কম্পিউটার

Grafana-এর জন্য Redis ডেটা সোর্স প্লাগ-ইন চালু করা হচ্ছে

Grafana একটি সুপরিচিত এবং বহুল ব্যবহৃত ওপেন সোর্স অ্যাপ্লিকেশন মনিটরিং টুল। এবং এখন, Grafana প্লাগ-ইন-এর জন্য নতুন Redis ডেটা উৎসকে ধন্যবাদ, এটি Redis-এর সাথে কাজ করে!

এই নতুন ক্ষমতার সাথে, DevOps অনুশীলনকারীরা এবং ডাটাবেস প্রশাসকরা তাদের Redis ডাটাবেস এবং অ্যাপ্লিকেশন ডেটা নিরীক্ষণের জন্য সহজেই ড্যাশবোর্ড তৈরি করতে একটি টুল ব্যবহার করতে পারেন যা তারা ইতিমধ্যে পরিচিত। নতুন Grafana রেডিস ডেটা সোর্স প্লাগ-ইন আপনাকে RedisTimeSeries ডেটা এবং স্ট্রিং, হ্যাশ, সেট এবং আরও অনেক কিছুর মতো মূল রেডিস ডেটা টাইপগুলি কল্পনা করতে দেয়৷ এছাড়াও, এটি রেডিস অ্যাডমিন কমান্ডের আউটপুট পার্স এবং প্রদর্শন করতে পারে, যেমন স্লোলগ গেট , তথ্য , এবং ক্লায়েন্ট তালিকা .

Grafana-এর জন্য Redis ডেটা সোর্স প্লাগ-ইন চালু করা হচ্ছে

এই সিরিজের অন্যান্য ব্লগগুলি মিস করবেন না:গ্রাফানা প্লাগ-ইন-এর জন্য নতুন রেডিস ডেটা উৎস কীভাবে ব্যবহার করবেন এবং Grafana-এর জন্য Redis ডেটা উৎস সহ নির্মিত 3টি বাস্তব-জীবনের অ্যাপ

Grafana-এর জন্য Redis ডেটা উৎস দিয়ে শুরু করা

Grafana-এর জন্য নতুন Redis ডেটা সোর্স যেকোনো Redis ডাটাবেসের সাথে সংযোগ করতে পারে—ওপেন সোর্স Redis, Redis Enterprise, Redis Enterprise ক্লাউড সহ—এবং Grafana 7.0 এবং পরবর্তীতে কাজ করে। যদি আপনার কাছে ইতিমধ্যেই Grafana 7.0 থাকে, তাহলে আপনি এই grafana-cli দিয়ে ডেটা সোর্স প্লাগ-ইন ইনস্টল করতে পারেন। কমান্ড:

grafana-cli plugins install redis-datasource

আপনি যদি Grafana ইনস্টল না করে থাকেন, বা শুধুমাত্র নতুন ডেটা উৎস চেষ্টা করতে চান, আপনি সহজেই একটি ডকার কন্টেইনারে Grafana দিয়ে শুরু করতে পারেন:

docker run -d -p 3000:3000 --name=grafana -e "GF_INSTALL_PLUGINS=redis-datasource" grafana/grafana

Grafana-এর জন্য Redis ডেটা সোর্স সেট আপ করা অন্য যেকোন Grafana ডেটা সোর্সের সাথে কাজ করার মতোই সহজ। ডাটাবেস পাসওয়ার্ড এবং ট্রান্সপোর্ট লেয়ার সিকিউরিটি (TLS) সংযোগ সহ সার্ভারের ঠিকানা এবং পোর্ট ছাড়াও অতিরিক্ত কনফিগারেশন বিকল্প রয়েছে।

Grafana-এর জন্য Redis ডেটা সোর্স প্লাগ-ইন চালু করা হচ্ছে

আপনি প্রাথমিক কনফিগারেশন সম্পূর্ণ করার পরে, আপনি Redis ডেটা প্রদর্শন করে প্যানেল তৈরি করা শুরু করতে পারেন! Redis ডেটা সোর্স প্লাগ-ইন তিনটি ভিন্ন ধরনের কমান্ড সমর্থন করে:Redis কমান্ড, RedisTimeSeries কমান্ড এবং সর্বজনীন ইনপুট।

Grafana-এর জন্য Redis ডেটা সোর্স প্লাগ-ইন চালু করা হচ্ছে

1. Redis কমান্ড৷ মূল রেডিস ডেটা টাইপ পুনরুদ্ধার করার জন্য অনেকগুলি পূর্বনির্ধারিত কমান্ড অন্তর্ভুক্ত করে, যেমন হ্যাশ, সেট, স্ট্রিংস, স্ট্রীম ইত্যাদি। গ্রাফানা ইন্টারফেসে সহজে ব্যবহারের জন্য কমান্ডের আউটপুট প্রাক-ফরম্যাট করা হয়। এই মোডটি আপনাকে Redis অ্যাডমিন কমান্ডগুলি চালানোর অনুমতি দেয়:স্লোলগ গেট , তথ্য , ক্লায়েন্ট তালিকা . তাদের আউটপুট নতুন চালু করা ডেটা ফ্রেমে আসে, তাই আপনি স্ট্যান্ডার্ড আউটপুট পরিবর্তন করতে Grafana রূপান্তর প্রয়োগ করতে পারেন।

Grafana-এর জন্য Redis ডেটা সোর্স প্লাগ-ইন চালু করা হচ্ছে

2. RedisTimeSeries কমান্ড আপনাকে RedisTimeSeries মডিউলের সাথে কাজ করতে দেওয়ার জন্য একটি ইন্টারফেস অফার করুন। বর্তমানে, এটি দুটি কমান্ড সমর্থন করে:TS.RANGE এবং TS.MRANGE , যা আপনাকে এক বা একাধিক সময়ের সিরিজ থেকে একটি পরিসর জিজ্ঞাসা করতে দেয়। নীচের উদাহরণটি Grafana সংগ্রহস্থল থেকে Redis ডেটা উৎসের ডাউনলোডের সংখ্যা দেখায়৷

Grafana-এর জন্য Redis ডেটা সোর্স প্লাগ-ইন চালু করা হচ্ছে

3. সর্বজনীন ইনপুট৷ আপনাকে অন্য কমান্ড ব্যবহার করতে দেয়, প্রথম দুটি মোড দ্বারা সমর্থিত নয়। দয়া করে মনে রাখবেন যে:

  • সর্বজনীন ইনপুট সমস্ত Redis কমান্ড সমর্থন করে না।
  • এই কমান্ডগুলির আউটপুট Grafana-এর জন্য প্রি-ফরম্যাট করা হয় না, তাই কিছু Grafana বৈশিষ্ট্য সঠিকভাবে কাজ নাও করতে পারে।

ইনফো কমান্ডের সাথে রিয়েল-টাইম মনিটরিং

শুরু করতে, নতুন Grafana ডেটা উৎসের জন্য তৈরি Redis Monitoring ড্যাশবোর্ড ইনস্টল করুন এবং এটির সাথে খেলুন।

মনিটরিং ড্যাশবোর্ড INFO এর বিভিন্ন বিভাগ ব্যবহার করে প্রাসঙ্গিক Grafana রূপান্তর সহ কমান্ড। উপরন্তু, এটির একটি স্লোলগ আছে প্যানেল, যাতে আপনি দ্রুত আপনার ধীরগতির প্রশ্নগুলি সনাক্ত করতে পারেন (যা আপনার Redis ডাটাবেসের কর্মক্ষমতা প্রভাবিত করতে পারে), এবং একটি ক্লায়েন্ট তালিকা ক্লায়েন্ট সংযোগ সম্পর্কে তথ্য প্রদর্শন করা প্যানেল৷

Grafana-এর জন্য Redis ডেটা সোর্স প্লাগ-ইন চালু করা হচ্ছে

Grafana-এর জন্য নতুন Redis ডেটা সোর্স প্লাগ-ইন ব্যবহার করার অফুরন্ত সম্ভাবনা রয়েছে; আমরা আগামী সপ্তাহগুলিতে আবহাওয়ার গীকগুলির জন্য একটি মজাদার অ্যাপ্লিকেশন সহ আরও উদাহরণ ড্যাশবোর্ডগুলি ভাগ করার পরিকল্পনা করছি৷ তাই অনুগ্রহ করে সাথে থাকুন!


  1. Grafana প্লাগ-ইন-এর জন্য নতুন রেডিস ডেটা উৎস কীভাবে ব্যবহার করবেন

  2. রেডিস লঞ্চপ্যাড পেশ করা হচ্ছে

  3. RedisDays San Francisco 2022-এর জন্য নিবন্ধন করুন

  4. RedisDays লন্ডন 2022-এর জন্য নিবন্ধন করুন