কম্পিউটার

কিভাবে কম্পিউটার অতিরিক্ত গরম হওয়া রোধ করবেন এবং আপনার পিসি ঠান্ডা রাখবেন

একটি অতিরিক্ত গরম হওয়া কম্পিউটার অপ্রত্যাশিত শাটডাউন, ডেটা হারানো এবং হার্ডওয়্যারের ক্ষতির কারণ হতে পারে। আপনার পিসি ঠান্ডা করা এবং এর তাপমাত্রা বজায় রাখা গুরুত্বপূর্ণ।

আপনার কম্পিউটারকে অতিরিক্ত গরম হওয়া থেকে রক্ষা করার বিভিন্ন উপায় সম্পর্কে আপনি যদি সব জানেন তাহলে আপনার উৎপাদনশীলতা বন্ধ হবে না। সঠিক ঠাণ্ডা পিসির কার্যক্ষমতা এবং উপাদান দীর্ঘায়ুতেও অবদান রাখবে।

কিভাবে আপনার কম্পিউটারের তাপমাত্রা পরীক্ষা করবেন

আপনার পিসির তাপমাত্রা পরীক্ষা করা সহজ, কিন্তু সেই তথ্য দিয়ে কী করতে হবে তা জানা সবচেয়ে গুরুত্বপূর্ণ।

বিভিন্ন ফ্রি টুল রয়েছে যা আপনার কম্পিউটারের সমস্ত উপাদানের পিসি তাপমাত্রা নিরীক্ষণ করবে। সাধারণত, প্রসেসরের তাপমাত্রা (CPU) এবং গ্রাফিক্স কার্ড (GPU) হল সবচেয়ে গুরুত্বপূর্ণ পরিসংখ্যান৷

আপনি ইতিমধ্যে এই পরিসংখ্যান প্রদান করতে পারেন যে একটি প্রোগ্রাম ইনস্টল করা থাকতে পারে. উদাহরণস্বরূপ, আপনার যদি একটি AMD গ্রাফিক্স কার্ড থাকে তবে আপনি GPU তাপমাত্রা পরীক্ষা করতে Radeon সফ্টওয়্যার ব্যবহার করতে পারেন। সমানভাবে, আপনার যদি Ryzen CPU থাকে তাহলে আপনি Ryzen Master ব্যবহার করতে পারেন।

আপনার যদি এই প্রোগ্রামগুলি না থাকে বা নিশ্চিত না হন তবে চিন্তা করবেন না। আপনি HWMonitor এর মতো কিছু ডাউনলোড করতে পারেন, যা আপনাকে আপনার পিসির অংশের তাপমাত্রা এবং ভোল্টেজ রিডিং উভয়ই পরীক্ষা করতে দেয়। ওভারক্লকিং করার সময় ভোল্টেজের মাত্রা গুরুত্বপূর্ণ, কারণ এগুলো বাড়ালে পিসি তাপমাত্রা বাড়বে এবং অতিরিক্ত গরমে অবদান রাখবে।

কিভাবে কম্পিউটার অতিরিক্ত গরম হওয়া রোধ করবেন এবং আপনার পিসি ঠান্ডা রাখবেন

আপনার কম্পিউটার আরও কাজ করার সাথে সাথে তালিকাভুক্ত তাপমাত্রা এবং ভেরিয়েবলগুলি পরিবর্তিত হবে এবং আপনি দেখতে পাবেন যে সেগুলি ক্রমাগত পরিবর্তিত হচ্ছে৷

গেমিং বা ইনটেনসিভ প্রসেসিং করা কম্পিউটারগুলি "ভারী লোডের অধীনে", যখন অব্যবহৃত অবস্থায় থাকা পিসিগুলি "অলস" থাকে। নিষ্ক্রিয় তাপমাত্রা রিডিং যখন একটি PC লোডের অধীনে থাকে তখন প্রাপ্ত তাপমাত্রার থেকে আলাদা হয়৷

আমার কম্পিউটারের কি তাপমাত্রা হওয়া উচিত?

আপনার কম্পিউটারের জন্য কোন আদর্শ তাপমাত্রা নেই। এটা নির্ভর করবে আপনার কোন উপাদানের উপর।

উদাহরণস্বরূপ, যদি আপনার কাছে একটি শক্তিশালী গ্রাফিক্স কার্ড থাকে তবে গেমিং করার সময় এটি 70 থেকে 80 ডিগ্রি সেলসিয়াসে পৌঁছানো অযৌক্তিক হবে না।

পিসি যন্ত্রাংশ, ডিজাইন দ্বারা, অনেক তাপ নিতে বোঝানো হয়। ব্যবস্থা গ্রহণ করা উচিত, যাইহোক, আরও গরম রোধ করতে. আধুনিক উপাদানগুলি আপনার কম্পিউটারকে থ্রোটল করবে যদি তারা খুব বেশি তাপমাত্রায় পৌঁছায়---তাই যদি আপনি একটি উল্লেখযোগ্য মন্থরতা লক্ষ্য করেন, খুব বেশি তাপ হওয়ার সম্ভাবনা রয়েছে৷

আপনি আপনার কম্পিউটার খুব ঠান্ডা হতে চান না. যদি এটি ঘরের তাপমাত্রার নিচে থাকে, তাহলে আর্দ্রতা থেকে উপাদানগুলিতে জলের ফোঁটা তৈরি হওয়ার ঝুঁকি থাকে।

সমস্ত উপাদানের আলাদা তাপমাত্রা থাকা স্বাভাবিক। তাদের প্রস্তাবিত তাপমাত্রা কী তা দেখতে আপনাকে আপনার প্রস্তুতকারকের স্পেসিফিকেশনগুলি উল্লেখ করতে হবে।

আরও তথ্যের জন্য, আপনার পিসি অপারেটিং তাপমাত্রা কেমন হওয়া উচিত সে সম্পর্কে আমাদের গাইড দেখুন৷

আপনার কম্পিউটার ঠান্ডা করার বিনামূল্যের উপায়

আপনার কম্পিউটার স্থানান্তর করুন

আপনার কম্পিউটারের মেঝে থেকে ধুলো সংগ্রহের সম্ভাবনা বেশি, বিশেষ করে যদি ঘরটি কার্পেট করা হয়। আমরা শীঘ্রই প্রবেশ করব, কেসের ভিতরে ধুলোর বোঝা তাপমাত্রা বাড়াতে পারে৷

এছাড়াও আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনার কম্পিউটারটি যেকোন তাপ উত্স থেকে একটি উপযুক্ত দূরত্বে রয়েছে, যেমন একটি রেডিয়েটর, এবং একটি কোণে আটকে নেই৷ কম্পিউটারে ফ্যানের জন্য পর্যাপ্ত জায়গা থাকা দরকার যাতে বাতাস টানতে এবং বাইরে ঠেলে দেওয়া যায়।

আপনার কম্পিউটারের ভিতরে পরিষ্কার করুন

ধূলিকণা যে কোনো কম্পিউটারে তৈরি হয়, তা যাই হোক না কেন। ধুলো ভেন্ট এবং ফ্যান আটকে রাখে, যা গরম বাতাসকে আটকে রাখে। প্রতি দুই মাসে দ্রুত পরিষ্কার করা বাতাসের ঠান্ডা প্রবাহ বজায় রাখতে সাহায্য করতে পারে।

আপনি কম্পিউটারের ভিতরে পরিষ্কার করার আগে, নিশ্চিত করুন যে সিস্টেমটি বন্ধ আছে এবং পাওয়ার তারটি আনপ্লাগ করা আছে। তারপরে, একটি এয়ার ব্লোয়ার এবং একটি মাইক্রোফাইবার কাপড় ধরুন। আদর্শভাবে, আপনার এটি বাইরে করা উচিত যাতে আপনি ভিতরে ধুলো না ফেলেন, তবে আবহাওয়া খারাপ হলে এটি সম্ভব নাও হতে পারে।

প্রথমে আপনার কম্পিউটারের প্রতিটি ফ্যান পরিষ্কার করুন। এর মধ্যে রয়েছে আপনার CPU ফ্যান, এক্সটার্নাল ফ্যান এবং আপনার পাওয়ার সাপ্লাই ফ্যান (যদিও আপনার এই ফ্যানটিকে এর ইউনিট থেকে আলাদা করা উচিত নয়।) ফ্যানটিকে স্থির রাখুন এবং ধুলো থেকে পরিত্রাণ পেতে সংকুচিত বাতাসের ক্যান দিয়ে এটিকে বিস্ফোরিত করুন এবং পরিষ্কার করুন। আপনার কাপড় দিয়ে ব্লেড।

অন্যান্য অংশগুলির জন্য ব্লোয়ার এবং আপনার কাপড় দিয়ে দ্রুত একবার ওভার করতে হবে। শুধু যতটা সম্ভব লক্ষণীয় ধুলো পরিষ্কার করার চেষ্টা করুন---এবং নিশ্চিত করুন যে এটি মামলার বাইরে চলে যায়, এটিতে ফিরে না গিয়ে।

উচ্চ ফ্যানের গতি সেট করুন

ডিফল্ট ফ্যান কনফিগারেশন অতিরিক্ত গরমে অবদান রাখতে পারে। উপাদানগুলিকে কার্যকরভাবে ঠান্ডা করার জন্য আপনার ভক্তরা খুব ধীর গতিতে চলতে পারে৷

কিভাবে কম্পিউটার অতিরিক্ত গরম হওয়া রোধ করবেন এবং আপনার পিসি ঠান্ডা রাখবেন

আপনি স্পিডফ্যানের মতো একটি প্রোগ্রাম ব্যবহার করে ফ্যানের প্রতি মিনিটে (RPM) পরিবর্তন করতে পারেন। আরপিএম যত বেশি হবে ফ্যান তত দ্রুত ঘুরবে। RPM সীমা আপনার ফ্যানের উপর নির্ভর করবে।

অপ্রয়োজনীয় পরিধান এবং গোলমালের কারণে আপনার ফ্যানদের সব সময় পূর্ণ RPM-এ চালানোর দরকার নেই। পরিবর্তে, আপনি একটি ফ্যান বক্ররেখা সেট করতে SpeedFan ব্যবহার করতে পারেন। এটি আপনার অনুরাগীদের তাপমাত্রার উপর নির্ভর করে নির্দিষ্ট RPM-এ চালাতে বলে।

একটি মসৃণ বক্ররেখা সেট করুন যাতে তাপমাত্রা ওঠানামা করার সাথে সাথে আপনি অনুরাগীদের ক্রমাগত উপরে এবং নীচে ঘুরতে না শুনতে পান। আপনার নিষ্ক্রিয় তাপমাত্রা কী তা খুঁজে বের করুন এবং এই স্তরের ঠিক উপরে ধারাবাহিকভাবে চলার জন্য ফ্যানগুলিকে সেট করুন৷ তারপরে, সেখান থেকে একটি মসৃণ বক্ররেখা সেট করুন যাতে অনুরাগীরা দ্রুত ঘোরাতে পারে যদি কম্পিউটার গরম হয়ে যায়।

সঠিক বায়ুপ্রবাহ বজায় রাখুন

একটি ঠান্ডা পিসি রাখার জন্য সঠিক বায়ুপ্রবাহ বজায় রাখা অত্যাবশ্যক। তবুও, সঠিক বায়ুপ্রবাহ বজায় রাখা শুধুমাত্র আপনার কম্পিউটারকে পরিষ্কার রাখার জন্য নয়। ফ্যান ওরিয়েন্টেশনের সাথেও এর সম্পর্ক আছে। সঠিক বায়ুপ্রবাহের জন্য কেবল যুক্ত ফ্যানের প্রয়োজন হয় না। এর অর্থ হল ইতিবাচক এবং নেতিবাচক চাপের মধ্যে একটি মধ্যম স্থল বজায় রাখা।

ইতিবাচক বায়ুপ্রবাহ হল যখন শীতল, বাইরের বাতাস সিস্টেমে প্রবেশ করে। নেতিবাচক বায়ুপ্রবাহ হল যখন গরম, ভিতরের বাতাস বাইরের দিকে ধাবিত হয়। নিরপেক্ষ বায়ুপ্রবাহের জন্য লক্ষ্য করুন, যেখানে সমান পরিমাণে শীতল বাতাস প্রবেশ করে এবং গরম বাতাস নিঃশেষ হয়ে যায়। আপনি যদি কখনও আপনার কেস ফ্যানকে কীভাবে অভিমুখ করবেন তা নিয়ে বিভ্রান্ত হন, তাহলে ফ্যানের উপরেই একটি সূচক থাকা উচিত যাতে দেখা যায় বাতাস কোন দিকে পরিচালিত হচ্ছে৷

আপনার কেস প্রস্তুতকারকের বায়ুপ্রবাহ সম্পর্কে নির্দিষ্ট পরামর্শ আছে কিনা তা দেখতে অনলাইনে পরীক্ষা করুন। উদাহরণস্বরূপ, কিছু ক্ষেত্রে সামনের খাওয়ার ভক্তদের দ্বারা উপকৃত হবে, অন্যদের ক্ষেত্রে এর কোন প্রভাব পড়বে না।

এই ব্যবস্থাগুলি ব্যয়বহুল নয়, তবে কম তাপমাত্রার রিডিংগুলিতে PC উপাদানগুলি আপগ্রেড করা বা প্রতিস্থাপন করা দীর্ঘমেয়াদে আপনার কম্পিউটারের যন্ত্রাংশ এবং শক্তি সঞ্চয় করতে পারে৷

অতিরিক্ত গরম হওয়ার কারণে যদি আপনার পিসি প্রায়ই বন্ধ হয়ে যায়, তাহলে নতুন কম্পিউটার কেনার পরিবর্তে আপনার যন্ত্রাংশের নিরাপত্তা নিশ্চিত করতে কিছু ডলার খরচ করা সাধারণত ভালো।

থার্মাল পেস্ট পুনরায় প্রয়োগ করুন

তাপীয় পেস্ট হিটসিঙ্ক এবং প্রসেসর চিপের মধ্যবর্তী স্থানটি পূরণ করে। হিটসিঙ্ক আপনার পিসি উপাদানগুলির দ্বারা তৈরি তাপকে ধাতব শীটে বিতরণ করে। ধাতব শীটগুলিকে ফ্যান দ্বারা ঠান্ডা করা হয়৷

পুরানো সিপিইউ হিট সিঙ্কে তাপীয় পেস্ট পুনরায় প্রয়োগ করলে তাপমাত্রা কমতে হবে। যাইহোক, আপনি যদি কখনও CPU কুলার অপসারণ বা প্রতিস্থাপন করেন বা আপনার কম্পিউটারটি বহু বছর ধরে থাকে তবেই আপনাকে এটি করতে হবে। আবেশীভাবে তাপীয় পেস্ট পুনরায় প্রয়োগ করা অর্থহীন।

বড় ফ্যান কিনুন

আপনার যদি একটি মৌলিক কম্পিউটার কেস থাকে, তাহলে অনুরাগীরা সবচেয়ে দক্ষ না হওয়ার সম্ভাবনা।

ফ্যানগুলি প্রায়শই সস্তা, টেকসই, ইনস্টল করা সহজ এবং আপনার কম্পিউটারের বায়ুপ্রবাহ এবং সাধারণ তাপমাত্রা রিডিংকে ব্যাপকভাবে উন্নত করতে পারে। আপনি খুঁজে পেতে পারেন এমন সবচেয়ে বড় ফ্যান কেনার চেষ্টা করার আগে, আপনার কেসের বৈশিষ্ট্যগুলি দেখুন। প্রায়শই, এই চশমাগুলি স্পষ্ট করবে যে আপনি কতগুলি ফ্যান মাউন্ট করতে পারেন, ফ্যানের আকার এবং কোথায় তাদের অবস্থান করা উচিত৷

বড় ফ্যান সাধারণত ভালো হয় কারণ তারা বেশি বাতাস টানতে পারে। তারা একই দক্ষতার জন্য ছোট ফ্যানের চেয়ে কম RPM এও চলতে পারে, যা শব্দ কমাতে সাহায্য করে।

আপনার CPU কুলার আপগ্রেড করুন

আপনার সিপিইউ সম্ভবত একটি কুলার নিয়ে এসেছে, যা "স্টক কুলার" নামে পরিচিত, কিন্তু এটি খুব শক্তিশালী হওয়ার সম্ভাবনা নেই৷

বড় সিপিইউ কুলারগুলি বড় হিটসিঙ্ক এবং ফ্যান সরবরাহ করবে, যা আপনার সিপিইউ থেকে প্রচুর পরিমাণে তাপ নষ্ট করবে। এটি হিটসিঙ্কগুলির বৃহত্তর পৃষ্ঠের ক্ষেত্রফলের কারণে যা CPU কার্যকলাপ থেকে বৃহত্তর পরিমাণে তাপ শোষণ করে।

বৃহত্তর CPU ফ্যান এবং হিটসিঙ্কগুলির জন্য একটি বড় জায়গার প্রয়োজন হয়, তাই নিশ্চিত হয়ে নিন যে আপনি সবচেয়ে বড়টি খুঁজে পেতে পারেন তার জন্য স্প্রিং করার আগে আপনার কুলারটি আপনার ক্ষেত্রে ফিট করবে৷

কি কিনবেন সে বিষয়ে পরামর্শের প্রয়োজন হলে আপনার কম্পিউটারের জন্য সেরা কিছু কুলিং সিস্টেম দেখুন৷

এমনকি নিবিড় গেমিংয়ের সাথেও আপনার পিসিকে ঠান্ডা রাখুন

অত্যধিক গরম হওয়া কম্পিউটারের যন্ত্রাংশই শুধু এলোমেলোভাবে বন্ধ করে দিতে পারে না, কিন্তু এগুলি আপনার পিসির স্থায়ী ক্ষতির কারণও হতে পারে। এমনকি যদি আপনার অবিলম্বে অতিরিক্ত গরমের সমস্যা না হয়, তবে মনে রাখবেন যে একটি শীতল কম্পিউটার একটি সুখী।

আশা করি, আপনার কম্পিউটার এখন শান্ত চলছে। উদযাপন করতে, এর শক্তি উপভোগ করুন এবং কিছু চাহিদাপূর্ণ পিসি গেম খেলুন।


  1. কিভাবে ম্যালওয়্যারবাইটস দিয়ে আপনার কম্পিউটার ইনস্টল এবং পরিষ্কার করবেন

  2. কীভাবে আপনার ফোনকে অতিরিক্ত গরম হওয়া থেকে আটকাতে হয়

  3. কিভাবে আপনার উইন্ডোজ কম্পিউটারে অ্যান্ড্রয়েড ইনস্টল এবং চালাবেন

  4. কিভাবে আপনার ল্যাপটপকে অতিরিক্ত গরম হওয়া থেকে প্রতিরোধ করবেন