কম্পিউটার

ডিজিটাল অ্যাকাউন্টের মাধ্যমে অর্থ প্রদান করা কি নিরাপদ?

কখন শেষবার চেক পূরণ করার জন্য কলম তোলার কথা কি মনে আছে? নাকি আপনার বকেয়া বিল পরিশোধ করতে বা সিনেমার টিকিট বুক করার জন্য ঘণ্টার পর ঘণ্টা লাইনে দাঁড়িয়ে থাকেন? কিছুক্ষণ হয়েছে, তাই না? ডিজিটাল বিবর্তন যুগের জন্য ধন্যবাদ, এটি এখন অতীতের জিনিস হয়ে গেছে। এই সমস্ত কাজ করার জন্য এখন আমাদের স্মার্টফোনের প্রয়োজন। আরও বেশি সংখ্যক লোক নতুন উদ্ভাবনের সাথে খাপ খাইয়ে নিচ্ছে এবং প্রতিদিন লক্ষ লক্ষ ব্যবহারকারী বোর্ডে আসছেন। কিন্তু আজও এমন কিছু লোক আছে যারা এখনও অনলাইন লেনদেন করার আগে কিছুটা দ্বিধা করে এবং পরিবর্তে ঐতিহ্যগত অর্থপ্রদানের পদ্ধতি পছন্দ করে।

অনলাইন পেমেন্ট গেটওয়ের নিরাপত্তা নিয়ে অনেক প্রশ্ন উঠে। এর কারণ হল, কীভাবে একটি স্বনামধন্য অনলাইন পেমেন্ট গেটওয়ে পেমেন্টের অন্যান্য পদ্ধতির তুলনায় অনেক বেশি কার্যকর সে সম্পর্কে খুব কম সচেতনতা রয়েছে৷

আসুন, অনলাইনে অর্থপ্রদান আসলে কীভাবে কাজ করে সে সম্পর্কে একটি প্রাথমিক ধারণা নেওয়া যাক।

অনলাইন পেমেন্ট কিভাবে কাজ করে?

আজ, অনলাইন পেমেন্ট সিস্টেম সারা বিশ্বকে ঘুরিয়ে দিচ্ছে৷ আমাদের ডিজিটাল ওয়ালেটের সাহায্যে আমরা সম্পাদন করতে পারি না এমন কোনো একক কাজকে তালিকাভুক্ত করা শান্ত কঠিন। একটি পেমেন্ট গেটওয়ে একটি ই-কমার্স ওয়েবসাইট এবং মার্চেন্ট ব্যাঙ্কের মধ্যে রিলে হিসাবে কাজ করে, যা ক্রেডিট কার্ড প্রদানকারী ব্যাঙ্কগুলির একটি বৃহৎ নেটওয়ার্কের সাথেও সংযুক্ত থাকে। পেমেন্ট গেটওয়ে সাধারণত আমাদের লেনদেন সুরক্ষিত করতে SSL 128-বিট এনকোডিং প্রযুক্তি ব্যবহার করে।

কিন্তু বিশ্বজুড়ে ব্যাপক হ্যাকিং কার্যক্রম ঘটছে, ডিজিটাল অ্যাকাউন্টের মাধ্যমে অর্থপ্রদান করা কি আসলেই নিরাপদ?

হ্যাকাররা কি আপনাকে ডিজিটাল হতে বাধা দিচ্ছে?

ডিজিটাল অ্যাকাউন্টের মাধ্যমে অর্থ প্রদান করা কি নিরাপদ?

অনলাইনে বিল পরিশোধ করা একটি ঐতিহ্যবাহী পদ্ধতির একটি সুবিন্যস্ত সংস্করণ মাত্র৷ আজ, ইন্টারনেট তার ব্যাপক ব্যবহার এবং সুবিধার জন্য অনিবার্য। কিন্তু কার্ড এবং ডিজি-ওয়ালেটের অত্যধিক ব্যবহার মানুষের জন্য একটি সমস্যা হয়ে দাঁড়িয়েছে, কারণ সাইবার হ্যাকারদের বিভিন্ন গ্রুপ সক্রিয় রয়েছে এবং অর্থ উপার্জনের জন্য আমাদের নিরাপত্তা লঙ্ঘনের চেষ্টা করছে। এটি ব্যবহারকারীদের জন্য একটি প্রধান উদ্বেগ হয়ে উঠেছে কারণ অপরাধী ধরা পড়ার সময়, ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে প্রচুর পরিমাণে নিষ্কাশন করা হয়। তাই আমরা একমত হতে পারি যে হ্যাকাররা কোনো না কোনোভাবে আমাদের অনলাইন নিরাপত্তাকে কিছু পরিমাণে নষ্ট করে।

তাহলে, অনলাইনে বিল পরিশোধ করা কি নিরাপদ?

ঠিক আছে, বিল পরিশোধ করাকে তখনই নিরাপদ বলা যেতে পারে যদি আপনি এটি সঠিক উপায়ে করেন, যেমন একটি প্রকৃত এবং নিরাপদ পেমেন্ট গেটওয়ের মাধ্যমে। সাধারণত, একটি অনলাইন বিল পরিশোধ পরিষেবা যা একটি ব্যাঙ্ক বা সংস্থার দ্বারা সমর্থিত যা অনলাইন ব্যাঙ্কিং পরিষেবা প্রদান করে নিরাপদ এবং নির্ভরযোগ্য। তাই আমাদের সুপারিশে অনলাইন পেমেন্ট করা প্রচলিত পদ্ধতির চেয়ে অনেক বেশি নিরাপদ। আসল হতবাক? এর কারণ হল অনলাইন বিল পরিশোধ পরিষেবাগুলি আপনার ডেটাকে নিরাপদ এবং সুরক্ষিত রাখতে এনক্রিপ্ট করে৷ এমন অনেক প্রমাণ রয়েছে যে অনলাইনে বিল পরিশোধ করা আসলে পরিচয় চুরি এবং সংশ্লিষ্ট জালিয়াতির ঝুঁকি কমাতে পারে।

হ্যাঁ, অবশ্যই একটি নির্দিষ্ট স্তরের হুমকি জড়িত৷ কিন্তু উপদেশের জন্য শুধু একটি শব্দ, আমাদের পাবলিক প্ল্যাটফর্মে ইন্টারনেট ব্যবহার করা এড়ানো উচিত যেমন আমরা বিমানবন্দর, রেস্তোরাঁ এবং লাইব্রেরিতে পাই, কারণ এখানে এমনকি মাঝারি প্রযুক্তি-বুদ্ধিমান অপরাধীরা সরাসরি আপনার ডেটা চুরি করতে পারে। তাই আমাদের জীবনে প্রবেশের সম্ভাব্য বিপদ এড়াতে আমাদের গোপনীয়তার নিয়ন্ত্রণ নেওয়া উচিত।

আশ্চর্যের কিছু নেই যে ডিজিটাল অ্যাকাউন্টগুলি আমাদের জন্য সুবিধার একটি নতুন স্তর নিয়ে এসেছে, তবে কিছু সতর্কতা অনলাইনে বিল পরিশোধকে অনেক সহজ এবং সংগঠিত করে তুলতে পারে৷

কাগজবিহীন হয়ে যান!


  1. আপনার অ্যাকাউন্টগুলিকে অনলাইনে নিরাপদ করার 5 উপায়

  2. আপনার ডেটা কি অনলাইন পোর্টালগুলির সাথে নিরাপদ | ডেটা লঙ্ঘন লিঙ্কডইন

  3. আপনি মারা গেলে আপনার অনলাইন অ্যাকাউন্টে কী ঘটে

  4. আপনার অ্যালেক্সাকে নিরাপদ ও সুরক্ষিত রাখার 5টি কার্যকর উপায়