কম্পিউটার

উইন্ডোজ 10-এ বর্তমান সেশন থেকে কীভাবে অন্যান্য ব্যবহারকারীদের সাইন আউট করবেন

Windows 10 একাধিক ব্যবহারকারীকে তাদের নিজস্ব অ্যাকাউন্ট রাখার অনুমতি দেয়, যা আরও ব্যক্তিগত অভিজ্ঞতার জন্য সেটিংস এবং ফাইলগুলিকে আলাদা রাখার একটি সুবিধাজনক উপায়। যাইহোক, লগ-ইন করা ব্যবহারকারীরা সাইন আউট না করলে, তাদের অ্যাকাউন্ট অ্যাপ, পরিষেবা এবং অন্যান্য প্রসেস চালানো চালিয়ে যাবে, যা উল্লেখযোগ্য সিস্টেম রিসোর্স গ্রাস করতে পারে যা সক্রিয়ভাবে লগ ইন করা ব্যবহারকারীর কর্মক্ষমতাকে নেতিবাচকভাবে প্রভাবিত করতে পারে। যন্ত্র. এই পোস্টে, আমরা ডেমো করব কিভাবে বর্তমান সেশন থেকে অন্যান্য নিষ্ক্রিয় ব্যবহারকারীদের সাইন আউট করতে হয়।

সংক্ষেপে, একটি ব্যবহারকারী অ্যাকাউন্ট হল একটি কম্পিউটার বা কম্পিউটিং সিস্টেমে একজন ব্যক্তির জন্য তৈরি একটি পরিচয়। ব্যবহারকারীর অ্যাকাউন্টগুলি মেশিন সত্তার জন্যও তৈরি করা যেতে পারে, যেমন প্রোগ্রামগুলি চালানোর জন্য পরিষেবা অ্যাকাউন্ট, সিস্টেম ফাইল এবং প্রক্রিয়াগুলি সংরক্ষণের জন্য সিস্টেম অ্যাকাউন্ট এবং সিস্টেম প্রশাসনের জন্য রুট এবং অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্ট৷

বেশিরভাগ অপারেটিং সিস্টেমের মতো, Windows 10 একই কম্পিউটারে অবস্থিত একাধিক অ্যাকাউন্ট সমর্থন করে। এর সহজ অর্থ হল যে আপনি যদি না চান যে কেউ আপনার প্রোফাইলে লগ ইন করুক এবং আপনি যা করেছেন তা দেখতে পান, তাহলে কেবল একটি পৃথক প্রোফাইল তৈরি করুন৷

অন্য ব্যবহারকারী তাদের নতুন প্রোফাইলে লগ ইন করার পরে, তারা শেষ করার পরে লগ-আউট করতে ভুলে যেতে পারে। যখন এটি ঘটবে, আপনি দেখতে পাবেন যে তাদের লগইন প্রক্রিয়াটি এখনও ব্যাকগ্রাউন্ডে চলছে এবং নিঃসন্দেহে আপনার কর্মক্ষমতা প্রভাবিত করবে৷

Windows 10-এ অন্যান্য ব্যবহারকারীদের কীভাবে লগ অফ করবেন

এই নিবন্ধে, আমরা ব্যাখ্যা করতে যাচ্ছি কিভাবে অন্যান্য ব্যবহারকারীদের সাইন আউট করতে হয় যারা একই কম্পিউটার ব্যবহার করে সম্পদ সংরক্ষণ করতে এবং কর্মক্ষমতা বজায় রাখতে। এটি করার দুটি উপায় রয়েছে এবং যেমন, আমরা সেগুলি সম্পর্কে কথা বলতে যাচ্ছি। মনে রাখবেন যে এটি করার জন্য আপনাকে একজন প্রশাসক হতে হবে।

এখানে সেরা বিকল্প হল টাস্ক ম্যানেজার এর মাধ্যমে সাইন আউট করা এটা করা কিভাবে সহজ এবং দক্ষ কারণে. উল্লেখ করার মতো নয়, অনেক ব্যবহারকারীর ইতিমধ্যেই এই টুলটি ব্যবহার করার অনেক অভিজ্ঞতা রয়েছে। জড়িত পদ্ধতি সহজ:

  1. টাস্ক ম্যানেজার চালু করুন
  2. ব্যবহারকারী ট্যাব নির্বাচন করুন
  3. ব্যবহারকারীকে সনাক্ত করুন
  4. ডান-ক্লিক করুন এবং সাইন অফ নির্বাচন করুন।

এটি ছাড়াও, আপনি কমান্ড প্রম্পট ব্যবহার করে অন্যান্য ব্যবহারকারীদের সাইন আউট করতে পারেন . আসুন আমরা আরও বিস্তারিত দৃষ্টিকোণ থেকে এই দুটিকেই দেখি।

টাস্ক ম্যানেজার চালু করতে, দয়া করে টাস্কবারে ডান-ক্লিক করুন, তারপরে প্রদর্শিত বিকল্পগুলি থেকে টাস্ক ম্যানেজার নির্বাচন করুন। বিকল্পভাবে, আপনি এটি পেতে শুধুমাত্র Ctrl+Shift+Esc চাপতে পারেন।

উইন্ডোজ 10-এ বর্তমান সেশন থেকে কীভাবে অন্যান্য ব্যবহারকারীদের সাইন আউট করবেন

টাস্ক ম্যানেজার খোলার পরে, আপনার উপরের দিকে বেশ কয়েকটি ট্যাব সহ একটি বিভাগে আসা উচিত।

পরিকল্পনাটি হল ব্যবহারকারী ট্যাবে ক্লিক করার কারণ সেখানেই আপনি Windows 10-এ বর্তমানে লগ ইন করা সমস্ত প্রোফাইলের একটি তালিকা দেখতে পাবেন৷

উইন্ডোজ 10-এ বর্তমান সেশন থেকে কীভাবে অন্যান্য ব্যবহারকারীদের সাইন আউট করবেন

ঠিক আছে, তাই একজন ব্যবহারকারীকে তাদের প্রোফাইল থেকে সাইন আউট করার জন্য, আপনাকে অবশ্যই প্রাসঙ্গিক নামের উপর ডান-ক্লিক করতে হবে, তারপর সাইন অফ নির্বাচন করুন> সাইন আউট ব্যবহারকারী কাজটি সম্পূর্ণ করতে।

বিকল্পভাবে, ব্যবহারকারীর নামের উপর ডান-ক্লিক করার পরিবর্তে, কেবল এটি নির্বাচন করুন তারপর নীচের বোতামটি ক্লিক করুন যা লেখা আছে, সাইন আউট .

কমান্ড প্রম্পট ব্যবহার করে অন্যান্য ব্যবহারকারীদের সাইন আউট করুন

উইন্ডোজ 10-এ বর্তমান সেশন থেকে কীভাবে অন্যান্য ব্যবহারকারীদের সাইন আউট করবেন

যদি কোনো কারণে টাস্ক ম্যানেজার আপনার জন্য কাজ না করে, তাহলে কমান্ড প্রম্পট হল পরবর্তী সেরা বিকল্প।

প্রথমে, সার্চ বক্সের মাধ্যমে সিএমডি অনুসন্ধান করে কমান্ড প্রম্পট খুলুন। অনুসন্ধানের ফলাফল থেকে, কমান্ড প্রম্পটে ডান-ক্লিক করুন তারপর এটিকে ফায়ার করতে প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন। পরবর্তী ধাপ, তারপর, নিম্নলিখিত কমান্ড অনুলিপি এবং পেস্ট করা হয়:

query session

এটি করার ফলে বর্তমানে কম্পিউটারে সাইন ইন করা সমস্ত ব্যবহারকারীদের সনাক্ত করা উচিত৷ এখন, মনে রাখবেন যে প্রতিটি ব্যবহারকারীর একটি আইডি সংযুক্ত আছে, যা খুবই গুরুত্বপূর্ণ।

এখন, একজন ব্যবহারকারীকে লগ অফ করতে, অনুগ্রহ করে নিম্নলিখিত কমান্ডটি ব্যবহার করুন, তবে “ID প্রতিস্থাপন করতে ভুলবেন না ” সঠিক আইডি নম্বর সহ:

logoff ID

সুতরাং, যদি আপনি আইডি #2 সংযুক্ত করে ব্যবহারকারীকে সাইন আউট করতে চান, তাহলে অনুগ্রহ করে টাইপ করুন logoff 2 কমান্ড প্রম্পটে, তারপর অপসারণ শুরু করতে এন্টার কী টিপুন।

মনে রাখবেন যে যখন এই কাজের জন্য কমান্ড প্রম্পট ব্যবহার করা হয়, এটি ব্যবহারকারীকে লগ অফ করা হয়েছে কিনা তা নিশ্চিত করে না, তাই নিশ্চিত করুন যে ভুল করা হয়নি৷

উইন্ডোজ 10-এ বর্তমান সেশন থেকে কীভাবে অন্যান্য ব্যবহারকারীদের সাইন আউট করবেন
  1. উইন্ডোজ মিডিয়া প্লেয়ারের মাধ্যমে ব্যবহারকারীদের মিডিয়া শেয়ার করা থেকে কীভাবে আটকানো যায়

  2. উইন্ডোজ 10 এ অ্যাপ আনইনস্টল করা থেকে ব্যবহারকারীদের কীভাবে আটকানো যায়

  3. আপনার উইন্ডোজ 10-এ অন্যান্য ব্যবহারকারীদের পটভূমি পরিবর্তন থেকে কীভাবে প্রতিরোধ করবেন?

  4. কিভাবে ব্যবহারকারীদের উইন্ডোজ 10 এ পাসওয়ার্ড পরিবর্তন করা থেকে আটকাতে হয়