কম্পিউটার

প্রক্সি সার্ভার Firefox বা Chrome-এ সংযোগ ত্রুটি অস্বীকার করছে৷

আপনি যদি Windows এ Mozilla Firefox বা Google Chrome ব্রাউজার ব্যবহার করেন এবং প্রক্সি সার্ভার সংযোগগুলি অস্বীকার করছে নামে একটি ত্রুটি বার্তা পান একটি ওয়েবসাইট খোলার সময়, তারপর এই পোস্ট আপনাকে সাহায্য করতে সক্ষম হবে. যদিও আমরা ফায়ারফক্সের জন্য নির্দেশাবলী দেখিয়েছি, আপনাকে ক্রোমের জন্য একই ধরনের সমস্যা সমাধান করতে হবে।

প্রক্সি সার্ভার Firefox বা Chrome-এ সংযোগ ত্রুটি অস্বীকার করছে৷

এই সমস্যাটি প্রধানত ঘটে যখন আপনার একটি ভুল বা মৃত প্রক্সি কনফিগারেশন থাকে, অথবা আপনি কিছু VPN পরিষেবা ব্যবহার করেন। যাইহোক, এই সমস্যাটিও দেখা দিতে পারে যখন আপনার কম্পিউটার ম্যালওয়্যার দ্বারা আক্রান্ত হয়, যা কিছু অভ্যন্তরীণ সেটিংস পরিবর্তন করতে পারে৷

প্রক্সি সার্ভার ফায়ারফক্স বা ক্রোমে সংযোগ ত্রুটি অস্বীকার করছে

  1. আপনার ব্রাউজারে প্রক্সি সেটিংস চেক করুন
  2. আপনার LAN এর জন্য প্রক্সি সার্ভার নিষ্ক্রিয় করুন
  3. সেটিংস থেকে ম্যানুয়াল প্রক্সি সেটআপ অক্ষম করুন
  4. আপনার VPN চেক করুন
  5. ম্যালওয়ারের জন্য পিসি স্ক্যান করুন
  6. আপনার ব্রাউজারের ক্যাশে সাফ করুন

1] আপনার ব্রাউজারে প্রক্সি সেটিংস চেক করুন

ফায়ারফক্স আপনাকে বিভিন্ন উপায়ে প্রক্সি সেটআপ করতে দেয়। যাইহোক, আপনি যদি সম্প্রতি কোনো পরিবর্তন করে থাকেন এবং সেটি অনুসরণ করেন, কোনো ওয়েব পেজ খোলার সময় আপনার স্ক্রীনে ত্রুটি দেখা যাচ্ছে, মৌলিক সমাধান হল Firefox ব্রাউজারে প্রক্সি সেটিংস চেক করা।

এর জন্য, ব্রাউজার খুলুন, মেনুতে যান এবং বিকল্পগুলি ক্লিক করুন৷ . নিশ্চিত করুন যে আপনি সাধারণ -এ আছেন ট্যাব অতএব, নিচে স্ক্রোল করুন এবং সেটিংস এ ক্লিক করুন নেটওয়ার্ক সেটিংস এর অধীনে বোতাম .

প্রক্সি সার্ভার Firefox বা Chrome-এ সংযোগ ত্রুটি অস্বীকার করছে৷

ডিফল্টরূপে, ব্যবহার করুন সিস্টেম প্রক্সি সেটিংস ৷ বিকল্প সেট করা উচিত। যাইহোক, কোন প্রক্সি সক্ষম করুন৷ এবং আপনার পরিবর্তন সংরক্ষণ করুন। এখন এটি আপনার সমস্যার সমাধান করে কিনা তা পরীক্ষা করে দেখুন। যদি, আপনি ফায়ারফক্সে একটি প্রক্সি ব্যবহার করতে চান; আপনাকে ম্যানুয়াল প্রক্সি কনফিগারেশন বেছে নিতে হবে এবং সঠিকভাবে সেট আপ করুন।

যদি আপনার নেটওয়ার্কে একটি প্রক্সি সেটিং থাকে এবং আপনি সেটি ধরতে চান, তাহলে আপনাকে এই নেটওয়ার্কের জন্য স্বয়ংক্রিয়ভাবে সনাক্ত করা প্রক্সি সেটিংস বেছে নিতে হবে বিকল্প।

2] আপনার LAN এর জন্য প্রক্সি সার্ভার নিষ্ক্রিয় করুন

প্রক্সি সার্ভার Firefox বা Chrome-এ সংযোগ ত্রুটি অস্বীকার করছে৷

যদি আপনার কম্পিউটার সম্প্রতি ম্যালওয়্যার বা অ্যাডওয়্যার দ্বারা আক্রমণ করা হয়, তাহলে এটি কাস্টম স্প্যামি বিজ্ঞাপন দেখানোর জন্য আপনার নেটওয়ার্ক সেটিংস পরিবর্তন করেছে। এটি একটি সাধারণ পরিস্থিতি যখন তারা আপনার সিস্টেমে একটি সেটিং পরিবর্তন করে।

যদি তাই হয়, তাহলে আপনাকে এটি আবার পরিবর্তন করতে হবে। এর জন্য, ইন্টারনেট বিকল্পগুলি অনুসন্ধান করুন৷ Cortana অনুসন্ধান বাক্সে এবং এটি খুলুন। এর পরে, সংযোগ -এ স্যুইচ করুন ট্যাব এবং LAN সেটিংস ক্লিক করুন বোতাম এই পৃষ্ঠায়, আপনি আপনার LAN এর জন্য একটি প্রক্সি সার্ভার ব্যবহার করুন নামে একটি বিকল্প খুঁজে পাবেন . যদি এটি চেক করা থাকে, তাহলে আপনার সেটিংস আনচেক করতে এবং সংরক্ষণ করতে আপনাকে টিকটি সরাতে হবে।

3] সেটিংস থেকে ম্যানুয়াল প্রক্সি সেটআপ অক্ষম করুন

Windows 10-এ, সেটিংস প্যানেলে একটি বিকল্প রয়েছে, যা আপনি প্রক্সি সেটআপ করতে ব্যবহার করতে পারেন। আপনি যদি এই ত্রুটির বার্তাটি পেয়ে থাকেন তবে আপনার এটি সাময়িকভাবে অক্ষম করা উচিত এবং সমস্যাটি রয়ে গেছে কিনা তা পরীক্ষা করা উচিত। এর জন্য, Win + I বোতাম টিপে Windows সেটিংস খুলুন এবং Network &Internet> Proxy-এ যান .

আপনার ডানদিকে, নিশ্চিত করুন যে স্বয়ংক্রিয়ভাবে সেটিংস সনাক্ত করুন৷ সক্রিয় করা হয়েছে এবং একটি প্রক্সি সার্ভার ব্যবহার করুনম্যানুয়াল প্রক্সি সেটআপ এর অধীনে বিকল্পটি অক্ষম করা হয়েছে৷ .

প্রক্সি সার্ভার Firefox বা Chrome-এ সংযোগ ত্রুটি অস্বীকার করছে৷

এখন দেখুন আপনি ফায়ারফক্সে ওয়েবসাইট খুলতে পারেন কি না।

4] আপনার VPN চেক করুন

কখনও কখনও আপনি যদি একটি VPN অ্যাপ ব্যবহার করেন তবে এই ত্রুটি বার্তা পাওয়ার সুযোগ রয়েছে৷ সেই ক্ষেত্রে, আপনার এইগুলি করা উচিত:

  • ভিপিএন সাময়িকভাবে নিষ্ক্রিয় করুন এবং আপনি ওয়েবসাইট খুলতে পারেন কিনা তা পরীক্ষা করুন।
  • সার্ভার পরিবর্তন করুন এবং এটি খুলছে কিনা তা পরীক্ষা করুন।
  • কিছু ​​কাজ না করলে VPN অ্যাপ পরিবর্তন করুন।

পড়ুন : Windows 11/10 এ কিভাবে VPN সেট আপ করবেন।

5] ম্যালওয়্যার এবং অ্যাডওয়্যারের জন্য পিসি স্ক্যান করুন

আগেই উল্লেখ করা হয়েছে, ম্যালওয়্যার বা অ্যাডওয়্যারের কিছু পরিবর্তনের কারণে এই সমস্যাটি ঘটতে পারে। অতএব, ম্যালওয়্যার বা অ্যাডওয়্যারের জন্য আপনার পুরো সিস্টেমটি স্ক্যান করুন। আপনার কম্পিউটার স্ক্যান করতে যেকোনো অ্যান্টিভাইরাস সফটওয়্যার ব্যবহার করুন।

আপনি AdwCleaner ব্যবহার করতে চাইতে পারেন। এই দরকারী ফ্রিওয়্যারটি আপনাকে আপনার বোতামে ক্লিক করে নিম্নলিখিত কাজগুলি সম্পাদন করতে দেয়:

  • প্রক্সি রিসেট করুন
  • Winsock পুনরায় সেট করুন
  • TCP/IP রিসেট করুন
  • ফায়ারওয়াল রিসেট করুন
  • হোস্ট ফাইল রিসেট করুন।

6] ব্রাউজারের ইন্টারনেট ক্যাশে সাফ করুন

যখন কিছুই আশানুরূপ কাজ করছে না, তখন আপনার এই সমাধানটিও চেষ্টা করা উচিত। ফায়ারফক্সের ক্যাশে সাফ করতে, বিকল্পগুলি খুলুন> গোপনীয়তা এবং নিরাপত্তা . ডেটা সাফ করুন খুঁজুন কুকিজ এবং সাইট ডেটা এর অধীনে বিকল্প . এর পরে, কুকিজ এবং সাইট ডেটা বেছে নিন সেইসাথে ক্যাশ করা ওয়েব সামগ্রী এবং ক্লিয়ার টিপুন বোতাম।

Chrome-এ আপনি সেটিংস> আরও টুল> ব্রাউজিং ডেটা সাফ করার মাধ্যমে এটি করতে সক্ষম হবেন৷

আশা করি এটি সাহায্য করবে৷

প্রক্সি সার্ভার Firefox বা Chrome-এ সংযোগ ত্রুটি অস্বীকার করছে৷
  1. কিভাবে ম্যাকে প্রক্সি সার্ভার সেটিংস টুইক করবেন

  2. Windows স্বয়ংক্রিয়ভাবে নেটওয়ার্ক প্রক্সি সেটিংস ত্রুটি সনাক্ত করতে পারেনি? এই হল ফিক্স

  3. Google Chrome-এ DNS_Probe_Finished_Nxdomain ত্রুটি, এই হল সমাধান!

  4. কিভাবে উইন্ডোজ 11 এ প্রক্সি সেটিংস বন্ধ বা নিষ্ক্রিয় করবেন