কম্পিউটার

কিভাবে Kuus Ransomware সরাতে হয়

2020 সালের প্রথমার্ধে র্যানসমওয়্যার আক্রমণ বেড়েছে, কারণ সাইবার অপরাধীরা ফাইল-এনক্রিপ্টিং ম্যালওয়্যার ছড়িয়ে দিতে এবং লাভ করতে চায় যখন লোকেরা বাড়ি থেকে কাজ চালিয়ে যায়। Kuus ransomware হল অনেক ransomware সত্তার মধ্যে যেগুলো 2020 সালে পুনরুত্থিত হয়েছে।

কিভাবে Kuus ransomware অপসারণ করতে হয় সে সম্পর্কে এখানে একটি নির্দেশিকা রয়েছে৷

Kuus Ransomware কি?

Kuus একটি ransomware সংক্রমণ হিসাবে চিহ্নিত করা হয়. এটি পরিচিত Djvu ransomware পরিবারের অন্তর্গত, যা 240+ অন্যান্য ransomware এবং ভাইরাস ভেরিয়েন্টের সাথে যুক্ত।

র্যানসমওয়্যারের এই পরিবারটি একটি শক্তিশালী এনক্রিপশন অ্যালগরিদম ব্যবহার করে – AES-256। একবার এটি ফাইলগুলিকে এনক্রিপ্ট করলে, অনন্য ডিক্রিপশন কী ছাড়া সেগুলি পুনরুদ্ধার করা কঠিন হবে। Kuus ransomware ডেভেলপাররা দাবি করে যে ক্ষতিগ্রস্তরা তাদের ফাইল ফেরত পেতে মুক্তিপণ দিতে বা একটি ডিক্রিপশন কী কিনে নেয়।

কুউস র‍্যানসমওয়্যার কি করে?

Kuus ransomware একটি ব্যবহারকারীর সিস্টেমে অনুপ্রবেশ করে এবং ব্যক্তিগত ফাইলগুলিকে এনক্রিপ্ট করে, বিশেষত ভিডিও, ফটো এবং নথিগুলিকে লক্ষ্য করে যেমন:

  • শব্দ
  • পিডিএফ
  • xls
  • ডক

এটি একটি শক্তিশালী এনক্রিপশন অ্যালগরিদম ব্যবহার করে এবং ফাইলগুলিতে অ্যাক্সেসের প্রচেষ্টাকে ব্লক করে। তারপরে এটি ফাইলগুলিকে সংশোধন করে এবং এনক্রিপ্ট করা ফাইলগুলিতে একটি .kuus এক্সটেনশন যোগ করে৷

নথিগুলি এনক্রিপ্ট করার পরে, কুউস একটি বিশেষ র‍্যানসমওয়্যার নোট রেখে যায় যা একটি "_readme.txt" হিসাবে সমস্ত পরিবর্তিত ফাইলে যোগ করা হয়৷ এই টেক্সটে আক্রান্ত ব্যক্তির কাছে আক্রমণকারীদের বার্তা রয়েছে যাতে তারা আক্রমণকারীদের সাথে কীভাবে যোগাযোগ করতে হয় এবং ফাইলগুলি ডিক্রিপ্ট করার জন্য কীভাবে মুক্তিপণ দিতে হয়।

Kuus Ransomware স্থায়ীভাবে আপনার ফাইল মুছে ফেলতে পারে বা আপনার সিস্টেমে অন্যান্য ভাইরাস ডাউনলোড করতে পারে।

গুরুত্বপূর্ণ নোট!

মুক্তিপণ বার্তাটি ক্ষতিগ্রস্তদের তাদের ফাইলের ডিক্রিপশনের জন্য $980 বা $490 দিতে বলে। আপনি যদি এই বার্তাটি পড়েন তবে এর জন্য অর্থ প্রদান করবেন না এবং আক্রমণকারীদের সাথে যোগাযোগ করবেন না।

আপনি এই পোস্টে Kuus ransomware অপসারণের নির্দেশাবলী ব্যবহার করে আপনার ফাইল পুনরুদ্ধার করতে পারেন।

কিভাবে কুউস র‍্যানসমওয়্যার আমার কম্পিউটারে প্রবেশ করল?

Kuus ransomware সাধারণত সংক্রামিত লিঙ্ক বা সংযুক্তি ধারণকারী স্প্যাম ইমেল মাধ্যমে বিতরণ করা হয়. লিঙ্কগুলি পিসির অপারেটিং সিস্টেম এবং অন্যান্য ইনস্টল করা প্রোগ্রামগুলির দুর্বলতাগুলিকে কাজে লাগায়৷

অন্যান্য পদ্ধতি যার মাধ্যমে Kuus ransomware বিতরণ করা হয় তার মধ্যে রয়েছে:

  • ফ্রিওয়্যার বা শেয়ারওয়্যারের সাথে একত্রিত ইনস্টলেশন
  • সন্দেহজনক ওয়েবসাইট (ওয়েব ইনজেকশন)
  • শোষণ
  • বিনামূল্যে অনলাইন (ওয়েব) হোস্টিং সংস্থান
  • অবৈধ পিয়ার-টু-পিয়ার (P2P) সংস্থানগুলি ফ্রিওয়্যার (পাইরেটেড সফ্টওয়্যার) ডাউনলোড করতে ব্যবহৃত হয়
  • ভুয়া অপারেটিং সিস্টেম আপডেট
  • রিপ্যাকেজ করা ইনস্টলার

Kuus ransomware আপনার কম্পিউটারে দৃশ্যমান হবে না এবং আপনার উপলব্ধ প্রোগ্রামের মধ্যে নেই। এটি ব্যাকগ্রাউন্ডে চলমান কিছু দূষিত প্রক্রিয়া দিয়ে নিজেকে মাস্ক করে।

Kuus Ransomware অপসারণের নির্দেশাবলী

আপনি যদি Kuus ransomware দ্বারা এনক্রিপ্ট করা ফাইলগুলি পুনরুদ্ধার করতে চান, আপনি হয় একটি গুণগত ডিক্রিপশন টুল ব্যবহার করে সেগুলিকে ডিক্রিপ্ট করতে পারেন অথবা সেগুলি পুনরুদ্ধার করার জন্য ফাইল পুনরুদ্ধার পদ্ধতি ব্যবহার করে দেখতে পারেন৷

গুরুত্বপূর্ণ!

আপনার বোঝা উচিত যে আপনি যদি অপসারণ প্রক্রিয়া শুরু করার সিদ্ধান্ত নেন তবে আপনার ফাইলগুলি হারানোর ঝুঁকি রয়েছে৷ Kuus প্রায়ই তৃতীয় পক্ষের ডিক্রিপশন সরঞ্জাম প্রত্যাখ্যান করে। আপনি যখন সংক্রমণ অপসারণ করেন বা নিজে থেকে এনক্রিপ্ট করা ফাইলগুলি পুনরুদ্ধার করেন তখন আপনার ফাইলগুলি স্থায়ীভাবে আপস করার ঝুঁকি থাকে৷ আমরা সুপারিশ করেছি যে আপনি অপসারণ প্রক্রিয়ার সাথে এগিয়ে যাওয়ার আগে এনক্রিপ্ট করা ড্রাইভগুলির একটি ব্যাকআপ চিত্র তৈরি করুন৷

ম্যালওয়্যার অপসারণ এবং আপনার পিসিতে অ্যাক্সেস পুনরুদ্ধার করতে নিম্নলিখিত Kuus ransomware অপসারণ নির্দেশাবলী ব্যবহার করুন:

  1. Kuus ransomware এবং অন্যান্য ম্যালওয়ারের জন্য আপনার PC স্ক্যান করুন

Kuus ransomware একটি বিপজ্জনক কম্পিউটার সংক্রমণ. এর অ্যালগরিদমগুলি সাধারণ অ্যান্টি-ম্যালওয়্যার বা অ্যান্টি-ভাইরাস সফ্টওয়্যারগুলির কার্যকারিতার বাইরে। এটি অপসারণ করতে আপনাকে মানসম্পন্ন অ্যান্টি-ম্যালওয়্যার প্রোগ্রাম ব্যবহার করতে হবে।

অবিশ্বস্ত প্রোগ্রাম ইনস্টল করা এড়াতে আপনি অফিসিয়াল প্রস্তুতকারকের ওয়েবসাইট থেকে অ্যান্টি-ম্যালওয়্যার ডাউনলোড করেছেন তা নিশ্চিত করুন। একবার আপনি প্রোগ্রামটি ইনস্টল করার পরে, একটি সম্পূর্ণ সিস্টেম স্ক্যান পরিচালনা করতে এবং আপনার পিসিতে ম্যালওয়্যার সত্তাগুলি সরাতে প্রোগ্রামের নির্দেশাবলী অনুসরণ করুন৷

প্রায়শই, কুউস থেকে যায় কারণ এর অ্যালগরিদমগুলি স্বাভাবিক ম্যালওয়্যার অপসারণ পদ্ধতিকে হারায়। আপনি যদি ভাগ্যবান হন, কুউস র‍্যানসমওয়্যার অপসারণের জন্য অ্যান্টি-ম্যালওয়্যার টুলটি যথেষ্ট বেশি হওয়া উচিত।

  1. .kuus ফাইল ডিক্রিপ্ট করুন

অপরাধীরা নতুন ম্যালওয়্যার বিকাশ অব্যাহত রাখার সাথে সাথে ফাইল ডিক্রিপ্টার ফাইলগুলি পরিবর্তিত হতে থাকে৷ Kuus-এনক্রিপ্ট করা ফাইলগুলিকে ডিক্রিপ্ট করতে, আপনি Emsisoft এর ডিক্রিপশন টুল ব্যবহার করতে পারেন। এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

    • Emsisoft এর ডিক্রিপ্টর টুল ডাউনলোড করুন এবং চালান।
    • প্রশাসক হিসেবে টুলটি চালু করুন।
    • ডিক্রিপশনের জন্য ফাইল বা ফোল্ডার নির্বাচন করুন (এমসিসফ্ট ডিক্রিপ্টরের ডিফল্ট সেটিংস রয়েছে যা স্বয়ংক্রিয়ভাবে ফাইল এবং ফোল্ডারগুলি সনাক্ত করে যেগুলি ডিক্রিপ্ট করা প্রয়োজন।)
    • আপনি যে ফাইলগুলি ডিক্রিপ্ট করতে চান সেগুলি নির্বাচন করার পরে "ডিক্রিপ্ট" এ ক্লিক করুন৷

ডিক্রিপশন প্রক্রিয়া কিছু সময় নিতে পারে. প্রক্রিয়াটি সম্পূর্ণ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। প্রক্রিয়াটি সম্পন্ন হলে ডিক্রিপ্টর টুল আপনাকে অবহিত করবে।

দ্রষ্টব্য:যদি Emsisoft ডিক্রিপ্টর ফাইলগুলিকে ডিক্রিপ্ট করতে ব্যর্থ হয়, আপনি অনলাইনে অন্যান্য ফাইল ডিক্রিপ্টর সরঞ্জামগুলি অনুসন্ধান করতে পারেন৷ নিশ্চিত করুন যে আপনি প্রথমে Kuus ransomware এর আসল নাম এবং রেজিস্ট্রি খুঁজে পেয়েছেন।

  1. ডেটা রিকভারি টুল ব্যবহার করে ফাইল রিস্টোর করুন

আপনি তৃতীয় পক্ষের ডেটা পুনরুদ্ধার সরঞ্জাম ব্যবহার করে আপনার ফাইলগুলি পুনরুদ্ধার করতে পারেন। আপনার চয়ন করা টুলের উপর নির্ভর করে, আপনি একটি সম্পূর্ণ সিস্টেম স্ক্যান পরিচালনা করতে পারেন এবং সমস্ত এনক্রিপ্ট করা ফাইল পুনরুদ্ধার করতে টুলটিকে নির্দেশ দিতে পারেন৷

চূড়ান্ত চিন্তা

র‍্যানসমওয়্যার সংক্রমণ এবং অন্যান্য ম্যালওয়্যার এড়াতে সর্বোত্তম উপায়গুলির মধ্যে রয়েছে নিয়মিত ব্যাকআপ রাখা এবং আপনার প্রোগ্রামগুলি আপডেট রাখা। সন্দেহজনক প্রোগ্রাম এবং ম্যালওয়্যার ইনস্টলেশন প্রতিরোধ করার জন্য আপনাকে আপনার পিসি আপ টু ডেট এবং সর্বদা সক্রিয় সুরক্ষা সফ্টওয়্যার রয়েছে তা নিশ্চিত করতে হবে৷


  1. কিভাবে Vawe Ransomware সরান

  2. কোবরা লকার Ransomware কিভাবে সরান

  3. কিভাবে অ্যামব্রোসিয়া র‍্যানসমওয়্যার অপসারণ করবেন?

  4. কিভাবে ল্যান্ডস্লাইড র‍্যানসমওয়্যার সরাতে হয়