কম্পিউটার

উইন্ডোজ 11/10 পিসিতে কীভাবে গুগল সহকারী সেট আপ করবেন

মাইক্রোসফ্ট কর্টানা এবং অ্যামাজনের অ্যালেক্সার মতো আপনি পিসির জন্য গুগল সহকারীও ব্যবহার করতে পারেন। যাইহোক, পিসির জন্য গুগল সহকারী অ্যাক্সেস শুরু করার কোন সহজ উপায় নেই; আপনি সর্বদা এটিকে কিছুটা পরোক্ষ উপায়ে ব্যবহার করতে পারেন তবে Windows 11/10 PC এবং Chromebook এর জন্য প্রযোজ্য৷ এই পোস্টে, আমরা আপনাকে Windows 11/10-এ Google অ্যাসিস্ট্যান্ট কীভাবে সেট আপ করতে হয় তা নিয়ে আলোচনা করব।

উইন্ডোজ 11/10 পিসিতে কীভাবে গুগল সহকারী সেট আপ করবেন

আপনি শুরু করার আগে, আপনাকে প্রথমে আপনার Google অ্যাকাউন্টের জন্য ভয়েস এবং অডিও অ্যাক্টিভিটি সক্ষম করতে হবে৷

এখানে কিভাবে:

  • আপনার Android ফোন বা ট্যাবলেটে, আপনার ডিভাইসের সেটিংস অ্যাপ খুলুন উইন্ডোজ 11/10 পিসিতে কীভাবে গুগল সহকারী সেট আপ করবেন  Google উইন্ডোজ 11/10 পিসিতে কীভাবে গুগল সহকারী সেট আপ করবেন  আপনার Google অ্যাকাউন্ট পরিচালনা করুন .
  • শীর্ষে, ডেটা এবং ব্যক্তিগতকরণ এ আলতো চাপুন .
  • ক্রিয়াকলাপ নিয়ন্ত্রণের অধীনে , ওয়েব এবং অ্যাপ কার্যকলাপ আলতো চাপুন .
  • অডিও রেকর্ডিং অন্তর্ভুক্ত করুন-এর পাশের বাক্সে টিক চিহ্ন দিন বা আনচেক করুন সেটিং চালু বা বন্ধ করতে।

অডিও রেকর্ডিং সেটিং বন্ধ থাকলে, আপনি সাইন-ইন করে থাকলেও Google সার্চ, অ্যাসিস্ট্যান্ট এবং ম্যাপের সাথে ইন্টারঅ্যাকশন থেকে ভয়েস ইনপুট আপনার Google অ্যাকাউন্টে সেভ করা হবে না। আপনি যদি অডিও রেকর্ডিং সেটিং বন্ধ করে দেন, তাহলে আগে সেভ করা অডিও মুছে ফেলা হয় না। আপনি যেকোনো সময় আপনার অডিও রেকর্ডিং মুছে ফেলতে পারেন।

পিসির জন্য কি Google সহকারী আছে?

হ্যাঁ, একটি অনানুষ্ঠানিক ক্লায়েন্টের মাধ্যমে উইন্ডোজ পিসিতে Google সহকারী উপলব্ধ রয়েছে। ক্লায়েন্ট আপনাকে Google এর ভার্চুয়াল সহকারীর অনেক বৈশিষ্ট্য ব্যবহার করতে দেয়। এটি আপনার ব্যক্তিগত Google এর মত যা আপনার জন্য সবকিছু করে।

Windows 11/10-এ Google Assistant সেট আপ করুন

Windows 11/10-এর জন্য Google Assistant ইনস্টল করতে, আপনাকে আপনার Windows PC-এ Python ডাউনলোড এবং ইনস্টল করতে হবে। নিশ্চিত করুন যে আপনি PATH-এ Python 3.8 যোগ করুন-এর পাশের বাক্সে চেকমার্ক করেছেন। .

উইন্ডোজের জন্য পাইথন ইন্সটল করার পর, এইভাবে চালিয়ে যান:

1) Windows Explorer খুলুন , C:ড্রাইভ-এ একটি নতুন ফোল্ডার তৈরি করুন , এবং এটির নাম দিন GoogleAssistant .

2) এখন, আপনার ওয়েব ব্রাউজারে, Google ক্লাউড প্ল্যাটফর্ম খুলুন এবং প্রজেক্ট তৈরি করুন নির্বাচন করুন . যদি এটি আপনাকে সাইন ইন করতে বলে, আপনার Google অ্যাকাউন্টের শংসাপত্রগুলি ব্যবহার করুন এবং লগ ইন করুন৷

উইন্ডোজ 11/10 পিসিতে কীভাবে গুগল সহকারী সেট আপ করবেন

3) WinGoogleAssistant  ব্যবহার করুন আপনার প্রকল্পের নাম দিতে। আপনি একটি প্রকল্প ID দেখতে পাবেন আপনার প্রকল্পের নামের অধীনে; এটিকে কোথাও লিখে রাখুন এবং এটিকে সুরক্ষিত রাখুন কারণ আপনার উইন্ডোজ পিসিতে Google অ্যাসিস্ট্যান্ট ব্যবহার করার সময় পরে এটির প্রয়োজন হবে৷

4) তৈরি করুন নির্বাচন করুন৷ এবং আরও নির্দেশাবলী অনুসরণ করুন।

5) এরপর, Google সহকারী APIs খুলুন আপনার ব্রাউজারে এবং সক্ষম নির্বাচন করুন আপনার প্রোজেক্টের জন্য Google Assistant API চালু করতে। পরে প্রমাণপত্র তৈরি করুন নির্বাচন করুন

উইন্ডোজ 11/10 পিসিতে কীভাবে গুগল সহকারী সেট আপ করবেন

6) পরবর্তী হবে  আপনার প্রকল্পে শংসাপত্র যোগ করুন পর্দা; নীচে তালিকাভুক্ত প্রতিক্রিয়াগুলি চয়ন করুন৷

  • আপনি কোন API ব্যবহার করছেন?
  • আপনি কোথা থেকে API কল করবেন?
  • আপনি কোন ডেটা অ্যাক্সেস করবেন?

উপরের তিনটি প্রশ্নের জন্য যথাক্রমে Google সহকারী API, অন্যান্য UI (যেমন, Windows, CLI টুল) এবং ব্যবহারকারীর ডেটা এই প্রশ্নের জন্য জমা দিতে হবে।

আমার কোন শংসাপত্র প্রয়োজন-এ ক্লিক করুন ? আপনার প্রতিক্রিয়া জমা দেওয়ার পরে।

7) তারপর সেটআপ সম্মতি স্ক্রীনে ক্লিক করুন এবং অভ্যন্তরীণ অ্যাপ্লিকেশনের ধরণ পরিবর্তন করুন।

উইন্ডোজ 11/10 পিসিতে কীভাবে গুগল সহকারী সেট আপ করবেন

WinGoogleAssistant লিখুন অ্যাপ্লিকেশনের নামে এবং সংরক্ষণ করুন ক্লিক করুন স্ক্রিনের নীচে৷

8) তারপর, প্রমাণপত্র তৈরি করুন> আমাকে বেছে নিতে সাহায্য করুন . পয়েন্ট নং 6 এর মতো নির্দেশাবলী অনুসরণ করুন। এবং তারপরে পরবর্তী ধাপে এগিয়ে যান।

9) WGA শংসাপত্র  টাইপ করুন নামের বাক্সে এবং OAuth ক্লায়েন্ট আইডি তৈরি করুন নির্বাচন করুন

10) শংসাপত্রগুলি ডাউনলোড করুন এবং সম্পন্ন আলতো চাপুন৷ .

11) এখন, নীচের তীর নির্বাচন করুন JSON ফাইল ডাউনলোড করতে। ধাপ 1-এ আপনার তৈরি করা Google অ্যাসিস্ট্যান্ট ফোল্ডারে ফাইলটি সেভ করুন।

12) এখন উইন্ডোজ কী + R টিপুন এবং Run ডায়ালগ বক্সে cmd টাইপ করুন এবং কমান্ড প্রম্পট খুলতে এন্টার টিপুন। কমান্ড প্রম্পটে, নীচের সিনট্যাক্সে কপি এবং পেস্ট করুন এবং এন্টার টিপুন।

py -m pip install google-assistant-sdk[samples]

13) ইনস্টলেশনের জন্য অপেক্ষা করুন এবং তারপরে নীচের সিনট্যাক্সে কপি এবং পেস্ট করুন এবং আবার এন্টার টিপুন:

py -m pip install --upgrade google-auth-oauthlib[tool]

14) C থেকে Google অ্যাসিস্ট্যান্ট ফোল্ডার খুলুন:11 ধাপে আপনি সম্প্রতি সংরক্ষিত JSON ফাইলটি ড্রাইভ করুন এবং সনাক্ত করুন৷ ফাইলটিতে ডান ক্লিক করুন এবং এটি খুলুন৷

15) বৈশিষ্ট্য থেকে, ফাইলের নাম নির্বাচন করুন এবং এটি অনুলিপি করুন। এখন, কমান্ড প্রম্পটে ফিরে যান এবং টাইপ করুন:

google-oauthlib-tool --client-secrets C:\GoogleAssistant\

এবং ফাইলের নামটি পেস্ট করুন যা আপনি এইমাত্র উপরের ধাপে অনুলিপি করেছেন এবং একটি স্পেস বার অনুসরণ করুন এবং তারপরে নীচের সিনট্যাক্সটি টাইপ করুন এবং এন্টার টিপুন৷

--scope https://www.googleapis.com/auth/assistant-sdk-prototype --save --headless

16) আপনি একটি কমান্ড প্রম্পট চলমান দেখতে পাবেন এবং পরে, আপনি একটি URL প্রদর্শিত দেখতে পাবেন একটি প্রম্পটের ঠিক আগে যা আপনাকে অনুমোদন কোড লিখতে বলে . https:// দিয়ে শুরু হওয়া সম্পূর্ণ URLটি নির্বাচন করুন এবং এটি অনুলিপি করুন৷

17) এখন, একটি নতুন ব্রাউজার খুলুন এবং ঠিকানা বারে URL পেস্ট করুন। সাইন ইন করতে একই Google অ্যাকাউন্টের শংসাপত্রগুলি ব্যবহার করুন৷ আপনি একটি ডায়ালগ দেখতে পাবেন যা আপনাকে Win Google Assistant-এ অ্যাক্সেসের অনুমতি দিতে বলবে৷ অনুমতি দিন আলতো চাপুন .

18) পরবর্তী উইন্ডোতে, আপনি অক্ষর এবং সংখ্যার একটি দীর্ঘ স্ট্রিং দেখতে পাবেন। পাশের কপি আইকনটি ব্যবহার করে সেই অক্ষরগুলি অনুলিপি করুন৷

19) আবার, কমান্ড প্রম্পট উইন্ডোতে ফিরে যান এবং আপনি যে অক্ষরগুলি কপি করেছেন তা পেস্ট করুন। এটি হল অনুমোদনের কোডটি যা আপনাকে ধাপ 16-এ প্রবেশ করতে বলা হয়েছিল। আপনি এন্টার টিপুন, আপনি একটি 'শংসাপত্র সংরক্ষিত' দেখতে পাবেন।

20) এটাই, আপনার আপনার Windows 11/10 পিসিতে Google সহকারী আছে

21) পরীক্ষা করতে, আপনার সিএমডি প্রম্পট উইন্ডোতে, টাইপ করুন:

py -m googlesamples.assistant.grpc.audio_helpers

আপনার Windows 11/10 কম্পিউটার 5 সেকেন্ডের অডিও রেকর্ড করবে এবং এটিকে আবার প্লে করবে। আপনি যদি অডিওটি শুনতে পান তবে Google অ্যাসিস্ট্যান্ট সেটআপ হয়ে গেছে।

22) এখন, ধাপ 3-এ আপনি যে প্রোজেক্ট আইডিটি কপি করেছেন এবং উল্লেখ করেছেন সেটি সনাক্ত করুন এবং এটি CMD প্রম্পট উইন্ডোতে লিখুন। তারপর, এন্টার টিপুন।

23) এরপর, টাইপ করুন:

googlesamples-assistant-devicetool --project-id

স্পেস বার এর পরে, প্রজেক্ট আইডি টাইপ করুন এবং আবার স্পেস বার টিপুন এবং নীচের কমান্ডে টাইপ করুন এবং Windows 11/10-এ Google সহকারী সেটআপ শেষ করতে এন্টার টিপুন।

register-model --manufacturer “Assistant SDK developer” --product-name “Assistant SDK light” --type LIGHT --model “GA4W”

24) আপনি যদি Google সহকারীকে পুশ টু টক কার্যকারিতা দিতে চান, তাহলে CMD প্রম্পট উইন্ডোতে নীচের কমান্ডটি প্রবেশ করান এবং Enter টিপুন:

py -m googlesamples.assistant.grpc.pushtotalk --device-model-id “GA4W” --project-id

25) প্রোগ্রামটি সক্রিয় থাকাকালীন আপনি এখন এন্টার কী টিপতে পারেন এবং আপনার Google সহকারীকে কী করতে চান সে সম্পর্কে বলতে পারেন৷

Google অ্যাসিস্ট্যান্ট কি বিনামূল্যে ব্যবহার করা যায়?

হ্যাঁ, গুগল সহকারী ব্যবহার করার জন্য সম্পূর্ণ বিনামূল্যে। এতে টাকা খরচ হয় না। আপনি যদি Google অ্যাসিস্ট্যান্টের জন্য অর্থপ্রদানের কোনো প্রম্পট দেখতে পান, তাহলে জেনে রাখুন যে এটি একটি স্ক্যাম।

দ্রষ্টব্য :PC ব্যবহারকারীরা github.com থেকে Google সহকারী অনানুষ্ঠানিক ডেস্কটপ ক্লায়েন্ট ডাউনলোড এবং ইনস্টল করতে পারেন এবং তারপর Google ক্লাউডে Google সহকারী API সেট আপ করতে তাদের উইকি গাইডের নির্দেশাবলী অনুসরণ করতে পারেন৷

Google অ্যাসিস্ট্যান্ট কি ব্যবহার করা নিরাপদ?

এই ক্লায়েন্ট এবং পদ্ধতি অফিসিয়াল নয়. তারা একটি সমাধান, এবং তাই কেউ বলবে না যে তারা নিরাপদ। আপনি যা করতে পারেন তা হল অন্য একটি Google অ্যাকাউন্ট ব্যবহার করুন যাতে আপনার প্রাথমিক অ্যাকাউন্ট সুরক্ষিত থাকে। যদিও আপনি ফোনে একই ব্যক্তিগতকরণ পাবেন না, তবুও আপনি Google সহকারী ব্যবহার করতে পারেন।

Windows PC এর জন্য কোন অফিসিয়াল Google Assistant ক্লায়েন্ট নেই কেন?

এটি এমন কিছু যা শুধুমাত্র Google উত্তর দিতে পারে, তবে এটি বেশিরভাগই একে অপরের সাথে তাদের ঘনিষ্ঠ সমাপ্তির সাথে সম্পর্কিত। এর উপরে, বেশিরভাগ পিসি ব্যবহারকারীরা একজন সহকারী ব্যবহার করেন না, এবং একটি ক্লাসিক উদাহরণ ছিল Cortana যা খুব বেশি ব্যবহার করেনি।

উইন্ডোজ 11/10 পিসিতে কীভাবে গুগল অ্যাসিস্ট্যান্ট সেট আপ করবেন তা এই টিউটোরিয়ালটিতে! নীচের মন্তব্য বিভাগে আপনার অভিজ্ঞতা আমাদের জানান।

উইন্ডোজ 11/10 পিসিতে কীভাবে গুগল সহকারী সেট আপ করবেন
  1. উইন্ডোজ 11/10 এ কিভাবে একটি FTP সার্ভার সেট আপ করবেন

  2. উইন্ডোজ 11/10 এ ফটো অ্যাপে গুগল ফটোগুলি কীভাবে যুক্ত করবেন

  3. উইন্ডোজ 11/10 এ কীভাবে একটি অ্যাডহক কম্পিউটার-টু-কম্পিউটার নেটওয়ার্ক সেট আপ করবেন

  4. উইন্ডোজ 11/10 এ কীভাবে একটি অ্যাডহক কম্পিউটার-টু-কম্পিউটার নেটওয়ার্ক সেট আপ করবেন