কম্পিউটার

ফ্যামিলি সেফটি স্ক্রীন টাইম লিমিট উইন্ডোজ পিসি বা এক্সবক্স ওয়ানে কাজ করছে না

মাইক্রোসফ্ট অপ্রাপ্ত বয়স্ক ব্যবহারকারীদের সিস্টেমে ব্যয় করা সময় সীমিত করা সহ বিভিন্ন উপায়ে তাদের ব্যবহার সীমাবদ্ধ করতে পারিবারিক সুরক্ষা বৈশিষ্ট্য ইনস্টল করেছে। আপনি যদি লক্ষ্য করেন যে স্ক্রিন সময় সীমা বৈশিষ্ট্যটি উইন্ডোজ 11/10 পিসি বা এক্সবক্স ওয়ানে কাজ করছে না, তাহলে এই পোস্টটি আপনার আগ্রহী হতে পারে। এই পোস্টে, আমরা সমস্যাটির প্রতিকারের জন্য আপনি যে ব্যবস্থা নিতে পারেন তার রূপরেখা দেব।

আপনার সন্তানের প্রতিটি ডিভাইসে তার ব্যয় করা সামগ্রিক সময়ের বিভাজনের জন্য, স্ক্রিন টাইম বিভাগটি নির্দেশ করে যে আপনার সন্তান সারা সপ্তাহে কখন এবং কতক্ষণ তাদের ডিভাইস ব্যবহার করেছে। আপনি প্রতিদিন তাদের ডিভাইসে সামগ্রিকভাবে কত সময় ব্যয় করেছেন এবং পুরো সপ্তাহে তারা প্রতিটি ডিভাইসে কত সময় ব্যয় করেছেন তার একটি তালিকা দেখতে পাবেন।

ফ্যামিলি সেফটি স্ক্রীন টাইম লিমিট উইন্ডোজ পিসি বা এক্সবক্স ওয়ানে কাজ করছে না

আপনার সন্তানের স্ক্রিন টাইম সীমা সামঞ্জস্য করতে, Microsoft পরিবারে যান৷

Xbox এবং Windows ডিভাইসে আপনার সন্তানের জন্য স্ক্রীন টাইম সীমা সেট করতে:

  1. আপনার ফ্যামিলি গ্রুপে যান
  2. আপনার সন্তানের নাম খুঁজুন এবং স্ক্রীন টাইম নির্বাচন করুন।
  3. একসাথে বা আলাদাভাবে ডিভাইসের জন্য সময়সূচী সেট করুন।

স্ক্রিন সময় সীমা PC বা Xbox এ কাজ করছে না

আপনি যদি স্ক্রীন টাইম সেট আপ করেন কিন্তু এটি স্ক্রিন টাইম লিমিটস খুঁজে পান বৈশিষ্ট্যটি প্রত্যাশিত হিসাবে কাজ করছে না, এখানে কয়েকটি জিনিস আপনি চেষ্টা করতে পারেন: 

  1. একটি সময়সূচী সেট আপ করুন
  2. Windows 10 আপডেট করুন
  3. আপনার ডিভাইস রিস্টার্ট করুন
  4. সাইন ইন করুন
  5. এটি ফ্যামিলি গ্রুপে রাখুন।

1] একটি সময়সূচী সেট আপ করুন

Windows 10 এর সর্বশেষ আপডেটের সাথে, আপনি একটি সময়সূচী সেট আপ করতে পারবেন যা আপনার সন্তানের সমস্ত ডিভাইসে প্রযোজ্য হবে। এর মানে হল আপনি যদি তাদের দিনে পাঁচ ঘণ্টা দেন, তাহলে তাদের Xbox One এবং Windows 10 ডিভাইসের মধ্যে পাঁচ ঘণ্টা সময় থাকবে। অন্যথায়, সময় আলাদাভাবে ট্র্যাক করা হয়, তাই এক ঘন্টা স্ক্রীন টাইম মানে প্রতি ডিভাইসে এক ঘন্টা।

2] উইন্ডোজ আপডেট করুন

স্টার্ট > সেটিংস > আপডেট ও সিকিউরিটি > উইন্ডোজ আপডেট > আপডেটের জন্য চেক করুন এবং উপলব্ধ যেকোন আপডেট ইনস্টল করুন নির্বাচন করুন।

3] আপনার ডিভাইস রিস্টার্ট করুন

স্টার্ট> পাওয়ার> রিস্টার্ট নির্বাচন করুন।

4] সাইন ইন করুন

নিশ্চিত করুন যে আপনার সন্তান তার ডিভাইসে তার Microsoft অ্যাকাউন্ট দিয়ে সাইন ইন করেছে। যদি তারা হয়, আপনি তাদের অ্যাকাউন্ট সোজা সিঙ্ক হচ্ছে তা নিশ্চিত করতে পরীক্ষা করতে পারেন।

স্টার্ট> সেটিংস> অ্যাকাউন্ট নির্বাচন করুন এবং তাদের অ্যাকাউন্ট যাচাই করতে প্রম্পটগুলি অনুসরণ করুন।

5] ফ্যামিলি গ্রুপে রাখুন

আপনার Microsoft পরিবারের বাইরের অ্যাকাউন্টগুলি আপনার সেট করা স্ক্রিন টাইম সীমার অধীন নয়।

আপনার Xbox-এ বাচ্চাদের নতুন অ্যাকাউন্ট তৈরি করা থেকে বিরত রাখতে, নিম্নলিখিতগুলি করুন:

  • Xbox টিপুন বোতাম।
  • সিস্টেম > সেটিংস > সিস্টেম > সাইন-আউট কন্টেন্ট সীমাবদ্ধতা নির্বাচন করুন।
  • একটি গেস্ট কী তৈরি করুন এবং বন্ধ করুন লোকদের ডাউনলোড করতে এবং নতুন অ্যাকাউন্ট তৈরি করতে দিন।

এখন থেকে, নতুন অ্যাকাউন্ট যোগ করার জন্য আপনার একটি গেস্ট কী লাগবে।

পড়ুন :কিভাবে Windows 11-এ প্যারেন্টাল কন্ট্রোল সেট আপ ও ব্যবহার করবেন।

অ্যাডভান্সড ট্রাবলশুটিং – স্ক্রীন টাইম লিমিট কাজ করছে না

যদি পারিবারিক অ্যাকাউন্টের স্ক্রীন টাইম সীমাবদ্ধতা এখনও আপনার সিস্টেমে কাজ না করে, তাহলে এখানে আপনি চেষ্টা করতে পারেন এমন অন্যান্য জিনিস রয়েছে:

  1. সঠিক ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ এবং সিস্টেম সেটিংস ব্যবহার করুন৷
  2. অভিভাবকীয় নিয়ন্ত্রণ সেটিংস সরান৷
  3. শিশুর অ্যাকাউন্ট যাচাই করুন এবং এটি সক্রিয় করুন।
  4. ব্যবহারকারীর অ্যাকাউন্টের ধরন পরিবর্তন করুন।
  5. একটি নতুন শিশু ব্যবহারকারী অ্যাকাউন্ট তৈরি করুন।
  6. গ্রুপ পলিসি এডিটর থেকে ব্যাটারি সেভার মোড অক্ষম করুন।
  7. রেজিস্ট্রি এডিটর থেকে ব্যাটারি সেভার মোড নিষ্ক্রিয় করুন৷

পারিবারিক অ্যাকাউন্টের স্ক্রীন টাইম সীমাবদ্ধতার সমস্যাগুলি সমাধান করার জন্য গভীরভাবে নির্দেশিকাগুলির জন্য নীচের বিভাগগুলি পড়ুন৷

1] সঠিক ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ এবং সিস্টেম সেটিংস ব্যবহার করুন

Microsoft Family Safety User Account Control (UAC) এর সাথে কাজ করে . পারিবারিক নিরাপত্তার ত্রুটি প্রতিরোধ করার জন্য UAC সঠিকভাবে কনফিগার করা প্রয়োজন। চলুন দেখি কিভাবে UAC কনফিগার করতে হয় পারিবারিক নিরাপত্তার সাথে কাজ করার জন্য।

ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ সেটিংস পরিবর্তন করুন লঞ্চ করে শুরু করুন৷ . আপনি স্টার্ট মেনুতে এটি অনুসন্ধান করে এবং বিকল্পটি নির্বাচন করে এটি করতে পারেন। এখানে, সর্বদা বিজ্ঞপ্তি-এর দিকে স্লাইডারটিকে টেনে আনুন এবং ঠিক আছে টিপুন আপনার সেটিংস সংরক্ষণ করতে বোতাম৷

ফ্যামিলি সেফটি স্ক্রীন টাইম লিমিট উইন্ডোজ পিসি বা এক্সবক্স ওয়ানে কাজ করছে না

এরপরে, আবার স্টার্ট মেনুতে ক্লিক করুন, অনুসন্ধান করুন এবং ডায়াগনস্টিকস এবং প্রতিক্রিয়া সেটিংস খুলুন . Windows আমার প্রতিক্রিয়া জানতে চাইবে-এর জন্য ড্রপডাউন মেনুতে ক্লিক করুন ফিডব্যাক ফ্রিকোয়েন্সি এর অধীনে এবং এটিকে কখনও না এ পরিবর্তন করুন .

ডায়াগনস্টিক এবং ব্যবহার ডেটা-এ নিচে যান এবং উন্নত নির্বাচন করুন (বা পূর্ণ) Microsoft-এ আপনার ডিভাইসের ডেটা পাঠান-এর জন্য ড্রপডাউন মেনু থেকে .

এরপর, স্টার্ট মেনুতে ফিরে যান এবং খ্যাতি-ভিত্তিক সুরক্ষা অনুসন্ধান করুন৷ . ফলাফল থেকে খ্যাতি-ভিত্তিক সুরক্ষা নির্বাচন করুন এবং টগল চালু করুন৷ এই পৃষ্ঠায় প্রতিটি বিকল্পের জন্য সুইচ।

আবার Windows কী টিপুন এবং ব্যাকগ্রাউন্ড অ্যাপস খুঁজুন . ব্যাকগ্রাউন্ড অ্যাপস-এ ক্লিক করুন ফলাফল থেকে খোলে স্ক্রিনে, Microsoft Edge খুঁজুন এবং এটিকে টগল করতে পাশের সুইচটিতে ক্লিক করুন। এটি এজকে পটভূমিতে চালানোর অনুমতি দেয়৷

অবশেষে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন, এবং সমস্যা এখন চলে যাওয়া উচিত। যদি এটি অব্যাহত থাকে, নীচের পরবর্তী সমাধানটি চেষ্টা করতে এগিয়ে যান৷

2] অভিভাবকীয় নিয়ন্ত্রণ সেটিংস সরান

আপনার ইন্টারনেট ব্রাউজার খুলুন এবং আপনার Microsoft অ্যাকাউন্ট পৃষ্ঠা দেখুন। এখানে, পরিবার-এ ক্লিক করুন টালি।

ফ্যামিলি সেফটি স্ক্রীন টাইম লিমিট উইন্ডোজ পিসি বা এক্সবক্স ওয়ানে কাজ করছে না

এরপরে, একটি টাইম স্লট বেছে নিন এবং সরান টিপুন বোতাম সমস্যাযুক্ত অ্যাকাউন্টের সমস্ত টাইম স্লটের জন্য একই কাজ করুন এবং সেগুলিকে সরিয়ে দিন। সমস্ত সময় স্লট মুছে ফেলার পরে, আপনার ব্রাউজার বন্ধ করুন এবং আপনার কম্পিউটার সিস্টেম পুনরায় চালু করুন৷

পিসি আবার চালু হলে, ফিরে যান এবং আপনার মুছে ফেলা টাইম স্লটগুলি পুনরায় যোগ করুন। এটি অনুসরণ করে, আবার মেশিনটি পুনরায় চালু করুন, এবং পারিবারিক অ্যাকাউন্টের স্ক্রীনের সময়সীমা এখন কাজ করবে।

3] সন্তানের অ্যাকাউন্ট যাচাই করুন এবং এটি সক্রিয় করুন

পারিবারিক অ্যাকাউন্টের স্ক্রীন টাইম সীমাবদ্ধতা শিশু অ্যাকাউন্টে কাজ না করার একটি সাধারণ কারণ হল আপনি এটি সক্রিয় বা যাচাই করেননি। আপনি যদি এইগুলি কীভাবে করবেন তা নিশ্চিত না হন তবে নীচের নির্দেশিকা অনুসরণ করুন:

Windows কী + I  টিপুন উইন্ডোজ সেটিংস খুলতে কী সমন্বয়। এখানে, অ্যাকাউন্টস-এ যান এবং আপনার তথ্য-এ যান বাম হাতের প্যানেলে৷

ফ্যামিলি সেফটি স্ক্রীন টাইম লিমিট উইন্ডোজ পিসি বা এক্সবক্স ওয়ানে কাজ করছে না

এরপরে, যাচাই করুন নির্বাচন করুন ডানদিকের এলাকায় বিকল্পটি এবং একটি নতুন উইন্ডোতে খোলে প্রক্রিয়াটি চালিয়ে যান। আপনাকে অ্যাকাউন্টের সাথে লিঙ্ক করা ফোন নম্বর বা ইমেল ঠিকানা ব্যবহার করে আপনার অ্যাকাউন্ট যাচাই করতে হবে।

বিকল্পভাবে, আপনি যদি যাচাই করুন দেখতে না পান লিঙ্ক, আপনার কাছে একটি ফিক্স  থাকবে ইমেল ও অ্যাকাউন্টস -এর অধীনে বিকল্প ট্যাব আপনার অ্যাকাউন্টের সমস্যা সমাধানের জন্য এই বিকল্পটি ব্যবহার করুন৷

পারিবারিক অ্যাকাউন্টে আপনার যেকোন সমস্যা থাকলে উপরের পদক্ষেপগুলি সমাধান করা উচিত। কিছু ব্যবহারকারী অভিযোগ করেছেন যে তাদের অ্যাকাউন্ট যাচাই করা তাদের জন্য কাজ করে না। যদি যাচাইকরণ আপনার সমস্যার সমাধান না করে, তাহলে আপনাকে অ্যাকাউন্টটি সক্রিয় করতে হবে।

আপনার তথ্য-এ ফিরে যান ট্যাব এবং আমার Microsoft অ্যাকাউন্ট পরিচালনা করুন নির্বাচন করুন বিকল্প এটি আপনার ইন্টারনেট ব্রাউজার খুলে দেয়। সাইন ইন-এ ক্লিক করুন এবং আপনার অ্যাকাউন্টে লগ ইন করতে আপনার Microsoft শংসাপত্র লিখুন।

আপনাকে এখন আপনার ক্রেডিট কার্ডের তথ্য লিখতে হবে এবং 50 সেন্ট পেমেন্ট করতে হবে চাইল্ড অ্যাকাউন্ট সক্রিয় করতে। এই মুহুর্তে, ফ্যামিলি সেফটি স্ক্রিন টাইম ভেরিফিকেশন পুরোপুরি কাজ করবে।

4] ব্যবহারকারীর অ্যাকাউন্টের ধরন পরিবর্তন করুন

সন্তানের অ্যাকাউন্ট প্রশাসক প্রকৃতির হয়, যদি পারিবারিক স্ক্রীন টাইম লিমিট কাজ নাও করতে পারে কারণ এটি প্রশাসনিক অ্যাকাউন্টে প্রযোজ্য নয়। যদি শিশুর অ্যাকাউন্টটি একটি প্রশাসনিক অ্যাকাউন্ট হয়, তাহলে আপনাকে পারিবারিক স্ক্রীন সময়ের সীমাবদ্ধতাগুলি কাজ করার জন্য এটিকে একটি আদর্শ অ্যাকাউন্টে পরিবর্তন করতে হবে। যদি অ্যাকাউন্টটি একটি অ্যাক্টিভ ডিরেক্টরি অ্যাকাউন্ট হয়, তাহলে আপনাকে অবশ্যই একটি নতুন করতে হবে।

এর জন্য, আপনাকে প্রশাসক হিসাবে শিশুর সিস্টেমে লগ ইন করতে হবে। এরপরে, স্টার্ট মেনু বোতামে ডান-ক্লিক করুন এবং কম্পিউটার ব্যবস্থাপনা নির্বাচন করুন .

এর পরে, স্থানীয় ব্যবহারকারী এবং গোষ্ঠী প্রসারিত করুন এবং ব্যবহারকারী বেছে নিন চাইল্ড অ্যাকাউন্টের ডানদিকের এলাকা থেকে। বৈশিষ্ট্যগুলি চয়ন করুন৷ বিকল্পে যান এবং সদস্য -এ যান ট্যাব প্রশাসক-এ ক্লিক করুন এবং সরান  নির্বাচন করুন বিকল্প সকলের জন্য একই কাজ করুন ট্যাবে ব্যবহারকারী গোষ্ঠী।

এরপর, যোগ করুন-এ ক্লিক করুন স্ক্রিনের নীচে বিকল্পটি এবং অ্যাডভান্সড-এ ক্লিক করুন . এখন খুঁজুন টিপুন বাম দিকের ফলকে বোতাম এবং অতিথি-এ ডাবল-ক্লিক করুন . এর পরে, ঠিক আছে টিপুন বোতাম এবং ব্যবহারকারীদের জন্য একই কাজ করুন গ্রুপ।

অবশেষে, প্রয়োগ করুন-এ ক্লিক করুন এবং ঠিক আছে বোতাম এবং সন্তানের কম্পিউটার পুনরায় চালু করুন।

5] একটি নতুন শিশু ব্যবহারকারী অ্যাকাউন্ট তৈরি করুন

সন্তানের কম্পিউটারে যান এবং একটি নতুন স্থানীয় ব্যবহারকারী অ্যাকাউন্ট তৈরি করতে এই নিবন্ধের ধাপগুলি অনুসরণ করুন৷ নিশ্চিত করুন যে অ্যাকাউন্টটি অ্যাডমিনিস্ট্রেটর গ্রুপের নয় কিন্তু স্ট্যান্ডার্ড। আপনার তৈরি করা স্থানীয় ব্যবহারকারী অ্যাকাউন্ট ব্যবহার করে কম্পিউটারে লগ ইন করুন৷

এরপর, Windows কী + I টিপুন উইন্ডোজ সেটিংস চালু করতে এবং অ্যাকাউন্টস-এ যান . আপনার অ্যাকাউন্ট -এ স্যুইচ করুন বাম দিকের প্যানেলে ট্যাব করুন এবং এর পরিবর্তে একটি Microsoft অ্যাকাউন্ট দিয়ে সাইন ইন করুন-এ ক্লিক করুন৷ লিঙ্ক।

অবশেষে, সন্তানের অ্যাকাউন্টের বিবরণ দিয়ে লগ ইন করুন এবং নিশ্চিত করুন যে পারিবারিক নিরাপত্তার সময়সীমা এখন স্থির এবং নিখুঁতভাবে কাজ করছে।

6] গ্রুপ পলিসি এডিটর থেকে ব্যাটারি সেভার মোড নিষ্ক্রিয় করুন

উইন্ডোজের ব্যাটারি সেভার কম্পিউটারে পারিবারিক স্ক্রীন টাইম লিমিটেশন ওভাররাইড করতে পারে। এটি চেকমেট করতে, আপনাকে ব্যবহারকারীকে ব্যাটারি সেভার সক্রিয় করা থেকে বিরত রাখতে হবে৷

দ্রষ্টব্য: ব্যাটারি সেভার নিষ্ক্রিয় করার সময়, এমনকি সিস্টেম অ্যাডমিন অ্যাকাউন্টগুলিও ব্যাটারি সেভার মোড সক্ষম করতে পারে না যদি তারা পরিবর্তনগুলি ফিরিয়ে না দেয়৷

প্রক্রিয়া শুরু করতে একটি অ্যাডমিন অ্যাকাউন্ট ব্যবহার করে উইন্ডোজ সিস্টেমে লগ ইন করুন। এরপরে, স্টার্ট মেনু বোতামে ক্লিক করুন এবং গ্রুপ নীতি অনুসন্ধান করুন . গোষ্ঠী নীতি সম্পাদনা করুন-এ ক্লিক করুন অনুসন্ধান ফলাফল থেকে।

স্থানীয় গ্রুপ পলিসি এডিটর উইন্ডোর বাম দিকের ফলকটি প্রসারিত করুন এবং কম্পিউটার কনফিগারেশন> প্রশাসনিক টেমপ্লেটস>সিস্টেম>পাওয়ার ম্যানেজমেন্ট > এনার্জি সেভার সেটিংস-এ নেভিগেট করুন .

এরপর, এনার্জি সেভার ব্যাটারি থ্রেশহোল্ড (ব্যাটারিতে)-এ ক্লিক করুন আইটেম এবং সক্ষম টিপুন বিকল্প থ্রেশহোল্ড নির্বাচন করুন এবং থ্রেশহোল্ড পরিবর্তন করে 15% . প্রয়োগ করুন এ ক্লিক করে আপনার পরিবর্তনগুলি সংরক্ষণ করুন৷ অথবা ঠিক আছে . এটি গ্রুপ পলিসি এডিটর বন্ধ করে দেয়।

সম্পর্কিত : স্ক্রিন সময়ের জন্য পারিবারিক সেটিংসের কারণে এই ডিভাইসটি লক করা আছে।

7] রেজিস্ট্রি এডিটর থেকে ব্যাটারি সেভার মোড নিষ্ক্রিয় করুন

Windows কী টিপুন এবং cmd টাইপ করুন . কমান্ড প্রম্পটে ডান-ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন প্রসঙ্গ মেনু থেকে বিকল্প। কমান্ড প্রম্পট উইন্ডোতে নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং ENTER কী টিপুন:

reg add HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Policies\Microsoft\Power\PowerSettings\E69653CA-CF7F-4F05-AA73-CB833FA90AD4 /v DCSettingIndex /t REG_DWORD /d 15

কমান্ড প্রম্পট থেকে প্রস্থান করুন এবং আপনার মেশিন পুনরায় চালু করুন। এই ফিক্সটি আপনার সময় সীমাবদ্ধতার সাথে সম্মুখীন হওয়া সমস্ত সমস্যার সমাধান করা উচিত। আপনি যদি রেজিস্ট্রি এডিটর থেকে ব্যাটারি সেভার পুনরায় সক্ষম করতে চান, তাহলে আপনাকে যা করতে হবে তা হল একটি এলিভেটেড কমান্ড প্রম্পট উইন্ডো চালু করুন এবং নিম্নলিখিত কমান্ডটি চালান:

reg delete HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Policies\Microsoft\Power\PowerSettings\E69653CA-CF7F-4F05-AA73-CB833FA90AD4 /v DCSettingIndex

আশা করি এটি সাহায্য করবে!

ফ্যামিলি সেফটি স্ক্রীন টাইম লিমিট উইন্ডোজ পিসি বা এক্সবক্স ওয়ানে কাজ করছে না
  1. Windows 10 টাচ স্ক্রীন কাজ করছে না?

  2. কিভাবে উইন্ডোজ 11 স্পটলাইট কাজ করছে না তা ঠিক করবেন

  3. প্রিন্ট স্ক্রীন উইন্ডোজ 11 এ কাজ করছে না? এই হল সমাধান!

  4. উইন্ডোজ অন স্ক্রীন কীবোর্ড কাজ করছে না? এই হল সমাধান!