কম্পিউটার

চিকিৎসা বিজ্ঞানের ক্ষেত্রে অগমেন্টেড রিয়েলিটির প্রয়োগ – পার্ট 2

আগের ব্লগে, আমরা স্বাস্থ্যসেবা শিল্পে অগমেন্টেড রিয়েলিটির 7টি অ্যাপ্লিকেশন দেখেছি৷ এই ধরনের প্রযুক্তির অ্যাক্সেসিবিলিটি চিকিৎসা শিক্ষা ও প্রশিক্ষণের মানকে বিশাল পরিবর্তন করতে পারে এবং করবে। এবং এর সাথে, এটি রোগীদের অস্ত্রোপচার এবং রোগ নির্ণয়ের পদ্ধতিতেও উন্নতি করেছে৷

চিকিৎসা বিজ্ঞানে অগমেন্টেড রিয়েলিটির প্রয়োগের ধারাবাহিক তালিকা–

  1. বর্তমান স্টুডিও -

চিকিৎসা বিজ্ঞানের ক্ষেত্রে অগমেন্টেড রিয়েলিটির প্রয়োগ – পার্ট 2

আমরা সকলেই এমআরআই স্ক্যান পদ্ধতি সম্পর্কে সচেতন এবং স্ক্যানের সময় রোগীকে খুব স্থির থাকতে হয়৷ কিন্তু আমরা আশা করতে পারি না যে শিশুরা এই দীর্ঘ সময়ের জন্য স্থির থাকবে। কারেন্ট স্টুডিওস নামে কোম্পানিটি বাচ্চাদের জন্য একটি ট্যাবলেট গেম তৈরি করেছে যা তারা এমআরআই স্ক্যান করার আগে খেলতে পারে। এই গেমটি শুধুমাত্র শিশুর স্থির থাকার ক্ষমতা পরীক্ষা করে এবং ডাক্তারদের ড্যাশবোর্ডে সে স্থির থাকতে পারে এমন গড় সময় সম্পর্কেও বলে। এটি ডাক্তারকে সিদ্ধান্ত নিতে সাহায্য করে যে একটি শিশুর সাধারণ চেতনানাশক লাগবে কি না।

  1. VA-ST –

চিকিৎসা বিজ্ঞানের ক্ষেত্রে অগমেন্টেড রিয়েলিটির প্রয়োগ – পার্ট 2

স্টিফেন হিকস দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তিদের উপর একটি গবেষণা করেছেন এবং দেখেছেন যে আইনত অন্ধদেরও কিছু দৃষ্টিশক্তি অবশিষ্ট থাকে৷ তাদের দ্বারা সম্মুখীন সমস্যা হল মুখ চেনা, গাড়ি চালানো, পড়া এবং তাদের পথের বস্তু এড়ানো। VA-ST ভিসার তৈরি করা হয়েছে এই ধরনের সমস্যার সম্মুখীন হওয়া লোকেদের জন্য তাদের প্রতিদিনের কাজকর্মে সাহায্য করার জন্য। উদাহরণ স্বরূপ, ডিভাইসটি একজন ব্যক্তির মুখের চারপাশে রূপরেখা তৈরি করবে যাতে স্বীকৃতির জন্য সাহায্য করা যায় এবং খারাপ বৈপরীত্যের সাথে পরিস্থিতি উন্নত করতে সাহায্য করে।

  1. সার্জিক্যাল নেভিগেশন অ্যাডভান্সড প্ল্যাটফর্ম –

চিকিৎসা বিজ্ঞানের ক্ষেত্রে অগমেন্টেড রিয়েলিটির প্রয়োগ – পার্ট 2

এই বছর জানুয়ারিতে, ফিলিপস স্বাস্থ্যসেবা শিল্পে একটি আকর্ষণীয় অগ্রগতি ঘোষণা করেছে, একটি প্রযুক্তি যা তাদের "হাইব্রিড ORs"-এ ব্যবহারের জন্য ন্যূনতম আক্রমণাত্মক মেরুদণ্ডের অস্ত্রোপচারে নেভিগেশনের জন্য। এই নতুন নেভিগেশন প্রযুক্তি ফ্লুরো ইউনিটের সিটি-মত কার্যকারিতার সাথে একটি অপটিক্যাল ট্র্যাকিং সিস্টেমকে একত্রিত করে। ফ্লুরোস্কোপি ইউনিটের সাথে অতিরিক্ত ক্যামেরা সংযুক্ত রয়েছে যা রোগীর শারীরস্থানের চিত্রগুলিকে 3-মাত্রিক ইমেজিংয়ের সাথে একত্রিত করে, একটি উচ্চ রেজোলিউশন মনিটরে ফলাফল আউটপুট করে।

  1. স্মার্টস্কিন –

চিকিৎসা বিজ্ঞানের ক্ষেত্রে অগমেন্টেড রিয়েলিটির প্রয়োগ – পার্ট 2

রেডিওথেরাপি হল একটি গুরুত্বপূর্ণ পদ্ধতি যেখানে রোগীর অবস্থান নির্ণয় করা খুবই গুরুত্বপূর্ণ যাতে, টিউমারটি সঠিকভাবে লক্ষ্য করা যায় এবং তাই ঝুঁকিপূর্ণ অঙ্গগুলিকে বাঁচানোর জন্য৷ স্মার্ট স্কিন প্রজেক্টের লক্ষ্য হল একটি ক্যামেরা ভিত্তিক গাইডেন্স সিস্টেম তৈরি করা যা রোগীদের অবস্থান নির্ধারণ এবং পর্যবেক্ষণে সহায়তা করে। প্রকল্পটি অগমেন্টেড রিয়েলিটি প্রযুক্তির উপর ভিত্তি করে। এটি বর্তমান অবস্থান এবং পরিকল্পিত চিকিত্সা অবস্থানের মধ্যে পার্থক্য ম্যাপ করতে সাহায্য করার জন্য সেট-আপ এবং চিকিত্সার সময় রিয়েল-টাইম ক্যামেরা ফিডগুলিতে রোগীর অবস্থার রূপরেখাকে সুপারইম্পোজ করে। এটি মিসলাইনমেন্ট এবং বিকৃতি সনাক্ত করতে সাহায্য করে সেইসাথে স্থির ডিভাইসগুলির মিস-পজিশনিং সনাক্ত এবং সংশোধন করা যেতে পারে। এটি রোগীর অবস্থান এবং শ্বাস-প্রশ্বাসের উপর ক্রমাগত নিরীক্ষণের জন্য রোগীদের সহায়তা সিস্টেমগুলি প্রদর্শন করতেও সক্ষম, তাই রোগীর নিরাপত্তার উন্নতি করে৷

  1. অগমেন্টেড রিয়েলিটি সার্জনদের OR –-এ সহায়তা করতে পারে

চিকিৎসা বিজ্ঞানের ক্ষেত্রে অগমেন্টেড রিয়েলিটির প্রয়োগ – পার্ট 2

আমরা সবাই জানি যে সার্জারির ক্ষেত্রে নির্ভুলতা খুবই গুরুত্বপূর্ণ। চিকিৎসা বিজ্ঞানে অগমেন্টেড রিয়েলিটির আবির্ভাবের সাথে, ডাক্তাররা অস্ত্রোপচারে তাদের দক্ষতা উন্নত করতে পারে। অতএব, এটি সফল অস্ত্রোপচারের সংখ্যা বৃদ্ধি করতে পারে। লিভারে টিউমারের চিকিৎসা করা থেকে শুরু করে একটি ন্যূনতম আক্রমণাত্মক পদ্ধতি পরিচালনা করা পর্যন্ত, এআর হেলথ কেয়ার অ্যাপগুলি ডাক্তারদের রোগীদের নির্বিঘ্নে চিকিৎসা করতে সাহায্য করতে পারে, তাই আরও জীবন বাঁচাতে পারে।

Medsights Tech টিউমারের সঠিক 3-মাত্রিক পুনর্গঠন তৈরি করার জন্য একটি সফ্টওয়্যার তৈরি করেছে, যা বিকিরণের প্রকৃত এক্সপোজার ছাড়াই এক্স-রে ভিউ সহ সার্জনদের ক্ষমতা দেয়৷

  1. পণ্যের উন্নত বিপণন –

চিকিৎসা বিজ্ঞানের ক্ষেত্রে অগমেন্টেড রিয়েলিটির প্রয়োগ – পার্ট 2

শিক্ষা এবং রোগ নির্ণয়ের বাইরে AR প্রযুক্তির আবির্ভাবের দ্বারা স্বাস্থ্যসেবা উপকৃত হয়েছে এবং অর্থাত্ বিপণনের ক্ষেত্রে। ওষুধ উৎপাদনকারী কোম্পানি শুধু ওষুধ তৈরি করছে না বরং এআর অ্যাপও তৈরি করছে। এখন রোগী এবং ডাক্তাররা ওষুধটি স্ক্যান করে ওষুধের সম্পূর্ণ বিবরণ যেমন উপকারিতা এবং কর্মের পদ্ধতি অ্যাক্সেস করতে পারবেন।

এছাড়াও দেখুন: অগমেন্টেড রিয়েলিটি সম্পর্কে আকর্ষণীয় তথ্য

  1. বিক্রয় এবং ডিজাইন পর্যালোচনা –

চিকিৎসা বিজ্ঞানের ক্ষেত্রে অগমেন্টেড রিয়েলিটির প্রয়োগ – পার্ট 2

ডিজাইন পর্বের সময় কোম্পানির কর্মীদের প্রচুর প্যাকেজিং এবং প্রদর্শনের প্রোটোটাইপ বহন করতে হবে যা ব্র্যান্ড এবং তাদের প্রদানকারী উভয়ের জন্যই খুব ব্যয়বহুল এবং সময়সাপেক্ষ হতে পারে। কিন্তু একটি সিদ্ধান্ত নেওয়ার জন্য আকৃতি, আকার এবং পণ্যের চেহারা ভালভাবে মূল্যায়ন করা গুরুত্বপূর্ণ৷ অগমেন্টেড রিয়েলিটি তাদের লোকেদের কাছে উপস্থাপন করার জন্য একটি ভারী ক্যাটালগ বহন করার বোঝা থেকে মুক্তি দিয়েছে, কারণ তারা এখন তাদের মোবাইল ফোনের মাধ্যমে সেই ডিজাইন এবং প্রোটোটাইপগুলি উপস্থাপন করতে পারে৷ .

এআর অ্যাপগুলি বর্তমানে উপলব্ধ সবচেয়ে উত্তেজনাপূর্ণ এবং যুগান্তকারী উন্নয়ন৷ এই প্রযুক্তি ব্যবহার করে রোগী এবং ডাক্তাররা একইভাবে স্বাস্থ্যসেবা সংক্রান্ত সিদ্ধান্ত সম্পর্কে আরও অবগত হতে পারেন। অগমেন্টেড রিয়েলিটি হল হেলথ কেয়ারের সত্যিকারের ভবিষ্যত এবং সময়ের আগেই এর সাথে অভ্যস্ত হয়ে যাওয়া ভালো। AR-এর প্রধান লক্ষ্য হল আমাদের জীবনকে সহজ করার জন্য তাৎক্ষণিক পরিবেশে ভার্চুয়াল তথ্য একত্রিত করা, কারণ এটি বাস্তব জগতের সাথে আপনার উপলব্ধি এবং মিথস্ক্রিয়াকে উন্নত করে।


  1. ভার্চুয়াল বাস্তবতা কীভাবে স্বাস্থ্যসেবা শিল্পের মুখ পরিবর্তন করছে?

  2. চিকিৎসা বিজ্ঞানের ক্ষেত্রে অগমেন্টেড রিয়েলিটির প্রয়োগ – পার্ট 1

  3. ভার্চুয়াল রিয়েলিটি এবং অগমেন্টেড রিয়েলিটির মধ্যে পার্থক্য বোঝা

  4. ভার্চুয়াল এবং অগমেন্টেড রিয়েলিটি রিস্ট্রাকচারিং রিয়েল এস্টেট ইন্ডাস্ট্রি