কম্পিউটার

আল্টিমেট উইন্ডোজ টুইকার 3 এর সাথে আপনার উইন্ডোজ 8 সহজেই টুইক করুন

আল্টিমেট উইন্ডোজ টুইকার 3 এর সাথে আপনার উইন্ডোজ 8 সহজেই টুইক করুন

সাধারণভাবে বলতে গেলে, একটি আধুনিক পিসিতে একগুচ্ছ ইউটিলিটি ইনস্টল এবং চালানোর খুব বেশি প্রয়োজন নেই। উইন্ডোজ অনেক বেশি নিরাপদ এবং আরও শক্তিশালী হয়ে উঠেছে এবং পর্দার আড়ালে অনেক কাজের যত্ন নেয়। যাইহোক, একটি ভাল সর্ব-উদ্দেশ্য ইউটিলিটি থাকা প্রায়শই সুবিধাজনক, বিশেষ করে পাওয়ার-ব্যবহারকারীদের জন্য৷

একটি নতুন সর্বাঙ্গীণ ইউটিলিটি, সম্প্রতি প্রকাশিত হয়েছে, হল আল্টিমেট উইন্ডোজ টুইকারের সংস্করণ 3। এই সর্বশেষ আপডেটটি বিশেষ করে Windows 8 এবং Windows 8.1-এর জন্য তৈরি করা হয়েছে এবং আপনাকে সমস্ত কনফিগারেশন বিকল্পের জন্য ঝাঁকুনি ছাড়াই Windows 8 এবং 8.1 সহজে পরিবর্তন করতে দেয়। যারা পূর্ববর্তী অপারেটিং সিস্টেমে রয়েছে তারা সফ্টওয়্যারটির শেষ সংস্করণটি ব্যবহার করা চালিয়ে যেতে পারে।

কি আশা করা যায়

ফাইলটি একটি জিপ হিসাবে প্যাকেজ করা হয় এবং এটি একটি দ্রুত ডাউনলোড, নিষ্কাশন এবং ইনস্টলেশন। একবার ইনস্টল হয়ে গেলে, এটি স্বয়ংক্রিয়ভাবে চালু হবে, বিভিন্ন বিভাগের প্রথমটি প্রদর্শন করবে। সেগুলি বাম কলামের নীচে তালিকাভুক্ত করা হয়েছে, যার উপরেরটি হল "সিস্টেম তথ্য।"

আল্টিমেট উইন্ডোজ টুইকার 3 এর সাথে আপনার উইন্ডোজ 8 সহজেই টুইক করুন

আল্টিমেট উইন্ডোজ টুইকার 3 এর সাথে আপনার উইন্ডোজ 8 সহজেই টুইক করুন

আপনি উপরে দেখতে পাচ্ছেন, এতে Windows সংস্করণ, প্রসেসর, RAM এর পরিমাণ এবং আরও অনেক কিছু সহ আপনার সিস্টেম সম্পর্কে সমস্ত প্রাথমিক তথ্য রয়েছে। আরও নীচে পুনরুদ্ধার এবং সিস্টেম ফাইল চেকার (SFC) এর বিকল্পগুলি রয়েছে৷

বাম কলামের নিচে চলে গেলে, আপনি পরবর্তী "কাস্টমাইজেশন" পাবেন। এটি অনেকগুলি বিকল্পের জন্য অনুমতি দেয়, যেমন ছবির থাম্বনেলের জন্য সর্বনিম্ন এবং সর্বাধিক আকার, বিজ্ঞপ্তি এলাকা থেকে তথ্য অপসারণ (ঘড়ি সহ), এবং এমনকি টাস্কবার থেকে পরিত্রাণ পেতে সমতল। এমনকি এক্সপ্লোরার এবং আধুনিক UI সম্পর্কেও পছন্দ করতে হবে।

এর পরেরটি হল "ব্যবহারকারী অ্যাকাউন্ট।" এটি একটি ব্যবসায়িক কম্পিউটার বা বাড়ির মধ্যে শেয়ার করা কম্পিউটারের দিকে আরও প্রস্তুত বলে মনে হয়৷ জিনিসগুলিকে একটি নির্দিষ্ট মাত্রায় লক করার উপায় রয়েছে - উদাহরণস্বরূপ সাইন-ইন করার সময় একটি ব্যবহারকারীর নাম লিখতে হবে, বা একটি অ্যাকাউন্টে একটি লগইন বার্তা স্থাপন করতে হবে৷

আল্টিমেট উইন্ডোজ টুইকার 3 এর সাথে আপনার উইন্ডোজ 8 সহজেই টুইক করুন

এর পরেরটি হল “পারফরম্যান্স”, যাতে টাস্ক কিল টাইম, সার্চ ইনডেক্সার অন এবং অফ এবং এমনকি L2 ক্যাশে স্পেস পরিবর্তন করার মতো জিনিসগুলিকে টুইক করার বিকল্প রয়েছে। সব একটি সিস্টেম গতি করতে পারেন. ডেভেলপার এটির সাথে তালগোল পাকানোর সময় সতর্কতা অবলম্বন করে, বিশেষ করে অপ্রচলিতদের জন্য — “যদিও এই সেটিংগুলির বেশিরভাগই তাদের ডিফল্ট মানগুলিতে রেখে দেওয়া হয়, এই প্যানেলটি আপনাকে সেগুলি পরিবর্তন করতে দ্রুত অ্যাক্সেস দেয়, আপনি চাইলে। শুধু নিশ্চিত করুন যে আপনি কী করছেন তা আপনি জানেন এবং টুইক করার জন্য টুইক করবেন না”।

এখন আমরা সিকিউরিটি, এবং জিনিসগুলিকে আরও লক করার ক্ষমতার দিকে এগিয়ে চলেছি, যারা বাড়িতে শিশুদের আছে যারা আপনার সিস্টেমে পরীক্ষা করতে আগ্রহী বোধ করতে পারে তাদের জন্য খুব সহজ৷ কন্ট্রোল প্যানেল এবং রেজিস্ট্রি এডিটরের মতো জিনিসগুলি বন্ধ করা যেতে পারে, এমনকি উইন্ডো মিডিয়া সেন্টার অ্যাক্সেসের মতো আপাতদৃষ্টিতে নিরীহ বিকল্পগুলিও প্রতিরোধ করা যেতে পারে৷

আল্টিমেট উইন্ডোজ টুইকার 3 এর সাথে আপনার উইন্ডোজ 8 সহজেই টুইক করুন

তালিকার শেষ থেকে দ্বিতীয় স্থানে রয়েছে ইন্টারনেট এক্সপ্লোরার। আমি এটিতে আমার শ্বাস বাঁচাব, কারণ আমি বাজি ধরতে চাই যে আপনার মধ্যে অনেকেই এটি ব্যবহার করবেন না। পরিবর্তে আমরা নীচে নেমে যাব ("সম্পর্কে" পৃষ্ঠার জন্য সংরক্ষণ করুন) এবং "অতিরিক্ত" এ সংক্ষেপে তাকাব। নাম থেকে বোঝা যায়, এটি এমন সব কিছুর জন্য একটি ক্যাচ-অল যা অন্য কোথাও ছাঁচের সাথে খাপ খায় না। তবে এখানে তালিকাভুক্ত কিছু আকর্ষণীয় আইটেম রয়েছে, যেমন অটো-প্লে বন্ধ করার ক্ষমতা, টাস্কবার আইকনের আকার সেট করা এবং নেটওয়ার্কিং এরেনায় বেশ কিছু পছন্দ।

উপসংহার

যদিও এই ধরনের কিছু পরিবর্তন অপারেটিং সিস্টেমের অন্যান্য ক্ষেত্রগুলিতে পাওয়া যায়, সেগুলি খুঁজে পাওয়া অবশ্যই ব্যবহারকারীদের ঝাঁকুনিতে ফেলে দেবে। অন্যদের, আপনার কাছে সহজে অ্যাক্সেস থাকবে না। তাদের সবাইকে এক জায়গায় নিয়ে আসা কাজটিকে অনেক সহজ করে তোলে। বোনাস হিসেবে, ইউটিলিটি বিনামূল্যে এবং সুগঠিত।


  1. উবুন্টু টুইক [লিনাক্স] দিয়ে আপনার উবুন্টু সিস্টেমের আরও নিয়ন্ত্রণ অর্জন করুন

  2. পারফমন দিয়ে আপনার উইন্ডোজের সিস্টেম হেলথ রিপোর্ট তৈরি করুন

  3. গাইড:সহজেই আপনার Windows 10 PC এর ব্যাকআপ নিন

  4. এই 5টি সেরা টুল (লিনাক্স এবং উইন্ডোজ) দিয়ে আপনার কম্পিউটারগুলিকে সহজে ঠিক করুন