কম্পিউটার

Google এবং Facebook কিভাবে অর্থ উপার্জন করে

এখানে আপনার উত্তর!

আমাদের প্রতিটি সার্চের জন্য যদি Google এক পয়সাও চার্জ করে, তাহলে এতক্ষণে আমাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টগুলি সম্পূর্ণভাবে বন্ধ হয়ে যাবে৷ আপনি কি মনে করেন যে আপনি ফেসবুকে একটি স্ট্যাটাস পোস্ট করবেন বা আপনার প্রিয় রেস্তোরাঁয় চেক ইন করবেন যদি এটি তাত্ক্ষণিকভাবে একটি পেমেন্ট গেটওয়ে পৃষ্ঠায় নিয়ে যায়? আপনার চিন্তার মূল্য! নিশ্চয়ই, কেউ এই বিশাল সামাজিক প্ল্যাটফর্মগুলি ব্যবহার করবে না যদি তারা আমাদের ব্যাপকভাবে চার্জ করা শুরু করে।

কিন্তু এখন চিন্তা জাগে, তারা কীভাবে অর্থ উপার্জন করবে? আমাদের মূল্যবান ডেটা কি বড় শট রাজস্ব তৈরির জন্য তাদের সম্পদ?

আসুন, Google থেকে শুরু করে একটি ন্যায্য ধারণা নেওয়া যাক!

Google

Google 'সার্চ'-এর প্রতিশব্দ হয়ে উঠেছে। কিন্তু আমাদের আলোচনার বিষয় হল তারা কিভাবে এত টাকা উপার্জন করে?

Google-এর 66 বিলিয়ন ডলার আয়ের প্রায় 89% আসে বিজ্ঞাপন থেকে। হ্যাঁ আপনি ঠিক শুনেছেন, এটি বিজ্ঞাপন, এবং শুধুমাত্র বিজ্ঞাপন। Google-এর সিংহভাগ আয় বিজ্ঞাপনের প্ল্যাটফর্ম থেকে আসে। গুগলের বিজ্ঞাপন ব্যবসা বিস্ময়কর কাজ করে কারণ অনুসন্ধান এবং বিজ্ঞাপন একটি দুর্দান্ত বিবাহ। Facebook-এ, আমরা অগত্যা কিছু কিনতে চাই না। এইভাবে, উদাহরণস্বরূপ, যদি একজন ব্যবহারকারী "নিরাপদ গাড়ি" এর মতো একটি প্রশ্নে টাইপ করেন, Google জানে যে এটি এমন একজন ব্যক্তি যিনি একটি নিরাপদ গাড়ি কিনতে চান এবং ফোর্ড অনেক টাকা দিতে প্রস্তুত থাকবে যাতে Google তাদের কেনার পরামর্শ দেয়। একটি ফোর্ড।

আপনি একবার একটি নির্দিষ্ট সার্চ টাইপ করার পর, আপনি একটি অ-পেইড "অর্গানিক" সার্চ রেজাল্টে ক্লিক করুন বা Google-এর জন্য অর্থপ্রদান করা হয়েছে কিনা তাতে কিছু আসে যায় না। এটি সবই একটি অনুসন্ধান ফলাফল প্রদানের জন্য নেমে আসে যা আপনার প্রয়োজনগুলি সর্বোত্তম উপায়ে পূরণ করে৷

অবশ্যই, ব্যবহারকারীরা এমন অনেক প্রশ্ন জারি করে যা ব্যবহারকারীর সমাধান করতে চায় এমন সমস্যা বর্ণনা করে না। Google সাধারণত এই ধরনের প্রশ্নের জন্য বিজ্ঞাপন দেখায় না, যেহেতু একটি খারাপ বিজ্ঞাপন দেখানো থেকে সম্ভাব্য বিজ্ঞাপনের আয় Google-এর প্রতি বিজ্ঞাপনের অন্ধত্ব বা হতাশা বৃদ্ধির কারণে বেশি হয়।

ডিজিটাল বিজ্ঞাপনের ক্ষেত্রে Google একটি বড় এবং একটি চমৎকার কাজ করছে!

ফেসবুক

আপনারা কয়জন উপলব্ধি করেন যে ফেসবুক মাদকের মতোই আসক্তি! যদি ফেসবুকের একটি কারণ থাকে, এবং আমি বলতে চাচ্ছি যে এটি এখনও অপ্রমাণিত, গুগলের চেয়ে ভাল ব্যবসায়িক মডেল থাকতে পারে, এটি মোবাইল। ফেসবুকের একক সবচেয়ে গুরুত্বপূর্ণ আয়ের চ্যানেল হল বিজ্ঞাপন। কোম্পানি সবসময় বিজ্ঞাপন সমর্থিত এবং সম্ভবত সবসময় বিজ্ঞাপন সমর্থিত হবে.

Google এবং Facebook কিভাবে অর্থ উপার্জন করে

ডাক্তার, আইনজীবী, রেস্তোরাঁ এবং অন্যান্যদের মতো ছোট ব্যবসাগুলিও ফেসবুকের 'নিজের নিজস্ব কাস্টমাইজড ক্যাম্পেইন সেট করুন' বিকল্পের মাধ্যমে বিপুল পরিমাণ আয়ের জন্য দায়ী৷ এছাড়াও, Facebook-এর স্বজ্ঞাত ব্যবহারকারীর পছন্দ সহজেই আপনার আগ্রহগুলিকে গ্রহণ করে এবং এই আগ্রহগুলি অনুসারে প্রাসঙ্গিক বিজ্ঞাপনগুলিকে ফ্ল্যাশ করে৷ আসলে, আপনি যদি আপনার সম্পর্কের স্ট্যাটাসকে "এনগেজড"-এ পরিবর্তন করেন, তাহলে আপনি সম্ভবত অনলাইন বিয়ের কেনাকাটার গন্তব্যের জন্য প্রচুর বিজ্ঞাপন দেখতে শুরু করবেন! তাই মূলত, Facebook আপনার সম্পর্কে!

বিশ্বাস করুন বা না করুন কিন্তু আমরা, ব্যবহারকারীরা Facebook-এর পণ্য এবং এভাবেই তারা স্মার্ট বিজ্ঞাপনের কৌশলের মাধ্যমে তাদের আয়কে চ্যানেল করে।

আপনি কি বিশ্বাসঘাতকতা অনুভব করছেন?

নিরাশ বোধ করবেন না! Google এবং Facebook হল সোশ্যাল মিডিয়া বিজ্ঞাপনের মডেলের দুই প্রধান নায়ক-যাদের ছাড়া আপনি এখন আপনার জীবন কল্পনা করতে পারবেন না। যতক্ষণ না তারা বিশ্বব্যাপী ব্যবহারকারীদের বিনামূল্যে পরিষেবা প্রদান করে ততক্ষণ এই সংস্থাগুলি কীভাবে সংস্থানগুলি উপার্জন করতে পরিচালনা করে তা সত্যিই বিবেচ্য নয়। আরেকটি প্রধান উদ্বেগ হল নিরাপত্তা, তাই যদি তারা আমাদের গোপনীয়তা অক্ষুণ্ণ রাখে এবং আমাদের (এবং আগামী প্রজন্মের) চাহিদা ও প্রয়োজনীয়তা পূরণ করে তাহলে আমরা দীর্ঘ মেয়াদে এই পরিষেবাগুলি ব্যবহার করতে পছন্দ করব।

হ্যাঁ, মাঝে মাঝে ভালো জিনিসও আসে, বিনামূল্যের প্যাকেজে আসে!


  1. আপনার Google, Facebook এবং Twitter ডেটা কিভাবে ডাউনলোড করবেন

  2. আইফোন এবং অ্যান্ড্রয়েডে কীভাবে সহজেই একটি ফেসবুক অবতার তৈরি করবেন?

  3. কিভাবে Facebook ফটো এবং ভিডিওগুলি Google ফটোতে স্থানান্তর করবেন?

  4. কিভাবে Google এবং Youtube-এ ব্যক্তিগতকৃত বিজ্ঞাপন বন্ধ করবেন