কম্পিউটার

ফিক্স এই ভিডিও ফাইলটি চালানো যাবে না, ত্রুটি কোড 224003

ইন্টারনেটে ভিডিও দেখা আগের চেয়ে আরও বেশি সুবিধাজনক হয়ে উঠেছে। অনেকগুলি ওটিটি (ওভার-দ্য-টপ) প্ল্যাটফর্মের উত্থানের সাথে, নেটফ্লিক্স, অ্যামাজন প্রাইমের কয়েকটি নাম, ওয়েব ব্রাউজারগুলি তাদের ব্যবহারকারীদের জন্য ভিডিও দেখার অভিজ্ঞতাগুলিকে মসৃণ করতে নিজেদের অপ্টিমাইজ করেছে৷ দুর্ভাগ্যবশত, কিছু মাঝে মাঝে হেঁচকি আছে যা ব্যবহারকারীদের সম্মুখীন হতে হয়। ক্র্যাশ এবং ত্রুটিগুলি সম্পর্কিত যা ভিডিওগুলিকে অস্পষ্ট করতে পারে, সেগুলিকে অডিও ছাড়াই চালাতে পারে বা সম্পূর্ণরূপে চালানো থেকে বন্ধ করতে পারে৷ আজ, আমি এরকম একটি ত্রুটি 224003 নিয়ে আলোচনা করব এবং কিভাবে এটি ঠিক করা যেতে পারে, সাথে ত্রুটির উৎপত্তি সম্পর্কে কিছু সম্ভাব্য ব্যাখ্যা।

এই ভিডিও ফাইল চালানো যাবে না, ত্রুটি কোড 224003

ফিক্স এই ভিডিও ফাইলটি চালানো যাবে না, ত্রুটি কোড 224003

ত্রুটি 224003 হল "এই ভিডিও ফাইলটি চালানো যাবে না" এর কোড। এটি সাধারণত Google Chrome-এ পাওয়া যায় এবং ঘটে যখন আপনার ব্রাউজার একটি ভিডিও ফাইল সমর্থন করতে পারে না। আমরা এই ত্রুটিটি সমাধান করা শুরু করার আগে, এটি কী থেকে উদ্ভূত হয় তা আবিষ্কার করা আমাদের জন্য গুরুত্বপূর্ণ। নীচে, আমি এর কিছু সম্ভাব্য কারণ উল্লেখ করেছি।

  • আপনার সিস্টেমে একটি সংযোগ সমস্যা হতে পারে।
  • আপনি হয়তো আপনার ব্রাউজারের একটি পুরানো সংস্করণ ব্যবহার করছেন৷
  • একটি অ্যান্টি-ভাইরাস ভিডিওটিকে প্লে হতে বাধা দিতে পারে৷
  • আপনার তৃতীয় পক্ষের এক্সটেনশন বা ব্যাকগ্রাউন্ড অ্যাপ্লিকেশন ব্লকেজ হিসেবে কাজ করতে পারে।
  • আপনার ব্রাউজারের জমে থাকা কুকি একটি সম্ভাব্য কারণ হতে পারে।

ব্রাউজারে ভিডিও দেখার সময় ত্রুটি কোড 224003 ঠিক করুন

এই ত্রুটির মূল কী হতে পারে সে সম্পর্কে এখন আপনার ধারণা আছে, আমরা সম্ভাব্য সমাধানগুলির দিকে এগিয়ে যেতে পারি, তাদের মধ্যে বেশ কয়েকটি রয়েছে। কিন্তু আপনি শুরু করার আগে ভিডিওটির জন্য Adobe Flash Player প্রয়োজন কিনা তা পরীক্ষা করুন। আপনার জানা উচিত যে ফ্ল্যাশ এখন অবমূল্যায়িত হয়েছে৷

এই ভিডিও ফাইলটি চালানো যাবে না ঠিক করতে, ত্রুটি কোড 224003, এই পরামর্শগুলি অনুসরণ করুন:

  1. হার্ডওয়্যার ত্বরণ বন্ধ করুন
  2. ব্রাউজিং ইতিহাস এবং ক্যাশে সাফ করুন
  3. তৃতীয় পক্ষের অ্যাড-অন এবং এক্সটেনশনগুলি নিষ্ক্রিয় করুন

আসুন এটি বিস্তারিতভাবে দেখি।

1] হার্ডওয়্যার ত্বরণ বন্ধ করুন

ফিক্স এই ভিডিও ফাইলটি চালানো যাবে না, ত্রুটি কোড 224003

সহজ কথায়, হার্ডওয়্যার ত্বরণকে প্রতিনিধি হিসাবে ভাবা যেতে পারে। বেশিরভাগ কম্পিউটার প্রোগ্রামে, প্রধান লোড CPU দ্বারা নেওয়া হয় এবং যখন এটি তাদের সকলের জন্য ভাল কাজ করে যাদের একটি CPU এর পাওয়ার হাউস আছে, কখনও কখনও আপনাকে এটি থেকে কিছুটা লোড নিতে হতে পারে। অনেক ব্রাউজার, মাঝে মাঝে, কোনো নির্দিষ্ট কাজকে আরও সুচারুভাবে চালানোর জন্য সিস্টেমের GPU-তে কিছু পৃষ্ঠা-রেন্ডারিং লোড স্থানান্তর করতে হার্ডওয়্যার ত্বরণ ব্যবহার করে। যদিও প্রযুক্তিগতভাবে যে কোনো কাজ যা CPU থেকে অন্য কোনো হার্ডওয়্যারে অফলোড করা হয় তা হার্ডওয়্যার ত্বরণের আওতায় আসে, GPU এবং সাউন্ড কার্ড সবচেয়ে বেশি গ্রহণকারী।

এটি এই হার্ডওয়্যার ত্বরণ, যাইহোক, যা কখনও কখনও ভিডিও প্লেব্যাকের সাথে হস্তক্ষেপ করতে পারে। Chrome থেকে এটি নিষ্ক্রিয় করার জন্য, আপনাকে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করতে হবে:

  • স্ক্রীনের উপরের-ডান কোণে তিনটি বিন্দুতে ক্লিক করুন এবং 'সেটিংস'-এ যান৷
  • স্ক্রীনের নিচের দিকে স্ক্রোল করে ‘সিস্টেম’ বিভাগে যান যেখানে আপনি ‘উপলব্ধ হলে হার্ডওয়্যার ত্বরণ ব্যবহার করুন’ নামের একটি সেটিং দেখতে পাবেন। এটি বন্ধ করুন।

তারপরে আপনি যে ভিডিওটিতে আবার সমস্যায় পড়েছেন সেটি চালানোর চেষ্টা করুন৷

2] ব্রাউজিং ইতিহাস এবং ক্যাশে সাফ করুন

প্রতিবার আপনি একটি অ্যাপ বা ওয়েবসাইট খুললে, আপনার ডিভাইসটি শুরু করতে কয়েক অতিরিক্ত সেকেন্ড সময় নেয়। এই অতিরিক্ত সেকেন্ডগুলি সেই ওয়েবসাইটের ক্যাশে করা ডেটার সাথে সম্পর্কিত। ক্যাশে ডেটাতে ফাইল এবং স্ক্রিপ্টগুলি অন্তর্ভুক্ত থাকে যা আপনার ডিভাইসে প্রথমবার একটি ওয়েবসাইট খোলার পর থেকে আপনার ডিভাইসটি ধরে রাখে এবং তারপরে এই সঞ্চিত ডেটাটি পরবর্তী সময়ে দ্রুত অ্যাপটি খুলতে ব্যবহৃত হয়। প্রায়শই এই ডেটা স্তূপিত হতে পারে এবং ডিভাইসের কার্যকারিতা প্রতিফলিত করতে পারে, ভিডিও প্লেব্যাক এটির একটি অংশ। এইভাবে, ক্যাশে পরিষ্কার করা এবং ব্রাউজিং ইতিহাসও কৌশলটি করতে পারে।

Chrome এ ব্রাউজিং ইতিহাস এবং ক্যাশে ডেটা সাফ করার জন্য:

  • আপনার ব্রাউজারের সেটিংসে যান।
  • 'গোপনীয়তা এবং নিরাপত্তা'-এর অধীনে, আপনি এটি করার একটি বিকল্প পাবেন।

ফিক্স এই ভিডিও ফাইলটি চালানো যাবে না, ত্রুটি কোড 224003

  • আপনি যে ডেটা মুছতে চান তার সময়কাল নির্বাচন করার জন্য আপনি একটি বিকল্প পাবেন, সর্বনিম্ন এক ঘন্টা। 'উন্নত' সেটিংসের অধীনে, আপনি ডাউনলোড করা ইতিহাস বা পাসওয়ার্ড মুছে ফেলার মতো কিছু অতিরিক্ত বিকল্প পাবেন।

ফিক্স এই ভিডিও ফাইলটি চালানো যাবে না, ত্রুটি কোড 224003

আবার Chrome ব্রাউজার চালু করুন এবং ভিডিও চালানোর চেষ্টা করুন৷

4] তৃতীয় পক্ষের অ্যাড-অন এবং এক্সটেনশনগুলি নিষ্ক্রিয় করুন

এটি আপনার কাছে আশ্চর্যজনক হতে পারে কিন্তু এক্সটেনশন এবং অ্যাড-অনগুলিও ভিডিও প্লেব্যাক ত্রুটির দিকে নিয়ে যেতে পারে, যেমন 224003৷ বেশিরভাগ এক্সটেনশন যা এই ধরনের ত্রুটির দিকে নিয়ে যায় সেগুলিই বিজ্ঞাপন-ব্লকার কারণ বেশিরভাগ ভিডিও-প্লেয়িং ওয়েবসাইটগুলিতে বিজ্ঞাপন দেখা যায়, এবং যখন এই অ্যাড-ব্লকাররা কাজ করে, তখন তারা ভিডিওগুলি চালানো থেকেও সীমাবদ্ধ করতে পারে। কিছু অ্যান্টিভাইরাস এক্সটেনশন একইভাবে কাজ করে।

ফিক্স এই ভিডিও ফাইলটি চালানো যাবে না, ত্রুটি কোড 224003

এক্সটেনশন নিষ্ক্রিয় করার জন্য:

  • উপরে ডানদিকে তিনটি বিন্দুতে ক্লিক করুন এবং নীচের দিকে 'আরো টুলস', সেখানে 'এক্সটেনশন'-এ যান।
  • এখান থেকে, নীল বোতামের মাধ্যমে আপনি যে কোনো এক্সটেনশন বা অ্যাড-অনকে নিষ্ক্রিয় করতে পারেন।

ব্যবহারকারীদের মনে রাখা উচিত যে, যদিও উপরে উল্লিখিত সমস্ত পদক্ষেপগুলি Google Chrome-এর সাথে সম্পর্কিত, অনুসরণ করার পদক্ষেপগুলি অন্য ব্রাউজারে প্রায় একই রকম৷

আমি আশা করি পূর্বোক্ত পদ্ধতিগুলি আপনাকে ত্রুটি 224003 থেকে পরিত্রাণ পেতে সাহায্য করতে সক্ষম হয়েছে৷

ফিক্স এই ভিডিও ফাইলটি চালানো যাবে না, ত্রুটি কোড 224003
  1. "উইন্ডোজ এই হার্ডওয়্যারটি সনাক্ত করতে পারে না" কোড 9 ত্রুটি ঠিক করার 4 উপায়

  2. কোড 10 কীভাবে ঠিক করবেন:এই ডিভাইসটি ডিভাইস ম্যানেজারে শুরু করতে পারে না

  3. উইন্ডোজ পিসিতে 'উইন্ডোজ এই ফাইলের জন্য ডিজিটাল স্বাক্ষর যাচাই করতে পারে না' ত্রুটি কীভাবে ঠিক করবেন

  4. ভিডিও ত্রুটি কোড 224003 কিভাবে ঠিক করবেন:ভিডিও ফাইল ত্রুটি চালাতে পারে না