কম্পিউটার

Windows 10 এ কাজ করছে না "ওপেন উইথ" কিভাবে ঠিক করবেন

Windows 10 এ কাজ করছে না  ওপেন উইথ  কিভাবে ঠিক করবেন

"ওপেন উইথ" বিকল্পটি এক দশকেরও বেশি সময় ধরে উইন্ডোজ প্ল্যাটফর্মের একটি স্তম্ভ হয়ে দাঁড়িয়েছে, যা আপনাকে একটি প্রদত্ত ফাইল খোলার জন্য ডিফল্ট প্রোগ্রামটিকে অগ্রাহ্য করতে দেয় বা একটি ফাইলকে ল্যাচ করার জন্য একটি প্রোগ্রাম দেওয়ার অনুমতি দেয় এমনকি যখন উইন্ডোজ বুঝতে না পারে যে কী উদ্দেশ্য প্রোগ্রাম হয়. যখন এই বৈশিষ্ট্যটি কাজ করা বন্ধ করে, আপনি সম্পূর্ণরূপে দুর্বল বোধ করতে পারেন৷

এই সমস্যার জন্য বিভিন্ন অপ্রীতিকর কারণ রয়েছে তবে "ওপেন উইথ" কাজ না করার সমস্যাটির জন্য কিছু স্পষ্ট সমাধান রয়েছে। আমাদের কাছে সেগুলি আপনার জন্য রয়েছে৷

আপনার কি অবশ্যই সঠিক প্রোগ্রাম আছে?

প্রথমত, আপনি কি নিশ্চিত যে ফাইলটি খুলতে প্রয়োজনীয় প্রোগ্রামটি আপনার পিসিতে ইনস্টল করা আছে? এটি অনুমান করা সহজ যে একটি স্ব-নিষ্কাশন Rar ফাইল, উদাহরণস্বরূপ, আপনার পিসিতে সহজেই খুলতে হবে, তবে আপনার WinRAR না থাকলে এটি ঘটবে না।

এবং আপনি কি জানেন যে JPG-LARGE ফাইলগুলি JPEG-এর মতো নয়, এবং একটি সাধারণ চিত্র দর্শকের সাথে এটি খুলতে আপনাকে এক্সটেনশনটির নাম পরিবর্তন করতে হবে ".jpg"?

এইগুলি বিবেচনা করার জন্য শুধুমাত্র ছোট জিনিস, এবং শুধুমাত্র উদাহরণ, কিন্তু আপনি যদি ইতিমধ্যেই এই ফ্রন্টে প্রয়োজনীয় পদক্ষেপ নিয়ে থাকেন, তাহলে পড়ুন৷

একটি অনুপস্থিত "ওপেন উইথ" বিকল্পের সমাধান করুন

যদি "ওপেন উইথ" প্রসঙ্গ মেনু বিকল্পটি অনুপস্থিত থাকে, তাহলে আপনি রেজিস্ট্রি সম্পাদনা করে এটি ফিরে পেতে পারেন (যদিও প্রথমে রেজিস্ট্রি ব্যাক আপ করুন!)।

উইন টিপে রেজিস্ট্রি এডিটর খুলুন + R , তারপর regedit লিখুন .

Windows 10 এ কাজ করছে না  ওপেন উইথ  কিভাবে ঠিক করবেন

রেজিস্ট্রি এডিটরে নেভিগেট করুন "HKEY_CLASSES_ROOT\*\shellex\ContextMenuHandlers।"

বাম দিকের ফলকে আপনি "ওপেন উইথ" নামে একটি ফোল্ডার দেখতে পাবেন। যদি এটি অনুপস্থিত থাকে, তাহলে আপনার সমস্যা আছে - আপনাকে নতুন করে কী/ফোল্ডার তৈরি করতে হবে।

Windows 10 এ কাজ করছে না  ওপেন উইথ  কিভাবে ঠিক করবেন

বাম দিকের প্যানে “ContextMenuHandlers”-এ ডান-ক্লিক করুন, তারপর “নতুন -> কী” নির্বাচন করুন এবং এটিকে “ওপেন উইথ” বলুন।

আপনি এটি তৈরি করার পরে, নতুন "ওপেন উইথ" ফোল্ডারটি নির্বাচন করুন এবং ডানদিকের প্যানেলে, আপনি নিম্নলিখিত ছবিতে কী চিত্রিত করা হয়েছে তা দেখতে পাবেন৷

Windows 10 এ কাজ করছে না  ওপেন উইথ  কিভাবে ঠিক করবেন

"(ডিফল্ট)" লেখা বিটটিতে ডান-ক্লিক করুন, "পরিবর্তন করুন" এ ক্লিক করুন, তারপর "মান ডেটা" বাক্সে নিম্নলিখিতটি লিখুন এবং ঠিক আছে ক্লিক করুন:

{09799AFB-AD67-11d1-ABCD-00C04FC30936}

এই সব হয়ে গেলে, রেজিস্ট্রি এডিটর থেকে প্রস্থান করুন, এবং আপনার "ওপেন উইথ" বিকল্পটি প্রসঙ্গ মেনুতে ফিরে আসা উচিত। যদি তা না হয়, আপনার পিসি রিবুট করুন, তারপর আবার চেক করুন।

শেল এক্সটেনশন নিষ্ক্রিয় করুন

যদি আপনার "ওপেন উইথ" বিকল্পটি অনুপস্থিত থাকে বা অনিয়মিতভাবে আচরণ করে, তবে এটি এমনও হতে পারে যে আপনার ইনস্টল করা একটি তৃতীয় পক্ষের অ্যাপ (একটি প্রসঙ্গ মেনু বিকল্প সহ) এর স্বাভাবিক কার্যকারিতা ব্যাহত করেছে৷

এটি মোকাবেলা করার জন্য আপনি বিনামূল্যে ক্লিনআপ টুল CCleaner ব্যবহার করে আপনার প্রসঙ্গ মেনু থেকে তৃতীয় পক্ষের অ্যাপগুলিকে একের পর এক মুছে ফেলতে পারেন এবং প্রতিটির পরে চেক করে দেখতে পারেন যে এটি কার্যকারিতায় ফিরে এসেছে কিনা।

CCleaner-এ "Tools -> Startup -> Context Menu" এ যান এতে কোন থার্ড-পার্টি অ্যাপ রয়েছে তা দেখতে। সবচেয়ে সাম্প্রতিকটি নিষ্ক্রিয় করে শুরু করুন, তারপর প্রতিবার "ওপেন উইথ" ফিরে এসেছে কিনা দেখুন৷

Windows 10 এ কাজ করছে না  ওপেন উইথ  কিভাবে ঠিক করবেন

যদি এটি ব্যর্থ হয়, তাহলে "ওপেন উইথ" আবার কাজ না হওয়া পর্যন্ত তৃতীয় পক্ষের প্রসঙ্গ মেনু বিকল্পগুলিকে একে একে অক্ষম করুন৷ এইভাবে আপনি ঠিক কোন অ্যাপটি সমস্যার সৃষ্টি করছে তা খুঁজে বের করতে পারবেন এবং নিশ্চিত করতে পারবেন যে এটির প্রসঙ্গ মেনু বৈশিষ্ট্যগুলি আবার ইনস্টল করা হবে না।

উপসংহার

উপরের পদ্ধতিগুলির মধ্যে একটি আপনাকে "ওপেন উইথ" কাজ না করার সমস্যাটি সমাধান করতে সহায়তা করবে। আরেকটি বিকল্প হল সমস্যা শুরু হওয়ার আগে একটি বিন্দুতে সিস্টেম পুনরুদ্ধার করা। এটি একটি সহজ সমাধান কিন্তু প্রায়ই একটি নির্ভরযোগ্য।


  1. Windows 11 এ কাজ করছে না এমন স্বচ্ছতা প্রভাবগুলি কীভাবে ঠিক করবেন

  2. Windows 11 এ কাজ করছে না প্রিভিউ প্যান কিভাবে ঠিক করবেন

  3. কিভাবে রেজিস্ট্রি এডিটর উইন্ডোজ 11 এ কাজ করছে না তা ঠিক করবেন

  4. Windows 11 এ কাজ করছে না এমন সামঞ্জস্যপূর্ণ সমস্যা সমাধানের উপায় কীভাবে ঠিক করবেন