কম্পিউটার

এই 5টি সেরা টুল (লিনাক্স এবং উইন্ডোজ) দিয়ে আপনার কম্পিউটারগুলিকে সহজে ঠিক করুন

হার্ডওয়্যার বা সফ্টওয়্যার যাই হোক না কেন প্রতিটি আপগ্রেডের সাথে কম্পিউটারগুলি আরও নির্ভরযোগ্য এবং ব্যবহার করা সহজ হয়ে উঠছে৷ যাইহোক, এটি যে তারা মেশিন তা এড়িয়ে যায় না। অতএব, তারা সমস্যা মুক্ত নয়! এই নিবন্ধে, আমরা আপনার কম্পিউটারের (উইন্ডোজ এবং লিনাক্স) জন্য সমস্যা সমাধানের সরঞ্জামগুলির একটি তালিকা তৈরি করেছি যা আপনার কম্পিউটারের কার্যকারিতা পরীক্ষা করতে পারে এবং তাদের দীর্ঘ সময়ের জন্য কাজের অবস্থায় রাখতে পারে। যেহেতু সমস্যাগুলি সাধারণত হার্ডওয়্যার-নির্দিষ্ট, আমরা সেই অনুযায়ী তালিকাটি ডিজাইন করেছি। সেগুলি ব্যবহার করুন এবং সহজেই আপনার কম্পিউটার ঠিক করুন!

  • RAM এর জন্য:-

1. MemTest86+ (উইন্ডোজ এবং লিনাক্স)

এই 5টি সেরা টুল (লিনাক্স এবং উইন্ডোজ) দিয়ে আপনার কম্পিউটারগুলিকে সহজে ঠিক করুন

MemTest86+ মেমরি সমস্যা সনাক্ত করার জন্য আদর্শ সফটওয়্যার। সফ্টওয়্যারটি স্বয়ংক্রিয়ভাবে চলে এবং যতক্ষণ না আপনি এটিকে থামাতে নির্দেশ দেন ততক্ষণ পর্যন্ত চলতে থাকে। সুতরাং, কম্পিউটার গরম হওয়ার পরেই যে সমস্যাগুলি ঘটে তা সনাক্ত করা যেতে পারে। অক্ষর-ভিত্তিক ইউজার ইন্টারফেস বোঝা সহজ। লাল সংকেত দেখায় যে আপনার কম্পিউটারের মেমরিতে সমস্যা আছে। অন্যথায়, আপনার কম্পিউটারের মেমরি ঠিক আছে।

MemTest86+ CPU বার্ন-ইন শনাক্ত করার জন্যও ব্যবহার করা যেতে পারে। এটি সঠিক সমস্যা প্রদর্শন করে যা আপনাকে সমস্যা সমাধানে সাহায্য করবে। সফ্টওয়্যারটি 70KB এর একটি জিপ ফাইলে আসে। এটি এক্সট্রাক্ট করার সময় 2 MB .iso ফাইল পর্যন্ত প্রসারিত হয়। আপনাকে যা করতে হবে তা হল সফ্টওয়্যারটিকে একটি ডিস্ক বা USB ড্রাইভে অনুলিপি করা এবং এটি আপনার কম্পিউটারে চালানো৷ এটি উইন্ডোজ এবং লিনাক্স অপারেটিং সিস্টেম উভয়ের জন্যই কাজ করে এবং যেকোন মেমরি সম্পর্কিত রোগ নির্ণয়ের জন্য এটি একটি আবশ্যক সফ্টওয়্যার। এখানে ক্লিক করে ডাউনলোড করুন।

  • CPU-এর জন্য:-

2. প্রাইম95 (উইন্ডোজ এবং লিনাক্স)

এই 5টি সেরা টুল (লিনাক্স এবং উইন্ডোজ) দিয়ে আপনার কম্পিউটারগুলিকে সহজে ঠিক করুন

যখন এটি আপনার CPU-এর কর্মক্ষমতা সনাক্ত করতে আসে, আপনি প্রাইম95 এর উপর নির্ভর করতে পারেন। Prime95 একটি বুদ্ধিমান ডায়াগনস্টিক টুল যা বড় মৌলিক সংখ্যার জন্য অনুসন্ধান করে। এটি অনেক কম্পিউটার উত্সাহীদের দ্বারা পছন্দ হয় এবং এটি আপনার CPU-তে ওভারক্লকিং খুঁজে পেতে ব্যবহৃত হয়৷

আপনি আপনার পিসির স্থায়িত্ব পরীক্ষা করার জন্য টুলটি ব্যবহার করতে পারেন। পরীক্ষার সুবিধার্থে, আপনি আপনার প্রসেসরকে স্ট্রেস-টেস্ট করতে এবং যদি কোনো ত্রুটি শনাক্ত করতে পারেন তাহলে আপনি "টর্চার টেস্ট" মোড ব্যবহার করতে পারেন। এটি নিশ্চিত করে যে আপনার প্রসেসর সর্বোত্তমভাবে চলছে। নির্যাতনের পরীক্ষাটি সাধারণত ব্যবহারকারীদের দ্বারা পরিচালিত হয় যারা তাদের সিস্টেম প্রসেসরকে ওভারক্লক করে। অতএব, আপনার কম্পিউটার কোন ঝামেলা ছাড়াই প্রাইম95কে একদিন চালাতে সক্ষম, এটি বিবেচনা করা যেতে পারে যে আপনার প্রসেসর এবং অন্যান্য সম্পর্কিত CPU হার্ডওয়্যার সুস্থ।

Prime95 একটি ফ্রিওয়্যার এবং এটি লিনাক্স এবং উইন্ডোজ অপারেটিং সিস্টেমের জন্য কাজ করে (64-বিট এবং 32-বিট উভয়ই)। প্রাইম৯৫ বিনামূল্যে ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

3. লিনএক্স

এই 5টি সেরা টুল (লিনাক্স এবং উইন্ডোজ) দিয়ে আপনার কম্পিউটারগুলিকে সহজে ঠিক করুন

LinX, ইন্টেল লিনপ্যাক বেঞ্চমার্কের একটি টুল সিপিইউতে স্থিতিশীলতা এবং অন্যান্য হার্ডওয়্যার সম্পর্কিত সমস্যাগুলি সনাক্ত করার জন্য ডিজাইন করা হয়েছে। ব্যবহারকারীর ইন্টারফেসটি সহজ যা ব্যবহারকারীদের সহজেই সিস্টেমের কার্যকারিতা পরীক্ষা করতে দেয়৷

LinX GFlops (প্রতি সেকেন্ডে গিগাবাইট ফ্লোটিং পয়েন্ট অপারেশন) প্রসেসরের কর্মক্ষমতা পরীক্ষা করে। LinX হল সেরা CPU লোড টেস্টিং সফ্টওয়্যারগুলির মধ্যে একটি কারণ এটি অত্যন্ত চরম পরিস্থিতিতে প্রসেসর পরীক্ষা করে৷

টুলটি স্বজ্ঞাত এবং ত্রুটি সনাক্ত হওয়ার সাথে সাথে স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যায়। এটি এএমডি এবং ইন্টেল প্রসেসর, এমনকি ইন্টেল i7 এর মতো প্রসেসর উভয়কেই সমর্থন করে। সফ্টওয়্যারটি বিনামূল্যে এবং সমস্ত উইন্ডোজ এবং লিনাক্স ভেরিয়েন্টের জন্য উপলব্ধ। বিনামূল্যে ডাউনলোড করতে এখানে ক্লিক করুন৷

  • হার্ড ড্রাইভের জন্য:-

4. BartStuffTest (উইন্ডোজ এবং লিনাক্স)

এই 5টি সেরা টুল (লিনাক্স এবং উইন্ডোজ) দিয়ে আপনার কম্পিউটারগুলিকে সহজে ঠিক করুন

বার্টস স্টাফ টেস্ট হল একটি হার্ড ড্রাইভ স্ট্রেস টেস্ট টুল যা বহনযোগ্য এবং আপনার হার্ড ড্রাইভের কর্মক্ষমতা পরীক্ষা করে। এটি বারবার হার্ড ড্রাইভে ডেটা লেখে এবং একটি লগ প্রদর্শন করে যা রিয়েল টাইমে স্থানান্তর-গতি দেখায়।

মূলত, বার্টের স্টাফ টেস্ট অপারেটিং সিস্টেম নির্বিশেষে যে কোনও হার্ড ড্রাইভ স্ক্যান বা পরীক্ষা করতে পারে। অতএব, সফ্টওয়্যারটি ম্যাক, লিনাক্স ভেরিয়েন্ট এবং উইন্ডোজের মতো সমস্ত প্রধান অপারেটিং সিস্টেমে পুরোপুরি কাজ করে। আপনার হার্ড ড্রাইভ কোনো পরীক্ষায় ব্যর্থ হলে, আপনার হার্ড ড্রাইভ কিছু সমস্যার সম্মুখীন হওয়ার সম্ভাবনা রয়েছে এবং এটি পরিবর্তন করা উচিত। প্রোগ্রামটি ব্যবহার করা সহজ এবং কোন ইনস্টলেশনের প্রয়োজন নেই। এটি Windows 10-এর মতো অপারেটিং সিস্টেমের সর্বশেষ সংস্করণের সাথেও কাজ করে৷ আপনার হার্ড ড্রাইভ পরীক্ষা করতে Bart's Stuff Test ব্যবহার করুন৷ টুলটি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

  • ভিডিও কার্ডের জন্য:-

5. Furmark (উইন্ডোজ এবং লিনাক্স)

এই 5টি সেরা টুল (লিনাক্স এবং উইন্ডোজ) দিয়ে আপনার কম্পিউটারগুলিকে সহজে ঠিক করুন

ছবির উৎস: ozone3d.net

FurMark হল একটি GPU টেস্টিং টুল যা গ্রাফিক্স কার্ডের কর্মক্ষমতা গণনা করতে পশম রেন্ডারিং অ্যালগরিদম ব্যবহার করে। এটি পশম রেন্ডারিং অ্যালগরিদমের সাহায্যে GPU (গ্রাফিক্স প্রসেসিং ইউনিট) অতিরিক্ত গরম করে এবং নিশ্চিত করে যে আপনার গ্রাফিক্স কার্ড চরম চাপের পরিস্থিতিতে ঠিক কাজ করছে৷

FurMark ইউজার ইন্টারফেসটি বেশ ব্যবহারকারী-বান্ধব এবং এতে GPU তাপমাত্রা পর্যবেক্ষণ, বার্ন-ইন টেস্ট মোড, স্থিতিশীলতা বা বেঞ্চমার্ক মোড এবং MSAA নমুনা নির্বাচনের মতো বৈশিষ্ট্য রয়েছে। আপনি ফাইলগুলিতে GPU তাপমাত্রা রেকর্ড করতে পারেন। এটি অনলাইনে আপনার স্কোর পরীক্ষা এবং তুলনা করার বিকল্পও অফার করে। বার্ন-ইন মোড GPU-কে সর্বাধিক চাপ প্রদান করে।

দ্রষ্টব্য:- 'বার্ন-ইন' মোডে GPU দ্রুত গরম হয়ে যায়।

পাওয়ার সাপ্লাই ইউনিট (PSU) চেক করতে, একটি মাল্টিমিটার ব্যবহার করুন এবং ম্যানুয়ালি চেক করুন। প্রক্রিয়াটি সময়সাপেক্ষ কিন্তু আপনার কম্পিউটারের সুস্থতার জন্য চেষ্টা করা মূল্যবান৷

উইন্ডোজ বা লিনাক্স কম্পিউটারের জন্য একটি প্রিয় চেক-আপ টুল আছে? নীচের মন্তব্যে আমাদের সুপারিশ. আপনি ব্যবহারকারীদের উপকার করে এমন কোনো কৌশল, টিপ বা ওয়েবসাইট অন্তর্ভুক্ত করতে পারেন। আসুন আমরা একে অপরকে সাহায্য করি।


  1. 10 সেরা উইন্ডোজ সিস্টেম তথ্য সরঞ্জাম

  2. উইন্ডোজ পিসির জন্য সেরা ওভারক্লকিং সফ্টওয়্যার!

  3. এই সেরা অ্যাপয়েন্টমেন্ট সময়সূচী সফ্টওয়্যার দিয়ে আপনার কাজ সংগঠিত করুন

  4. Windows 10 - আপনার অ্যাডমিন শেডের জন্য সেরা টুল