কম্পিউটার

কিভাবে Windows 11 এ বিভিন্ন ডেস্কটপে বিভিন্ন ওয়ালপেপার সেট করবেন

উইন্ডোজ 11 অনেক নতুন বৈশিষ্ট্যের সাথে ঘোষণা করা হয়েছে, যেমন স্ন্যাপ লেআউট, পুনরায় ডিজাইন করা উইজেট, নতুন স্টার্টআপ সাউন্ড ইত্যাদি। আপনি যদি প্রায়ই ডেস্কটপ ব্যবহার করেন বিকল্প, আপনি জেনে খুশি হবেন যে এখন আপনি Windows 11-এ বিভিন্ন ডেস্কটপে বিভিন্ন ওয়ালপেপার সেট করতে পারবেন। এর অর্থ, আপনি যদি দুটি ডেস্কটপ তৈরি করে থাকেন (যেমন, একটি কাজের জন্য এবং একটি গেমিংয়ের জন্য), এবং আপনি দুটি ভিন্ন ওয়ালপেপার সেট করতে চান। উভয় প্রদর্শনে, আপনি এটি করতে পারেন। আপনি Windows 11-এ কীভাবে জিনিসগুলি সেট আপ করতে পারেন তা এখানে।

ডেস্কটপ বৈশিষ্ট্যটি নতুন নয়, তবে নতুন কাস্টমাইজেশন বৈশিষ্ট্যটি অনেক লোকের জন্য এটিকে নতুন করে তুলেছে। কখনও কখনও, আপনি বিভিন্ন উদ্দেশ্যে দুই বা তিনটি ডেস্কটপ তৈরি করতে চাইতে পারেন, যেমন, গেমিং, কাজ, চলচ্চিত্র ইত্যাদি। ডিফল্টরূপে, Windows 11 সমস্ত ডিসপ্লে জুড়ে ডেস্কটপ পটভূমি হিসাবে আসল ওয়ালপেপার প্রদর্শন করে। যাইহোক, আপনি যদি চান, আপনি একটি নির্দিষ্ট ডেস্কটপে ওয়ালপেপার পরিবর্তন করতে পারেন এবং এটি আপনার পছন্দ মতো কিছুতে সেট করতে পারেন৷

এখন পর্যন্ত, ডেস্কটপ পটভূমি হিসাবে বিভিন্ন ছবি সেট করা সম্ভব। যাইহোক, আপনি একটি ডেস্কটপে একটি ছবি এবং অন্য ডেস্কটপে কঠিন রঙ বা স্লাইডশো সেট করতে পারবেন না৷

Windows 11-এ বিভিন্ন ডেস্কটপে বিভিন্ন ওয়ালপেপার সেট করুন

Windows 11-এ বিভিন্ন ডেস্কটপে বিভিন্ন ওয়ালপেপার সেট করতে, এই ধাপগুলি অনুসরণ করুন:

  1. আপনার টাস্কবারের ডেস্কটপে ক্লিক করুন।
  2. উপলব্ধ ডেস্কটপে ডান-ক্লিক করুন এবং পটভূমি চয়ন করুন নির্বাচন করুন বিকল্প।
  3. অথবা, Win+I> ব্যক্তিগতকরণ> ব্যাকগ্রাউন্ড টিপুন .
  4. যে ছবিটি আপনি ওয়ালপেপার হিসাবে সেট করতে চান তার উপর ডান ক্লিক করুন৷
  5. নির্বাচন করুন ডেস্কটপের জন্য সেট করুন> ডেস্কটপ 1/2/3 , ইত্যাদি।

শুরু করতে, আপনি ডেস্কটপ-এ ক্লিক করতে পারেন সমস্ত উপলব্ধ ডেস্কটপ প্রদর্শন করতে আপনার টাস্কবারে আইকন। ডেস্কটপের একটিতে ডান-ক্লিক করুন এবং পটভূমি চয়ন করুন নির্বাচন করুন বিকল্প।

কিভাবে Windows 11 এ বিভিন্ন ডেস্কটপে বিভিন্ন ওয়ালপেপার সেট করবেন

বিকল্পভাবে, আপনি Win+I টিপতে পারেন Windows সেটিংস খুলতে এবং ব্যক্তিগতকরণ> পটভূমি-এ যান . এটি সেই একই জায়গা যেখানে আপনি ডেস্কটপ ওয়ালপেপার সেট করেছেন৷

এখন, আপনি আপনার স্ক্রিনে কিছু ওয়ালপেপার খুঁজে পেতে পারেন। আপনি যেটিকে ডেস্কটপ ব্যাকগ্রাউন্ড হিসেবে সেট করতে চান তার একটিতে ডান-ক্লিক করুন এবং ডেস্কটপের জন্য সেট করুন> ডেস্কটপ 1/2/3 বেছে নিন অথবা অন্য কোনো নম্বর যা আপনার কাছে থাকতে পারে।

কিভাবে Windows 11 এ বিভিন্ন ডেস্কটপে বিভিন্ন ওয়ালপেপার সেট করবেন

আপনি যদি একটি কাস্টম ওয়ালপেপার নির্বাচন করতে চান, তাহলে আপনি ফটো ব্রাউজ করুন-এ ক্লিক করতে পারেন বোতাম, ছবিটি নির্বাচন করুন, এবং ডেস্কটপ ব্যাকগ্রাউন্ড হিসাবে সেট করতে উপরের মতো একই পদক্ষেপগুলি সম্পাদন করুন।

শেষ করার আগে, আপনার কয়েকটি জিনিস জানা উচিত:

প্রথমত, একটি দ্বৈত মনিটর সেটআপে বিভিন্ন ওয়ালপেপার সেট করার জন্য Windows 10-এ একই ধরনের বিকল্প রয়েছে। যাইহোক, আপনি যদি একটু খেয়াল করেন, আপনি একটি ক্ষুদ্র পার্থক্য খুঁজে পেতে পারেন। Windows 10-এ, এটি মনিটর 1/2/3-এর জন্য সেট করা আছে . কিন্তু, Windows 11-এ একে বলা হয় ডেস্কটপের জন্য সেট . এখন পর্যন্ত, দ্বৈত মনিটর সেটআপে ভিন্ন ভিন্ন ওয়ালপেপার সেট করার জন্য Windows 11-এ কোনো বিকল্প নেই।

দ্বিতীয়ত, আপনি দ্বিতীয় বা তৃতীয় ডেস্কটপ বন্ধ করলে, আপনার ওয়ালপেপার সেটিংস মুছে ফেলা হবে। আপনাকে আবার ওয়ালপেপার সেট করতে হবে।

এখানেই শেষ! আশা করি এই গাইড সাহায্য করবে।

সম্পর্কিত পড়া: 

  1. Windows 11-এ কিভাবে ওয়ালপেপার পরিবর্তন করবেন
  2. কিভাবে Windows 11-এ ক্লাসিক স্টার্ট মেনুতে ফিরে যেতে হয়।

কিভাবে Windows 11 এ বিভিন্ন ডেস্কটপে বিভিন্ন ওয়ালপেপার সেট করবেন
  1. Windows 10 এ ওয়ালপেপার হিসাবে GIF কিভাবে সেট করবেন

  2. Windows 10 PC-এ ভিডিও ওয়ালপেপার কীভাবে সেট করবেন:দ্রুত পদক্ষেপ

  3. Windows 10 এ রিমোট ডেস্কটপ অ্যাক্সেস কিভাবে সেট আপ করবেন?

  4. Windows 10 এ কিভাবে Windows Hello সেট আপ করবেন?