কম্পিউটার

উইন্ডোজ 11/10 এ কীভাবে NVIDIA লো লেটেন্সি মোড সক্ষম করবেন

NVIDIA-এর গ্রাফিক্স ড্রাইভারে এখন NVIDIA Ultra Low Latency mode নামে একটি নতুন বৈশিষ্ট্য রয়েছে , যা প্রতিযোগী গেমারদের জন্য এবং যারা তাদের গেমে দ্রুততম ইনপুট প্রতিক্রিয়া লাভ করতে চায় তাদের জন্য। NVIDIA লো লেটেন্সি মোড বৈশিষ্ট্যটি NVIDIA কন্ট্রোল প্যানেলে থাকা সমস্ত NVIDIA GeForce GPU-এর জন্য উপলব্ধ হবে। এই পোস্টে, আমরা আপনাকে দেখাব কিভাবে NVIDIA লো লেটেন্সি মোড সক্ষম করবেন Windows 11/10 এ।

আমরা সরাসরি এটিতে ঝাঁপ দেওয়ার আগে, কিছুটা ব্যাকগ্রাউন্ড।

NVIDIA অনুযায়ী;

"আল্ট্রা-লো লেটেন্সি" মোড সহ, ফ্রেমগুলিকে GPU-এর প্রয়োজনের ঠিক আগে রেন্ডার সারিতে জমা দেওয়া হয়৷ এটি "শুধুমাত্র সময়ের ফ্রেমের সময়সূচীতে" এবং এটি "আরও [কমাবে] বিলম্বতা 33% পর্যন্ত" শুধুমাত্র সর্বাধিক প্রি-রেন্ডার করা ফ্রেম বিকল্প ব্যবহার করে৷

এটি সমস্ত GPU-এর সাথে কাজ করে। যাইহোক, এটি শুধুমাত্র DirectX 9 এবং DirectX 11 গেমগুলির সাথে কাজ করে। DirectX 12 এবং Vulkan গেমগুলিতে, "গেমটি সিদ্ধান্ত নেয় কখন ফ্রেমের সারিতে থাকবে" এবং NVIDIA গ্রাফিক্স ড্রাইভারদের এর উপর কোন নিয়ন্ত্রণ নেই৷

নিম্ন লেটেন্সি মোডগুলি সবচেয়ে বেশি প্রভাব ফেলে যখন আপনার গেমটি GPU আবদ্ধ থাকে এবং ফ্রেমরেটগুলি 60 থেকে 100 FPS এর মধ্যে থাকে, যা আপনাকে গ্রাফিকাল বিশ্বস্ততা হ্রাস না করেই উচ্চ-ফ্রেম-রেট গেমিংয়ের প্রতিক্রিয়া পেতে সক্ষম করে৷ . এর মানে হল যদি একটি গেম CPU আবদ্ধ হয় (যা আপনার GPU এর পরিবর্তে আপনার CPU সংস্থান দ্বারা সীমিত) বা আপনার খুব বেশি বা খুব কম FPS থাকে, এই সেটিংটি সক্ষম করলে আপনার অভিজ্ঞতার উন্নতি হবে না। এছাড়াও, যদি আপনার গেমে ইনপুট লেটেন্সি থাকে, মাউস ল্যাগ,  এটি প্রায়শই প্রতি সেকেন্ডে কম ফ্রেম (FPS) এর ফলে হয় এবং এই সেটিং সেই সমস্যার সমাধান করবে না।

NVIDIA লো লেটেন্সি মোড সক্ষম করুন

উইন্ডোজ 11/10 এ কীভাবে NVIDIA লো লেটেন্সি মোড সক্ষম করবেন

NIVIDIA কম লেটেন্সি মোড সক্ষম করতে৷ Windows 11/10 এ, নিম্নলিখিতগুলি করুন:

এই বৈশিষ্ট্যটির সুবিধা নিতে আপনার সর্বশেষতম NVIDIA গ্রাফিক্স ড্রাইভারের প্রয়োজন হবে। আপনি GeForce Experience অ্যাপ্লিকেশনের মাধ্যমে আপনার গ্রাফিক্স ড্রাইভার আপডেট করতে পারেন বা সরাসরি NVIDIA-এর ওয়েবসাইট থেকে সর্বশেষ গ্রাফিক্স ড্রাইভার ডাউনলোড করতে পারেন। একবার হয়ে গেলে, এইভাবে চালিয়ে যান:

  • আপনার কম্পিউটারের ডেস্কটপে ডান-ক্লিক করুন এবং তারপরে NVIDIA কন্ট্রোল প্যানেল বেছে নিন .
  • পপ-আপ উইন্ডোতে, 3D সেটিংস পরিচালনা করুন ক্লিক করুন৷ চালিয়ে যেতে বাম প্যানেল থেকে।
  • এখন, আপনাকে NVIDIA লো লেটেন্সি মোড কীভাবে সক্ষম করবেন তা সিদ্ধান্ত নিতে হবে।
    • আপনি যদি এটি সমস্ত গেমের জন্য সক্ষম করতে চান, তাহলে গ্লোবাল সেটিংস নির্বাচন করুন .
    • যদি আপনি এক বা একাধিক নির্দিষ্ট গেমের জন্য এটি সক্ষম করতে চান, তাহলে প্রোগ্রাম সেটিংস নির্বাচন করুন এবং আপনি যে গেমটি সক্ষম করতে চান সেটি বেছে নিন।
  • তারপর লো লেটেন্সি মোড নির্বাচন করুন তালিকার মধ্যে প্রযোজ্য. আল্ট্রা বেছে নিন ডানদিকে সেটিং তালিকায়। আল্ট্রা সেটিং GPU-এর জন্য ঠিক সময়ে ফ্রেম জমা দেয় - সারিতে এবং অপেক্ষা করার জন্য কোনও ফ্রেম সেটিং থাকবে না।
  • এরপর, প্রয়োগ করুন এ ক্লিক করুন আপনার সেটিংস সংরক্ষণ করতে বোতাম৷

আপনি এখন NVIDIA কন্ট্রোল প্যানেল বন্ধ করতে পারেন৷

দ্রষ্টব্য :NVIDIA লো লেটেন্সি মোড সক্ষম করা আপনার FPS সম্ভাব্যভাবে কমিয়ে দেবে৷ এই মোডটি ডিফল্টরূপে বন্ধ থাকে, যা "সর্বোচ্চ রেন্ডার থ্রুপুট" এর দিকে নিয়ে যায়। বেশিরভাগ লোকের জন্য বেশিরভাগ সময়, এটি একটি ভাল বিকল্প। কিন্তু, প্রতিযোগীতামূলক মাল্টিপ্লেয়ার গেমিংয়ের জন্য, আপনি পেতে পারেন এমন সমস্ত ক্ষুদ্র প্রান্ত চাই-এবং এতে কম লেটেন্সি অন্তর্ভুক্ত রয়েছে।

আপনি যদি NVIDIA লো লেটেন্সি মোড অক্ষম করতে চান এবং NVIDIA গ্রাফিক্স ড্রাইভারের ডিফল্ট সেটিংস ব্যবহার করতে চান, তাহলে শুধু পৃষ্ঠাটি ফিরিয়ে দিন এবং পুনরুদ্ধার করুন ক্লিক করুন .

টিপ :Windows 11/10 এ NVIDIA লো লেটেন্সি মোড দেখা না গেলে এই পোস্টটি আপনাকে সাহায্য করবে৷

এটাই!

উইন্ডোজ 11/10 এ কীভাবে NVIDIA লো লেটেন্সি মোড সক্ষম করবেন
  1. উইন্ডোজ 11/10 এ হাই কনট্রাস্ট মোড কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন

  2. উইন্ডোজ 11/10 এ কীভাবে মনো অডিও সক্ষম করবেন

  3. উইন্ডোজ 11/10 এ রেডিবুস্ট কীভাবে সক্ষম করবেন

  4. উইন্ডোজ 11/10 এ ওয়েক-অন-ল্যান কীভাবে সক্ষম করবেন