কম্পিউটার

Windows 11/10 এ Explorer.exe অ্যাপ্লিকেশন ত্রুটি ঠিক করুন

এই পোস্টে, আমরা বিভিন্ন পরিচিত Explorer.exe অ্যাপ্লিকেশন ত্রুটি বুঝতে পারব। কিছু উইন্ডোজ ব্যবহারকারীরা তাদের পিসি রিস্টার্ট করার সময়, শাট ডাউন করার সময় বা স্টার্ট করার সময় সম্মুখীন হতে পারে - এবং তারপর সমস্যা সমাধানের পদ্ধতির সুপারিশ করে যা Windows 11/10 ব্যবহারকারীদের সমস্যা সমাধানে সহায়তা করতে পারে।

Windows 11/10 এ Explorer.exe অ্যাপ্লিকেশন ত্রুটি ঠিক করুন

আপনার Windows 10 কম্পিউটার বন্ধ বা পুনরায় চালু করার সময় Explorer.exe অ্যাপ্লিকেশন ত্রুটি বিভিন্ন উদাহরণ হতে পারে। একটি সাধারণ ত্রুটি বার্তা এইভাবে পড়বে:

0x#### রেফারেন্স মেমরি 0x#### এ নির্দেশনা। মেমরি পড়া/লেখা যাবে না।

প্রোগ্রামটি বন্ধ করতে ওকে ক্লিক করুন৷

# ত্রুটি বার্তার স্থান-ধারক আলফা-সংখ্যাসূচক মানের যেকোনো সমন্বয় হতে পারে। মূলত, এগুলি সব একই রকমের ত্রুটি যা কিছুটা অনুরূপ সমাধান দিয়ে প্রতিকার করা যেতে পারে৷

Explorer.exe অ্যাপ্লিকেশন ত্রুটি

সম্ভাব্য সমস্যা সমাধানের পদ্ধতি যা আপনি এই Explorer.exe অ্যাপ্লিকেশন ত্রুটি ঠিক করার জন্য কোন নির্দিষ্ট ক্রমে চেষ্টা করতে পারেন না সমস্যাটি নিম্নরূপ:

  1. ফাইল এক্সপ্লোরার রিস্টার্ট করুন
  2. ভার্চুয়াল মেমরির আকার পরিবর্তন করুন।
  3. দ্রুত স্টার্টআপ নিষ্ক্রিয় করুন।
  4. SFC/DISM স্ক্যান চালান।
  5. একটি ChkDsk অপারেশন সম্পাদন করুন।
  6. Microsoft .NET ফ্রেমওয়ার্ক আপডেট করুন।
  7. মেমরি ডায়াগনস্টিক টুল চালান।
  8. সমস্যাযুক্ত অ্যাডঅনগুলির জন্য ফাইল এক্সপ্লোরার পরীক্ষা করুন
  9. ম্যালওয়্যারের জন্য পিসি স্ক্যান করুন।

এখন, প্রস্তাবিত সমাধানের জন্য বিস্তারিত জেনে নেওয়া যাক।

1] ফাইল এক্সপ্লোরার পুনরায় চালু করুন

Windows 11/10 এ Explorer.exe অ্যাপ্লিকেশন ত্রুটি ঠিক করুন

ফাইল এক্সপ্লোরার পুনরায় চালু করুন এবং দেখুন এটি আপনাকে সাহায্য করে কিনা। আপনাকে টাস্ক ম্যানেজার খুলতে হবে, explorer.exe সনাক্ত করতে হবে , এটিতে ডান ক্লিক করুন এবং রিস্টার্ট নির্বাচন করুন।

1] ভার্চুয়াল মেমরির আকার পরিবর্তন করুন

আপনার Windows 10 পিসিতে ভার্চুয়াল মেমরির আকার পরিবর্তন করা explorer.exe অ্যাপ্লিকেশন ত্রুটির একটি সম্ভাব্য সমাধান। ভার্চুয়াল মেমরি 1.5 রাখাই সবচেয়ে ভালো অনুশীলন আপনার র‍্যাম মেমরির চেয়ে গুন বড়।

2] দ্রুত স্টার্টআপ নিষ্ক্রিয় করুন

যদিও বেশিরভাগ ক্ষেত্রে ফাস্ট স্টার্টআপ এমন একটি বৈশিষ্ট্য যা স্টার্টআপের গতিকে যথেষ্ট পরিমাণে বাড়িয়ে তুলতে সক্ষম - এর অর্থ হল আপনার পিসি কখনই সত্যিকার অর্থে বন্ধ হবে না। ফলস্বরূপ, আপনি স্টার্টআপ প্রক্রিয়া চলাকালীন ওয়েক-অন-ল্যান সমস্যা, ডুয়াল বুট এবং ভার্চুয়ালাইজেশন জটিলতা এবং এলোমেলো ত্রুটি কোডগুলি অনুভব করতে পারেন।

সুতরাং, আপনি যদি explorer.exe অ্যাপ্লিকেশন ত্রুটির সম্মুখীন হন, তাহলে Windows 10-এ ফাস্ট স্টার্টআপ বৈশিষ্ট্য নিষ্ক্রিয় করলে সমস্যাটি সমাধান হতে পারে৷

3] SFC/DISM স্ক্যান চালান

SFC এবং DISM স্ক্যান উভয়ই সহজে সবচেয়ে বেশি ব্যবহৃত সমস্যা সমাধানের টুল যা Windows 10 এ বেক করা হয়। এই টুলগুলি ক্ষতিগ্রস্ত বা দূষিত সিস্টেম ফাইলগুলি মেরামত করতে এবং এমনকি কিছু পরিমাণে ইনস্টল করা Windows 10 ছবির স্বাস্থ্য পুনরুদ্ধার করতে ব্যবহার করা যেতে পারে।

সুবিধার জন্য, আপনি একটি SFC/DISM স্ক্যান ব্যাচ ফাইল তৈরি করতে পারেন এবং তারপরে একটিতে উভয় টুল চালাতে পারেন। এখানে কিভাবে:

নোটপ্যাড খুলুন - টেক্সট এডিটরে নীচের কমান্ডটি অনুলিপি করুন এবং আটকান।

@echo off
date /t & time /t
echo Dism /Online /Cleanup-Image /StartComponentCleanup
Dism /Online /Cleanup-Image /StartComponentCleanup
echo ...
date /t & time /t
echo Dism /Online /Cleanup-Image /RestoreHealth
Dism /Online /Cleanup-Image /RestoreHealth
echo ...
date /t & time /t
echo SFC /scannow
SFC /scannow
date /t & time /t
pause

একটি নাম দিয়ে ফাইলটি সংরক্ষণ করুন এবং .bat যোগ করুন ফাইল এক্সটেনশন - যেমন; SFC_DISM_scan.bat।

বারবার প্রশাসক বিশেষাধিকার সহ ব্যাচ ফাইলটি চালান (সংরক্ষিত ফাইলটিতে ডান ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন প্রসঙ্গ মেনু থেকে) যতক্ষণ না এটি কোনও ত্রুটির রিপোর্ট না করে – তখন আপনি এখন আপনার পিসি পুনরায় চালু করতে পারেন এবং সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা তা দেখতে পারেন৷

4] একটি ChkDsk অপারেশন সম্পাদন করুন

আপনি explorer.exe অ্যাপ্লিকেশন ত্রুটির সম্মুখীন হতে পারেন যদি আপনার কম্পিউটারের হার্ড ড্রাইভ দূষিত হয় বা ভালভাবে ডিফ্র্যাগমেন্ট করা না হয় - এই ক্ষেত্রে, আপনি একটি ChkDsk অপারেশন শুরু করতে পারেন। প্রক্রিয়াটি শেষ হয়ে গেলে, আপনি আপনার পিসি পুনরায় চালু করতে পারেন এবং দেখতে পারেন যে সমস্যাটি সমাধান হয়েছে কিনা৷

5] Microsoft .NET ফ্রেমওয়ার্ক আপডেট করুন

Microsoft প্রকৌশলীরা উল্লেখ করেছেন যে Microsoft .NET ফ্রেমওয়ার্কের পূর্ববর্তী সংস্করণ ব্যবহার করে ডিজাইন করা একটি অ্যাপ্লিকেশন ব্যবহার করা এবং এতে ভারী মেমরি লোড প্রয়োগ করা, exporer.exe অ্যাপ্লিকেশন ত্রুটি বার্তাগুলিকে ট্রিগার করতে পারে৷

এই ক্ষেত্রে, আপনার পিসিতে .NET ফ্রেমওয়ার্কের সর্বশেষ সংস্করণ ডাউনলোড এবং ইনস্টল করা সমস্যাটির সমাধান করতে পারে৷

6] উইন্ডোজ মেমরি ডায়াগনস্টিক টুল চালান

Windows 11/10 এ Explorer.exe অ্যাপ্লিকেশন ত্রুটি ঠিক করুন

Windows 10-এর মেমরি ডায়াগনস্টিক টুল যেকোনো সম্ভাব্য সমস্যার জন্য আপনার সিস্টেম মেমরি স্ক্যান করে এবং সেই অনুযায়ী আপনাকে প্রস্তাবিত সমাধান দেয়, যা আপনাকে আরও পদক্ষেপ নিতে দেয়।

যেহেতু এই ত্রুটিটি মেমরি-সম্পর্কিত, আপনি মেমরি ডায়াগনস্টিক টুল চালানোর চেষ্টা করতে পারেন এবং দেখতে পারেন যে এটি সাহায্য করে কিনা। mdsched টাইপ করুন অনুসন্ধান শুরু করুন এবং এটি খুলতে এন্টার টিপুন।

7] সমস্যাযুক্ত অ্যাডঅনগুলির জন্য ফাইল এক্সপ্লোরার চেক করুন

ইনস্টল করা অ্যাড-অন সমস্যা তৈরি করতে পারে। আপনি আপনার এক্সপ্লোরারে কোনো সাহায্যকারী বা অ্যাড-অন ইনস্টল করেছেন কিনা তা পরীক্ষা করুন। তাদের আনইনস্টল বা নিষ্ক্রিয় করুন. প্রায়শই, এমনকি তৃতীয় পক্ষের শেল এক্সটেনশনগুলি এক্সপ্লোরারকে নির্দিষ্ট অ্যাকশনে ক্র্যাশ করতে পারে। বেশ কিছু প্রোগ্রাম রাইট-ক্লিক প্রসঙ্গ মেনুতে আইটেম যোগ করে।

তাদের বিস্তারিত দেখতে, আপনি বিনামূল্যের ইউটিলিটি ডাউনলোড করতে পারেন Nirsoft ShellExView . এটি আপনাকে সন্দেহজনক 3য় পক্ষের শেল এক্সটেনশনগুলি দেখতে এবং অক্ষম করতে দেবে। ট্রায়াল এবং ত্রুটি পদ্ধতি ব্যবহার করে, আপনি এক্সটেনশনগুলিকে নিষ্ক্রিয়/সক্ষম করতে পারেন চেষ্টা করতে এবং সনাক্ত করতে তাদের মধ্যে কোনো সমস্যা হচ্ছে কিনা৷

আপনি যদি চান, আপনি ক্লিন বুট স্টেটে বুট করতে পারেন এবং ম্যানুয়ালি অপরাধী শনাক্ত করার চেষ্টা করতে পারেন৷

8] ম্যালওয়্যারের জন্য পিসি স্ক্যান করুন

ভাইরাস সংক্রমণ এবং অন্যান্য দূষিত অ্যাপ্লিকেশন একটি explorer.exe অ্যাপ্লিকেশন ত্রুটি সৃষ্টি করতে পারে। ভাইরাসগুলি আপনার সিস্টেম জুড়ে পুনরায় অনুলিপি এবং ছড়িয়ে দেওয়ার ক্ষমতা রাখে। একটি সম্পূর্ণ সিস্টেম অ্যান্টি-ভাইরাস স্ক্যান চালানো আপনার পিসিতে ভাইরাস/ম্যালওয়্যার থাকলে তা দূর করতে সাহায্য করতে পারে এবং সম্ভবত এই সমস্যার সমাধান করতে পারে৷

যদি কিছুই সাহায্য না করে, আপনি সিস্টেম পুনরুদ্ধার করতে পারেন এবং দেখতে পারেন যে এটি আপনাকে সাহায্য করে কিনা৷

Windows 11/10 এ Explorer.exe অ্যাপ্লিকেশন ত্রুটি ঠিক করুন
  1. Windows 11/10 এ Explorer.exe অ্যাপ্লিকেশন ত্রুটি ঠিক করুন

  2. Windows 11/10 এ Explorer.exe ক্লাস রেজিস্টার করা হয়নি

  3. Windows 11/10 এ স্টার্টআপে LogonUI.exe অ্যাপ্লিকেশন ত্রুটি৷

  4. Windows 11/10 এ WerMgr.exe বা WerFault.exe অ্যাপ্লিকেশন ত্রুটি ঠিক করুন