কম্পিউটার

Windows 11/10 এ কাজ করছে না এমন হার্ডওয়্যার নিরাপদে সরান

আপনার উইন্ডোজ কম্পিউটার থেকে একটি ডিভাইস সংযোগ বিচ্ছিন্ন করার সময় আপনি অবশ্যই লক্ষ্য করেছেন একটি নিরাপদভাবে হার্ডওয়্যার সরান এবং Eject Media৷ আইকনটি সিস্টেম ট্রে বা উইন্ডোজ 11/10/8/7 এর বিজ্ঞপ্তি এলাকায় প্রদর্শিত হয়। আপনি যে ডিভাইসটি সরাতে বা বের করতে চান তা বের করতে আপনার আইকনে ক্লিক করতে হবে।

এর কারণ হল, আপনার কম্পিউটার থেকে একটি ডিভাইস সংযোগ বিচ্ছিন্ন করার আগে, বৈশিষ্ট্যটি ব্যবহার করে পরিবর্তনের জন্য প্রথমে Windows প্রস্তুত করা অপরিহার্য৷ এটি করা নিশ্চিত করে, উইন্ডোজ ডিভাইসে কোনো ডেটা সংরক্ষণ করেছে এবং ডিভাইসটিকে তার হোল্ড থেকে ছেড়ে দিয়েছে। আপনি যদি নিরাপদে রিমুভ হার্ডওয়্যার বৈশিষ্ট্যটি ব্যবহার না করেই ডিভাইসটি সরিয়ে দেন, তাহলে আপনি আপনার ফাইলের ক্ষতি এবং আপনার ডেটা নষ্ট হওয়ার ঝুঁকি চালান৷

যাইহোক, অনেক সময় আপনি লক্ষ্য করতে পারেন যে ডিভাইসটির আইকনে ক্লিক করার পরেও ইজেক্ট উইন্ডোটি প্রদর্শিত হবে না যা অপসারণ বা বের করে দেওয়া হবে। আপনি যদি কন্ট্রোল প্যানেলে "ডিভাইস এবং প্রিন্টার" খোলার চেষ্টা করেন, তাহলে সেটিও খুলতে ব্যর্থ হবে। এমন পরিস্থিতিতে আপনি কী করবেন, যেখানে নিরাপদে হার্ডওয়্যার সরান এবং ইজেক্ট মিডিয়া কাজ করছে না, বা আইকনটি অনুপস্থিত? এই সমাধানটি ব্যবহার করে দেখুন, এটি আপনার ক্ষেত্রে কাজ করতে পারে, যেমনটি আমার ক্ষেত্রে হয়েছিল৷

নিরাপদভাবে সরান হার্ডওয়্যার কাজ করছে না

প্রথমে সার্ভিস ম্যানেজার খুলুন এবং নিশ্চিত করুন যে ব্লুটুথ সাপোর্ট সার্ভিস চলমান এবং স্বয়ংক্রিয় সেট করা হয়. এরপর, ডিভাইস ম্যানেজার খুলুন এবং Disks এর Properties বক্স খুলুন। নীতির অধীনে, নিশ্চিত করুন যে ডিস্কে ক্যাশিং লিখতে সক্ষম করুন চেক করা আছে। এটি আসলে কাজ করা উচিত।

Windows 11/10 এ কাজ করছে না এমন হার্ডওয়্যার নিরাপদে সরান

এখন ইউএসবি ড্রাইভে রাইট-ক্লিক করুন (আমার ক্ষেত্রে HP USB ডিভাইস) এবং প্রোপার্টিজের একই অবস্থান থেকে, ডিফল্ট সেটিং পরিবর্তন করুন এবং এর পরিবর্তে Better Performance নির্বাচন করুন। এই সাহায্য করে দেখুন. এখন আবার ডিফল্ট কুইক রিমুভাল সেটিং এ ফিরে যান। যদি তা হয়, দারুণ!

Windows 11/10 এ কাজ করছে না এমন হার্ডওয়্যার নিরাপদে সরান

কিন্তু যদি নিরাপদভাবে হার্ডওয়্যার সরান ডায়ালগ বক্স এখনও প্রদর্শিত হচ্ছে না, যখন এটি করা উচিত , Windows-এ, বরং শুধুমাত্র হার্ডওয়্যার মুছে ফেলা এবং সম্ভাব্য ডেটা দুর্নীতি বা ক্ষতির ঝুঁকি নিয়ে, শুধু কমান্ড প্রম্পট উইন্ডোটি আনুন এবং নিম্নলিখিতটি টাইপ করুন:

rundll32 shell32.dll,Control_RunDLL hotplug.dll

তারপর, শুধু 'এন্টার' টিপুন৷

Windows 11/10 এ কাজ করছে না এমন হার্ডওয়্যার নিরাপদে সরান

নিরাপদে হার্ডওয়্যার সরান ডায়ালগ বক্সটি এখন প্রদর্শিত হবে!

Windows 11/10 এ কাজ করছে না এমন হার্ডওয়্যার নিরাপদে সরান

আপনি এই কমান্ডের জন্য একটি ডেস্কটপ শর্টকাট তৈরি করতে পারেন যদি আপনি এটি ঘন ঘন ব্যবহার করতে চান। বিকল্পভাবে, এই পিসি বা কম্পিউটার ফোল্ডারটি খোলা, ইউএসবি ডিভাইসে ডান-ক্লিক করা এবং ইজেক্ট নির্বাচন করাও একটি বিকল্প যা আপনি বিবেচনা করতে পারেন।

আশা করি এটি সাহায্য করবে।

আপনি এই পোস্টগুলিও দেখতে চাইতে পারেন:

  1. ইউএসবি ডিস্ক ইজেক্টর দিয়ে ইউএসবি ডিস্ক বের করার একটি দ্রুত উপায়
  2. নিরাপদভাবে হার্ডওয়্যার আইকন সরান দেখান বা লুকান
  3. RemoveDrive, একটি কমান্ড-লাইন টুল।

Windows 11/10 এ কাজ করছে না এমন হার্ডওয়্যার নিরাপদে সরান
  1. উইন্ডোজ হ্যালো উইন্ডোজ 11/10 এ কাজ করছে না

  2. উইন্ডোজ 11/10 এ টাচ কীবোর্ড কাজ করছে না

  3. উইন্ডোজ 11/10 এ টাচ স্ক্রীন কাজ করছে না

  4. অটোক্যাড উইন্ডোজ 11/10 এ কাজ করছে না