কম্পিউটার

SAS- ডেটা অ্যানালিটিক্সের জন্য নতুন প্রযুক্তি

ডেটা হল তথ্য এবং জ্ঞানের মিশ্রণ, যা নিষ্কাশন, পরিমার্জিত এবং উপযোগী করে তোলা যেকোন মূল্যবান সম্পদের বিপরীতে।

আজ, ডেটা একমাত্র জিনিস যা সমগ্র বিশ্বকে সংযুক্ত করে। আমরা জানি, ডেটা খুব দ্রুত গতিতে বাড়ছে যা দূরের কথা। এই ক্রমবর্ধমান ডেটা সঞ্চয় করতে এবং ম্যানিপুলেট করার জন্য, প্রচুর সংখ্যক গবেষক এবং প্রযুক্তি গুরু ইতিমধ্যেই কার্যকর ডেটা ব্যবস্থাপনার জন্য একটি সমাধান খুঁজে বের করার জন্য কাজ করছেন৷

এবং এখানেই SAS ডেটা অ্যানালিটিক্সের টেক্কা হয়ে উঠতে পারে এবং আমরা যেমন জানি এই সেক্টরে বিপ্লব ঘটাতে পারে৷

SAS কি?

SAS- ডেটা অ্যানালিটিক্সের জন্য নতুন প্রযুক্তি

উৎস:sas

SAS হল "স্ট্যাটিস্টিক্যাল এনালাইসিস সিস্টেম" এর সংক্ষিপ্ত রূপ। পাশাপাশি ডেটা বিশ্লেষণ এবং আর্থিক বিশ্লেষণের জন্য ক্রমবর্ধমান প্রযুক্তি। এটি বিজনেস ইন্টেলিজেন্স (BI), ভিজ্যুয়ালাইজেশন, অ্যানালিটিক্স, ডেটা এবং ফ্রেমওয়ার্কের সমন্বয়।

SAS হল গ্রাফ তৈরি, রিপোর্ট লেখা এবং ডেটা বিশ্লেষণের জন্য একটি লাইসেন্সপ্রাপ্ত সফটওয়্যার সিস্টেম। সফ্টওয়্যার ডেটা সংরক্ষণ এবং পুনরুদ্ধার করতে পারে, ডেটা পরিবর্তন করতে পারে এবং প্রতিবেদন তৈরি করতে পারে। SAS উপলব্ধ যেকোনো বিন্যাসে ডেটা অ্যাক্সেস করতে পারে। এটি SAS অ্যাডভান্সড প্রোগ্রামিং এর সাথে ডেটা ম্যানিপুলেট করতে সক্ষম। SAS ব্যবহার করে, ডেটা পরিচালনা এবং বিশ্লেষণ করা সহজ এবং অনেক বেশি দক্ষ হয়ে ওঠে।

এছাড়াও পড়ুন: বিগ ডেটা অ্যানালিটিক্স:বিপণন কর্মীরা কীভাবে তাদের গ্রাহকদের বোঝার জন্য এটি ব্যবহার করে

কেন SAS বেছে নিন?

SAS সিস্টেম শুধুমাত্র পরিসংখ্যানগত বিশ্লেষণের জন্য সর্বোচ্চ সিস্টেম নয়, এটি ডেটা-ভিত্তিক প্রক্রিয়াগুলির জন্য একটি অসাধারণ সিস্টেম যা সাধারণত ডাটাবেসে নির্বাহ করা হয়। এটি সহজ পরিসংখ্যানগত বিশ্লেষণ এবং জটিল পরিসংখ্যানগত বিশ্লেষণ উভয়ই গণনা করতে সক্ষম। বাণিজ্যিক এবং পাবলিক সংস্থাগুলি ডেটা বিশ্লেষণ এবং ব্যবসা বৃদ্ধির জন্য SAS ব্যবহার করে৷

অ-প্রযুক্তিগত ব্যবহারকারীদের জন্য সিস্টেমের একটি পয়েন্ট-এন্ড-ক্লিক ইন্টারফেস রয়েছে। এছাড়াও আরও উন্নত প্রোগ্রামিং বিকল্প রয়েছে যা SAS ভাষা নামে পরিচিত। এই ভাষাটিতে আরও জটিল ডেটা বিশ্লেষণ এবং উন্নত ডেটা পরিচালনার জন্য একটি প্রোগ্রামিং বিকল্প রয়েছে৷

ব্যবহারের প্রাথমিক ক্ষেত্রগুলি

SAS বড় এবং বৈচিত্র্যময় ডেটা সেটগুলিকে একত্রিত করতে ব্যবহৃত হয়। SAS প্রোগ্রামিংয়ের সাথে, আপনি মূল ভেরিয়েবলের উপর ভিত্তি করে একাধিক ডেটা সেট একত্রিত করতে পারেন। এটি আপনাকে পর্যবেক্ষণের সংখ্যার জন্য রেকর্ড এবং টেবিল সরবরাহ করে। এটি অসংগঠিত ডেটার ডেটা সেট তৈরি করে যার উপর আপনি ডেটা সাজাতে এবং পরিচালনা করতে একাধিক ফাংশন প্রয়োগ করতে পারেন। এই ডেটা ডাটাবেসের নির্ধারিত স্থানে সংরক্ষণ করা যেতে পারে।

SAS এবং অন্যান্য সিস্টেমের তুলনা

SAS-এর সাথে সাদৃশ্যপূর্ণ সিস্টেমের সংখ্যা রয়েছে। তবুও, এর ডিজাইনাররা জটিল এবং প্রাথমিক ডেটা বিশ্লেষণের জন্য একটি উচ্চতর সিস্টেম তৈরি করেছে। এর শ্রেষ্ঠত্বের কারণ হল এটি পরিষ্কারভাবে ডেটা ম্যানেজমেন্ট থেকে বিশ্লেষণকে আলাদা করে এবং উভয়কেই দক্ষতার সাথে চালানোর লক্ষ্য রাখে।

অনেক সিস্টেম সাংখ্যিক তথ্য বিশ্লেষণের জন্য নির্মিত। কিন্তু, অন্যদের তুলনায় SAS তারিখ/সময়ের মানগুলির জন্য নির্মিত এবং অক্ষর মানগুলির জন্যও ডিজাইন করা হয়েছে। তারিখ/সময় এবং অক্ষর মানগুলির জন্য SAS এর নিজস্ব বিন্যাস রয়েছে। সিস্টেমটি যে ধরনের অপারেটিং সিস্টেমে চলে তা থেকে অনেকাংশে স্বাধীন।

SAS-এর আবেদন

SAS- ডেটা অ্যানালিটিক্সের জন্য নতুন প্রযুক্তি

অনেক আর্থিক ও ব্যাংকিং সংস্থাও SAS এর সাথে কাজ করছে। এটি বিভিন্ন সংস্থায় ডেটা ব্যবস্থাপনায় ব্যবহৃত হচ্ছে। এসএএস ব্যবহার করা হচ্ছে এমন অ্যাপ্লিকেশনগুলির দিকে নজর দেওয়া যাক:

  1. এসএএস ফার্মাসিউটিক্যাল শিল্পে ব্যবহার করা হচ্ছে, ক্লিনিকাল রিপোর্ট তৈরির জন্য।
  2. আর্থিক পরিষেবার জন্য জালিয়াতির সমাধান।
  3. এসএএস-এর ভিজ্যুয়াল অ্যানালিটিক প্রোডাক্ট ভবিষ্যতে গেমের জন্যও ব্যবহার করা যেতে পারে।
  4. এটি বিভিন্ন দেশের সরকার কর এবং রাজস্ব গণনা করার পাশাপাশি দুর্নীতি সনাক্ত করতে ব্যবহার করে।
  5. জীবন বিজ্ঞান রিয়েল-টাইম মনিটরিং ইভেন্টের পাশাপাশি প্রতিরক্ষা এবং নিরাপত্তার জন্য SAS ব্যবহার করে।

আপনি যদি একজন উচ্চাকাঙ্ক্ষী ডেটা বিশ্লেষক হন তবে আপনাকে অবশ্যই SAS-এর জন্য যেতে হবে। SAS শিখতে, আপনার নিকটতম অনুমোদিত প্রশিক্ষণ কেন্দ্র খুঁজে বের করুন।

আপনি এই ব্লগ সহায়ক বলে আশা করি. অনুগ্রহ করে মন্তব্য করুন এবং নীচের মন্তব্য বাক্সে আমাদের আপনার মতামত দিন।


  1. Grafana-এর জন্য Redis ডেটা সোর্স প্লাগ-ইন চালু করা হচ্ছে

  2. অ্যান্ড্রয়েডের জন্য টর ব্রাউজার কীভাবে ইনস্টল করবেন?

  3. ডেটা বিশ্লেষণের জন্য 5টি আশ্চর্যজনকভাবে ব্যবহারিক সরঞ্জাম

  4. সকল নতুন ফিটবিট ভার্সার জন্য অপেক্ষা করার 6টি কারণ