কম্পিউটার

উইন্ডোজ 11 থেকে কীভাবে সাইন আউট করবেন

আপনি যদি আপনার Windows 11 পিসিতে একাধিক অ্যাকাউন্ট ব্যবহার করেন, তাহলে এক সময়ে বা অন্য সময়ে আপনাকে সেই অ্যাকাউন্টগুলির একটি থেকে সাইন আউট করতে হবে।

দুর্ভাগ্যবশত, আপনি যদি একজন বড় Windows 10 ব্যবহারকারী হন, তাহলে সাইন আউট করার আপনার ডিফল্ট মোড আগের মতো কাজ নাও করতে পারে। সৌভাগ্যক্রমে, Windows 11 এর বিভিন্ন উপায় রয়েছে যা আপনাকে আপনার পিসি থেকে সাইন আউট করতে দেয়। আসুন সেগুলি সব দিয়ে যাই।

1. স্টার্ট মেনুর মাধ্যমে Windows 11 থেকে সাইন আউট করুন

প্রথমে তালিকার সবচেয়ে সহজবোধ্য একটি দিয়ে শুরু করা যাক। আপনার পিসি থেকে সাইন আউট করতে, স্টার্ট মেনুতে যান অনুসন্ধান বার, এবং আপনার প্রোফাইল আইকনে ক্লিক করুন (আপনার প্রোফাইলের নাম এটির সাথে উল্লেখ করা উচিত)।

উইন্ডোজ 11 থেকে কীভাবে সাইন আউট করবেন

তারপরে আপনি বিকল্পের একটি তালিকা দেখতে পাবেন। সেখান থেকে, সাইন আউট নির্বাচন করুন। আপনি যদি ব্যাকগ্রাউন্ডে কিছু প্রোগ্রাম চালান, তাহলে আপনাকে আপনার কাজ সংরক্ষণ করতে বলা হবে; অন্যথায়, আপনি কয়েক সেকেন্ডের মধ্যে আপনার অ্যাকাউন্ট থেকে সাইন আউট হয়ে যাবেন।

উইন্ডোজ 11 থেকে কীভাবে সাইন আউট করবেন উইন্ডোজ 11 থেকে কীভাবে সাইন আউট করবেন

আবার সাইন ইন করতে, শুধু আপনার কীবোর্ড বোতাম টিপুন বা আপনার অ্যাকাউন্টে আপনার মাউস ক্লিক করুন৷ আপনার অ্যাকাউন্ট চয়ন করুন, পাসওয়ার্ড লিখুন যদি আপনি একটি সেট করে থাকেন, এবং সাইন ইন এ ক্লিক করুন৷ .

2. টাস্ক ম্যানেজারের মাধ্যমে কীভাবে সাইন আউট করবেন

বেশিরভাগ লোকের জন্য, টাস্ক ম্যানেজার হল প্রোগ্রাম ফ্রিজ সম্পর্কিত সমস্ত কিছুর জন্য প্যানেসিয়া। একটি উইন্ডোজ হ্যাং আপ আছে? শুধু টাস্ক ম্যানেজারকে বরখাস্ত করুন এবং যে কোনও অ্যাপ সমস্যা সৃষ্টি করছে তা বন্ধ করুন৷

কিন্তু, টাস্ক ম্যানেজার মানুষের উপলব্ধির চেয়ে অনেক বেশি বৈশিষ্ট্য অফার করে। এবং এই বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি আপনার অ্যাকাউন্ট থেকে সাইন আউট করার ক্ষমতা অন্তর্ভুক্ত করে৷ এখানে কিভাবে:

  1. টাস্ক ম্যানেজার চালু করতে , স্টার্ট মেনু-এ যান অনুসন্ধান বার, 'টাস্ক ম্যানেজার' টাইপ করুন এবং সেরা মিল নির্বাচন করুন। বিকল্পভাবে, Ctrl + Shift + Esc টিপুন চাবি একসাথে।
  2. টাস্ক ম্যানেজারে , ব্যবহারকারীদের-এ যান ট্যাব
  3. ডান-ক্লিক করুন একটি ব্যবহারকারীর অ্যাকাউন্টে, এবং সংযোগ বিচ্ছিন্ন করুন নির্বাচন করুন৷ .
উইন্ডোজ 11 থেকে কীভাবে সাইন আউট করবেন

তারপর আপনাকে একটি নিশ্চিতকরণের জন্য জিজ্ঞাসা করা হবে। ব্যবহারকারীকে সংযোগ বিচ্ছিন্ন করুন এ ক্লিক করুন৷ , এবং আপনি সফলভাবে আপনার PC থেকে সাইন আউট হয়ে যাবেন।

3. কিভাবে WinX মেনুর মাধ্যমে সাইন আউট করবেন

WinX মেনু, পাওয়ার ইউজার মেনু নামেও পরিচিত, এটি এমন একটি জায়গা যা একটি উইন্ডোজ কম্পিউটারের সমস্ত গুরুত্বপূর্ণ শর্টকাট এবং টুল হোস্ট করে৷

আপনি WinX মেনু থেকে আপনার পিসি সাইন আউট করতে পারেন। Win + X টিপুন মেনু খুলতে। সেখান থেকে, শাট ডাউন বা সাইন আউট নির্বাচন করুন৷ এবং সাইন আউট এ ক্লিক করুন .

উইন্ডোজ 11 থেকে কীভাবে সাইন আউট করবেন

যত তাড়াতাড়ি আপনি এটি করবেন, আপনার অ্যাকাউন্ট সাইন আউট হয়ে যাবে।

4. কিভাবে কমান্ড প্রম্পট ব্যবহার করে সাইন আউট করবেন

উইন্ডোজ থেকে সাইন আউট করার উপায় সম্পর্কে চিন্তা করার সময় সম্ভবত প্রথম জিনিসটি মাথায় আসে না, তবে কমান্ড প্রম্পট আপনাকে একটি অ্যাকাউন্ট থেকে সাইন আউট করার জন্য একটি বৈশিষ্ট্য দেয়৷

একমাত্র সতর্কতা হল আপনাকে একটি উন্নত মোডে কমান্ড প্রম্পট চালু করতে হবে। আপনি এটি কীভাবে করবেন তা এখানে:

  • স্টার্ট মেনু এ যান অনুসন্ধান বার, 'কমান্ড প্রম্পট' টাইপ করুন এবং প্রশাসক হিসাবে কমান্ড প্রম্পট চালান।
  • কমান্ড প্রম্পটে, 'কোয়েরি সেশন টাইপ করুন ' এবং এন্টার টিপুন এই কমান্ডটি আপনার Windows 11-এ সমস্ত ভিন্ন ব্যবহারকারী অ্যাকাউন্টের তালিকা করবে।

এখন আপনি যে অ্যাকাউন্ট থেকে সাইন আউট করতে চান তার আইডিটি নোট করুন। তারপর নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং এন্টার টিপুন :

Logoff IDnumber 

আপনার অ্যাকাউন্টের আসল আইডি দিয়ে আইডি নম্বরটি প্রতিস্থাপন করুন। উদাহরণ স্বরূপ, আমরা আইডি নম্বর 2 দিয়ে অ্যাকাউন্টটি লগ আউট করেছি। তাই আমাদের নীচের উদাহরণে আসল কমান্ডটি হল:

Logoff 2

উইন্ডোজ 11 থেকে কীভাবে সাইন আউট করবেন

আপনি প্রদত্ত ব্যবহারকারী অ্যাকাউন্ট থেকে সফলভাবে সাইন আউট করবেন।

5. কিভাবে Alt + F4 দিয়ে সাইন আউট করবেন

সাধারণত পিসি শাটডাউন বা রিস্টার্ট করার শর্টকাট হিসেবে ব্যবহৃত হয়, আপনি ব্যবহারকারীর অ্যাকাউন্ট থেকে সাইন আউট করার জন্যও এই পদ্ধতিটি ব্যবহার করতে পারেন।

শুধু Alt + F4 টিপুন একসাথে এবং শাটডাউন উইন্ডোজ ডায়ালগ বক্স চালু হবে। ড্রপডাউন তালিকায় ক্লিক করুন এবং সাইন আউট নির্বাচন করুন৷ বিকল্প।

এখন ঠিক আছে টিপুন আপনার কমান্ড কার্যকর করতে।

6. কিভাবে Ctrl + Alt + Delete দিয়ে সাইন আউট করবেন

উইন্ডোজ 11 থেকে কীভাবে সাইন আউট করবেন

তালিকার আরেকটি শর্টকাট, পদ্ধতিটি উইন্ডোজের নিরাপত্তা স্ক্রীন থেকে সাইন আউট করার জন্য ব্যবহার করা যেতে পারে।

যত তাড়াতাড়ি আপনি Ctrl + Alt + Delete টিপুন শর্টকাট, এটি আপনাকে অন্য স্ক্রিনে নিয়ে যায়। এখানে, আপনি অনেকগুলি বিকল্প পাবেন যা আপনি সম্পাদন করতে পারেন, যেমন লক, সুইচ ব্যবহারকারী, সাইন আউট এবং আরও অনেক কিছু৷

সাইন আউট এ ক্লিক করুন৷ , এবং আপনার অ্যাকাউন্ট সাথে সাথে সাইন আউট হয়ে যাবে।

Windows 11 থেকে আপনার অ্যাকাউন্ট সাইন আউট করা

আপনার উইন্ডোজ 11 থেকে লগ আউট করার জন্য এগুলি আপনার নিষ্পত্তির সমস্ত পদ্ধতি। আপনার কম্পিউটারে একাধিক অ্যাকাউন্ট থাকাকালীন কাজে আসার পাশাপাশি, সাইন-আউট বৈশিষ্ট্যটি আপনার থেকে দূরে সরে গেলে কোনো অনুমোদিত অ্যাক্সেস প্রতিরোধ করার জন্য একটি ভাল সতর্কতা। আপনার কর্মক্ষেত্র।


  1. কীভাবে:আইফোনে গেম সেন্টার থেকে সাইন আউট করুন

  2. কিভাবে Windows 10 বা Windows 11 পুনরায় ইনস্টল করবেন

  3. Windows 10 এ কিভাবে Windows কনটেক্সট মেনু কাস্টমাইজ করবেন

  4. কিভাবে উইন্ডোজ 10 স্টার্ট মেনু পুনরায় সাজাতে হয়