কম্পিউটার

উইন্ডোজ 11/10 এ মাউস এবং টাচপ্যাড স্ক্রোল করার দিকটি কীভাবে বিপরীত করবেন

মাউস এবং টাচপ্যাড s শুধুমাত্র কম্পিউটিং সহজ করে তোলে না কিন্তু আরো দক্ষ এবং কম সময় সাপেক্ষ. আমরা এই ডিভাইসগুলি ছাড়া একটি জীবন কল্পনা করতে পারি না, কিন্তু তবুও, এটি একটি সত্য যে আপনি এই ডিভাইসগুলিকে খুব বেশি কাস্টমাইজ করতে পারবেন না। সমস্ত টাচপ্যাড এবং ইঁদুর একটি ডিফল্ট স্ক্রোলিং দিকনির্দেশ সহ আসে এবং এই পোস্টটি কীভাবে এটিকে বিপরীত করা যায় সে সম্পর্কে।

স্ক্রল করার দিকনির্দেশের ক্ষেত্রে প্রত্যেকেরই আলাদা পছন্দ থাকে। আপনি টাচপ্যাডের উপর আপনার আঙ্গুলগুলি যে দিকে নাড়াচ্ছেন সেই দিকে স্ক্রোল করা পৃষ্ঠাটিকে আপনি পছন্দ করতে পারেন৷ অথবা আপনি এটি একটি উল্টানো উপায় পছন্দ করতে পারেন. আপনার ল্যাপটপের টাচপ্যাডের জন্য স্ক্রোল দিকটি উল্টানো বেশ সহজ কারণ উইন্ডোজ ডিফল্টভাবে এই কাস্টমাইজেশন অফার করে। আপনি যদি স্ক্রলিং দিক বিপরীত করতে চান আপনার মাউসের, তাহলে আপনাকে এই পোস্টে উল্লিখিত একটি জটিল পদ্ধতি অনুসরণ করতে হবে।

Windows 11/10-এ একটি টাচপ্যাডের বিপরীত স্ক্রোলিং দিক

উইন্ডোজ 11

টাস্কবারের স্টার্ট বোতামে ডান-ক্লিক করুন এবং সেখানে প্রদর্শিত বিকল্পগুলির তালিকা থেকে সেটিংস নির্বাচন করুন। বিকল্পভাবে, আপনি সরাসরি সেটিংস উইন্ডোতে যেতে Win+I কীবোর্ড শর্টকাট ব্যবহার করতে পারেন।

বাম পাশের প্যানেল থেকে ব্লুটুথ ও ডিভাইস নির্বাচন করুন।

উইন্ডোজ 11/10 এ মাউস এবং টাচপ্যাড স্ক্রোল করার দিকটি কীভাবে বিপরীত করবেন

ডান ফলকে স্যুইচ করুন এবং টাচপ্যাড-এ স্ক্রোল করুন শিরোনাম৷

উইন্ডোজ 11/10 এ মাউস এবং টাচপ্যাড স্ক্রোল করার দিকটি কীভাবে বিপরীত করবেন

পাওয়া গেলে শিরোনামটি প্রসারিত করুন এবং স্ক্রোল এবং জুম এ যান প্রবেশ এটির মেনু খুলতে এর পাশের ড্রপ-ডাউন বোতামটি টিপুন৷

উইন্ডোজ 11/10 এ মাউস এবং টাচপ্যাড স্ক্রোল করার দিকটি কীভাবে বিপরীত করবেন

স্ক্রলিং দিকনির্দেশ হিসাবে লেবেলযুক্ত ড্রপ-ডাউন মেনুতে ক্লিক করুন . প্রদর্শিত বিকল্পের তালিকা থেকে, নিচের যেকোনো একটি বেছে নিন।

  • ডাউন মোশন উপরে স্ক্রোল করে – টাচপ্যাডে উপরের দিকে 2টি আঙুল দিয়ে সোয়াইপ করলে স্ক্রীনে থাকা বিষয়বস্তু নিচের দিকে স্ক্রোল করা হবে।
  • ডাউন মোশন নিচে স্ক্রোল করে – টাচপ্যাডে নিচের দিকে 2টি আঙুল দিয়ে সোয়াইপ করলে স্ক্রীনের বিষয়বস্তু উপরে স্ক্রোল করা হবে।

উইন্ডোজ 10

উইন্ডোজ 11/10 এ মাউস এবং টাচপ্যাড স্ক্রোল করার দিকটি কীভাবে বিপরীত করবেন

টাচপ্যাডগুলি সাধারণত আরও কাস্টমাইজযোগ্য, এবং এটি তাদের সাথে উপলব্ধ সেটিংসের সংখ্যা থেকে বেশ স্পষ্ট। আপনি অঙ্গভঙ্গি, ট্যাপ, সংবেদনশীলতা এবং এমনকি স্ক্রোলিং দিক সহ সবকিছু কনফিগার করতে পারেন। বিদ্যমান স্ক্রোলিং দিকটি বিপরীত করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. সেটিংস খুলুন (Win + I) এবং তারপর ডিভাইসে যান
  2. এখন টাচপ্যাড নির্বাচন করুন বাম মেনু থেকে।
  3. স্ক্রলিং দিকনির্দেশ নামে একটি সেটিং খুঁজুন
  4. ড্রপ-ডাউনে ক্লিক করুন এবং পছন্দসই সেটিং নির্বাচন করুন। একই দিক স্ক্রল করার জন্য, নিচে গতির স্ক্রোল ডাউন নির্বাচন করুন অথবা বিপরীত ফলাফলের জন্য অন্যটি নির্বাচন করুন।

সেটিংস অবিলম্বে প্রয়োগ করা হবে, এবং আপনি পরিবর্তন চিনতে সক্ষম হবে. টাচপ্যাডের জন্য স্ক্রলিং সেটিংস পরিবর্তন করা বেশ সহজ, কিন্তু ইঁদুরের ক্ষেত্রে তা নয়৷

Windows 11/10-এ একটি মাউসের জন্য বিপরীত স্ক্রোলিং দিক

উইন্ডোজ 11/10 এ মাউস এবং টাচপ্যাড স্ক্রোল করার দিকটি কীভাবে বিপরীত করবেন

উল্লিখিত হিসাবে, এই পদক্ষেপগুলি একটু জটিল এবং রেজিস্ট্রি সংশোধন করা জড়িত। কিছু ভুল হলে রেজিস্ট্রির ব্যাকআপ তৈরি করতে ভুলবেন না।

ডিভাইস ম্যানেজার খুঁজুন শুরুতে .

একবার খোলা হলে, ইঁদুর এবং অন্যান্য নির্দেশক যন্ত্রের অধীনে আপনার মাউসটি সনাক্ত করুন৷ . এটিকে সাধারণত HID-compliant mouse নামে নামকরণ করা হয়৷

ডিভাইসটিতে ডান-ক্লিক করুন এবং বৈশিষ্ট্যগুলি-এ ক্লিক করুন

বিশদ বিবরণ -এ যান ট্যাব এবং ডিভাইস ইনস্ট্যান্স পাথ নির্বাচন করুন সম্পত্তি ড্রপ-ডাউন মেনুতে।

মান ক্ষেত্রের অধীনে প্রদর্শিত মানটির একটি নোট করুন। উইন্ডোজ 11/10 এ মাউস এবং টাচপ্যাড স্ক্রোল করার দিকটি কীভাবে বিপরীত করবেন

রেজিস্ট্রি ম্যানেজার খুলুন এবং অবস্থানে যান:

HKEY_LOCAL_MACHINE\SYSTEM\CurrentControlSet\Enum\HID

এই ফোল্ডারের অধীনে আপনি ধাপ 5 এ যে মানের উল্লেখ করেছেন তার প্রথম অংশের সাথে মানগুলি মেলানো শুরু করুন৷ একই মান আছে এমন ফোল্ডারটি খুলুন৷

এখন মানের দ্বিতীয় অংশের জন্য এটি পুনরাবৃত্তি করুন। এখন আপনি আপনার কাঙ্খিত ডিভাইসে পৌঁছেছেন৷

ডিভাইস প্যারামিটার-এ ক্লিক করুন এবং FlipFlopWheel নামে একটি সম্পত্তি খুঁজুন। স্ক্রোলিং দিকটি বিপরীত করতে, এর মান 0 থেকে উল্টে দিন থেকে 1 অথবা 1 থেকে0 .

উইন্ডোজ 11/10 এ মাউস এবং টাচপ্যাড স্ক্রোল করার দিকটি কীভাবে বিপরীত করবেন

পরিবর্তনগুলি ঘটানোর জন্য আপনার কম্পিউটার পুনরায় চালু করুন৷

আপনার কম্পিউটার পুনরায় চালু করার পরে, আপনি জায়গায় পরিবর্তনগুলি দেখতে সক্ষম হবেন। একটি নির্দিষ্ট মাউসের জন্য স্ক্রোলিং দিক বিপরীত হবে। আপনি মানটিকে তার আসল মানতে পরিবর্তন করতে পারেন বা পরিবর্তনগুলি পূর্বাবস্থায় ফিরিয়ে আনতে রেজিস্ট্রি ব্যাকআপ ব্যবহার করতে পারেন। আপনি যদি আটকে থাকেন, তাহলে আবার পদক্ষেপগুলি অনুসরণ করার চেষ্টা করুন এবং ধাপ নম্বর 5 থেকে গুরুত্বপূর্ণ তথ্যগুলি নোট করুন৷

উইন্ডোজ 10-এ টাচপ্যাড এবং মাউসের জন্য স্ক্রোলিং দিক পরিবর্তন করার জন্য এইভাবে। টাচপ্যাডের জন্য বেশ সহজ, কিন্তু মাউসের জন্য একটু কঠিন।

আমার টাচপ্যাড কেন Windows 11 এ কাজ করছে না?

আপনার টাচপ্যাড Windows-এ কাজ না করার জন্য অনেকগুলি কারণ দায়ী করা যেতে পারে তবে সবচেয়ে সাধারণ কারণ হল একজন অনুপস্থিত বা পুরানো ড্রাইভার। ডিভাইস ম্যানেজারে এই ধরনের টাচপ্যাড ড্রাইভার আপডেট করা বা পুনরায় ইনস্টল করা সম্ভবত সমস্যার সমাধান করবে। সুতরাং, ডিভাইস ম্যানেজার খুলুন, পুরানো ড্রাইভারটি খুঁজুন এবং ডান-ক্লিক করুন এবং আপডেট ড্রাইভার বেছে নিন বিকল্প।

টাচপ্যাড কিসের জন্য ব্যবহার করা হয়?

টাচপ্যাড মাউস পয়েন্টার নিয়ন্ত্রণ করার জন্য ব্যবহৃত হয়, এটি কার্সার নামেও পরিচিত। এটি বেশিরভাগই একটি ল্যাপটপে পাওয়া যায় এবং একটি ডেস্কটপ কম্পিউটারে মাউসের মতো একই ফাংশন সম্পাদন করে। এটি কখনও কখনও একটি ট্র্যাকপ্যাড হিসাবেও উল্লেখ করা হয়৷

নীচের মন্তব্য বিভাগে আপনার মতামত বা সমস্যা শেয়ার করুন।

উইন্ডোজ 11/10 এ মাউস এবং টাচপ্যাড স্ক্রোল করার দিকটি কীভাবে বিপরীত করবেন
  1. উইন্ডোজ 11/10 এ কীবোর্ড বা মাউস ব্যবহার করে কীভাবে কাট বা কপি এবং পেস্ট করবেন

  2. উইন্ডোজ 10 এ স্ক্রোলিং দিকটি কীভাবে বিপরীত করবেন

  3. উইন্ডোজ 10 এ কীভাবে বিপরীত স্ক্রোলিং সম্পাদন করবেন

  4. Windows 11/10-এ স্বয়ংক্রিয়ভাবে স্ক্রোল করতে থাকা একটি মাউস কীভাবে ঠিক করবেন