কম্পিউটার

Microsoft এর একটি স্ট্রিমিং ভিডিও পরিষেবা আছে? অফিস 365

-এ কীভাবে স্ট্রিম দিয়ে শুরু করবেন

ভিডিও শেয়ার করা যেকোনো ব্যবসার একটি অপরিহার্য অংশ হতে পারে। আপনি কর্মীদের প্রশিক্ষণ দিতে, দৈনিক এবং তথ্যপূর্ণ স্নিপেট শেয়ার করতে, মিটিংগুলির রেকর্ডিং এবং আরও অনেক কিছু করতে ভিডিও ব্যবহার করতে পারেন৷ ঐতিহ্যগতভাবে, আপনি মনে করতে পারেন যে YouTube এর জন্য সেরা টুল হবে, কিন্তু আপনি কি জানেন যে Microsoft এর একটি এন্টারপ্রাইজ ভিডিও স্ট্রিমিং পরিষেবা আছে?

এটা ঠিক, বেশিরভাগ Office 365 ব্যবসায়িক সাবস্ক্রিপশনে কোনো অতিরিক্ত খরচ ছাড়াই অন্তর্ভুক্ত একটি পরিষেবা যা Microsoft Stream নামে পরিচিত। এটি আপনাকে নিরাপদে এবং ব্যক্তিগতভাবে ভিডিও আপলোড করতে এবং সহকর্মীদের সাথে আপনার কোম্পানি জুড়ে শেয়ার করতে দেয়৷ এই নির্দেশিকায়, আমরা আপনাকে দেখাব কিভাবে আপনি Microsoft স্ট্রিম দিয়ে শুরু করতে পারেন।

অফিস 365 ড্যাশবোর্ডে স্ট্রিম খুঁজুন এবং একটি চ্যানেল তৈরি করুন

স্ট্রিম শুরু করতে, আপনি এটিকে সমস্ত অ্যাপ থেকে খুঁজে পেতে পারেন অফিস 365 ড্যাশবোর্ডের বিভাগ। বিকল্পভাবে, আপনি এখানে ক্লিক করে এটি চালু করতে পারেন। একবার আপনি প্রবেশ করলে, আপনি লক্ষ্য করবেন যে মূল পৃষ্ঠাটি বেশ খালি।

ভিডিওগুলি প্রক্রিয়াকরণ বা আপলোড করার আগে, একটি চ্যানেল তৈরি করা ভাল হবে৷ চ্যানেলগুলি আপনার সমস্ত নতুন সামগ্রী এবং ভিডিওগুলির জন্য হোম এবং হাব হবে৷ আপনি যদি কোনো চ্যানেল না চান, তাহলে আপনি উপরের ডানদিকের কোণায় আপলোড বোতামে ক্লিক করে একটি ভিডিও আপলোড করা শুরু করতে পারেন। . যাইহোক, আপনি আপনার সহকর্মীদের স্ট্রিমে আমন্ত্রণ জানাতেও চাইবেন৷ . আপনি ওয়েবপৃষ্ঠার উপরের বারে স্মাইলি মুখের পাশের লোক আইকনে ক্লিক করে এটি করতে পারেন৷ এটি নিশ্চিত করবে যে তারা জানে যে তাদের অ্যাপটিতে অ্যাক্সেস রয়েছে।

একটি নতুন চ্যানেল তৈরি করতে, + তৈরি করুন -এ ক্লিক করুন ওয়েবপেজের উপরে সাইন ইন করুন। তারপরে, চ্যানেল বেছে নিন। তারপর আপনি তথ্য পূরণ করতে পারেন, একটি চ্যানেলের নাম এবং বিবরণ সহ। আপনি চাইলে, নতুন চ্যানেলে কার অ্যাক্সেস আছে তাও বেছে নিতে পারেন। আপনি Office 365-এ একটি নির্দিষ্ট গোষ্ঠীর অ্যাক্সেস সীমিত করতে পারেন, অথবা আপনি এটিকে কোম্পানিব্যাপী সেট করতে পারেন, যাতে সবাই দেখতে পারে। প্রয়োজনে আপনি একটি চ্যানেলের ছবিও আপলোড করতে পারেন। ভবিষ্যতের রেফারেন্সের জন্য চ্যানেলের জন্য লিঙ্কটি সংরক্ষণ করতে ভুলবেন না। আপনি সর্বদা আমার বিষয়বস্তু ক্লিক করে পরে এটি অ্যাক্সেস করতে পারেন৷ এবং তারপরে চ্যানেল নির্বাচন করুন।

আপনি যদি শুধুমাত্র একটি গোষ্ঠীর সাথে ভিডিও এবং আপনার চ্যানেল ভাগ করতে চান তবে একটি গোষ্ঠী নির্বাচন করা কার্যকর হবে৷ গ্রুপের বাইরের ব্যক্তিদের অ্যাক্সেস থাকবে না। উদাহরণস্বরূপ, এটি বিক্রয়ের জন্য ভিডিওগুলির একটি গ্রুপ হতে পারে, যা আপনি অন্য কর্মচারীদের দেখতে চান না৷ অন্যথায়, কোম্পানি জুড়ে নির্বাচন করা হলে প্রত্যেককে বিষয়বস্তু দেখতে দেবে, বলুন, প্রশিক্ষণ ভিডিও।

Microsoft এর একটি স্ট্রিমিং ভিডিও পরিষেবা আছে? অফিস 365

আপনার প্রথম ভিডিও আপলোড করুন এবং প্রকাশ করুন!

একবার আপনি একটি চ্যানেল তৈরি করলে, আপনি স্ট্রিমে একটি ভিডিও আপলোড করতে পারেন৷ শুধু  এ ক্লিক করুন বোতাম এবং ভিডিও আপলোড নির্বাচন করুন তালিকা থেকে একবার আপনি আপনার ফাইলটি বেছে নিলে, স্ট্রিম মাইক্রোসফ্টের সার্ভারে ভিডিও আপলোড করা শুরু করবে। একটি ভিডিও ভাষা চয়ন করতে ভুলবেন না, এবং তারপরে সংরক্ষণ করুন টিপুন৷ ভিডিও আপলোড হওয়ার সাথে সাথে আপনি কিছু ক্ষেত্র পূরণ করতে সক্ষম হবেন। ভিডিওটির নাম দিতে ভুলবেন না এবং এটির একটি বিবরণ দিন। তারপর আপনি একটি থাম্বনেইল ছবি চয়ন করতে পারেন৷

আপনি বিবরণে টাইমস্ট্যাম্পও অন্তর্ভুক্ত করতে চাইতে পারেন, কারণ এগুলি মেটাডেটার অংশ। উপরন্তু, দর্শকদের জন্য আবিষ্কারযোগ্যতা আরও সহজ করতে, আপনি একসাথে সম্পর্কিত ভিডিওগুলিকে গ্রুপ করতে হ্যাশট্যাগগুলি ব্যবহার করতে পারেন। আপলোডের অংশ হিসাবে, আপনি একটি ভাষাও চয়ন করতে চাইবেন, কারণ এটি স্বয়ংক্রিয়ভাবে বন্ধ ক্যাপশনের জন্য একটি ফাইল তৈরি করবে৷

Microsoft এর একটি স্ট্রিমিং ভিডিও পরিষেবা আছে? অফিস 365

পরবর্তী, অনুমতি বিভাগ আছে. আপনি আপনার কোম্পানি জুড়ে ভিডিওটি দেখার জন্য প্রত্যেকের জন্য বিকল্পটি বেছে নিতে পারেন। এর সাথে ভাগ করুন এর অধীনে৷ আপনি একটি নির্দিষ্ট চ্যানেলে (যেমন আপনি এইমাত্র তৈরি করেছেন) বা একটি নির্দিষ্ট ব্যক্তির সাথে ভাগ করা এবং যোগ করা চয়ন করতে পারেন৷ আপনি কার মালিকানাধীন এবং ভিডিও সম্পাদনা করতে চান তার জন্য অতিরিক্ত নিয়ন্ত্রণও রয়েছে৷ আপনি তাদের অনুমতি পরিবর্তন করতে পারেন।

অবশেষে, আপনি বিকল্প বিভাগটি পাবেন। আপনি মন্তব্য পরিবর্তন করতে, অথবা একটি ক্যাপশন ফাইল স্বয়ংক্রিয়ভাবে তৈরি করতে এটিতে ক্লিক করতে পারেন৷ একবার আপনি আপলোডের জন্য প্রস্তুত হলে, আপনি এখনই প্রকাশ করুন ক্লিক করতে পারেন৷ তারপরে আপনি ভিডিওটি সরাসরি যে চ্যানেলে আপলোড করেছেন সেখান থেকে বা আমার বিষয়বস্তু-এ ক্লিক করে দেখতে পারেন। উপরে, এবং সেখানে ভিডিওতে ক্লিক করুন।

Microsoft এর একটি স্ট্রিমিং ভিডিও পরিষেবা আছে? অফিস 365

বিষয়বস্তু খোঁজা, ভাগ করা এবং পরিচালনা করা

একবার আপনি স্ট্রীমে একটি ভিডিও আপলোড করার পরে, আপনি সম্ভবত জানতে চাইবেন কিভাবে আপনি এটি খুঁজে পেতে পারেন এবং এটি ভাগ করতে পারেন৷ ভাল, আপনি আবিষ্কার-এ ক্লিক করে সমস্ত সামগ্রী খুঁজে পেতে পারেন৷ প্রধান স্ট্রীম ড্যাশবোর্ডের উপরে বোতাম। সেখান থেকে, আপনি ভিডিও, চ্যানেল, ব্যক্তি বা গোষ্ঠীর বিকল্পগুলিতে ক্লিক করতে পারেন৷

অবিলম্বে, আপনি ভিডিওগুলির একটি তালিকাও দেখতে পাবেন যা আপলোড করা হয়েছে বা দেখতে বা পরিচালনা করার জন্য আপনার জন্য উপলব্ধ৷ আপনি ... ক্লিক করে একটি মুছতে বা ভাগ করতে পারেন৷ ভিডিওর পাশে এবং বিকল্পটি বেছে নিন।

বিকল্পভাবে, আপনি যখন একটি ভিডিও দেখছেন, আপনি নিম্ন-বাম কোণে ভাগ করা বোতামে ক্লিক করতে পারেন৷ এবং লিঙ্ক কপি করুন। আপনি ভিডিওটি কোথায় শুরু করবেন তার বিকল্পগুলিও চয়ন করতে পারেন। আপনি যদি ইমেল করে থাকেন তাহলে ভিডিওটি দেখতে একজন ব্যক্তির নাম টাইপ করে তাদের গ্রুপে যুক্ত করতে পারেন। অবশেষে, একটি এম্বেড রয়েছে, যা আপনাকে একটি ওয়েবসাইট বা ব্লগে এম্বেড করতে ভিডিও আকার, অটোপ্লে বিকল্প এবং আরও অনেক কিছু পরিবর্তন করতে দেয়৷

Microsoft এর একটি স্ট্রিমিং ভিডিও পরিষেবা আছে? অফিস 365

আরও নির্দিষ্ট অনুসন্ধানের জন্য, আপনি ভিডিওগুলির জন্য অনুসন্ধান ব্যবহার করতে পারেন৷ ভিডিও অনুসন্ধান করতে বার. এছাড়াও আপনি নাম, প্রাসঙ্গিকতা, প্রবণতা, প্রকাশের তারিখ, দর্শন বা পছন্দ অনুসারে বাছাই করতে পারেন।

এছাড়াও একটি চ্যানেল  আছে৷ ট্যাব, যেখানে আপনি আপনার প্রতিষ্ঠান জুড়ে উপলব্ধ চ্যানেলগুলি বা আপনাকে আমন্ত্রণ জানানো হয়েছে এমন চ্যানেলগুলি দেখতে পাবেন৷ তারপরে, লোক ট্যাব  আছে৷ যা আপনাকে কিছু নির্দিষ্ট লোকেদের জন্য অনুসন্ধান করতে দেয় যারা ভিডিও প্রকাশ করেছে৷ অবশেষে, গ্রুপ আছে, যেগুলো কাজ করে যেমন আমরা পূর্বে ব্যাখ্যা করেছি।

মনে রাখবেন, সার্চ বক্সটিও আপনার বন্ধু। তবে স্ট্রিম ইউটিউবের মত নয়। স্ট্রীমের অনুসন্ধান বাক্সটি আপনাকে শুধুমাত্র সেই ভিডিওগুলিতে সীমাবদ্ধ করবে যা কোম্পানির সাথে অভ্যন্তরীণভাবে ভাগ করা হয়েছে৷ অনুসন্ধান ফলাফলগুলি ভিডিও থেকে প্রাসঙ্গিক মেটাডেটা এবং জ্ঞানীয় অন্তর্দৃষ্টি দেখাবে৷

Microsoft এর একটি স্ট্রিমিং ভিডিও পরিষেবা আছে? অফিস 365

ভিডিও প্লেয়ার

যখনই আপনি এটি চালু করতে একটি ভিডিও ক্লিক করুন, আপনি প্লেয়ারটি দেখতে পাবেন৷ ভিডিওর নিচে বিভিন্ন ট্যাব রয়েছে। বিশদ ট্যাব ৷ ভিডিওর বিস্তারিত ব্যাখ্যা করবে, এবং আপনাকে বর্ণনা দেখাবে। ট্রান্সক্রিপ্ট  আপনাকে ভিডিওটির একটি স্বয়ংক্রিয়ভাবে তৈরি ট্রান্সক্রিপ্ট দেখাবে৷ মানুষ  ভিডিওতে উল্লিখিত ব্যক্তিদের একটি টাইমলাইন তালিকা করবে (যদি সক্ষম করা থাকে) এবং ইন্টারঅ্যাকটিভিটি  ভিডিওতে যোগ করা যেকোনো সমীক্ষা, কুইজ বা ফর্ম দেখাবে।

ভিডিও প্লেয়ারে ক্লোজড ক্যাপশনিং এর বিকল্প থাকবে। প্লেব্যাকের গতি, গুণমান সামঞ্জস্য করতে আপনাকে সাহায্য করার জন্য একটি সেটিংস আইকনও রয়েছে৷ তারপরে, থিয়েটার মোড এবং পূর্ণ-স্ক্রিন মোডের জন্য একটি বোতাম রয়েছে৷

ভিডিওর নিচে কমেন্ট করার জায়গা থাকবে। আপনি যদি একটি মন্তব্য পোস্ট করেন, আপনি প্রয়োজন হলে এটি সম্পাদনা করতে বা মুছে ফেলতে পারেন। আপনি একটি ছোট হার্ট আইকনও লক্ষ্য করতে পারেন, এটি আপনাকে ভিডিওটি পছন্দ করতে দেবে।

Microsoft এর একটি স্ট্রিমিং ভিডিও পরিষেবা আছে? অফিস 365

আপনি কীভাবে স্ট্রিম ব্যবহার করবেন?

আপনি বলতে পারেন, স্ট্রিম একটি খুব দরকারী ভিডিও পরিষেবা। মাইক্রোসফ্ট টিম যেমন স্ল্যাকের বিকল্প, তেমনি স্ট্রিম অভ্যন্তরীণ ব্যবহারের জন্য ইউটিউবের একটি দুর্দান্ত বিকল্প বিকল্প। আপনি সহজেই ভিডিওর লিঙ্ক শেয়ার করতে পারেন, এবং আপনার সংবেদনশীল বিষয়বস্তু জনসাধারণের দেখার বিষয়ে চিন্তা না করেই, অভ্যন্তরীণভাবে ব্যক্তিগত এবং আপনার কোম্পানির মধ্যে জিনিসগুলি রাখতে পারেন৷ নির্দ্বিধায় এটি পরীক্ষা করে দেখুন, এবং নীচের মন্তব্যে আপনার চিন্তাভাবনা আমাদের জানান৷


  1. কিভাবে মাইক্রোসফট তালিকা দিয়ে শুরু করবেন

  2. লিনাক্সে কীভাবে মাইক্রোসফ্ট অফিস পাবেন

  3. কিভাবে মাইক্রোসফট এজ এজ বার দিয়ে শুরু করবেন

  4. কিভাবে Clipchamp দিয়ে শুরু করবেন