কম্পিউটার

পর্ন দেখার অভ্যাস পরবর্তী বড় ফাঁস হতে পারে:এখানে কি করতে হবে

আমাদের অনলাইন জীবন ক্রমাগত হ্যাকারদের ঝুঁকিতে থাকে। এমনকি আমাদের মেডিক্যাল রেকর্ডও অনেক খোঁজা হয়। কিন্তু এটা খারাপ হতে পারে. একজন সফ্টওয়্যার প্রকৌশলী সম্প্রতি সতর্ক করেছেন যে আপনার ইন্টারনেট ইতিহাস, বিশেষ করে যে কোনও প্রাপ্তবয়স্ক সাইট যা আপনি দেখেছেন তা ফাঁস হয়ে যাবে বলে আশা করা উচিত।

সান-ফ্রান্সিসকো-ভিত্তিক ব্রেট থমাস তার ব্লগে পোস্ট করেছেন:

"আপনি যদি 2015 সালে অনলাইনে পর্নো দেখেন/দেখেন, এমনকি ছদ্মবেশী মোডেও, আপনার আশা করা উচিত যে কোনো সময়ে আপনার পর্ণ দেখার ইতিহাস সর্বজনীনভাবে প্রকাশ করা হবে এবং আপনার নামের সাথে সংযুক্ত করা হবে।"

যদি এটি হয়, তবে এটি আসলে একজন অপরিচিত ব্যক্তির প্রাপ্তবয়স্কদের সামগ্রীর সাথে আপনার নাম লিঙ্ক করার চেয়ে আরও বড় উদ্বেগের বিষয় হবে৷ টমাস একটি উদাহরণ হিসাবে পর্ন ব্যবহার করে কারণ এটি আপনি ঘন ঘন কোন রঙিন সাইটের বিবরণ ফাঁস করার চেয়ে বেশি চাঞ্চল্যকর।

আপনার ইন্টারনেট ইতিহাস হ্যাকারদের জন্য একটি খোলা বই হতে পারে? এবং আপনি এটি সম্পর্কে কি করতে পারেন?

কেন তারা আমাকে বেছে নেবে?

পর্ন দেখার অভ্যাস পরবর্তী বড় ফাঁস হতে পারে:এখানে কি করতে হবে

গত বছর, জেনিফার লরেন্স, কার্স্টেন ডানস্ট এবং কেট আপটনের ছবি সহ 'সেলিবগেট' লেবেলযুক্ত বেশ কয়েকটি নগ্ন ছবি অনলাইনে ফাঁস হয়েছিল। এটি মিডিয়ার দৃষ্টি আকর্ষণ করে এমন একটি অ-পরামর্শযুক্ত বিপণন স্টান্টের দিকে পরিচালিত করে যেখানে এমা ওয়াটসনের আপোষমূলক ছবিগুলি একটি আসন্ন ফাঁসের অংশ হবে৷

এটি একেবারেই বাজে কথা বলে প্রমাণিত হয়েছে, কিন্তু তবুও এটি প্রেস তৈরি করেছে এবং দেখায় কিভাবে হ্যাকারদের একটি দল NSFW উপাদান পেলে ব্যক্তিদের উপর সম্ভাব্যভাবে লিভারেজ লাভ করতে পারে।

আমি সেলিব্রিটি নই , আপনি ভাবতে পারেন, তাই আমি হ্যাকারদের জন্য উপযুক্ত লক্ষ্য হব না .

দুঃখজনকভাবে, এটি কেবল সত্য নয়। প্রাপ্তবয়স্কদের বিষয়বস্তু যে কারও সুবিধা নেওয়ার জন্য ব্যবহার করা যেতে পারে তার প্রধান কারণ যৌন নির্যাতনের মতো ভয়ঙ্কর অভ্যাস বাড়ছে। সোশ্যাল মিডিয়াও একটি উল্লেখযোগ্য টার্গেট, যেমনটি তথাকথিত স্ন্যাপিং-এর সময় দেখা গেছে, 4chan-এ একটি কথিত 200,000 Snapchat অ্যাকাউন্ট ফাঁস হয়েছে৷ কেন? কখনও চাঁদাবাজির জন্য, আবার অন্য সময়ে, ক্ষমতার চিহ্ন হিসাবে, লোকেদের দেখানোর জন্য যে তারা পারি .

অ্যাশলে ম্যাডিসন ফাঁসের কারণে ক্ষতি দেখুন! এটা খুবই গুরুতর - বাস্তব বিশ্বের পরিণতি সহ।

এই হাই-প্রোফাইল গোপনীয়তা সমস্যাগুলি লক্ষ্য করার পরে, ব্রেট থমাসের দাবি যুক্তিসঙ্গত বলে মনে হয়। যেহেতু তিনি তত্ত্ব দিয়েছেন [ব্রোকেন ইউআরএল রিমুভড]:

"যেকোনো সময়ে, কেউ এমন একটি ওয়েবসাইট পোস্ট করতে পারে যা আপনাকে ইমেল বা Facebook ব্যবহারকারীর নাম দিয়ে কাউকে সার্চ করতে এবং তাদের পর্নো ব্রাউজিং ইতিহাস দেখতে দেয়। যা দরকার তা হল দুটি নামমাত্র ডেটা লঙ্ঘন এবং একটি উদ্যোগী কিশোর যে সর্বনাশ করতে চায়।"

আপনি কি করতে পারেন

যেভাবেই হোক আপনার গোপনীয়তা সুরক্ষিত করার জন্য আপনি Facebook-কে যে পরিমাণ ডেটা দেবেন তা সীমিত করা সহ আপনি মানক পদ্ধতিগুলি পালন করা ভাল; ছদ্মবেশী বা ব্যক্তিগত ব্রাউজিং ব্যবহার করে; অথবা এমন একটি সার্চ ইঞ্জিনে স্যুইচ করা যা আপনাকে ট্র্যাক করে না, যেমন DuckDuckGo৷

কিন্তু এটি আপনার আইপি ঠিকানাকে পর্ন বা অন্যথায় NSFW ওয়েবসাইটের সাথে লিঙ্ক করার জন্য নির্ধারিত হ্যাকারকে থামাতে পারবে না।

আপনি যদি এই ধরনের লিক সম্পর্কে উদ্বিগ্ন হন, তাহলে ক্ষতি সীমিত করতে আপনি কিছু করতে পারেন।

একটি VPN ব্যবহার করুন

আপনি যদি বেনামী ইন্টারনেট সার্ফিংয়ের পরে থাকেন তবে আপনার সেরা বাজি হল একটি ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক (VPN)। এনক্রিপশন এবং টানেলিং দ্বারা সক্ষম (অর্থাৎ, দুটি ইন্টারফেসের মধ্যে একটি সুরক্ষিত লিঙ্ক জুড়ে স্ক্র্যাম্বল করা তথ্য সরবরাহ করা হয়), আমাদের মধ্যে অনেকেই ইতিমধ্যেই কর্মক্ষেত্রে ভিপিএন ব্যবহার করি, সম্ভবত কোম্পানি ইন্ট্রানেট অ্যাক্সেস করার জন্য দূরবর্তী সাইটগুলিতে।

একটি VPN ব্যবহার করার প্রচুর কারণ রয়েছে, কিন্তু বিশেষ করে এটি Google, Bing বা যে কেউ লগ ইন করা আপনার অনলাইন অনুসন্ধানগুলিকে এড়িয়ে যাবে৷ এটি হ্যাক করা যায় না, কিন্তু একটি এনক্রিপশন কী ছাড়া, যে কেউ আপনার ব্যক্তিগত তথ্যের পাঠোদ্ধার করার চেষ্টা করলে এটি আরও কঠিন হবে। আপনার আইপি ঠিকানাটিও লুকানো আছে, তাই বিশেষভাবে সেই ডেটাটি আপনার সাথে লিঙ্ক করা আরও কঠিন হবে৷

শুরু করার জন্য, আমরা এক্সপ্রেসভিপিএন বা সাইবারঘোস্ট ব্যবহার করার পরামর্শ দিই, যা নিরাপদ এবং সম্মানজনক উভয়ই। আপনি এর পরিবর্তে একটি বিনামূল্যের VPN ব্যবহার করার জন্য প্রলুব্ধ হতে পারেন, তবে এখানে কিছু কারণ রয়েছে যা আপনার উচিত নয়৷

টর ব্রাউজিং চেষ্টা করুন

পর্ন দেখার অভ্যাস পরবর্তী বড় ফাঁস হতে পারে:এখানে কি করতে হবে

এটি একটি সম্পূর্ণ ভিন্ন স্তরের এনক্রিপশন। উপরে উল্লিখিত VPN সিস্টেমের মতো, টর বান্ডেলগুলি পাবলিক কীগুলির মধ্যে তথ্য আদান-প্রদানের অনুমতি দেয়, তবে এটি পেঁয়াজ রাউটিং এর মাধ্যমে সেই ডেটাকে আরও নির্দেশ করে৷

প্রক্সি সার্ভার ব্যবহার করে, তথ্য একটি IP ঠিকানায় ফিরে পাওয়া যেতে পারে, কিন্তু ফলাফল প্রক্সি সার্ভার হবে, আপনার আসল বাড়ি নয়। তবুও, এটি তুলনামূলকভাবে সহজভাবে আপনার কাছে ফিরে আসতে পারে। যাইহোক, পেঁয়াজের রাউটিং জলকে আরও ঘোলা করে, বিভিন্ন নোডের মাধ্যমে ডেটা প্যাকেটগুলিকে নির্দেশ করে এবং প্রতিটি পয়েন্টে এনক্রিপ্ট করে৷

এটা নিখুঁত না. শুধুমাত্র এন্ডপয়েন্টই প্রেরিত তথ্য ডিক্রিপ্ট করতে পারে, তাই হ্যাকাররা ছেদকারী মোড়কে শুধুমাত্র এলোমেলো কথা বলতে পারে। কিন্তু এর মানে এই যে একটি শেষ বিন্দু তার সবচেয়ে দুর্বল স্থান; ন্যাশনাল সিকিউরিটি এজেন্সি (NSA), উদাহরণস্বরূপ, বিশেষ করে টর ব্রাউজারগুলিকে টার্গেট করছে৷

এটি গোপনীয়তার জন্য আপনার সেরা বিকল্প থেকে যায়৷

ভয়েস সহকারী এবং পরামর্শগুলি পরিচালনা করুন

পর্ন দেখার অভ্যাস পরবর্তী বড় ফাঁস হতে পারে:এখানে কি করতে হবে

ফোনে ভয়েস সহকারী নিঃসন্দেহে সুবিধাজনক, তবে তারা ডেটাও গুজব করে। আমরা Siri, Cortana, এবং Google Now অত্যধিক তথ্য দিই কিনা তা সম্পূর্ণ ভিন্ন যুক্তি, কিন্তু সেই ডেটা তথাপি সংগ্রহ করা হয়। যেহেতু তিনজনই আপনার অবস্থান জানেন (Cortana এবং Google Now এমনকি আপনার কাজ থেকে আপনার বাড়িকে আলাদা করতে সক্ষম), আপনার সেটিংসের উপর নির্ভর করে, এই ধরনের তথ্য হ্যাকাররা আপনাকে একটি নির্দিষ্ট এলাকায় লিঙ্ক করতে ব্যবহার করতে পারে, যা আপনাকে এবং আপনার অনুসন্ধানগুলিকে আরও শনাক্ত করতে পারে৷ .

সংগৃহীত পরিসংখ্যান তারপর নিরাপদে মাইক্রোসফ্ট, অ্যাপল এবং গুগলে পাঠানো হয় - তবে এটি এখনও একটি ইন্টারসেপ্টরের শিকার হতে পারে। তাহলে আপনি কি করতে পারেন?

iOS-এ, আপনাকে আপনার সেটিংস টগল করতে হবে:সেটিংস> গোপনীয়তা . এখানে, আপনি শুধুমাত্র আপনার অবস্থান পরিষেবাগুলি পরিবর্তন করতে পারবেন না৷ কিন্তু এছাড়াও ডায়াগনস্টিকস এবং ব্যবহার স্বয়ংক্রিয়ভাবে পাঠান থেকে পাঠাবেন না; এটি অ্যাপলে আপনার পাঠানো ডেটা সীমিত করে।

একইভাবে, আপনি Google Now কাস্টমাইজ করুন এ যেতে পারেন৷ এবং ব্যাকগ্রাউন্ড ডেটা বন্ধ করুন (যদিও এটি ডাউনলোড এবং সিঙ্ক বন্ধ করে)।

নোটবুক ব্যবহার করে Cortana পরিবর্তন করা যেতে পারে। আপনি কর্টানা আপনাকে পরামর্শ, ধারণা, অনুস্মারক, সতর্কতা এবং আরও অনেক কিছু দিতে পারে নির্বাচন মুক্ত করতে চাইবেন , যা সেটিংস-এর শীর্ষে রয়েছে৷ Windows 10-এ বিভাগ। Cortana-এর পরামর্শগুলি ক্লাউডে সঞ্চয় করা তথ্য থেকে আসে (এমনকি একটি সিস্টেম এমনকি NSAও সবচেয়ে নিরাপদ বলে মনে করে), কিন্তু আপনি ক্লাউডে আমার সম্পর্কে Cortana যা জানে তা পরিচালনা করেএ গিয়ে এটির সাথে হস্তক্ষেপ করতে পারেন শক্তিশালী> . সেখান থেকে, আপনি ব্যক্তিগত তথ্য মুছে ফেলতে পারেন।

অথবা আপনি যদি Microsoft Edge পেয়ে থাকেন, তাহলে সেই অ্যাপটি খুলুন এবং তারপর:আরো অ্যাকশন> সেটিংস> উন্নত সেটিংস দেখুন এবং বন্ধ করুন প্রজেক্ট স্পার্টানে কর্টানাকে সাহায্য করুন .

সতর্ক থাকুন:ভয়েস অ্যাসিস্ট্যান্টরা যা করতে পারে তা সীমিত করা আপনার ডিভাইসের উপযোগিতাকে প্রভাবিত করতে পারে, কিন্তু যদি এটি সত্যিই আপনার জন্য একটি বড় উদ্বেগের বিষয় হয় তবে এটি করা মূল্যবান৷

Google সীমাবদ্ধ করুন

পর্ন দেখার অভ্যাস পরবর্তী বড় ফাঁস হতে পারে:এখানে কি করতে হবে

Google আপনার সম্পর্কে অনেক কিছু জানে। আপনি যদি তাদের অ্যাকাউন্টগুলির একটি পেয়ে থাকেন তবে এটি আপনার সম্পর্কে প্রচুর পরিমাণে তথ্য রাখে, বিশেষ করে আপনার অবস্থান, আপনার Gmail এর বিশদ বিবরণ এবং আপনার অনুসন্ধানের ইতিহাস৷ Google বলে যে এটি শুধুমাত্র "আপনার ব্যবহারকারীর অভিজ্ঞতা এবং [তাদের] পরিষেবার সামগ্রিক গুণমান উন্নত করতে ব্যবহৃত হয়।"

মূলত, এটি বিজ্ঞাপন সহ ব্যক্তিগতকরণের জন্য, তবে সমস্ত ব্যক্তিগত তথ্য এক কেন্দ্রীভূত জায়গায়? ভালো না।

আপনি Google ড্যাশবোর্ডে গিয়ে তারা কী জানেন তা আবিষ্কার করতে পারেন, কিন্তু আপনি তাদের ব্যক্তিগতকৃত সার্চ ফলাফল অক্ষম করা ছাড়াও এবং একটি ভিন্ন সার্চ ইঞ্জিন ব্যবহার করে খুব বেশি কিছু করতে পারবেন না। ইন্টারনেট স্কাউট করার সময়ও আপনার Google অ্যাকাউন্ট থেকে সাইন আউট থাকুন।

ছদ্মবেশী মোড এই ধরনের তথ্য সংগ্রহ করা বন্ধ করবে না, তবে ভিপিএন বা টর সফ্টওয়্যারের মাধ্যমে ব্রাউজ করা উচিত।

কিছু ভাবার আছে?

সমস্যা, অবশ্যই, আমরা জানি না একটি সম্ভাব্য হ্যাক কী রূপ নিতে পারে, তাই নিজেকে রক্ষা করা কঠিন। যদি ব্রেট থমাস সঠিক হয়, অনেক লোকের ঘাম ঝরবে।

এই মুহূর্তে আপনার সেরা বাজি হল সেরা গোপনীয়তা প্রোটোকল অনুশীলন করা।

এটি কি আমাদের চলমান গোপনীয়তা লঙ্ঘনের চূড়ান্ত ফলাফল হতে পারে? আপনার আর কি টিপস আছে?


  1. পরবর্তী দশকের 21 বড় প্রযুক্তি – পার্ট 2

  2. পরবর্তী দশকের 21 বড় প্রযুক্তি – পার্ট 1

  3. আইবিএম ওয়াটসন:স্বাস্থ্যসেবা প্রযুক্তিতে পরবর্তী বড় জিনিস

  4. বিগ ডেটার সাথে কী ভুল হতে পারে?