কম্পিউটার

জুম মাইক্রোফোন উইন্ডোজ 11/10 এ কাজ করছে না

জুম পেশাদারদের জন্য এটি একটি গো-টু ভার্চুয়াল মিটিং প্ল্যাটফর্ম হয়েছে কারণ এটি ব্যবহার করা সহজ এবং এতে প্রচুর বাগ নেই৷ যাইহোক, অনেক ব্যবহারকারী অভিযোগ করেছেন যে তাদের মাইক্রোফোন জুমে কাজ করছে না।

জুম মাইক্রোফোন কাজ করছে না

জুম মাইক্রোফোন কাজ করছে না ঠিক করতে এই জিনিসগুলি আপনি করতে পারেন৷ সমস্যা:

  1. কম্পিউটার অডিওর সাথে যোগ দিন
  2. অডিও আনমিউট করুন
  3. জুমকে মাইক্রোফোন অ্যাক্সেস করার অনুমতি দিন
  4. রেকর্ডিং অডিও ট্রাবলশুটার ব্যবহার করুন
  5. সাউন্ড ড্রাইভার পরিচালনা করুন
  6. আপনার মাইক্রোফোন চেক করুন

আসুন তাদের সম্পর্কে বিস্তারিত কথা বলি।

1] কম্পিউটার অডিওর সাথে যোগ দিন

জুম মাইক্রোফোন উইন্ডোজ 11/10 এ কাজ করছে না

আপনার পিসিতে কিছু ভুল হয়েছে তা নিশ্চিত করার আগে আপনাকে প্রথমে নিশ্চিত করতে হবে কম্পিউটার অডিওর সাথে যোগদান করা। আপনি যদি “অডিওতে যোগ দিন দেখতে পান তবে উইন্ডোর নীচে-বাম কোণে চেক করুন ” তাহলে এর মানে হল আপনি কম্পিউটার অডিওর সাথে সংযুক্ত নন৷

এটি করতে, স্ক্রিনের নীচে-বাম কোণ থেকে হেডফোন আইকনে ক্লিক করুন এবং কম্পিউটার অডিওর সাথে যোগ দিন ক্লিক করুন . এইভাবে আপনি মাইক্রোফোনের সাথে সংযুক্ত থাকবেন যা আপনার কম্পিউটার বর্তমানে ব্যবহার করছে।

2] অডিও আনমিউট করুন

জুম মাইক্রোফোন উইন্ডোজ 11/10 এ কাজ করছে না

আপনি যদি “অডিওতে যোগ দিন দেখতে না পান ” কিন্তু “আনমিউট ” উইন্ডোর নীচে-বাম কোণে তারপর আপনাকে অডিও আনমিউট করতে হবে৷ এটি করতে শুধুমাত্র উপরে অবস্থিত মাইক আইকনে ক্লিক করুন "আনমিউট"৷

আপনি যদি এখনও সমস্যার সম্মুখীন হন তবে নিশ্চিত করুন যে আপনি সঠিক মাইক্রোফোনের সাথে সংযুক্ত আছেন। এটি পরীক্ষা করতে, নিঃশব্দ/আনমিউট এর পাশে রাখা তীরটিতে ক্লিক করুন৷ আইকন, এবং একটি মাইক্রোফোন নির্বাচন করুন৷

জুম মাইক্রোফোন উইন্ডোজ 11/10 এ কাজ করছে না

বিকল্পভাবে, আপনি মিটিংয়ে যোগ দেওয়ার আগে মাইক্রোফোন পরিবর্তন করতে পারেন। এটি করতে, জুম চালু করুন, উইন্ডোর ডান কোণ থেকে আপনার প্রোফাইল ছবিতে ক্লিক করুন> সেটিংস> অডিও , এবং মাইক্রোফোন পরিবর্তন করুন।

3] জুমকে মাইক্রোফোন অ্যাক্সেস করার অনুমতি দিন

জুম মাইক্রোফোন উইন্ডোজ 11/10 এ কাজ করছে না

জুমকে মাইক্রোফোন অ্যাক্সেস করার অনুমতি দেওয়ার জন্য আপনাকে নির্ধারিত পদক্ষেপগুলি অনুসরণ করতে হবে:

  • লঞ্চ করুন সেটিংস Win + X> সেটিংস দ্বারা .
  • ক্লিক করুন গোপনীয়তা, উইন্ডোর বাম প্যানেল থেকে কিছুটা নিচে স্ক্রোল করুন এবং মাইক্রোফোন এ ক্লিক করুন .
  • এখন, "ডেস্কটপ অ্যাপগুলিকে আপনার মাইক্রোফোন অ্যাক্সেস করার অনুমতি দিন সক্ষম করতে টগলটি ব্যবহার করুন "বিকল্প। আপনি যদি জুম মিটিং দেখতে পান তাহলে এর মানে হল জুমের আপনার মাইক্রোফোন অ্যাক্সেস করার অনুমতি রয়েছে৷

4] রেকর্ডিং অডিও ট্রাবলশুটার ব্যবহার করুন

জুম মাইক্রোফোন উইন্ডোজ 11/10 এ কাজ করছে না

জুম মাইক্রোফোন সমস্যা বা মাইক্রোফোন-সম্পর্কিত যেকোনো সমস্যা সমাধানের জন্য আপনি আরেকটি জিনিস করতে পারেন, সাধারণভাবে, একটি রেকর্ডিং অডিও ব্যবহার করা। সমস্যা সমাধানকারী।

এটি করতে, টাইপ করুন “সমস্যা সমাধান সেটিংস ” স্টার্ট সার্চ বারে এবং সংযোজন ট্রাবলশুটার> রিকোডিং অডিও> সমস্যা সমাধানকারী চালান-এ ক্লিক করুন . অবশেষে, জুম মাইক্রোফোন কাজ করছে না এমন সমস্যার সমাধান করতে অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন।

5] ম্যানেজার সাউন্ড ড্রাইভার

জুম মাইক্রোফোন কাজ করছে না এমন সমস্যার সমাধান করতে আপনি তিনটি জিনিস করতে পারেন, আপডেট করুন, রোল ব্যাক করুন বা আপনার ড্রাইভার পুনরায় ইনস্টল করুন৷

আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনি প্রদত্ত ক্রমে এই জিনিসগুলি করছেন৷

রোলব্যাক ড্রাইভার

জুম মাইক্রোফোন উইন্ডোজ 11/10 এ কাজ করছে না

আপনি যদি আপনার ড্রাইভার আপডেট করার পরে সমস্যাটি অনুভব করা শুরু করেন তবে এই সমাধানটি আপনার জন্য। অনেক সময়, একটি বাগের কারণে, একটি আপডেট এমন কিছু নষ্ট করে যা পুরোপুরি সূক্ষ্মভাবে কাজ করছিল। যাইহোক, Windows 11/10-এ আপনার কাছে ড্রাইভারের আগের সংস্করণে ফিরে যাওয়ার বিকল্প রয়েছে৷

আপনার সাউন্ড ড্রাইভার রোলব্যাক করতে, ডিভাইস ম্যানেজার লঞ্চ করুন স্টার্ট মেনু থেকে, প্রসারিত করুন “সাউন্ড, ভিডিও এবং গেম কন্ট্রোলার ”, ড্রাইভারের উপর ডান-ক্লিক করুন এবং বৈশিষ্ট্য নির্বাচন করুন .

এখন, আপনাকে সেই ড্রাইভারের বৈশিষ্ট্যগুলিতে পুনঃনির্দেশিত করা হবে, ড্রাইভার-এ যান৷ ট্যাবে, রোল ব্যাক ড্রাইভার ক্লিক করুন , এবং আপনার অডিও ড্রাইভার রোল ব্যাক করতে অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন।

যদি বিকল্পটি ধূসর হয় তাহলে এর মানে হল আপনার ড্রাইভার আপ-টু-ডেট নাও হতে পারে।

ড্রাইভার আপডেট করুন

আপনার ড্রাইভার আপ-টু-ডেট না থাকলে অবিলম্বে আপনার ড্রাইভার আপডেট করুন। এটি করতে, ডিভাইস ম্যানেজ লঞ্চ করুন r Win + X> ডিভাইস ম্যানেজার দ্বারা , “সাউন্ড, ভিডিও এবং গেম কন্ট্রোলার” প্রসারিত করুন , ড্রাইভারের উপর ডান-ক্লিক করুন এবং ড্রাইভার আপডেট করুন নির্বাচন করুন .

এখন, "ড্রাইভারের জন্য স্বয়ংক্রিয়ভাবে অনুসন্ধান করুন নির্বাচন করুন৷ ” কম্পিউটারকে আপডেটের জন্য ওয়েবে অনুসন্ধান করতে দিতে বা “ড্রাইভারের জন্য আমার কম্পিউটার ব্রাউজার করুন ” যদি আপনি ম্যানুয়ালি আপডেটটি ডাউনলোড করে থাকেন।

ড্রাইভার পুনরায় ইনস্টল করুন

যদি আপনার কাছে কোন আপডেট উপলব্ধ না থাকে বা আপডেট করা সমস্যাটি সমাধান না করে তবে ড্রাইভারটি পুনরায় ইনস্টল করার চেষ্টা করুন। এটি করতে, ডিভাইস ম্যানেজার চালু করুন স্টার্ট মেনু থেকে, প্রসারিত করুন “সাউন্ড, ভিডিও এবং গেম কন্ট্রোলার ”, ড্রাইভারে ডান-ক্লিক করুন এবং ডিভাইস আনইনস্টল করুন নির্বাচন করুন .

ড্রাইভার আনইনস্টল করার পরে, সাউন্ড, ভিডিও এবং গেম কন্ট্রোলার-এ ডান-ক্লিক করুন বিকল্প এবং হার্ডওয়্যার পরিবর্তনের জন্য স্ক্যান করুন নির্বাচন করুন ড্রাইভার পুনরায় ইনস্টল করতে।

6] আপনার মাইক্রোফোন চেক করুন

যদি কোনো সমাধান আপনার জন্য কাজ না করে তাহলে আপনার মাইক্রোফোন চেক করার চেষ্টা করুন।

সমস্যাটি অব্যাহত আছে কিনা তা পরীক্ষা করার জন্য আপনার কম্পিউটারে একটি ভিন্ন মাইক্রোফোন প্লাগ করা সর্বোত্তম উপায়। যদি অন্য মাইক্রোফোন ঠিকঠাক কাজ করে তাহলে আপনি জানেন যে আপনাকে আপনার মাইক্রোফোন প্রতিস্থাপন করতে হবে।

আপনার কাছে অন্য মাইক্রোফোন না থাকলে, আপনার ফোনে আপনার মাইক্রোফোন প্লাগ করার চেষ্টা করুন। যদি এটি আপনার মোবাইল ফোনের সাথে কাজ না করে তাহলে আপনি জানেন কি সমস্যা।

আশা করি, এই নিবন্ধটি আপনাকে সমস্যার সমাধান করতে সাহায্য করেছে।

জুম মাইক্রোফোন উইন্ডোজ 11/10 এ কাজ করছে না
  1. সামনের অডিও জ্যাক Windows 11/10 এ কাজ করছে না

  2. উইন্ডোজ 11/10-এ আপডেট হওয়ার পর সাউন্ড ও অডিও কাজ করছে না

  3. অটোক্যাড উইন্ডোজ 11/10 এ কাজ করছে না

  4. ব্লুটুথ হেডফোন Windows 11/10 এ কাজ করছে না