কম্পিউটার

বাড়ি থেকে কাজ? মাইক্রোসফ্ট টিমগুলিতে ভিডিও কনফারেন্সিংয়ের জন্য আমাদের শীর্ষ টিপস দেখুন

বাড়ি থেকে কাজ করার অর্থ হল আপনি আপনার বস বা সহকর্মীদের সাথে সবচেয়ে বিশ্রী জায়গায় ভিডিও কলে শেষ করতে পারেন। প্রত্যেকেরই হোম অফিস নেই বা ভিডিও চ্যাট কিভাবে করতে হয় তা জানে না। আপনি আপনার শোবার ঘর, রান্নাঘর, হলওয়ে বা অন্য কোনও জায়গায় বসে আছেন যা দেখতে পুরোপুরি পেশাদার নয়। মাইক্রোসফ্ট টিম, যদিও, আপনাকে সাহায্য করতে পারে। আপনার ভিডিও কনফারেন্সিং উন্নত করতে আপনাকে সাহায্য করার জন্য ডিজাইন করা টিমগুলিতে বৈশিষ্ট্য রয়েছে এবং এই নির্দেশিকাতে, আমরা আপনাকে সেগুলির কয়েকটির উপর নজর দেব।

টিপ 1:টিমগুলিতে ব্যাকগ্রাউন্ড ব্লার বৈশিষ্ট্যটি ব্যবহার করুন

বাড়ি থেকে কাজ? মাইক্রোসফ্ট টিমগুলিতে ভিডিও কনফারেন্সিংয়ের জন্য আমাদের শীর্ষ টিপস দেখুন

আমাদের প্রথম টিপ হল Microsoft টিমগুলিতে ব্যাকগ্রাউন্ড ব্লার বৈশিষ্ট্যটি ব্যবহার করা। যেমন আমরা আগে কভার করেছি, এই বৈশিষ্ট্যটি আপনাকে ফোকাসে রাখে এবং আপনার পিছনে সবকিছু লুকিয়ে রাখে। অনুগ্রহ করে সচেতন থাকুন, যদিও, যেহেতু এটি AI দ্বারা চালিত, তাই এটি শুধুমাত্র বস্তুর সাথে কাজ করে এবং মানুষকে লুকানোর উদ্দেশ্যে নয়। যাইহোক, আপনি ভিডিও আইকনের পাশে বেগুনি স্লাইডারে ক্লিক করে একটি কলের আগে এটি সক্ষম করতে পারেন৷ এটি একটি কলের সময় আপনার স্ক্রিনের নীচের মাঝখানের অংশে আপনার মাউস ঘোরানোর মাধ্যমে এবং "..." আইকনে ক্লিক করে সক্ষম করা যেতে পারে। তারপর আপনি আমার পটভূমি অস্পষ্ট চয়ন করতে চাইবেন৷ বিকল্প।

টিপ 2:আপনার অডিও এবং ভিডিও আউটপুট পরীক্ষা করুন

বাড়ি থেকে কাজ? মাইক্রোসফ্ট টিমগুলিতে ভিডিও কনফারেন্সিংয়ের জন্য আমাদের শীর্ষ টিপস দেখুন

আপনি যখন বাড়ি থেকে কাজ করছেন এবং আপনি একটি কনফারেন্স কলে থাকবেন, তখন আপনি নাও চাইতে পারেন যে আপনার কম্পিউটার আপনার বাড়িতে ব্যাকগ্রাউন্ডের শব্দ উঠুক। এর অর্থ প্রায়শই আপনার ল্যাপটপ বা ডেস্কটপে একটি মাইক্রোফোন প্লাগ করা বা হেডসেট ব্যবহার করা। এটি নিশ্চিত করে যে টেলিকনফারেন্সিংয়ের সময় আপনার ভয়েস আরও স্পষ্ট এবং সংক্ষিপ্ত হয়৷

কখনও কখনও, যদিও, মাইক্রোসফ্ট টিমগুলি আপনার মাইক্রোফোন বা হেডসেট সঠিকভাবে নাও নিতে পারে এবং ডিফল্টরূপে আপনার কম্পিউটারের ইনপুট এবং আউটপুট ব্যবহার করবে। যেকোনো কলে যোগদান করার আগে আপনি আমাদের অডিও এবং ভিডিও আউটপুট চেক করতে চাইবেন। আপনি "আপনার অডিও এবং ভিডিও সেটিংস চয়ন করুন" পৃষ্ঠাতে সেটিংস কগ ক্লিক করে এটি করতে পারেন যা আপনি একটি মিটিং বা কলে প্রবেশ করার আগে দেখতে পান। এটি আপনাকে আপনার পিসি বা ল্যাপটপে সনাক্ত করা সমস্ত অডিও ডিভাইস দেখাবে, আপনি সমস্ত সংযুক্ত স্পিকার, মাইক্রোফোন এবং ক্যামেরা থেকে চয়ন করতে পারেন৷ আপনি আপনার কল চলাকালীন কোনো সমস্যায় পড়বেন না তা নিশ্চিত করার জন্য একটি পরীক্ষামূলক কলও করতে পারেন।

টিপ 3:আপনার কল নিয়ন্ত্রণগুলি জানুন

বাড়ি থেকে কাজ? মাইক্রোসফ্ট টিমগুলিতে ভিডিও কনফারেন্সিংয়ের জন্য আমাদের শীর্ষ টিপস দেখুন

Microsoft Teams-এ একটি কলের সময়, আপনি আপনার নিয়ন্ত্রণগুলি জানতে চাইবেন যাতে আপনি নির্দিষ্ট সেটিংস পরিবর্তন করতে পারেন। এগুলি গুরুত্বপূর্ণ এবং বিশেষত উপযোগী হবে যদি আপনি হঠাৎ আপনার ভিডিও বা ওয়েবক্যাম অক্ষম করতে বা আপনি যে ঘরে আছেন সেখানে কিছু ঘটার কারণে আপনার অডিও পরিবর্তন করতে হয়৷ আপনি পর্দার মাঝখানে ঘোরার মাধ্যমে এই নিয়ন্ত্রণগুলিকে তলব করতে পারেন৷ আমরা তাদের বাম থেকে ডানে দেখব।

প্রথমত, টাইমার আছে, এটি নির্দেশ করে কতক্ষণ কল চলছে। এর পাশে আপনার ওয়েবক্যাম চালু এবং বন্ধ করার বিকল্প রয়েছে। তারপরে আপনি আপনার মাইক্রোফোন নিঃশব্দ করার বিকল্পটি পাবেন। এটি আপনার স্ক্রীন ভাগ করার জন্য একটি বোতাম দ্বারা অনুসরণ করা হয়, যা আমরা পরবর্তী বিভাগে আলোচনা করব। তারপর আপনি একটি আরো বিকল্প খুঁজে পেতে পারেন৷ মেনু, যেখানে আপনি অতিরিক্ত ডিভাইস সেটিংস নিয়ন্ত্রণ, মিটিং নোট, বা পূর্ণস্ক্রীনে প্রবেশ করার বিকল্প দেখতে পাবেন।

এখানে অন্যান্য বিকল্পগুলির মধ্যে কীপ্যাড আনা এবং টিমগুলিতে আপনার কল রেকর্ড করা শুরু করার বিকল্পগুলি অন্তর্ভুক্ত রয়েছে। অবশেষে, একেবারে ডানদিকে চ্যাটের জন্য একটি টগল সুইচ এবং অংশগ্রহণকারীদের দেখাচ্ছে। আপনার যদি প্রযুক্তিগত সমস্যা হয় এবং চ্যাটে একটি বার্তা পাঠানোর প্রয়োজন হয় তবে এটি কার্যকর হতে পারে৷

টিপ 4:আপনার স্ক্রীন শেয়ার করার সময় সতর্ক থাকুন

বাড়ি থেকে কাজ? মাইক্রোসফ্ট টিমগুলিতে ভিডিও কনফারেন্সিংয়ের জন্য আমাদের শীর্ষ টিপস দেখুন

এক বা অন্য উপায়ে, এমন একটি সময় আসতে পারে যখন আপনাকে কল করার সময় আপনার সহকর্মী বা বসের সাথে আপনার স্ক্রিন ভাগ করতে হবে। অবশ্যই, এটি এমন কিছু নয় যা প্রতিটি কোম্পানির প্রয়োজন হবে যখন আপনি বাড়ি থেকে কাজ করবেন, তবে আপনি এখনও আপনার গোপনীয়তা রক্ষা করতে এবং আপনার স্ক্রীন ভাগ করার সময় আপনার ব্যক্তিগত তথ্য লুকাতে চাইতে পারেন৷ আমরা আগে এই বিষয় সম্পর্কে কথা বলেছি, কিন্তু কিছু টিপস আছে যা সাহায্য করতে পারে৷

একটি সংক্ষিপ্ত বিবরণ হিসাবে, আপনার স্ক্রীন ভাগ করতে, আপনি আপনার মাউসকে স্ক্রিনের নীচে-মাঝখানে কোণায় নিয়ে যাবেন এবং চ্যাট নিয়ন্ত্রণের বিকল্পগুলি বেছে নেবেন৷ তারপরে আপনি একটি বর্গাকার বাক্স এবং একটি তীর সহ একটি আইকন দেখতে পাবেন। একবার আপনি এটিতে ক্লিক করলে, আপনি একটি স্ক্রিন শেয়ারিং সেশন শুরু করতে সক্ষম হবেন৷ অতিরিক্ত গোপনীয়তার জন্য, নিশ্চিত করুন যে আপনি শুধুমাত্র একটি নির্দিষ্ট প্রোগ্রাম শেয়ার করার বিকল্প বেছে নিয়েছেন। এটি আপনার অন্যান্য প্রোগ্রাম বা অ্যাপগুলিকে সুরক্ষিত করবে, কারণ প্রোগ্রামের বাকি সবকিছু দর্শকের জন্য একটি ধূসর বাক্স হিসাবে দেখাবে৷ আপনি আপনার অডিও ভাগ করে নেওয়ার ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করতে চাইতে পারেন, কারণ আপনি কখনই জানেন না যে একটি কল চলাকালীন আপনার পিসিতে পটভূমিতে কী ঘটতে পারে। আপনি অন্তর্ভুক্ত সিস্টেম অডিও বিকল্পে টিক দিয়ে এই সেটিং পরিবর্তন করতে পারেন।

টিপ 5:লাইভ ক্যাপশন চালু করুন

বাড়ি থেকে কাজ? মাইক্রোসফ্ট টিমগুলিতে ভিডিও কনফারেন্সিংয়ের জন্য আমাদের শীর্ষ টিপস দেখুন

ভিডিও কনফারেন্সিংয়ের জন্য আমাদের চূড়ান্ত পরামর্শ হল আপনার কল চলাকালীন লাইভ ক্যাপশন চালু করা। এই বৈশিষ্ট্যটি আপনার জন্য উপযোগী হতে পারে যদি আপনি এমন একটি পরিবেশে থাকেন যেখানে আপনাকে আপনার কম্পিউটারের অডিও নিঃশব্দ করতে হবে, অথবা যদি আপনার কাছে একটি কলের সময় গোপনীয়তার জন্য হেডসেটে অ্যাক্সেস না থাকে। অবশ্যই, আমরা কখনই নিঃশব্দ অডিও সহ কলে যাওয়ার পরামর্শ দিই, তবে এটি এমন কিছু যা কেউ কেউ করতে চায়। যাইহোক, আপনি সেটিংস মেনুতে ক্লিক করে এটি সক্ষম করতে পারেন যেমনটি আমরা টিপ 3 এ বর্ণনা করেছি, এবং লাইভ ক্যাপশন চালু করুন (প্রিভিউ) বেছে নিয়ে বিকল্প মনে রাখবেন, এটি মূর্খ-প্রমাণ নয় কারণ কখনও কখনও ক্যাপশনগুলি সঠিক হবে না, তবে আপনি যদি অডিও কলের সময় কী ঘটছে তা পড়তে পছন্দ করেন এমন ব্যক্তি যদি হন তবে এটি এখনও ভাল। পি>

আরো জন্য আমাদের টিম কভারেজ দেখুন

মাইক্রোসফ্ট টিমগুলিতে ভিডিও কনফারেন্সিংয়ের জন্য এইগুলি আমাদের কিছু শীর্ষ টিপস। আমরা Microsoft টিমগুলিকে এখানে ব্যাপকভাবে OnMSFT-এ কভার করি, তাই আরও তথ্যের জন্য এখানে আমাদের নিউজ হাবটি নির্দ্বিধায় দেখুন। এবং, যদি আপনার নিজস্ব কোনো টিপস বা কৌশল থাকে, তাহলে নিচের মন্তব্যে আমাদের জানাতে নির্দ্বিধায় জানান।


  1. Microsoft Edge থেকে সর্বাধিক সুবিধা পেতে শীর্ষ 10 টি টিপস এবং কৌশল

  2. ভিডিওকে কিভাবে GIF তে রূপান্তর করবেন? উইন্ডোজের জন্য সেরা GIF রূপান্তরকারীগুলি দেখুন!

  3. বাড়ি থেকে কাজ করছেন? সংযুক্ত থাকার জন্য মাইক্রোসফ্ট টিমগুলি কীভাবে ব্যবহার করবেন তা এখানে

  4. শীর্ষ 9টি স্ক্রীন রেকর্ডিং টিপস যা আপনাকে আরও ভাল ভিডিও নির্মাতা করে তুলবে