কম্পিউটার

উইন্ডোজ 11/10 এ ডুয়াল মনিটরে বিভিন্ন ওয়ালপেপার কিভাবে সেট করবেন

অনেক লোক আছে, যাদের জন্য একটি 1920×1080 পিক্সেল রেজোলিউশন যথেষ্ট নয়, যা আজকাল খুব সাধারণ। তারপরে তারা প্রায়শই একটি দ্বৈত মনিটর সেটআপ বা এমনকি একটি মাল্টি-মনিটর সেটআপ বেছে নেয়। যাইহোক, আপনি যখন দ্বৈত মনিটর সেটআপ ব্যবহার করেন, তখন উভয় মনিটরে একটি একক ওয়ালপেপার ব্যবহার করা বেশ কঠিন। দুটি মনিটরের দুটি ভিন্ন রেজোলিউশন থাকলে প্রধান সমস্যাটি ঘটে। আপনি একটি একক ওয়ালপেপার প্রসারিত করতে সক্ষম নাও হতে পারে৷ Windows 11/10 এর সেটিংসের মাধ্যমে আপনাকে সহজেই একটি দ্বৈত মনিটর সেটআপে বিভিন্ন মনিটরে বিভিন্ন ওয়ালপেপার সেট করতে দেয় . আসুন দেখি কিভাবে এটা করতে হয়। আপনার কাছে দুটি মনিটরের চেয়ে বেশি মনিটর থাকলে, আপনি বিভিন্ন মনিটরে বিভিন্ন ওয়ালপেপার সেট করতে এই পদ্ধতিটি ব্যবহার করতে পারেন৷

পড়ুন৷ :উইন্ডোজ ডেস্কটপের জন্য বিনামূল্যে ওয়ালপেপার এবং পটভূমির ছবি ডাউনলোড করুন৷

ডুয়াল মনিটরে বিভিন্ন ওয়ালপেপার সেট করুন

Windows 11/10 একাধিক মনিটর পরিচালনা করার জন্য বেশ ভাল কার্যকারিতা নিয়ে আসে। এই বলে, আপনার দুটি জিনিস থাকা দরকার। প্রথমত, আপনাকে পরীক্ষা করতে হবে কোন ডিসপ্লেটি এক এবং দুই নম্বরে সেট করা আছে। দ্বিতীয়ত, আপনার মনিটরের আকার ভিন্ন হলে আপনার বিভিন্ন রেজোলিউশনে ওয়ালপেপার দরকার৷

উইন্ডোজ 11/10 এ ডুয়াল মনিটরে বিভিন্ন ওয়ালপেপার কিভাবে সেট করবেন

আপনি যদি Windows 11 ব্যবহার করেন , এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. উইন্ডোজ সেটিংস খুলতে Win+I টিপুন।
  2. ব্যক্তিগতকরণ-এ স্যুইচ করুন ট্যাব।
  3. পটভূমিতে ক্লিক করুন ডান পাশে মেনু।
  4. একটি ওয়ালপেপার নির্বাচন করুন যা আপনি পটভূমি হিসাবে সেট করতে চান৷
  5. ওয়ালপেপারে ডান-ক্লিক করুন।
  6. ডেস্কটপের জন্য সেট নির্বাচন করুন বিকল্প এবং একটি ডেস্কটপ নির্বাচন করুন।

তবে, আপনি যদি Windows 10 ব্যবহার করেন , নিম্নলিখিতগুলি করুন:

উইন্ডোজ 11/10 এ ডুয়াল মনিটরে বিভিন্ন ওয়ালপেপার কিভাবে সেট করবেন

প্রথম কাজটি সম্পাদন করতে, WinX মেনুর মাধ্যমে, সেটিংস অ্যাপ খুলুন এবং তারপরে সিস্টেম> প্রদর্শন সেটিংস খুলুন।

বাক্সটি চেক করুন, যেখানে এটি প্রদর্শন নম্বর দেখায়। আপনি যদি চাক্ষুষ নম্বর পেতে চান, আপনি শনাক্ত করুন টিপুন বোতাম এছাড়াও আপনি প্রদর্শন সংখ্যা পরিবর্তন করতে পারেন।

এর পরে, ব্যক্তিগতকরণ> ব্যাকগ্রাউন্ড সেটিংসে যান। এখানে আপনি বিভিন্ন ওয়ালপেপার খুঁজে পেতে পারেন. নিশ্চিত করুন যে ছবি ব্যাকগ্রাউন্ড টাইপ হিসেবে নির্বাচন করা হয়েছে। আপনি যদি একটি নির্দিষ্ট ওয়ালপেপারে ক্লিক করেন, একই ওয়ালপেপার উভয় মনিটরে ডিফল্ট ডেস্কটপ পটভূমি হিসাবে সেট করা হবে। যাইহোক, আপনি যদি একটি নির্দিষ্ট ওয়ালপেপারে ডান-ক্লিক করেন তবে আপনি বিভিন্ন বিকল্প পাবেন। সঠিক বিকল্পগুলি হল মনিটর 1 এর জন্য সেট করা ৷ এবং মনিটর 2 এর জন্য সেট করুন .

আপনার পছন্দ অনুযায়ী ওয়ালপেপার সেট করুন।

উইন্ডোজ 11/10 এ ডুয়াল মনিটরে বিভিন্ন ওয়ালপেপার কিভাবে সেট করবেন

আপনি তৃতীয় পক্ষের ওয়েবসাইট থেকে ওয়ালপেপার আমদানি করতে পারেন। যদি, আপনি ওয়ালপেপার ডাউনলোড করেছেন এবং এটিকে ডেস্কটপ ব্যাকগ্রাউন্ড হিসাবে সেট করতে চান, আপনি ব্রাউজ করুন টিপুন। বোতাম, ওয়ালপেপার আমদানি করুন, এটিতে ডান-ক্লিক করুন এবং মনিটর নম্বর নির্বাচন করুন।

এটাই!

টিপ :উইন্ডোজের জন্য এই ডুয়াল মনিটর টুলগুলি আপনাকে একাধিক মনিটর সহজেই পরিচালনা করতে দেয়৷

দ্বৈত মনিটরে আমার দুটি ভিন্ন ওয়ালপেপার কিভাবে আছে?

এই টিউটোরিয়ালটি ব্যবহার করে উইন্ডোজ 11 চলমান ডুয়াল মনিটরে দুটি ভিন্ন ওয়ালপেপার সেট করা সম্ভব। আপনাকে Windows সেটিংস খুলতে হবে এবং ব্যক্তিগতকরণ-এ যেতে হবে ট্যাব এর পরে, পটভূমি-এ স্যুইচ করুন ডানদিকের মেনু এবং একটি ওয়ালপেপারে ডান-ক্লিক করুন। তারপরে, ডেস্কটপের জন্য সেট করুন বেছে নিন বিকল্প এবং যেকোনো একটি নির্বাচন করুন ডেস্কটপ 1  অথবা ডেস্কটপ 2 .

আমি কি ডুয়াল মনিটরে বিভিন্ন টাস্কবার রাখতে পারি?

না, এখন পর্যন্ত, আপনার উইন্ডোজ 11-এ ডুয়াল মনিটরে দুটি সম্পূর্ণ আলাদা টাস্কবার থাকতে পারে না। তবে, আপনার প্রয়োজনীয়তা অনুসারে আপনার টাস্কবার বোতামগুলি দেখানো বা লুকানো সম্ভব। এর জন্য, আপনাকে টাস্কবারে ডান-ক্লিক করতে হবে এবং টাস্কবার সেটিংস  নির্বাচন করতে হবে। প্রসঙ্গ মেনু থেকে বিকল্প। এর পরে, টাস্কবার আচরণগুলি প্রসারিত করুন৷ বিভাগে এবং সব ডিসপ্লেতে আমার টাস্কবার দেখান-এ টিক দিন চেকবক্স তারপর, আপনি পরবর্তী চেকবক্সটি প্রসারিত করতে পারেন এবং আপনার প্রয়োজন অনুযায়ী একটি বিকল্প নির্বাচন করতে পারেন।

এখন পড়ুন :কিভাবে Windows 11/10 এ ওয়ালপেপার ইতিহাস সরাতে হয়।

উইন্ডোজ 11/10 এ ডুয়াল মনিটরে বিভিন্ন ওয়ালপেপার কিভাবে সেট করবেন
  1. উইন্ডোজ 11/10 পিসিতে কীভাবে গুগল সহকারী সেট আপ করবেন

  2. উইন্ডোজ 11/10 এ কিভাবে ওয়ার্ক ফোল্ডার সেট আপ করবেন

  3. উইন্ডোজ 11/10 এ কিভাবে একটি FTP সার্ভার সেট আপ করবেন

  4. উইন্ডোজ 11/10 এ ওয়ালপেপার হিসাবে স্ক্রিনসেভার কীভাবে চালাবেন