কম্পিউটার

আইবিএম ওয়াটসন:স্বাস্থ্যসেবা প্রযুক্তিতে পরবর্তী বড় জিনিস

স্বাস্থ্যসেবা শিল্প গত কয়েক দশকে একটি গর্জন দেখেছে এবং চাহিদা কেবল প্রতি বছরই বাড়ছে। পরিবর্তিত জীবনধারা, মানুষের বিবর্তন, স্বাস্থ্য সচেতনতা এবং নগরায়ণ এমন কয়েকটি কারণ যা এই শিল্প থেকে পরিষেবার চাহিদা বাড়িয়েছে! আমাদের মধ্যে বেশিরভাগই কি অন্তহীন পরীক্ষা, ব্যয়বহুল ওষুধ এবং দীর্ঘ অপেক্ষার যন্ত্রণা প্রত্যক্ষ করিনি বা অনুভব করিনি? এটি কেবল রোগীদের জন্যই নয় বরং ডাক্তার এবং নার্সদের জন্যও লড়াই হয়ে উঠেছে যারা রোগী এবং গবেষণার মধ্যে ভারসাম্য বজায় রাখার উচ্চ চাপের পরিবেশে ক্রমাগত কাজ করছেন!

এমন একটি সিস্টেমের জন্য কামনা করা যা আপনার সমস্ত সমস্যার সমাধান করতে পারে অবিলম্বে এবং নির্ভুলতার সাথে অবশ্যই সময়ের প্রয়োজন। ঠিক যেমন "এলিসিয়াম" মুভিতে, একটি মেশিন যা আপনার সমস্ত অসুস্থতা এবং ব্যাধিগুলির চিকিত্সা করতে পারে, এবং অল্প সময়ের মধ্যে কাজের দক্ষতা এবং উত্পাদনশীলতা উন্নত করার জন্য সমস্ত ধরণের শারীরিক অসুস্থতা এবং ব্যাধিগুলিকে দূর করে, আমাদের অনেকের জন্য একটি স্বপ্ন সত্য বলে মনে হবে .

আইবিএম ওয়াটসন:স্বাস্থ্যসেবা প্রযুক্তিতে পরবর্তী বড় জিনিস

উৎস:anthropology.msu

উদ্ধারে ওয়াটসন

ওয়াটসন স্বাস্থ্য এই ধরনের সুবিধার সাথে অর্পিত, যারা মেশিন লার্নিং এবং কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে সমস্ত সমস্যা সমাধান করতে পারে। চিকিৎসা পেশাজীবীদের ব্যবসা এবং পরীক্ষা করা সহজ করার একটি অতিরিক্ত সুবিধা থাকবে। এটি একটি প্রযুক্তিগত সহকারীর মতো, যিনি ইতিমধ্যেই আপনি হাসপাতালে পৌঁছানোর আগে লক্ষ লক্ষ তথ্য ব্রাউজ করছেন৷

আইবিএম ওয়াটসনের উন্নত কৃত্রিম বুদ্ধিমত্তা প্রোগ্রামের লক্ষ্য স্বাস্থ্যসেবা পরিষেবা এবং শিল্পে বিপ্লব ঘটানো। এটি একটি গণনাযোগ্য পরিষেবাতে পরিণত হচ্ছে যেখানে প্রতিটি তথ্য উপলব্ধ। এবং ডাক্তারদের প্রতিটি রোগীর ক্ষেত্রে প্রচুর কাগজপত্র অধ্যয়ন করার পরিবর্তে শুধুমাত্র তাদের ব্যক্তিগতকৃত রিপোর্টের সাথে কাজ করা উচিত।

এই সিস্টেম কিভাবে কাজ করে?

সিদ্ধান্ত নেওয়ার সময় চিকিৎসা পেশাদারদের সহায়তা করার জন্য ওয়াটসন হাইপোথিসিস জেনারেশন, প্রাকৃতিক ভাষা দক্ষতা এবং প্রমাণ-ভিত্তিক জ্ঞান ব্যবহার করেন।

উদাহরণস্বরূপ, একজন চিকিত্সক সিস্টেমে রোগীর লক্ষণ এবং সম্পর্কিত কারণগুলি বর্ণনা করে একটি প্রশ্ন রাখতে পারেন। ওয়াটসন বর্তমান ওষুধ, পারিবারিক ইতিহাস এবং অন্যান্য বিদ্যমান অবস্থা সহ রোগীর সম্পর্কিত সমস্ত তথ্য খনি করবেন। তারপরে, এটি পরীক্ষা থেকে সাম্প্রতিক ফলাফলগুলির সাথে এই তথ্যগুলিকে একত্রিত করে এবং অনুমান দিতে এবং সেগুলি পরীক্ষা করার জন্য সমস্ত ডেটা উত্স অধ্যয়ন করে। অধ্যয়নের উপর ভিত্তি করে, এটি প্রতিটি অনুমানের জন্য একটি আত্মবিশ্বাসের স্কোর সহ সম্ভাব্য রোগ নির্ণয়ের একটি তালিকা প্রদান করে৷

ওয়াটসন চিকিত্সা পদ্ধতি, গবেষণা, ক্লিনিকাল স্টাডিজ, মেডিকেল রেকর্ড ডেটা, জার্নাল নিবন্ধ এবং বিশ্লেষণের জন্য রোগীর তথ্য অন্তর্ভুক্ত করতে পারে। এটি মানসম্পন্ন মান, আপ-টু-ডেট প্রমাণ-ভিত্তিক ওষুধ এবং নিয়ন্ত্রক প্রয়োজনীয়তা সমন্বিত স্বাস্থ্যসেবা দলের জন্য একটি মানদণ্ড নির্ধারণ করে।

কিভাবে ওয়াটসন স্বাস্থ্যসেবা চ্যালেঞ্জ মোকাবেলা করতে পারে

দ্রুত হারে ড্রাগ আবিষ্কার: সাধারণভাবে, স্বাস্থ্যসেবা ব্যবস্থায় গবেষণা সংস্থাগুলি একটি নতুন ওষুধ বাজারে আনতে গড়ে 10 বছর সময় নেয়। প্রকৃতপক্ষে, বিভিন্ন পরীক্ষামূলক ওষুধ কখনোই বাজারে পৌঁছায় না যার ফলে অর্থ ও সময় নষ্ট হয়। IBM ওয়াটসন ইতিমধ্যেই উন্নয়নকে ত্বরান্বিত করতে সাহায্য করছে৷

উপযুক্ত চিকিত্সা সনাক্তকরণ: কঠোর অধ্যয়ন এবং অনুমানের উপর ভিত্তি করে, AI ক্যান্সার, এইডস ইত্যাদি রোগের সম্ভাব্য চিকিত্সা চিহ্নিত করছে৷ এর মানে এই নয় যে IBM Watson নিজে থেকে চিকিত্সার পরামর্শ দিচ্ছে৷ অন্যদিকে, এটি আমাদেরকে আরও দ্রুত এবং নির্ভুলভাবে চিকিত্সার সামঞ্জস্য এবং সামগ্রিক গুণমানকে আপগ্রেড করতে সাহায্য করছে। এটি চিকিত্সকদের রোগীদের জন্য আরও বেশি সময় দেওয়ার অনুমতি দেয়।

ক্রমবর্ধমান জনসংখ্যার চাহিদা ব্যবস্থাপনা: জনসংখ্যার সাথে সাথে অসংগঠিত মেডিকেল ডেটা দ্রুত হারে বাড়ছে। রোগীদের সঠিকভাবে নির্ণয় করা এবং সমস্ত সর্বশেষ তথ্য দিয়ে যাওয়া একটি চ্যালেঞ্জিং কাজ। ওয়াটসন পরবর্তী স্তরের নির্ভুলতার সাথে বিপুল সংখ্যক রোগীর নির্ণয় এবং চিকিত্সা করতে সহায়তা করে৷

উপসংহার

স্বাস্থ্যসেবা প্রাপ্তি বিলাসিতা নয় একটি প্রয়োজনীয়তা, তাই এই ডোমেনে একটি প্রযুক্তিগত উদ্ভাবন যেকোন মহামারী থেকে বাঁচার জন্য অত্যাবশ্যক। ওয়াটসন হেলথকেয়ার এই বৈপ্লবিক ধারণার দিকে একটি পদক্ষেপ কিন্তু প্রকৃত উন্নয়ন তখনই সম্ভব, যখন এই জ্ঞানটি বাস্তবায়িত হয়।


  1. প্রযুক্তি সম্পর্কে সর্বাধিক আলোচিত

  2. সশস্ত্র কৃত্রিম বুদ্ধিমত্তা:প্রাণঘাতী নাকি ত্রাণকর্তা?

  3. 8টি কারণ কেন ছদ্মবেশী মোড ব্যবহার করা সঠিক জিনিস

  4. প্রযুক্তির বিবর্তন - অতীত, বর্তমান, ভবিষ্যত