কম্পিউটার

এখানে আমি কীভাবে আমার সারফেস ল্যাপটপ 3 এ SSD আপগ্রেড করেছি

মাইক্রোসফ্ট যখন 2019 সালের অক্টোবরে সারফেস ল্যাপটপ 3 বন্ধ করে দেয়, তখন Panos Panay দেখিয়েছিল যে ডিভাইসটিকে পরিষেবা দেওয়া বা "আপগ্রেড" করা কতটা সহজ ছিল। কীবোর্ড ডেক উপরে উঠে যায়, এবং SSD প্রতিস্থাপন করা যেতে পারে। এই ধরনের জিনিস আগে কোনো সারফেসে শোনা যায়নি, কারণ iFixit বিখ্যাতভাবে সারফেস ল্যাপটপকে "গ্লুড টুগেদার মংস্ট্রোসিটি" বলে অভিহিত করেছে।

এখন, যদিও এটি সুপারিশ করা হয় যে ব্যবহারকারীরা শুধুমাত্র Microsoft বা অনুমোদিত খুচরা বিক্রেতাদের কাছে সারফেস ল্যাপটপ 3 বা সারফেস প্রো এক্স আপগ্রেড বা পরিষেবা দেয়, আমি সিদ্ধান্ত নিয়েছি যে আমি একটি ঝুঁকি নেব এবং আমার সারফেস ল্যাপটপ 3-এ SSD আপগ্রেড করার চেষ্টা করব। আমি আমার কম্পিউটার মেরামতের দক্ষতার প্রতি বিশেষভাবে আত্মবিশ্বাসী বোধ করেছি, বিশেষ করে যখন প্যানোস দেখিয়েছে যে একটি আপগ্রেড কতটা সহজ হতে পারে। আমার আরও জায়গার প্রয়োজন ছিল, কারণ আমার সারফেস ল্যাপটপে 128GB SSD 3 15-ইঞ্চি আমার পছন্দের চেয়ে দ্রুত পূর্ণ হয়৷

সুতরাং, আমি কীভাবে এটি সম্পন্ন করেছি তা এখানে দেখুন এবং আপনি যদি ঝুঁকিপূর্ণ ধরণের হন তবে কেন আপনি এটি করতে চাইতে পারেন। কিন্তু, সতর্ক থাকুন, এটি একটি অফিসিয়াল মেরামতের নির্দেশিকা নয় , আমি কিভাবে SSD আপগ্রেড করেছি তা শুধুমাত্র একটি ব্যক্তিগত চেহারা। আপনি যদি আমার নির্দেশিকা অনুসরণ করার সিদ্ধান্ত নেন, তাহলে আপনি এটি আপনার নিজের ঝুঁকিতে করবেন, এবং আপনার ডিভাইসের কোনো ক্ষতির জন্য আমরা দায়ী হতে পারি না৷

এটাও লক্ষণীয় যে আমি ধাতব কীবোর্ড ডেকের সাথে 15-ইঞ্চি সারফেস ল্যাপটপ 3 খেলাধুলা করছি, তাই আপনি যদি Alcantara সংস্করণ ব্যবহার করেন তবে পদক্ষেপগুলি ভিন্ন হতে পারে। সারফেস ল্যাপটপ 3-এর জন্য মাইক্রোসফ্টের একটি গভীর মেরামতের নির্দেশিকা রয়েছে, আপনি যদি আরও অফিসিয়াল নির্দেশাবলী খুঁজছেন তবে আপনি এখানে পড়তে পারেন৷

পূর্বশর্ত

এখানে আমি কীভাবে আমার সারফেস ল্যাপটপ 3 এ SSD আপগ্রেড করেছি

আমার সারফেস ল্যাপটপ 3 এ SSD আপগ্রেড করার আগে, আমি নিশ্চিত করেছি যে আমি কয়েকটি পূর্বশর্ত পূরণ করেছি। আমার হাতে থাকা কয়েকটি সরঞ্জাম রয়েছে:একটি T5 Torx স্ক্রু ড্রাইভার, একটি খোলার পিক এবং টুইজার। এগুলো সবই আমার iFixit টুলকিটে ছিল, যেটি আমি অনেক বছর আগে $35 দিয়ে কিনেছিলাম।

সরঞ্জামগুলি ছাড়াও, আমার একটি 8GB USB ড্রাইভ সহজে থাকা দরকার যাতে আমি উইন্ডোজ পুনরায় ইনস্টল করার জন্য একটি সারফেস রিকভারি ড্রাইভ তৈরি করতে পারি। আমি আমার সারফেসের একটি ইমেজ তৈরি করতে এবং আমার ফাইলগুলিকে ব্যাক আপ করার জন্য একটি পৃথক ব্যাকআপ HDD ব্যবহার করেছি। অবশ্যই, আমারও একটি নতুন এসএসডি থাকা দরকার, যা আমি ইবে থেকে $93 এ কিনেছি। আপনি কোথায় পেতে পারেন তা এখানে এক নজরে দেখুন।

খুচরা বিক্রেতা মূল্য পণ্যের নাম
CDW $93.99 WD PC SN520 NVMe SSD – সলিড স্টেট ড্রাইভ – 512 GB
NewEgg স্টক নেই SanDisk PC SN520 512GB m.2 2230
ইবে স্টক নেই SanDisk PC SN520 512GB m.2 2230 ইন্টারনাল সলিড স্টেট ড্রাইভ – SDAPTUW
AvaDirect $95.62 512GB PC SN520 2230, 1700 / 1400 MB/s, 3D NAND, PCIe 3.0 x2 NVMe, M.2 SSD
ইনসাইট $100 WD PC SN520 NVMe SSD – সলিড স্টেট ড্রাইভ – 512 GB – PCI Express 3.0 x2 (NVMe)

মনে রাখবেন, আপনি যদি আপনার সারফেস ল্যাপটপ 3 এর জন্য একটি নতুন SSD কিনছেন, তাহলে আপনাকে একটি M.2 2230 SSD কিনতে হবে। এই নির্দিষ্ট আকারটি একটি নতুন বিন্যাস যা পাতলা এবং হালকা নোটবুকের জন্য ডিজাইন করা হয়েছে। স্ট্যান্ডার্ড M.2 SSD ফিট হবে না, তাই অনুগ্রহ করে সচেতন থাকুন।

ধাপ 1:ব্যাকআপ এবং পুনরুদ্ধার ড্রাইভ

এখানে আমি কীভাবে আমার সারফেস ল্যাপটপ 3 এ SSD আপগ্রেড করেছি

আমার সারফেস ল্যাপটপ 3 এ খনন করার আগে, আমি একটি ব্যাকআপ করেছি। এই প্রক্রিয়ার প্রথম ধাপ হচ্ছে মাইক্রোসফটের সারফেস সাপোর্ট ওয়েবসাইট পরিদর্শন করা এবং সারফেস ল্যাপটপ 3-এর জন্য একটি পুনরুদ্ধার চিত্র ডাউনলোড করা। ডাউনলোডের জন্য আমাকে আমার সিরিয়াল নম্বর ইনপুট করতে হবে। এটি শেষ হয়ে গেলে, আমি পুনরুদ্ধার ড্রাইভ  অনুসন্ধান করেছি৷ উইন্ডোজে এবং একটি পুনরুদ্ধার ড্রাইভ তৈরি করুন চালু করুন৷ কার্যক্রম. আমি সিস্টেম ফাইল ব্যাকআপ করার জন্য বক্সটি আনচেক করা নিশ্চিত করেছি, এবং তারপর উইজার্ডকে ড্রাইভ তৈরি করতে দিন। এই উইজার্ডটি একটি পুনরুদ্ধার USB তৈরি করে যা আপনাকে নতুন SSD-এ উইন্ডোজ ইনস্টল পরিষ্কার করতে আপনার সারফেস বুট করতে দেয়। এই বিষয়ে নির্দিষ্ট দিকনির্দেশ মাইক্রোসফ্ট থেকে এখানে পাওয়া যায়।

হয়ে গেলে, আমি সদ্য ডাউনলোড করা সারফেস রিকভারি ইমেজটি আনজিপ করেছি এবং এর সমস্ত বিষয়বস্তু সবেমাত্র তৈরি করা রিকভারি ইউএসবি-তে কপি করেছি। যখন এটি করা হয়েছিল, আমি নিরাপদ থাকার জন্য একটি সিস্টেম ইমেজও তৈরি করেছি। এটি সিস্টেম চিত্র অনুসন্ধান করে করা যেতে পারে অনুসন্ধান বাক্সে, ব্যাকআপ সেটিংস ক্লিক করে এবং Backup and Restore Windows 7 বেছে নিন , এবং একটি সিস্টেম চিত্র তৈরি করুন নির্বাচন করা . এই সিস্টেম ইমেজ শেষ বাম হিসাবে SSD একটি সঠিক কপি. আমি যখন এটিতে ছিলাম, তখন আমি আমার ফাইল এবং ফোল্ডারগুলিকে ম্যানুয়ালি ড্রাইভের একটি পৃথক পার্টিশনে সিস্টেম ইমেজ সহ কপি করেছিলাম, শুধুমাত্র নিরাপদ থাকার জন্য৷

ধাপ 2:সারফেস ল্যাপটপ 3 থেকে রাবার ফুট সরান

এখানে আমি কীভাবে আমার সারফেস ল্যাপটপ 3 এ SSD আপগ্রেড করেছি

ব্যাকআপ নেওয়ার সাথে সাথে, পরবর্তী ধাপটি ছিল সারফেস ল্যাপটপ 3 খনন করা। এটি করার জন্য, আমি সারফেস ল্যাপটপ 3 বন্ধ করে দিয়েছিলাম এবং সারফেস ল্যাপটপ 3টিকে স্ক্রীন নিচে রেখে এবং ঢাকনা বন্ধ করে রেখেছিলাম। আমি চারটি রাবারের ফুটের প্রতিটি টানতে একটি টুইজার ব্যবহার করেছি। আমার সময়ে, আমি ভুলবশত এই প্রক্রিয়ার মধ্যে পায়ে আঁচড় দিয়েছিলাম এবং "মঙ্গল" করেছিলাম।, কিন্তু আমি এখনও সেগুলিকে পরে পুনরায় ব্যবহার করতে সক্ষম হয়েছি। যাইহোক, আপনি যদি মাইক্রোসফটের ডকুমেন্টেশন পড়েন, তাহলে পায়ের ক্ষতি এড়াতে আপনার পিক টুল বা টুইজারকে কীভাবে অবস্থান করবেন সে সম্পর্কে আপনি নির্দিষ্ট নির্দেশাবলী দেখতে পাবেন।

এটা লক্ষনীয় যে এই রাবার ফুট তাদের উপর ক্লিপ আছে. আমি তাদের টেনে বের করার সময়, আমি ক্লিপগুলির ক্ষতি না করার জন্য সতর্ক ছিলাম। এগুলি চ্যাসিসে পা সুরক্ষিত করতে সহায়তা করে। ভেন্টের সবচেয়ে কাছের সারফেস ল্যাপটপ 3-এর উপরের দিকের রাবারের পায়েও তাদের সাথে ডবল সাইডেড টেপ লাগানো আছে, তাই আমি টেপটিকে যথাস্থানে রাখতে সতর্ক ছিলাম যাতে এটিকে পিছনে ঠেলে দেওয়া যায়।

ধাপ 3:পায়ের নিচের চারটি স্ক্রু খুলে ফেলুন এবং কীবোর্ডের ডেকটি বন্ধ করুন।

এখানে আমি কীভাবে আমার সারফেস ল্যাপটপ 3 এ SSD আপগ্রেড করেছি

একবার আমি পা মুছে ফেলার পর, পরবর্তী ধাপটি ছিল সবচেয়ে সহজ। আমাকে যা করতে হয়েছিল তা হল পায়ের নীচের চারটি স্ক্রুর প্রতিটি স্ক্রু খুলে ফেললাম। আমি স্ক্রুগুলিকে একই ক্রমে এবং বিন্যাসে রেখেছি যেভাবে আমি সেগুলি সরিয়ে দিয়েছিলাম, শুধুমাত্র নিরাপদ থাকার জন্য৷

যখন স্ক্রুগুলি আউট হয়ে গেল, আমি সারফেস ল্যাপটপ 3 ব্যাক আপ খুললাম যা আমি সাধারণত করি এবং কীবোর্ডের ডেকটি বন্ধ করে দিয়েছিলাম। আমি নিরাপদে থাকার জন্য স্ক্রিনের সবচেয়ে কাছের দিক থেকে কীবোর্ডের ডেকটি টেনে নিয়েছিলাম, এবং তারপর চুম্বকগুলি এটিকে ছেড়ে না দেওয়া পর্যন্ত আমার আঙ্গুলগুলি পাশাপাশি চালিয়েছিলাম৷ মাঝখানে একটি ফিতা তারের ছিল, তাই আমি এটি কাটা না সাবধানে ছিল. মাইক্রোসফ্ট আসলে আপনাকে সেই ফিতাটি আনপ্লাগ করার পরামর্শ দেয় যা মাদারবোর্ডের সাথে কীবোর্ড সংযুক্ত করে একবার আপনি কীবোর্ডের ডেকটি খুলে ফেললে, কিন্তু আমি আমার প্রক্রিয়ায় এই পদক্ষেপটি এড়িয়ে গিয়েছি। আপনি নিরাপদ থাকার জন্য এটি সংযোগ বিচ্ছিন্ন করতে চাইতে পারেন।

পদক্ষেপ 4:SSD সরান

এখানে আমি কীভাবে আমার সারফেস ল্যাপটপ 3 এ SSD আপগ্রেড করেছি

কীবোর্ড ডেক সরানো হয়েছে, আমার জন্য পরবর্তী পদক্ষেপটি ছিল SSD খুলে ফেলা। এটি উপরের বাম কোণায় রাখা হয়েছে, এবং একটি একক T5 Torx স্ক্রু এটিকে তার জায়গায় ধরে রেখেছে। একবার স্ক্রুটি সরানো হলে, আমি এটিকে স্লাইড করে দিয়েছিলাম এবং নতুনটিকে তার জায়গায় রেখেছিলাম এবং স্ক্রুটি আবার জায়গায় রেখেছিলাম।

এটি লক্ষণীয় যে কারখানা মাইক্রোসফ্ট এসএসডি এর নীচে একটি তাপ ঢাল এবং ক্যাডি রয়েছে। যেহেতু আমি আমার সারফেস ল্যাপটপ 3 কে আসল অবস্থায় রাখতে চেয়েছিলাম, তাই আমি এই হিট শিল্ডটি সরিয়ে ফেলিনি এবং প্রতিস্থাপন SSD-এ রাখিনি।

আপনি চাইলে এই শিল্ডটি সরিয়ে আপনার নতুন SSD-তে রাখতে চাইতে পারেন। যাইহোক, আমি আসল মাইক্রোসফ্ট এসএসডিটিকে তার কারখানার অবস্থায় রাখতে চেয়েছিলাম যদি আমার সারফেসের সাথে ভবিষ্যতে সমস্যা হয়। এইভাবে, আমি যদি কোনো ওয়ারেন্টি বা সহায়তা সংক্রান্ত সমস্যার জন্য যেতে চাই, আমি শুধু এই প্রক্রিয়াটি পুনরাবৃত্তি করব এবং ভিতরে মূল SSD পপ করব।

ধাপ 5:সবকিছু আবার একসাথে রাখুন

এখানে আমি কীভাবে আমার সারফেস ল্যাপটপ 3 এ SSD আপগ্রেড করেছি

নতুন SSD-এর সাথে, সবকিছু আবার একসাথে রাখার সময় হয়েছে। এটি জিনিসগুলি আলাদা করার মতোই সহজ ছিল। চ্যাসিসে কিবোর্ডের ডেকটি চুম্বকের জন্য তার জায়গায় ফিরে এসেছে। একবার এটি সুরক্ষিত হয়ে গেলে, আমি সারফেস ল্যাপটপ 3 এর ঢাকনার উপর আবার ফ্লিপ করলাম এবং চারটি স্ক্রু আবার ভিতরে রাখলাম। তারপর আমি চারটি রাবারের ফুট পিছনের জায়গায় ঠেলে দিলাম। এটি চতুর ছিল, কারণ আমার পা সুরক্ষিত ছিল তা নিশ্চিত করা দরকার। একটু "ক্লিক" আওয়াজ নিশ্চিত করে যে পাগুলি তাদের আসল জায়গায় ফিরে এসেছে এবং সুরক্ষিত আছে, তবে তাদের সঠিকভাবে ফিট করতে কিছুটা ধৈর্য্য লাগে৷

ধাপ 6:Windows 10 পুনরায় ইনস্টল করুন

এখানে আমি কীভাবে আমার সারফেস ল্যাপটপ 3 এ SSD আপগ্রেড করেছি

আমার সারফেস ল্যাপটপ 3 এ এসএসডি আপগ্রেড করার চূড়ান্ত পদক্ষেপটি ছিল উইন্ডোজ 10 পুনরায় ইনস্টল করা। এটি করার জন্য, আমি সারফেস ল্যাপটপ 3 এ ধাপ 1 এ তৈরি রিকভারি ইউএসবি প্লাগ করেছি। আমি পাওয়ার বোতাম এবং ভলিউম ডাউন বোতামটি ধরে রেখেছিলাম 15 সেকেন্ড এবং তারপর ইউএসবি থেকে সারফেস বুট করতে ছেড়ে দেওয়া হয়। আমি অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করেছি এবং Windows 10 নতুন SSD ইনস্টল করেছি। সারফেসটি কয়েকবার রিবুট হয়েছে, কিন্তু, একবার হয়ে গেলে, আমি ডিভাইস ম্যানেজারের সাথে সমস্ত ড্রাইভার ভাল ছিল তা যাচাই করেছিলাম। সবকিছু একটি কবজ মত কাজ করেছে, এবং আমার নতুন 512GB SSD উইন্ডোজ দ্বারা পড়া হচ্ছে! অসাধারণ!

কেন আপগ্রেড করা মূল্যবান

যদিও SSD আপগ্রেড করার সময় আমি আমার সারফেস ল্যাপটপ 3-এ রাবার ফুট ক্ষতিগ্রস্ত করেছি, আমি মনে করি এটির মূল্য ছিল। আমার কাছে এখন আরও স্টোরেজ স্পেস আছে এবং ড্রাইভে লেখার গতি অনেক ভালো। মাইক্রোসফ্ট দ্বারা অন্তর্ভুক্ত ডিফল্ট Hynix ড্রাইভ শুধুমাত্র প্রায় 300 MB এর গতি লিখতে পায়। এই নতুন 512GB SanDisk 1,400 MBs-এর উন্মাদ স্তরে পৌঁছেছে। যে পার্থক্য যথেষ্ট. আমি এটা দেখে খুবই আনন্দিত যে Microsoft এই ধরনের আপগ্রেডগুলিকে সহজ করেছে, এবং আমি আশা করি ভবিষ্যতের সারফেস ডিভাইসগুলি একই রকম হবে৷


  1. সারফেস ডুও কিনতে প্রস্তুত? 10 সেপ্টেম্বর লঞ্চের দিন

  2. কিভাবে একটি সারফেস প্রো বা ল্যাপটপ দ্বিতীয় মনিটর হিসাবে ব্যবহার করবেন

  3. এখানে কীভাবে নিজের বা একজন ছাত্রের জন্য সারফেস ল্যাপটপ SE কিনবেন

  4. আপনার ডেস্কটপ বা ল্যাপটপের জন্য সঠিক সঞ্চয়স্থান কীভাবে সনাক্ত করবেন