কম্পিউটার

কিভাবে এই ধরনের তথ্য সাধারণীকরণ করা যেতে পারে?


একটি সেট-মূল্যবান বৈশিষ্ট্য সমজাতীয় বা ভিন্ন ধরনের হতে পারে। সাধারণত, সেট-মূল্যবান তথ্য

দ্বারা সাধারণীকরণ করা যেতে পারে
  • সেটের প্রতিটি মানের সাধারণীকরণ তার সমতুল্য উচ্চ-স্তরের ধারণা

  • সেটের স্বাভাবিক আচরণের ডেরিভেশন, সেটের একাধিক উপাদান, সেটের প্রকার বা মানের ব্যাপ্তি, পরিসংখ্যানগত ডেটার জন্য ওজনযুক্ত গড় বা সেট দ্বারা গঠিত প্রধান ক্লাস্টারগুলি সহ।

  • তদ্ব্যতীত, বিকল্প সাধারণীকরণ পাথগুলি বিশ্লেষণ করতে বেশ কয়েকটি সাধারণীকরণ অপারেটর ব্যবহার করে সাধারণীকরণ বাস্তবায়ন করা যেতে পারে। এই পদ্ধতিতে, সাধারণীকরণের ফলাফল একটি ভিন্নধর্মী সেট।

উদাহরণ − ধরুন যে একজন ব্যক্তির শখ হল একটি সেট-মূল্যবান বৈশিষ্ট্য যাতে মানগুলির সেট রয়েছে {টেনিস, হকি, সকার, বেহালা, সিমসিটি}৷ এই সেটটিকে উচ্চ-স্তরের ধারণাগুলির একটি সেটে সাধারণীকরণ করা যেতে পারে, যেমন {ক্রীড়া, সঙ্গীত, কম্পিউটার গেমস} বা 5 নম্বরে (অর্থাৎ, সেটে শখের সংখ্যা)।

তদ্ব্যতীত, একটি গণনা একটি সাধারণীকৃত মানের সাথে সম্পর্কিত হতে পারে যা বোঝাতে যে কতগুলি উপাদান সেই মানের সাথে সাধারণীকরণ করা হয়েছে, যেমন {স্পোর্টস (3), মিউজিক (1), কম্পিউটার গেমস (1)}, যেখানে স্পোর্টস(3) তিন প্রকারকে বোঝায় খেলাধুলা, ইত্যাদি।

একটি সেট-মূল্যবান বৈশিষ্ট্য একটি সেট-মূল্যবান বা একটি পৃথক-মূল্যবান বৈশিষ্ট্যে সাধারণীকরণ করা যেতে পারে; একটি পৃথক-মূল্যবান বৈশিষ্ট্য একটি সেট-মূল্যবান বৈশিষ্ট্যে সাধারণীকরণ করা যেতে পারে যদি মানগুলি একটি জালি বা "শ্রেণীবিন্যাস" গঠন করে বা যদি সাধারণীকরণ একাধিক পথ অনুসরণ করে। এই ধরনের সাধারণীকৃত সেট-মূল্যবান বৈশিষ্ট্যের আরও সাধারণীকরণগুলিকে সেটের প্রতিটি মানের সাধারণীকরণের পথ অনুসরণ করতে হবে।

তালিকা-মূল্যবান বৈশিষ্ট্য এবং ক্রম-মূল্যযুক্ত বৈশিষ্ট্যগুলিকে সেট-মূল্যবান বৈশিষ্ট্যগুলির মতোই সাধারণীকরণ করা যেতে পারে তবে তালিকা বা অনুক্রমের উপাদানগুলির ক্রম সাধারণীকরণে সংরক্ষণ করা উচিত।

তাছাড়া, তালিকার দৈর্ঘ্য, তালিকার উপাদানের ধরন, মানের পরিসর, গাণিতিক ডেটার জন্য ওজনযুক্ত গড় মান, বা তালিকার অগুরুত্বহীন উপাদানগুলি সহ একটি তালিকাকে তার সাধারণ আচরণ অনুসারে সাধারণীকরণ করা যেতে পারে। একটি তালিকাকে একটি তালিকা, একটি সেট বা একটি পৃথক মান হিসাবে সাধারণীকরণ করা যেতে পারে৷

একটি জটিল কাঠামো-মূল্যবান বৈশিষ্ট্যে সেট, টিপল, তালিকা, গাছ, রেকর্ড এবং তাদের সংমিশ্রণ থাকতে পারে, যেখানে একটি কাঠামো অন্য স্তরে নেস্ট করা যেতে পারে।

  • সাধারণভাবে, একটি কাঠামো-মূল্যবান বৈশিষ্ট্য বিভিন্ন উপায়ে সাধারণীকরণ করা যেতে পারে, যেমন কাঠামোর আকৃতি বজায় রেখে কাঠামোর প্রতিটি বৈশিষ্ট্যকে সাধারণীকরণ করা।

  • এটি কাঠামোকে সমতল করতে এবং সমতল কাঠামোকে সাধারণীকরণ করতে ব্যবহৃত হয়।

  • এটি উচ্চ-স্তরের ধারণা বা সমষ্টি দ্বারা নিম্ন-স্তরের কাঠামোর সংক্ষিপ্তসার হতে পারে।

  • এটি টাইপ বা কাঠামোর একটি ওভারভিউ দিতে পারে।


  1. কিভাবে SciPy পাইথনে পৃথক ফুরিয়ার রূপান্তর সঞ্চালিত হতে পারে?

  2. অ্যান্ড্রয়েডে ডেটা ব্যবহারের সীমা কীভাবে সেট করবেন

  3. আমি কীভাবে আমার ডেটা ব্যাকআপ করতে পারি?

  4. উইন্ডোজ 10-এ কীভাবে ডেটা ব্যবহার সেট এবং হ্রাস করবেন