঁচটি উপায়

প্রযুক্তি দ্রুত চলে। যখন না হয় তখন ছাড়া। প্রসেসরগুলি একটি ফোস্কা গতিতে অগ্রসর হতে থাকে তবে যান্ত্রিক হার্ড ড্রাইভ, অপটিক্যাল ড্রাইভ, সাউন্ড কার্ড, নেটওয়ার্ক অ্যাডাপ্টার এবং পাওয়ার সাপ্লাই কম অগ্রগতি অনুভব করেছে। এটা সম্ভব, এমনকি সম্ভবত, আপনার বিদ্যমান পিসিতে অনেকগুলি উপাদান রয়েছে যা এখনও ব্যবহার করা যেতে পারে।

আপনি পুরানো হার্ডওয়্যার ব্যবহার করতে পারেন কিনা তা নির্ধারণ করার সময় আপনাকে তিনটি জিনিস পরীক্ষা করতে হবে৷

  • এটা কি আমার নতুন মাদারবোর্ডের সাথে শারীরিকভাবে সংযুক্ত হতে পারে?
  • আমার নতুন পাওয়ার সাপ্লাই কি এটি সমর্থন করে?
  • আমি যে অপারেটিং সিস্টেম ইন্সটল করছি তার কি ড্রাইভার আছে?

আপনি যদি একই পাওয়ার সাপ্লাই এবং একই অপারেটিং সিস্টেম ব্যবহার করতে যাচ্ছেন, দুর্দান্ত! তারপর আপনার শুধুমাত্র একটি জিনিস চেক করতে হবে।

কেনাকাটা করার সময় আপনি এই চেকলিস্টটি বিপরীতভাবেও কাজ করতে পারেন। আপনার পুরানো অংশগুলি নতুন মাদারবোর্ডের সাথে কাজ করে কিনা তা জিজ্ঞাসা করার পরিবর্তে, পুরানো অংশগুলির সাথে কাজ করে এমন একটি নতুন মাদারবোর্ড খুঁজুন। এটি সর্বদা সম্ভব হবে না তবে এটি দেখার মূল্য।

উপসংহার

এই পদক্ষেপগুলি অনুসরণ করে আপনার ওয়ালেটে শত শত ডলার রাখতে পারেন। আপনি যে সিস্টেমটি শেষ করবেন তা হয়ত ততটা দুর্দান্ত নাও হতে পারে যতটা হত, তবে এটি হবে অত্যন্ত বন্ধ এতটাই কাছাকাছি যে আপনি ক্রয় করেননি এমন আরও দামী হার্ডওয়্যার মিস করবেন না।

মনে রাখবেন, দিগন্তে সবসময় ভালো কিছু থাকে। এমনকি আপনি যদি দ্রুততম, সবচেয়ে ব্যয়বহুল হার্ডওয়্যার কিনুন তবে কয়েক মাসের মধ্যে এটি নতুন কিছু দ্বারা গতিশীল হবে। একধাপ পিছিয়ে যাওয়া এবং দ্রুত কিন্তু সাশ্রয়ী মূল্যের হার্ডওয়্যার কেনা একটি ভালো পছন্দ।

ইমেজ ক্রেডিট:মার্ক


  1. আপনার অ্যামাজন প্রোফাইল সুরক্ষিত রাখার 3টি উপায়

  2. 5 উপায়ে আপনার নিরাপত্তা অফিসে ঝুঁকিপূর্ণ

  3. সীমান্তে আপনার গোপনীয়তা রক্ষার ৬ উপায়

  4. আপনার CPU ঠান্ডা রাখার বিকল্প উপায়