কম্পিউটার

উইন্ডোজ 11/10 এ মুছে ফেলা ওয়ানড্রাইভ ফাইলগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন

OneDrive Windows 11/10-এ ইন্টিগ্রেশন আপনাকে উইন্ডোজ পিসি এবং অন্যান্য ডিভাইসের মধ্যে ফাইল সিঙ্ক করতে দেয়। অ্যাপ্লিকেশনটির একটি হাইলাইট হল ফাইলগুলি পুনরুদ্ধার করার ক্ষমতা যদি আপনি সেগুলি দুর্ঘটনাক্রমে মুছে ফেলে থাকেন। এর মানে হল যে আপনি যে ফাইলগুলি ভুলবশত মুছে ফেলেছেন সেগুলি চিরতরে চলে যাবে না যতক্ষণ না আপনি রিসাইকেল বিন খালি করেন। অথবা এটি 30 দিনের সময়সীমা অতিক্রম করেছে৷ .

OneDrive ব্যবহার করে কিভাবে নির্দিষ্ট ফোল্ডার সিঙ্ক করতে হয় তা আমরা ইতিমধ্যেই কভার করেছি। এই পোস্টে, আমরা Windows 11 বা Windows 10-এ OneDrive থেকে দুর্ঘটনাক্রমে মুছে ফেলা ফাইলগুলি পুনরুদ্ধার করার পদ্ধতিটি কভার করব৷

মুছে ফেলা OneDrive ফাইল পুনরুদ্ধার করুন

যখনই আপনি OneDrive থেকে একটি ফাইল মুছে ফেলবেন, তখন সেটির একটি অনুলিপি স্বয়ংক্রিয়ভাবে Windows Recycle Bin-এ স্থানান্তরিত হবে যখন অন্যরা OneDrive ওয়েবসাইটে রিসাইকেল বিনে যাওয়ার পথ খুঁজে পাবে। সুতরাং, আপনি আপনার পিসিতে রিসাইকেল বিন খালি করলেও, মুছে ফেলা ফাইলটির একটি অনুলিপি OneDrive.com-এর ওয়েব সংস্করণে রাখা হয়।

এটি পুনরুদ্ধার করতে, নিম্নলিখিতগুলি করুন:

আপনার কম্পিউটার স্ক্রিনের নীচের ডানদিকের কোণায় যান, আপনার টাস্কবারের OneDrive আইকনে ডান-ক্লিক করুন এবং OneDrive.com এ যান নির্বাচন করুন এবং অনুরোধ করা হলে লগ ইন করুন।

উইন্ডোজ 11/10 এ মুছে ফেলা ওয়ানড্রাইভ ফাইলগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন

রিসাইকেল বিন বেছে নিন বাম মেনুর নীচে থাকা লিঙ্কটি, পুনরুদ্ধার করার জন্য ফাইলটি নির্বাচন করুন এবং পুনরুদ্ধার করুন ক্লিক করুন বোতাম।

আপনি রাইট-ক্লিক করে একটি পৃথক ফাইল বা ফোল্ডার পুনরুদ্ধার করতে পারেন এবং তারপরে পুনরুদ্ধার নির্বাচন করুন৷

যেহেতু ফাইলগুলি রিসাইকেল বিন থেকে মুছে ফেলা হয়েছিল, আপনি দেখতে পাবেন যে এই ফাইলগুলি বা ফাইলগুলি আপনার স্থানীয় মেশিনে রিসাইকেল বিনে ফেরত দেওয়া হয়েছে এবং আপনি সহজেই সেখান থেকে তাদের পুনরুদ্ধার করতে পারেন৷

উইন্ডোজ 11/10 এ মুছে ফেলা ওয়ানড্রাইভ ফাইলগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন

মুছে ফেলা ফাইলগুলি নিয়ে কাজ করার সময় মাইক্রোসফ্ট ওয়ানড্রাইভের ডেটা ধরে রাখার নীতিগুলিকে সাবধানে বিবেচনা করা উচিত। নীতি নির্দেশিকাগুলি পড়ে যে কোনও মুছে ফেলা ফাইলগুলিকে সর্বাধিক 30 দিন এবং সর্বনিম্ন 3 দিনের জন্য রিসাইকেল বিনে রাখা হবে। , যার পরে সেগুলিকে স্থায়ীভাবে মুছে ফেলা হবে প্রথমে প্রাচীনতমগুলি দিয়ে শুরু করে৷

এছাড়াও, যদি পুনর্ব্যবহৃত বিন 10% এ পৌঁছায় তারপর ব্যবহারকারীর অ্যাকাউন্টের মোট স্থানের পরিমাণের মধ্যে, সংরক্ষিত ডেটা স্বয়ংক্রিয়ভাবে মুছে ফেলা হবে তা নির্বিশেষে যে এটি রিসাইকেল বিনে কতক্ষণ ছিল।

বিশ্বাস করুন এটি আপনার জন্য কাজ করে!

কিভাবে OneDrive-এ একটি পরিবর্তিত ফাইল পুনরুদ্ধার করবেন?

উইন্ডোজ 11/10 এ মুছে ফেলা ওয়ানড্রাইভ ফাইলগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন

ডিফল্টরূপে, OneDrive আপনার পরিবর্তন করা যেকোনো ফাইলের সংস্করণ বজায় রাখে। আপনি সম্পাদনা করেছেন এমন একটি চিত্র বা একটি ফাইল যা প্রতিস্থাপন করা হয়েছে, সবই Windows এ থাকাকালীন সহজেই পুনরুদ্ধার করা যেতে পারে৷

ফাইল এক্সপ্লোরার ব্যবহার করে ফাইলটিতে যান এবং এটিতে ডান-ক্লিক করুন। তারপর OneDrive নির্বাচন করুন এবং পুনরুদ্ধার করতে বেছে নিন। এটি একটি ছোট উইন্ডো খুলবে যেখানে আপনি সমস্ত পরিবর্তিত বিশদ দেখতে পাবেন এবং তারপরে পুনরুদ্ধার করতে একটি বেছে নিন। আপনি আপনার পিসিতে ডাউনলোড করে আগের ফাইলটি দেখতে পারেন।

আপনার OneDrive-এ কী জায়গা নিচ্ছে তা কীভাবে খুঁজে পাবেন?

ব্রাউজারে এই লিঙ্কটি অনুসরণ করুন, এবং আপনার OneDrive অ্যাকাউন্ট দিয়ে সাইন ইন করুন। তারপর কি জায়গা নিচ্ছে-এ ক্লিক করুন লিঙ্ক, এবং এটি তালিকার সমস্ত বড় আকারের ফাইল প্রকাশ করবে। তারপর আপনি চাইলে মুছে ফেলতে পারেন।

উইন্ডোজ 11/10 এ মুছে ফেলা ওয়ানড্রাইভ ফাইলগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন
  1. Windows 11/10 পুনরায় ইনস্টল করার পরে ফাইলগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন

  2. Windows 11/10 এ মুছে ফেলা স্ক্রীন রেকর্ডিং কিভাবে পুনরুদ্ধার করবেন?

  3. Windows 11 এ মুছে ফেলা ফাইলগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন?

  4. উইন্ডোজে মুছে ফেলা ফাইলগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন