কম্পিউটার

কম্পিউটারে অডিও নেই; উইন্ডোজ 11/10 এ সাউন্ড অনুপস্থিত বা কাজ করছে না

আপনাদের মধ্যে কেউ কেউ হয়তো এই সমস্যার মুখোমুখি হয়েছেন – Windows 11/10/8/7-এ কোনো শব্দ নেই। আপনি যদি মুখোমুখি হন যেমন কোন অডিও নেই অথবা শব্দ অনুপস্থিত সমস্যা, এই টিউটোরিয়াল আপনাকে সমস্যার সমাধান করতে সাহায্য করতে পারে। আপনি শুরু করার আগে, নিশ্চিত করুন যে আপনি সমস্ত তারগুলি সঠিকভাবে প্লাগ ইন করেছেন এবং আপনি ভুল করে স্পিকারগুলিকে নিঃশব্দ করেননি৷

ভুল কনফিগার করা অডিও সেটিংস, ত্রুটিপূর্ণ বাহ্যিক স্পিকার বা পুরানো বা দূষিত ডিভাইস ড্রাইভারের কারণে এই ধরনের অডিও সমস্যা হতে পারে। আপনাকে ভলিউম কন্ট্রোল, লেভেল ও সেটিংস, অডিও এনহান্সমেন্ট সেটিংস চেক করতে হবে এবং তারপর সমস্যা সমাধান করতে এবং অডিও ড্রাইভার আপডেট করতে সমস্যা সমাধানের ধাপগুলি অনুসরণ করতে হবে।

Windows 11/10 কম্পিউটারে কোন শব্দ নেই

এই সমস্যার সমাধান করতে কোন শব্দ নেই আপনার Windows 11/10 কম্পিউটারে সমস্যা হলে, আপনাকে নিম্নলিখিত দিকগুলি দেখতে হবে:

  1. আপনার ড্রাইভার চেক করুন
  2. আপনার সাউন্ড কার্ড চেক করুন
  3. ডিফল্ট হিসাবে সঠিক অডিও ডিভাইস সেট করুন
  4. বর্ধিতকরণ নিষ্ক্রিয় করুন
  5. স্পীকার এবং হেডফোনের তারগুলি সঠিকভাবে সংযুক্ত কিনা তা পরীক্ষা করুন
  6. অডিও ফরম্যাট পরিবর্তন করুন
  7. এইচডিএমআই তারগুলি সঠিকভাবে সংযুক্ত কিনা তা পরীক্ষা করুন
  8. সাউন্ড এবং অডিও ট্রাবলশুটার চালান।

1] আপনার ড্রাইভার পরীক্ষা করুন

সাধারণত আপনি কন্ট্রোল প্যানেল> সাউন্ড> প্লেব্যাক এবং রেকর্ডিং ট্যাবের অধীনে খুলবেন, ডিফল্ট নির্বাচন করুন এবং সেট করুন। অতিরিক্তভাবে, বা বিকল্পভাবে, আপনাকে এটিও চেষ্টা করতে হতে পারে:স্টার্ট ক্লিক করুন> স্টার্ট মেনু সার্চ বারে ডিভাইস ম্যানেজার টাইপ করুন> এন্টার টিপুন।

ডিভাইস ম্যানেজার খুলবে। সাউন্ড, ভিডিও এবং গেম কন্ট্রোলার প্রসারিত করুন। আপনার অডিও ডিভাইসটি সনাক্ত করুন - এটির বৈশিষ্ট্য বাক্স খুলতে এটিতে ডাবল ক্লিক করুন৷ ড্রাইভার ইনস্টল করা আছে কিনা এবং ডিভাইসটি সঠিকভাবে কাজ করছে কিনা তা দেখুন।

ড্রাইভার ট্যাবে, আপডেট ড্রাইভার এ ক্লিক করুন। ওকে ক্লিক করুন। অন্যথায় আপনাকে ড্রাইভার আনইনস্টল করতে হতে পারে (কিন্তু এটি মুছে ফেলবেন না) এবং তারপরে ডিভাইস ম্যানেজার> অ্যাকশন> হার্ডওয়্যার পরিবর্তনের জন্য স্ক্যান করুন। এটি ড্রাইভারটিকে পুনরায় ইনস্টল করবে৷

পড়ুন Windows 11/10 ভিডিও এডিটরে কোনো শব্দ নেই।

2] আপনার সাউন্ড কার্ড চেক করুন

নিশ্চিত করুন যে আপনার উইন্ডোজ পিসিতে একটি সাউন্ড কার্ড বা সাউন্ড প্রসেসর রয়েছে এবং এটি সঠিকভাবে কাজ করছে। এটি পরীক্ষা করতে, চার্ম বার থেকে 'অনুসন্ধান' বিকল্পটি নির্বাচন করুন, টাইপ করুন – ডিভাইস ম্যানেজার , এবং সেটিংস-এ ক্লিক করুন . ডিভাইস ম্যানেজার খুলুন, সেই বিভাগটি প্রসারিত করতে সাউন্ড, ভিডিও এবং গেম কন্ট্রোলারগুলিতে ডাবল-ক্লিক করুন। একটি সাউন্ড কার্ড তালিকাভুক্ত হলে, আপনি একটি ইনস্টল করা আছে. ল্যাপটপ এবং ট্যাবলেটে সাধারণত সাউন্ড কার্ড থাকে না। পরিবর্তে, তাদের একীভূত সাউন্ড প্রসেসর রয়েছে, যা ডিভাইস ম্যানেজারে একই বিভাগে প্রদর্শিত হয়।

এটি সঠিকভাবে কাজ করছে কিনা দেখুন। যদি ডিভাইসের স্থিতি দেখায় যে ডিভাইসটি সঠিকভাবে কাজ করছে, তবে সমস্যাটি শব্দ সেটিংস, স্পিকার বা তারের কারণে দেখা যাচ্ছে।

কম্পিউটারে অডিও নেই; উইন্ডোজ 11/10 এ সাউন্ড অনুপস্থিত বা কাজ করছে না

3] ডিফল্ট হিসাবে সঠিক অডিও ডিভাইস সেট করুন

অনুসন্ধানে 'সাউন্ড' টাইপ করুন এবং সেটিংস নির্বাচন করুন। শব্দ চয়ন করুন. প্লেব্যাক ট্যাব বিভাগের অধীনে, আপনি একাধিক অডিও ডিভাইস পাবেন; ডিভাইসের নাম অনুসরণ করে স্পিকার হিসাবে উপস্থিত হচ্ছে। আপনি আরও লক্ষ্য করবেন যে ডিফল্ট ডিভাইসটি তার পাশে একটি সবুজ চেক দেখায়, যদি আপনার একাধিক ডিভাইস থাকে তবে ডিফল্ট লেবেলযুক্ত৷

কম্পিউটারে অডিও নেই; উইন্ডোজ 11/10 এ সাউন্ড অনুপস্থিত বা কাজ করছে না

যদি ভুল অডিও ডিভাইসটি ডিফল্ট অডিও ডিভাইস হিসাবে তালিকাভুক্ত হয়, তাহলে সঠিক ডিভাইসটি বেছে নিন এবং সেট ডিফল্ট বোতামে ক্লিক করুন। আপনার পিসি রিস্টার্ট করুন!

পড়ুন :ব্লুটুথ স্পিকার জোড়া, কিন্তু কোন শব্দ বা সঙ্গীত নেই।

4] বর্ধিতকরণ নিষ্ক্রিয় করুন

প্লেব্যাক ট্যাবে সাউন্ড কন্ট্রোল প্যানেলে, ডিফল্ট ডিভাইসে ডান-ক্লিক করুন এবং বৈশিষ্ট্য নির্বাচন করুন। বর্ধিতকরণ ট্যাবে, সমস্ত বর্ধিতকরণ নিষ্ক্রিয় করুন নির্বাচন করুন এবং দেখুন আপনি আপনার অডিও ডিভাইস চালাতে পারেন কিনা। যদি এটি সাহায্য করে, দুর্দান্ত, অন্যথায় প্রতিটি ডিফল্ট ডিভাইসের জন্য এটি করুন, এবং কোন সাহায্য কিনা তা দেখুন৷

5] স্পিকার এবং হেডফোনের তারগুলি সঠিকভাবে সংযুক্ত কিনা তা পরীক্ষা করুন

নতুন পিসি আজকাল তিন বা তার বেশি জ্যাক সহ,

দিয়ে সজ্জিত
  1. একটি মাইক্রোফোন জ্যাক
  2. লাইন-ইন জ্যাক
  3. লাইন-আউট জ্যাক।

এই জ্যাকগুলি একটি সাউন্ড প্রসেসরের সাথে সংযোগ করে। তাই নিশ্চিত করুন যে আপনার স্পিকার লাইন-আউট জ্যাকের মধ্যে প্লাগ করা আছে। সঠিক জ্যাক কোনটি তা নিশ্চিত না হলে, প্রতিটি জ্যাকের মধ্যে স্পিকার প্লাগ করার চেষ্টা করুন এবং দেখুন এটি কোনো শব্দ উৎপন্ন করে।

কম্পিউটারে অডিও নেই; উইন্ডোজ 11/10 এ সাউন্ড অনুপস্থিত বা কাজ করছে না

আপনি যদি হেডফোন ব্যবহার করেন, নিশ্চিত করুন যে স্পিকারগুলি আপনার সাউন্ড কার্ড বা পিসির লাইন-আউট (হেডফোন) জ্যাকে প্লাগ করা নেই৷

পড়ুন কম্পিউটার সাউন্ড ভলিউম খুব কম।

6] অডিও ফরম্যাট পরিবর্তন করুন

প্লেব্যাক ট্যাবে সাউন্ড কন্ট্রোল প্যানেলে, ডিফল্ট ডিভাইসে ডান-ক্লিক করুন এবং বৈশিষ্ট্য নির্বাচন করুন। উন্নত ট্যাবে, ডিফল্ট ফরম্যাটের অধীনে, সেটিং পরিবর্তন করুন এবং তারপর আপনার অডিও ডিভাইসটি পরীক্ষা করুন। যদি এটি সাহায্য করে, দুর্দান্ত, অন্যথায় আবার সেটিং পরিবর্তন করুন এবং দেখুন এটি সাহায্য করে কিনা৷

পড়ুন :কোনো অডিও আউটপুট ডিভাইস ইনস্টল করা ত্রুটি নেই৷

7] HDMI তারগুলি সঠিকভাবে সংযুক্ত কিনা তা পরীক্ষা করুন

আপনি যদি HDMI সমর্থন করে এমন স্পিকারের সাথে আপনার পিসিকে একটি মনিটরের সাথে সংযোগ করতে একটি HDMI কেবল ব্যবহার করেন, তাহলে সম্ভবত আপনি শব্দ শুনতে পাবেন না। এমন পরিস্থিতিতে, আপনাকে HDMI অডিও ডিভাইসটিকে ডিফল্ট হিসাবে সেট করতে হবে। শব্দটি HDMI দ্বারা সমর্থিত কিনা তা পরীক্ষা করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

অনুসন্ধান বাক্সে সাউন্ড লিখুন এবং সেটিংসে ক্লিক করুন। পরবর্তী, সাউন্ড নির্বাচন করুন। প্লেব্যাক ট্যাবের অধীনে, একটি HDMI ডিভাইস খুঁজুন। আপনার যদি একটি HDMI ডিভাইস থাকে তবে ডিফল্ট সেট করুন ক্লিক করুন৷ বোতাম এবং ঠিক আছে চাপুন। অডিও ডিভাইস পরিবর্তন করার জন্য আপনাকে আপনার পিসি পুনরায় চালু করতে হতে পারে।

আপনার HDMI অডিও ডিভাইস না থাকলে আপনার HDMI মনিটরে একটি অডিও ইনপুট থাকা উচিত। তারপরে আপনাকে যা করতে হবে তা হল আপনার পিসি সাউন্ড কার্ড থেকে সরাসরি মনিটরের সাথে একটি পৃথক অডিও কেবল সংযুক্ত করুন। যদি মনিটরে স্পিকার না থাকে, তাহলে আপনাকে অডিও সিগন্যালটিকে একটি ভিন্ন ডিভাইসে সংযুক্ত করতে হবে, যেমন এক্সটার্নাল পিসি স্পিকার বা আপনার হোম স্টেরিও সিস্টেম।

8] সাউন্ড এবং অডিও ট্রাবলশুটার চালান

সব ব্যর্থ হলে, আপনি Windows 11/10/8-এ অন্তর্নির্মিত ট্রাবলশুটিং টুল আনতে এবং ব্যবহার করতে পারেন। টুলটি স্বয়ংক্রিয়ভাবে অডিও রেকর্ডিং সমস্যার সমাধান করতে পারে।

সাউন্ড এবং অডিও ট্রাবলশুটার খুলতে, Win+X টিপে এবং কন্ট্রোল প্যানেল নির্বাচন করে কন্ট্রোল প্যানেল আনুন। তারপর, সিস্টেম এবং সুরক্ষার অধীনে, সমস্যাগুলি খুঁজুন এবং সমাধান করুন ক্লিক করুন৷ অন্যথায়, টাস্কবার বিজ্ঞপ্তি এলাকায় স্পিকার আইকনে ডান-ক্লিক করুন এবং সাউন্ড সমস্যার সমস্যা সমাধান করুন নির্বাচন করুন সাউন্ড এবং অডিও ট্রাবলশুটার খুলতে।

কম্পিউটারে অডিও নেই; উইন্ডোজ 11/10 এ সাউন্ড অনুপস্থিত বা কাজ করছে না

হয়ে গেলে, 'হার্ডওয়্যার এবং সাউন্ড' বেছে নিন এবং অডিও রেকর্ডিং সমস্যা সমাধান করুন-এ ক্লিক করুন লিঙ্ক।

কম্পিউটারে অডিও নেই; উইন্ডোজ 11/10 এ সাউন্ড অনুপস্থিত বা কাজ করছে না

যদিও এই পোস্টটি Windows 11/10 কে মাথায় রেখে লেখা হয়েছে, আপনি যদি কোন সাউন্ড সমস্যা এর সম্মুখীন হন তবে এটি সাহায্য করবে অন্যান্য উইন্ডোজ সংস্করণেও।

  • ভিডিও এডিটর অ্যাপে কোনো শব্দ নেই
  • মুভি ও টিভি অ্যাপে MKV ফাইল চালানোর সময় কোনো শব্দ নেই
  • Conexant SmartAudio HD কোন সাউন্ড সমস্যা ঠিক করুন

আমার পিসিতে হঠাৎ কোন শব্দ হচ্ছে না কেন?

আপনার পিসিতে যদি ব্লুটুথ থাকে যা আগে একটি ইয়ারফোন বা ব্লুটুথ স্পিকারের সাথে সংযুক্ত ছিল, তাহলে এটির সাথে সংযুক্ত আছে কিনা তা পরীক্ষা করুন। যখনই ডিভাইসটি ব্লুটুথের মাধ্যমে একটি অডিও ডিভাইসের সাথে সংযুক্ত হয়, তখনই স্পিকারের আউটপুট পছন্দ পরিবর্তিত হয়৷

আমার স্পিকার থেকে কোন শব্দ আসছে না কেন?

আপনি যদি একটি স্পিকারের সাথে সংযুক্ত থাকেন, এবং কোন শব্দ আসছে না, তাহলে অডিও জ্যাকটি সঠিকভাবে সংযুক্ত কিনা তা পরীক্ষা করুন। যদি এটি একটি ব্লুটুথ স্পিকার হয়, তাহলে এটি বন্ধ করুন এবং এটি আবার চালু করুন এবং নিশ্চিত করুন যে এটি অন্য কিছুর সাথে সংযুক্ত নয়৷

কেন আমার অডিও জুমে কাজ করছে না?

আপনাকে দুটি জিনিস নিশ্চিত করতে হবে। প্রথমত, জুমের মাইক্রোফোনে অ্যাক্সেস রয়েছে। দ্বিতীয়ত, অডিও আউটপুট স্পিকার বা হেডফোনে সঠিকভাবে সেট করা আছে।

সেটিংস> অ্যাপ ও বিজ্ঞপ্তি> অ্যাপ অনুমতিতে যান এবং মাইক্রোফোনে অ্যাক্সেস আছে কিনা তা পরীক্ষা করুন। জুম-এ, চেক-ইন সেটিংস> অডিও, এবং সঠিক আউটপুট ডিভাইস নির্বাচন করা হয়েছে।

অতিরিক্ত সহায়তা লিঙ্ক:

  • Windows স্থানীয় কম্পিউটারে Windows অডিও পরিষেবা শুরু করতে পারেনি
  • XBOX মিউজিক বা ভিডিও অ্যাপ্লিকেশানের মত উইন্ডোজ অ্যাপে কোন সাউন্ড নেই
  • উইন্ডোজে শব্দ বিকৃতির সমস্যা
  • স্কাইপ কলে কোন ভিডিও, অডিও বা সাউন্ডের সমস্যা সমাধান করুন
  • কিভাবে উইন্ডোজে মনো অডিও সক্ষম করবেন।

আমি আশা করি কিছু সাহায্য করবে।

কম্পিউটারে অডিও নেই; উইন্ডোজ 11/10 এ সাউন্ড অনুপস্থিত বা কাজ করছে না
  1. Windows 11/10 এ কাজ করছে না এমন হার্ডওয়্যার নিরাপদে সরান

  2. উইন্ডোজ 11/10-এ আপডেট হওয়ার পর সাউন্ড ও অডিও কাজ করছে না

  3. ব্লুটুথ হেডফোন Windows 11/10 এ কাজ করছে না

  4. উইন্ডোজ 11/10 এ সাউন্ড কাজ করছে না "অডিও ডিভাইস অক্ষম করা হয়েছে"