কম্পিউটার

কিভাবে ইন্টারনেট ক্রাইম গ্যাংগুলি অনলাইনে মিলিত হয়!

সাইবার অপরাধীরা সবসময় রাডারের নীচে উড়তে ওস্তাদ হয়েছে। এটি একটি সাধারণ বৈশিষ্ট্য যা আরোহী রেসের সমস্ত হ্যাকাররা কোনো না কোনোভাবে উত্তরাধিকার সূত্রে পায়। কিন্তু আপনি কি কখনও ভেবে দেখেছেন যে কীভাবে এই সাইবার দুর্বৃত্তরা অনলাইনে দেখা করতে পারে—নিরাপত্তার সীমাবদ্ধতার কথা ভুলে যাবেন না। আপনি কিভাবে তারা যোগাযোগ এবং তাদের অপারেশন কৌশল মনে করেন? মাঝরাতে দীর্ঘ সময় গলি গলিতে বা একটি ব্যক্তিগত অ্যাপার্টমেন্টে (ঠিক যেভাবে আমরা চলচ্চিত্রে চারপাশে দেখেছি)। কিন্তু আসলে এটা তেমন কিছু নয়—এটা আমাদের কল্পনার থেকে অনেক এগিয়ে!

অনেক সময়, তারা ফোরাম সাইট বা ব্লগ, চ্যাটরুম ইত্যাদিতে অনলাইনের মাধ্যমে মিলিত হয়। প্রায়শই তারা আইপি ঠিকানা বা ট্র্যাকিং ছাড়াই যোগাযোগ করতে টরের মতো ডার্ক/ডিপ ওয়েব প্রোগ্রাম ব্যবহার করে। টরের মতো প্রোগ্রামগুলির মধ্যে মাদক পাচার, অস্ত্র পাচার, এবং চ্যাট রুম থেকে বিভিন্ন বিভাগের অনেক ওয়েবসাইট রয়েছে৷

যারা জানেন না, আসুন হ্যাকার ডিলিং এর এই বেনামী প্ল্যাটফর্মগুলি সম্পর্কে বিস্তারিত আলোচনা করি৷

TOR

কিভাবে ইন্টারনেট ক্রাইম গ্যাংগুলি অনলাইনে মিলিত হয়!

এই বছর পর্যন্ত, ইন্টারনেট গোপনীয়তা টুল টর খুব কমই প্রযুক্তি সম্প্রদায়ের বাইরে শোনা গিয়েছিল। কিন্তু টর ঠিক কি করে? যদি আমরা সবচেয়ে সহজ ভাষায় কথা বলি, TOR (The Onion Router) হল বেনামে ওয়েব ব্রাউজ করার সবচেয়ে সহজ উপায়। সরকারী সংস্থা এবং কর্পোরেশন সহ লোকেদের - আপনার অবস্থান শেখা বা আপনার ব্রাউজিং অভ্যাস ট্র্যাক করা বন্ধ করার জন্য এটি ডিজাইন করা হয়েছে৷ এটি প্রধানত বিশ্বব্যাপী হ্যাকারদের দ্বারা ব্যবহৃত হয়, যার ফলে তথ্যের উৎস বা ব্যবহারকারীর অবস্থান সনাক্ত করা যে কারো পক্ষে অত্যন্ত কঠিন হয়ে পড়ে।

আজকাল, অনলাইন অপরাধ বাণিজ্যের সিংহভাগই হয় ডার্ক ওয়েবে, অর্থাৎ হোস্ট করা সাইটগুলিতে   টর হিডেন সার্ভিস। টর হিডেন সার্ভিস সাইটের অপারেটরকে খুঁজে বের করা খুবই কঠিন। আমি বিশ্বাস করি এটি এখন পর্যন্ত মাত্র দুবার হয়েছে।

অতএব, Tor হল আপনার ট্র্যাফিককে বেনামী করার সবচেয়ে সহজ উপায়গুলির মধ্যে একটি, এবং এটি বিনামূল্যে৷ যদিও এটা নিখুঁত থেকে অনেক দূরে!

IRC ওরফে ইন্টারনেট চ্যাট রিলে

কিভাবে ইন্টারনেট ক্রাইম গ্যাংগুলি অনলাইনে মিলিত হয়!

এটি আরেকটি কার্যকরী প্ল্যাটফর্ম যা হ্যাকাররা একটি ব্যক্তিগত যোগাযোগ চ্যানেল হিসেবে ব্যবহার করে। ইন্টারনেট রিলে চ্যাট হল লাইভ, সিঙ্ক্রোনাস, মেসেজ সম্প্রচার ও গ্রহণ করার একটি পদ্ধতি। সারা বিশ্বে শত শত আইআরসি চ্যানেল (আলোচনার ক্ষেত্র) রয়েছে, সার্ভারে হোস্ট করা হয়েছে, যেখানে লোকেরা একই বিষয়ে আগ্রহী একই চ্যানেলে অন্যদের কাছে তাদের বার্তা টাইপ করে।

ইন্টারনেট রিলে চ্যাটটি আপনার তাত্ক্ষণিক বার্তাবাহকদের মতোই, তবে স্প্যাম বা সাধারণ নিরাপত্তা ঝুঁকিমুক্ত নয় যা অন্যান্য IM পরিষেবাগুলি শুধুমাত্র অনুমতি দেয় না কিন্তু গ্রহণ করার জন্য নির্মিত৷

অনলাইন ফোরাম

কিভাবে ইন্টারনেট ক্রাইম গ্যাংগুলি অনলাইনে মিলিত হয়!

অনলাইন ফোরাম হ্যাকিং সম্প্রদায়ের জন্য শান্ত সমালোচনামূলক৷ আমাদের বেশিরভাগের কাছে হ্যাকাররা প্রায়শই বিচ্ছিন্ন বিচ্ছিন্ন ব্যক্তি হিসাবে বিবেচিত হয়। যাইহোক, বাস্তবে, হ্যাকাররা বেশ সামাজিক। তাদের প্রায়ই অনলাইন ফোরাম এবং চ্যাট রুমে তাদের শোষণের বড়াই করতে দেখা যায়। আন্ডারগ্রাউন্ড ফোরামগুলি সম্প্রদায়কে একে অপরের সাথে যোগাযোগ এবং সহযোগিতা করার, নতুন প্রতিভা নিয়োগের পাশাপাশি চুরি হওয়া ডেটা এবং সরঞ্জামগুলি কেনা এবং বিক্রি করার উপায় সরবরাহ করে৷

এই ডিজিটাল বিশ্বে অনলাইন গোপনীয়তা বজায় রাখা আজকাল অনেক ইন্টারনেট ব্যবহারকারীদের জন্য খুবই গুরুত্বপূর্ণ৷ আপনার যদি যোগ করার আরও জ্ঞান থাকে তবে নীচের মন্তব্য বিভাগে আমাদের সাথে ভাগ করতে দ্বিধা করবেন না। আমরা আপনার কাছ থেকে শুনতে ভালোবাসতাম! এছাড়াও আপনি আমাদের ফেসবুক, টুইটার, YouTube, ইনস্টাগ্রাম, ফ্লিপবোর্ড এবং Pinterest-এ খুঁজে পেতে পারেন।


  1. কিভাবে ইন্টারনেট ব্রাউজিং স্পীড বাড়ানো যায়

  2. কিভাবে Google Meet-এ মিটিং রেকর্ড করবেন? (2022)

  3. কিভাবে অনলাইনে জীবনবৃত্তান্ত তৈরি করবেন?

  4. কিভাবে উইন্ডোজে ইন্টারনেট এক্সপ্লোরার ব্লক করবেন