কম্পিউটার

পরবর্তী দশকের 21 বড় প্রযুক্তি – পার্ট 2

আগের ব্লগে আমি কিছু প্রযুক্তির তালিকা করেছি যা আমরা পরবর্তী দশকে দেখতে পাব৷ এই ব্লগে আমি আমার তালিকার অবশিষ্ট প্রযুক্তিগুলি চালিয়ে যাব। উন্নয়ন দেখে আমি অনুভব করি যে বিজ্ঞানীরা নিজেদেরকে এক জায়গায় সীমাবদ্ধ করেন না। সমগ্র বিশ্ব থেকে তাদের গবেষণাগার.

এছাড়াও পড়ুন:এই প্রযুক্তিগত যুগে শিক্ষার্থীদের উপহার দেওয়ার জন্য গ্যাজেটস – তাদের অধ্যয়নে সহায়তা যোগ করা হচ্ছে

1. ভিজ্যুয়াল লার্নিং রোবোটিক্স –

পরবর্তী দশকের 21 বড় প্রযুক্তি – পার্ট 2

ডিফবট, রোবোটিক্সে একটি নতুন ধারণা নিয়ে কাজ করছে৷ এটি ভিজ্যুয়াল লার্নিং রোবট ব্যবহার করে ওয়েবে বিষয়বস্তু এক্সট্রাক্ট এবং বিশ্লেষণ করার জন্য মানুষ যেমন করে। এই ধরনের একটি প্রকল্পের পিছনে লক্ষ্য হল ওয়েবপৃষ্ঠাগুলি বোঝার জন্য সফ্টওয়্যার রোবট তৈরি করা, যাতে আমরা অর্থপূর্ণ তথ্য বের করতে পারি এবং অবাধে অ্যাক্সেসযোগ্য মানব জ্ঞানের একটি ডাটাবেস তৈরি করতে পারি। AOL ইতিমধ্যেই ওয়েব থেকে প্রাসঙ্গিক বিষয়বস্তু টেনে আনতে এবং এর iPad ম্যাগাজিনের জন্য গল্প সাজাতে Diffbot ব্যবহার করছে।

2. ইন্টারনেট ডেটা সম্প্রসারণ –

পরবর্তী দশকের 21 বড় প্রযুক্তি – পার্ট 2

লোকেরা 5G এর মান নিয়ে কাজ করছে এবং আমি আগেই বলেছি আমরা আগামী দশকে 5G ব্যবহার করতে পারব৷ এই বিকাশের প্রয়োজনীয়তার নিছক কারণ হল গ্রাহকদের দ্বারা ভাল মানের এবং উচ্চ গতির মোবাইল ডেটার ক্রমবর্ধমান চাহিদা৷

এই চাহিদা আমাদের ইন্টারনেট ব্যান্ডউইথ প্রসারিত করার প্রয়োজনের একটি কারণ হয়ে দাঁড়ায়৷ মেগাবাইট এবং গিগাবাইট এখন পুরানো দিনের গল্প। পরবর্তী দশ বছরে ব্যান্ডউইথ তিন মিলিয়ন গুণ বৃদ্ধি পাবে, যা অন্যান্য সকল স্তরকে ছাড়িয়ে ZETTABYTES-এ পৌঁছাবে।

3. বাণিজ্যিক মহাকাশ অনুসন্ধান –

পরবর্তী দশকের 21 বড় প্রযুক্তি – পার্ট 2

আপনি কি আপনার সঙ্গীকে 2050 ভ্যালেন্টাইনের জন্য স্পেসওয়াকে নিয়ে যেতে চান? নাকি আপনি স্যাটেলাইট থেকে দীপাবলির রাতে পৃথিবীর ছবি তুলতে চান? না, আমি আমার প্রশ্ন নিয়ে মজা করছি না। এটা আর কোন ফিকশন মুভি নয়। বিজ্ঞানীরা আসলে এটিকে বাস্তবে পরিণত করার জন্য কঠোর পরিশ্রম করছেন। বাণিজ্যিক উদ্যোগগুলি এই ধরনের ট্যুরের জন্য সরকারের নেতৃত্বাধীন বৈজ্ঞানিক প্রচেষ্টার সাথে পরামর্শ করছে৷

বানিজ্যিক মহাকাশ ফ্লাইটের বিশেষজ্ঞ জন গেডমার্ক বলেছেন, "10 বছরে, আমরা তাদের প্রতি বছর হাজার হাজার মানুষকে মহাকাশে উড়ে যেতে দেখতে পাচ্ছি।"

এছাড়াও পড়ুন: বায়োটেকনোলজি:যাত্রা শুরু থেকে তারিখ পর্যন্ত – ইনফোগ্রাফিক

4. সাবসি রোবোটিক্স –

পরবর্তী দশকের 21 বড় প্রযুক্তি – পার্ট 2

সাবসি রোবোটিক্স বলতে সেই মেশিনগুলিকে বোঝায় যেগুলি পানির নিচে কাজ করবে এবং নীচ থেকে তেলের ছিটা পরিষ্কার করতে মানুষকে সাহায্য করবে৷ একটি স্বায়ত্তশাসিত আন্ডারওয়াটার ভেহিকেল হল একটি রোবট যা অপারেটরের ইনপুট ছাড়াই পানির নিচে ভ্রমণ করে।

এছাড়াও দূরবর্তীভাবে চালিত আন্ডারওয়াটার ভেহিকেলগুলির একটি বিভাগ রয়েছে যা স্বায়ত্তশাসিত নয়৷

5. ভয়েস রিকগনিশন –

ডিক্টেশন গ্রহণ এবং ব্যাখ্যা করার, বা কথ্য আদেশগুলি বোঝা এবং কার্যকর করার মেশিন বা প্রোগ্রামের ক্ষমতা ভয়েস রিকগনিশন বা স্পিচ রিকগনিশন নামে পরিচিত। ওয়েল, স্যার, কর্টানা, অ্যালেক্সা, অ্যালো হল ভয়েস বা স্পিচ রিকগনিশনের সেরা উদাহরণ যা প্রায় সবাই ব্যবহার করত।

আমি নিশ্চিত যে আপনি Siri বা Alexa-এর পরে পরবর্তী আপগ্রেড করা সিস্টেমগুলি কী হতে পারে তা ভাবছেন৷ আমরা যদি টেকনলেজ কনসাল্টিং কর্পোরেশনের ডেভিড জ্যাকবসের ভবিষ্যদ্বাণী বিশ্বাস করি, তাহলে এই প্রযুক্তি আগামী দশকে কীবোর্ডগুলিকে প্রতিস্থাপন করতে পারে। বিজ্ঞানীরা বিভিন্ন ডোমেনে এর প্রয়োগ নিয়ে গবেষণা করছেন। হাসপাতালের জরুরি কক্ষে সবচেয়ে গুরুত্বপূর্ণ।

6. চোখের স্বীকৃতি –

এটিকে আইরিস স্বীকৃতি হিসাবেও উল্লেখ করা যেতে পারে৷ এটি বায়োমেট্রিক শনাক্তকরণের একটি স্বয়ংক্রিয় পদ্ধতি যা একজন ব্যক্তির চোখের আইরিসগুলির একটি বা উভয়ের ভিডিও চিত্রে গাণিতিক প্যাটার্ন শনাক্তকরণ কৌশল ব্যবহার করে, যার জটিল প্যাটার্ন প্রতিটি ব্যক্তির জন্য অনন্য এবং কিছু দূরত্ব থেকে সনাক্ত করা যেতে পারে। অনেকে রেটিনা স্ক্যানিং করে এটিকে বিভ্রান্ত করে। আইরিস শনাক্তকরণ সহজে চোখের পুতুলের চারপাশে রিং-আকৃতির অঞ্চলের মধ্যে অনন্য প্যাটার্নের ছবি তোলা জড়িত।

বোয়িং পূর্বাভাস দিয়েছে যে আগামী দশকে বিমান যাত্রীদের ভ্রমণে বার্ষিক 4.2 শতাংশ বৃদ্ধি পাবে৷ সুসংবাদ হল যে AOptix টেকনোলজির হিউম্যান রিকগনিশন সিস্টেম এবং ইনসাইট আপনার জন্য কাস্টমস কাউন্টারে অপেক্ষা করবে যা পরিচয় প্রমাণীকরণের প্রক্রিয়াটিকে আরও সহজ এবং দ্রুত করে তুলবে। আশা করা যায় যে তারা পাসপোর্ট নিয়ন্ত্রণ বা পাসপোর্ট সম্পূর্ণ অপ্রচলিত করতে পারে।

এছাড়াও পড়ুন:IoT কি প্রাকৃতিক সম্পদ সংরক্ষণের স্মার্ট সমাধান?

7. মার্স কলোনি –

পরবর্তী দশকের 21 বড় প্রযুক্তি – পার্ট 2

আমাদের বিজ্ঞানীরা সীমা সম্পর্কে একটি ভাল উদাহরণ স্থাপন করেছেন৷ তারা এই পুরো মহাবিশ্বকে তাদের পরীক্ষাগারে পরিণত করেছে। মহাকাশে এবং চাঁদে হাঁটার পরে, তারা অন্যান্য গ্রহের দিকে লক্ষ্য রাখে। এবং আমি আপনাকে বলি, উদ্দেশ্য শুধুমাত্র হাঁটা নয়, সেখানে দীর্ঘ সময় থাকা।

মাত্র 2 বছর আগে, NASA আমাদের প্রতিবেশী গ্রহ সম্পর্কে তার চমকপ্রদ তথ্য ঘোষণা করেছিল, যা দেখায় যে পুরুষরা মঙ্গল গ্রহে হাঁটতে সক্ষম হবে৷ মঙ্গল গ্রহে মনুষ্যবাহী ফাঁড়ির জন্যও পরিকল্পনা করা হচ্ছে। আমরা যদি নাসার কর্মকর্তাদের কান ধার দেই, সেই দিন খুব বেশি দূরে নয়।

8. ইমপ্লান্টযোগ্য প্রযুক্তি –

পরবর্তী দশকের 21 বড় প্রযুক্তি – পার্ট 2

এই দশকে পরিধানযোগ্য প্রযুক্তিগুলির একটি দুর্দান্ত গ্রহণযোগ্যতা দেখা গেছে৷ ফিটিবিট ব্যান্ড পরা বা স্মার্ট রিং পরা শুধুমাত্র তাদের স্বাস্থ্য সম্পর্কে তাদের উদ্বেগ দেখানোর জন্য এটি একটি ফ্যাশন স্টেটমেন্টের মতো হয়ে উঠেছে। আমাদের বাজারে যে সমস্ত পরিধানযোগ্য প্রযুক্তি রয়েছে বা আপনার হার্ট রেট নিরীক্ষণ করার জন্য অ্যাডিডাস টি-শার্টের পরে আপনি প্রযুক্তি থেকে পরবর্তী কী আশা করতে পারেন? পরবর্তী দশক মানবদেহে ইমপ্লান্টযোগ্য প্রযুক্তির সূচনা করবে। এই অগ্রগতি অবশ্যই দূর থেকে তাদের রোগীদের নিরীক্ষণ করতে চিকিৎসা কর্মীদের জন্য একটি মহান সাহায্য হবে.

এই ইমপ্লান্টযোগ্য প্রযুক্তিটি কার্যকরভাবে ডেটা প্রেরণের জন্য চিপ এবং সেন্সর ব্যবহার করেও কাজ করবে৷

9. 8K টিভি –

পরবর্তী দশকের 21 বড় প্রযুক্তি – পার্ট 2

টেলিভিশন বা আমরা বলতে পারি ডিসপ্লে স্ক্রিনগুলি আমাদের থেকে অবিচ্ছেদ্য৷ আমরা যেখানেই যাই আমরা এটি ব্যবহার করে দেখতে পাই। গবেষকরা তাদের সাথে আমাদের অভিজ্ঞতা আগের চেয়ে আরও ভালো করার জন্য যথাসাধ্য চেষ্টা করছেন। আপনি নিজেই এর প্রমাণ দেখতে পারেন। কালো এবং সাদা সিআরটি টিভি থেকে, আমরা একটি ফুল HD ডিসপ্লে সহ প্লাজমা রঙিন টিভিতে এসেছি।

পংক্তির পরেরটি হল 8K রেজোলিউশন টিভি৷ 8K রেজোলিউশন বা 8K UHD হল ডিজিটাল টেলিভিশন এবং ডিজিটাল সিনেমাটোগ্রাফিতে বর্তমান সর্বোচ্চ আল্ট্রা-হাই ডেফিনিশন টেলিভিশন রেজোলিউশন। 8K UHD-এ 4K UHD-এর অনুভূমিক এবং উল্লম্ব রেজোলিউশনের দুইগুণ বেশি পিক্সেলের সাথে সামগ্রিকভাবে চারগুণ বেশি পিক্সেল বা ফুল HD-এর থেকে ষোল গুণ পিক্সেল রয়েছে।

10. মডুলার ফোন –

পরবর্তী দশকের 21 বড় প্রযুক্তি – পার্ট 2

যদিও বিশ্ব এখনও প্রস্তুত নয়, কিন্তু উন্নয়নকে কেউ আটকাতে পারবে না। বিশেষ করে যখন মোবাইল শিল্পের কথা আসে। কোনো উন্নয়ন বিশ্বের সকল মানুষের কাছে জানার আগেই প্রযুক্তির এক ধাপ এগিয়ে চালু হয়। একদিকে লোকেরা এখনও এজ স্ক্রিন বৈশিষ্ট্য এবং ফোনে আসা স্মার্ট অ্যাডভান্স সেন্সরগুলি শিখছে। অন্যদিকে মোবাইল ইন্ডাস্ট্রি মডুলার ফোন লঞ্চ করার পরিকল্পনা করছে৷

মডুলার ফোন ব্যবহারকারীদের একটি সময়ে তাদের নিজস্ব ব্যবহার অনুযায়ী পৃথক মডিউলে আপগ্রেড করতে এবং প্রয়োজনে সেগুলি পরিবর্তন করতে সক্ষম করবে৷

আমার তালিকা শেষ হয়ে গেছে, কিন্তু প্রকৃত তালিকা তার তুলনায় অনেক দীর্ঘ। আমি আপনাকে শুধু আভাস দিয়েছি যে কীভাবে আমাদের জীবনের পরবর্তী দশক প্রযুক্তিতে নিমজ্জিত হবে।

আমাদের চারপাশের সমস্ত উন্নয়ন সম্পর্কে জেনে, আমি একটি মিশ্র অনুভূতির মধ্য দিয়ে যাচ্ছি৷ কখনও কখনও আমি অনুভব করি যে আমরা আগের চেয়ে আরও স্মার্ট হয়ে উঠছি, সবকিছুর সাথে এক ক্লিকের দূরত্বে। কখনও কখনও আমি অনুভব করি যে প্রযুক্তি আমাদের অলস পালঙ্ক আলু তৈরি করছে, যারা চ্যানেল পরিবর্তন করতে রিমোটের বোতাম টিপতেও চায় না। মাঝে মাঝে আমি আমার নিজের নিরাপত্তা নিয়েও ভয় বোধ করি, আমি অনুভব করি যে আমার প্রতি মুহূর্তেই নজর রাখা হচ্ছে। তা যেকোন প্রযুক্তিই হোক না কেন নিরাপত্তা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই উন্নয়ন সম্পর্কে আমার চিন্তা. মন্তব্যের মাধ্যমে আমাকে আপনার জানাতে দিন।


  1. 90-এর দশক – প্রযুক্তির জন্য মাইলস্টোন দশক – বছর 1998 পার্ট 2

  2. 90 এর দশক – প্রযুক্তির জন্য মাইলস্টোন দশক – বছর 1999

  3. আইবিএম ওয়াটসন:স্বাস্থ্যসেবা প্রযুক্তিতে পরবর্তী বড় জিনিস

  4. প্রযুক্তি সম্পর্কে সর্বাধিক আলোচিত